তলপেট বেড়ে যাওয়ার কারণ - তলপেট ভারী হওয়ার কারণ জেনে নিন

তলপেট বেড়ে যাওয়ার কারণ এবং তলপেট ভারী হওয়ার কারণ সম্পর্কে অনেকে জানতে চেয়ে থাকেন তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব তলপেট বেড়ে যাওয়ার কারণ তলপেট ভারী হওয়ার কারণ সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে।
তলপেট বেড়ে যাওয়ার কারণ

আপনার যদি তলপেট বেড়ে যায় এবং তলপেট ভারী হয়ে যায় তাহলে অবশ্যই আপনাকে সকল বিষয়ে জানার প্রয়োজন এবং সে সমস্যাগুলো সমাধান করার প্রয়োজন। তাহলে চলুন নিচের অংশ গুলো থেকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক। 

পেজ সূচিপত্রঃ তলপেট বেড়ে যাওয়ার কারণ - তলপেট ভারী হওয়ার কারণ জেনে নিন

তলপেট বেড়ে যাওয়ার কারণ

তলপেট ফেটে যাওয়ার কারণ হলো মূলত তলপেট এর মেদ বেড়ে যাওয়া। যখন বিভিন্ন কারণে আমাদের তলপেট এর মেদ বেড়ে যায় তখন দেখা যায় যে তলপেট অনেকটা বেড়ে গেছে। আমাদের কিছু ভুলের কারণে এই তলপেট বেড়ে যায়। কোন জেনে নেওয়া যাক তলপেট বেড়ে যাওয়ার কারণ গুলোঃ

১। আমাদের মধ্যে অনেকেই খাবার খাওয়ার সময় ভালোভাবে চিবিয়ে খায় না আর এই কারণে মূলত তলপেট এর মেদ বেড়ে যায় তখন তলপেট বেড়ে যায়। 

২। অনেকে সকালবেলা দেরি করে ঘুম থেকে উঠে এবং সকালের নাস্তা ঠিকমতো করে না এতে করে শরীরের মেটাবলিজম ক্ষতিগ্রস্ত হয় এবং তলপেট বেড়ে যায়। 

৩। শরীর ঠিক রাখার জন্য প্রতিদিন পর্যন্ত পরিমাণ ঘুমাতে হবে কিন্তু অনেকে রাতের বেলা ঠিকমতো ঘুমায় না অতিরিক্ত রাত জেগে থাকে আর সেই কারণে পেটে মেদ জমে যায় এতে করে পেট বেড়ে যায়।

আরো পড়ুনঃ ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায়

৪। যদি খাদ্য তালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার না খান এবং এরকমটি যদি অনেক দিন ধরে হয়ে থাকে তাহলে শরীরের মেটাবলিজম ক্ষতিগ্রস্ত হবে এতে করে মেদ বেড়ে পেট বেড়ে যাবে।

৫। আমাদের অনেকেরই অনেক সময় ধরে চেয়ারে বসে থাকার কাজ করতে হয় এতে করে শরীর চর্চা করার সময় হয়ে ওঠে না কিন্তু নিয়মিত শরীর চর্চা না করার কারণে এটা আপনার পেটের মেদ বাড়িয়ে দেয় এতে করে পেট বেড়ে যায়। 

৬। বয়স এবং উচ্চতা অনুযায়ী আমাদের একটি নির্দিষ্ট পরিমাণ খাবার খাওয়া প্রয়োজন কিন্তু অনেকেই সেই নির্দিষ্ট পরিমাণ খাবার না খেয়ে অতিরিক্ত বেশি পরিমাণ খাবার খেয়ে থাকেন আর এই কারণে এটা আপনার তলপেট বেড়ে যাওয়ার কারণ। 

তলপেট ভারী হওয়ার কারণ

অনেকের তলপেট ভারী হয়ে থাকে এবং বুঝতে পারেন না তলপেট ভারী হওয়ার কারণগুলো কি? আসলে তলপেট ভারী হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে এগুলো কারণে মূলত অনেক সময় দেখা যায় যে তলপেট মনে হচ্ছে অনেকটা ভারী হয়ে আছে। তলপেট ভারী হওয়ার কারণ গুলো হল।

  • জরায়ুতে ফ্রাইবয়েড এর সমস্যার কারণে।
  • হরমোনের ভারসাম্যহীনতার কারণে।
  • নারীদের ডিম্বাশয়ে হয় কোন সমস্যা হলে।
  • খুব রাত করে খাবার খাওয়ার কারণে।
  • খাবার খেতে খেতে ঘনঘন পানি পান করার কারণে। 

এ সকল কারণ মূলত তলপেট ভারী হয়ে থাকে। তাই আপনার যদি এরকম সমস্যা থাকে তাহলে এর মধ্যে থেকে কোন কারণটি আপনার সমস্যা করছে সেটা বের করার চেষ্টা করবেন তারপরে সেটা সমাধান করতে পারবেন। 

তলপেটের চর্বি কমানোর উপায়

আপনার তলপেটে যদি চর্বি জমে যায় তাহলে দেখতে অনেকটা খারাপ লাগে। কিন্তু আপনি হয়তো জানেন না আপনার ভুলের কারণেই তলপেটে চর্বি জমে যায়। তাই আপনি যদি তলপেটের চর্বি কমাতে চান তাহলে কিছু করণীয় উপায় রয়েছে সেগুলো মেনে চললেই তলপেটের চর্বি কমে যাবে। 

  • সকালের খাবার বাদ দিয়ে দুপুরের খাবার একবারে খাবেন না।
  • অনেকের খুব তাড়াতাড়ি খাবার খাওয়ার অভ্যাস রয়েছে এটা বাদ দিয়ে আস্তে ধীরে খাবার খাবেন।
  • কোথাও গিয়ে বা কারো বাসা থেকে সৌজন্যবোধ থেকে অতিরিক্ত বেশি খাবার খাবেন না।
  • অতিরিক্ত বড় প্লেট না ছোট প্লেট নিয়ে অল্প করে খাবার খাওয়ার চেষ্টা করুন।
  • সারাদিন যদি শুয়ে বসে থাকার অভ্যাস থাকে তাহলে সেটা বাদ দিয়ে প্রতিদিন শরীর চর্চা করবেন।
  • অস্বাস্থ্যকর ঘুমের রুটিন পরিবর্তন করুন।
  • যতটা সম্ভব মানসিক চাপ থেকে নিজেকে মুক্ত রাখার চেষ্টা করুন। 

আরো পড়ুনঃ পেটে ব্যথার লক্ষণ - পেট ব্যথা কমানোর ঘরোয়া উপায়

আপনি যদি উপায়গুলো মেনে চলতে পারেন তাহলে আশা করা যায় আপনার তলপেটের চর্বি অনেকটা কমে যাবে। আর বিশেষ করে সারাদিন শুয়ে বসে না থেকে কিছুটা পরিশ্রমের কাজ করবেন তাহলে দেখবেন আপনার তলপেটে চলবে খুব তাড়াতাড়ি কমে গেছে। 

তল পেটের চর্বি কমানোর ঔষধ

অনেকে তল পেটের চর্বি কমানোর ঔষধ এর নাম জানতে চেয়ে থাকেন। তল পেটের চর্বি কমানোর জন্য বেশ কিছু কার্যকরী ঔষধ রয়েছে তবে এগুলো ঔষধ সেবন করার আগে অবশ্যই আপনার ঘরোয়া উপায় গুলো অবলম্বন করা উচিত কারণ ঔষধের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে যেগুলো ঘরোয়া উপায় এর মধ্যে থাকে না। তারপরেও আপনারা যেহেতু তল পেটের চর্বি কমানোর ঔষধ এর নাম জানতে চেয়েছেন তাই জেনে রাখুন তল পেটের চর্বি কমানোর ঔষধ এর নাম গুলো।

  • Slim Fast
  • Orlifit
  • Dietil
  • Ornical
  • Olistat
  • Adiponil
  • Lowet Albion

তলপেটের চর্বি কমানোর জন্য এ ওষুধ গুলো বেশ কার্যকরী। তবে আপনাকে বলব ওষুধ খেয়ে পেটের চর্বি কমানো ঠিক নাই কারণ এগুলো পরবর্তীতে ক্ষতি করতে পারে তারপরেও যদি আপনারা এই সকল ঔষধ সেবন করতে চান তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করবেন। 

সহবাসের পর তলপেটে ব্যথা হয় কেন

অনেক মেয়েদের সহবাসের পর তলপেটে ব্যথা হয়ে থাকে কিন্তু তারা বুঝতে পারে না যে সহবাসের পর তলপেটে ব্যথা হয় কেন। যদি এরকম সমস্যা থেকে থাকে তাহলে আপনার এই বিষয় সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। বেশ কয়েকটি কারণে সহবাসের পর তলপেটে ব্যথা হয়ে থাকে সেগুলো হলো।

১। কোন মহিলা যদি পিরিয়ডের সময় সহবাস করে তাহলে সেই কারণে সহবাসের পর তলপেটে প্রচন্ড পরিমাণ ব্যথা হয়ে থাকে। তাই আপনাদের এরকম অভ্যাস থাকলে অবশ্যই বাদ দিতে হবে।

আরো পড়ুনঃ প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার

২। মাংসপেশির সংকোচন এর কারণে সহবাসের পর তখন পেটে ব্যথা হয়ে থাকে যখন একজন মহিলা সহবাস করার শেষ মুহূর্তে অর্গাজম হয়ে থাকে তখন তার মাংসপেশি সংকুচিত হয়ে থাকে এতে করে সেই কারণে তলপেটে ব্যথা করে। 

৩। সহবাসের পর তলপেটে ব্যথা হওয়ার আরেকটি কারণ হলো সহবাসের সময় বিভিন্ন রকম চিন্তা ভাবনা করা। যদি আপনি সহবাসের সময় নানা চিন্তা-ভাবনা মাথার মধ্যে নিয়ে আসেন তাহলে এটা আপনার তলপেটে ব্যথার কারণ হবে। 

পুরুষের তলপেটে ব্যথার কারণ

পুরুষের তলপেট ব্যথার বেশ কয়েকটি কারণ রয়েছে সেগুলো হলো অনেক সময় দেখা যায় অনেকের ইউরিন ইনফেকশন হয়ে থাকে সেই কারণে মূলত পুরুষের তল পেট ব্যথা করে থাকে। এছাড়াও পুরুষের প্রস্টেট ইনফেকশনের কারণে তল পেট ব্যথা করে থাকে। 

আবার অনেক সময় বিভিন্ন রকম অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে বদহজম হতে পারে আর সেই কারণে তলপেটে ব্যথা করতে পারে তবে বদহজম হলে তলপেটে ব্যথা করার সম্ভাবনা অনেকটা কম থাকে উপরের দিকে বেশি ব্যথা হয়ে থাকে। 

আমাদের শেষ কথা

তলপেট বেড়ে যাওয়ার কারণ তলপেট ভারী হওয়ার কারণ তলপেটের চর্বি কমানোর উপায় তল পেটের চর্বি কমানোর ঔষধ সহবাসের পর তলপেটে ব্যথা হয় কেন পুরুষের তলপেটে ব্যথার কারণ এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হয়েছে। 

আশা করছি আপনারা এগুলো বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন এবং অনেকটা উপকৃত হয়েছেন। আমাদের ওয়েবসাইট এরকম আরো অনেক তথ্য রয়েছে সেগুলো দেখার জন্য আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url