রোগ নিয়ন্ত্রণে নিম পাতার বিশেষ ২০টি কার্যকারিতা

নিম একটি ঔষধি গাছ যার ডালপালা পাতার রস সবকিছু মানুষের উপকারে আসে। আজকে আপনাদের জানাবো রোগ নিয়ন্ত্রণে নিম পাতার বিশেষ ২০টি কার্যকারিতা। আমাদের বিভিন্ন রকম রোগ হয়ে থাকে সেগুলো ঘরোয়া ভাবে ভালো করতে এই নিন পাতার উপকারিতা অনেক বেশি রয়েছে।
রোগ নিয়ন্ত্রণে নিম পাতার বিশেষ ২০টি কার্যকারিতা

তাহলে চলুন নিচের অংশগুলো থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক রোগ নিয়ন্ত্রণে নিম পাতার বিশেষ ২০টি কার্যকারিতা সহ নিম পাতার অপকারিতা খাওয়ার নিয়ম ইত্যাদি আরো বিভিন্ন রকম তথ্য।

পেজ সূচিপত্রঃ রোগ নিয়ন্ত্রণে নিম পাতার বিশেষ ২০টি কার্যকারিতা 

নিম পাতার উপকারিতা সমূহ - রোগ নিয়ন্ত্রণে নিম পাতার বিশেষ ২০টি কার্যকারিতা

নিমপাতা বিভিন্ন রকম ব্যাকটেরিয়া ইনফেকশন চুলকানি সহ আরও বিভিন্ন রকম রোগ নিরাময়ে অনেক উপকারী হিসেবে কাজ করে থাকে। আমাদের শরীরে এমন এমন রোগ হয় যেগুলো এই নিমের পাতাসহ নিমের বিভিন্ন অংশ দিয়ে ভালো করা যায়। জেনে রাখুন রোগ নিয়ন্ত্রণে নিম পাতার বিশেষ ২০টি কার্যকারিতা গুলো।

১। নিম পাতা খোস পাচরা ভালো করতে কাজ করে থাকে নিম পাতার পেস্ট তৈরি করে খোঁচ পাছড়া এর উপর লাগিয়ে দিবেন ইনশাল্লাহ ভালো হয়ে যাবে। 

২। নিম পাতার রস কৃমিনাশক হিসেবে কাজ করে থাকে। যদি কারো কৃমি হয় তাহলে নিম পাতার রস খাইয়ে দিবেন কৃমি ভালো হয়ে যাবে। 

৩। ত্বকের বিভিন্ন রকম উপকারী হিসেবে কাজ করে থাকে নিমপাতা যেমন আপনার ত্বকে যদি কালো দাগ ব্রনের দাগ সহ বিভিন্ন রকম সমস্যা থাকে তাহলে সেগুলো দূর করতে নিমপাতা ব্যবহার করবেন। 

৪। নিম পাতার রস রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে থাকে যাদের রক্তের সুগারের পরিমাণ বেশি তাদের জন্য নিম পাতার এই উপকারিতা অনেক কার্যকরী। 

৫। দাঁতের সমস্যা নিরাময় নিম পাতার অনেক উপকারিতা রয়েছে নিমপাতা ভেজানো পানি দিয়ে কুলকুচি করলে দাঁতের বিভিন্ন রকম সমস্যা নিরাময় হয়। 

৬। উজ্জ্বল সুন্দর চুলের জন্য নিমপাতা অনেক উপকারী। নিম পাতার পেস্ট তৈরি করে চুলে লাগালে এ সকল উপকারিতা পাবেন। 

৭। আপনার মাথায় যদি অতিরিক্ত বেশি উকুন থাকে তাহলে এটা নিরাময় করতে নিম পাতা অনেক কার্যকরী হবে। নিম পাতার পেস্ট তৈরি করে মাথায় ভালোভাবে লাগাবেন তাহলে দেখবেন উকুন দূর হয়ে গেছে। 

৮। অনেকদিন ধরে যদি মাথায় প্রচন্ড রকম খুশকি হয়ে থাকে তাহলে চিন্তার কোন কারণ নেই নিম পাতার ব্যবহারের মাধ্যমে খুশকি ভালো করতে পারবেন। 

৯। নিম পাতার রস রক্ত পরিষ্কার করতে ভালো কাজ করে থাকে তাই আপনার যদি এরকম সমস্যা থেকে থাকে তাহলে নিম পাতার রস খাবেন আপনার রক্ত তাহলে অনেকটা পরিষ্কার থাকবে এতে করে বিভিন্ন রকম রোগ হওয়ার থেকে মুক্ত থাকবেন। 

আরো পড়ুনঃ বিভিন্ন গাছের ঔষধি গুনাগুন - ২০ টি ঔষধি গাছের নাম ও উপকারিতা

১০। আপনি যদি ওজন কমাতে চান তাহলে নিমপাতা আপনার জন্য অনেক উপকারী। মাঝে মাঝে নিম পাতার রস তৈরি করে খাবেন তাহলে দেখবেন আপনার শরীরের ওজন অনেকটা কমবে। 

১১। শরীরের কোথাও যদি পোকামাকড় কামড় দেয় তাহলে নিমপাতা বেটে সেই স্থানে লাগাবেন তাহলে পোকামাকড়ের কামড়ের যন্ত্রণা কমবে এবং ভালো হয়ে যাবে। 

১২। অনেক সময় ঠান্ডা লেগে গেলে বুকে কফ জমে যায় যা অনেক কষ্টকর হয়ে থাকে তাই আপনার যদি এরকম সমস্যা হয় হালকা পরিমাণ গরম পানির সাথে কয়েক ফোঁটা নিমপাতার রস দিয়ে পান করবেন। 

১৩। বিভিন্ন রকম ভাইরাস জনিত রোগ যেমন চিকেন পক্স এবং বিভিন্ন রকম চর্মরোগ থাকে সেগুলো ভালো করতে নিম পাতার রসের সাথে পানি মিশিয়ে গোসল করতে পারেন উপকারিতা পাবেন। 

১৪। আপনার যদি জন্ডিস হয়ে থাকে তাহলে প্রতিদিন হালকা পরিমাণ মধু দিয়ে তার সাথে নিম পাতার রস মিশিয়ে খাবেন এভাবে কয়েকদিন খেলে জন্ডিস ভালো হয়ে যাবে ইনশাআল্লাহ। 

১৫। বাতের ব্যাথা ভালো করতে নিমপাতার রস অনেক উপকারী এছাড়াও নিম পাতার তেল বাতের ব্যথার জায়গা গুলোতে লাগালে ব্যথা উপশম হয়।

১৬। বিশেষ করে গরমের সময় মশার উপদ্রব বেড়ে যায় তখন মশা থেকে ম্যালেরিয়া হওয়ার সম্ভাবনা থাকে তাই নিম পাতা ভেজানো পানি দিয়ে ঘরের মধ্যে স্প্রে করুন মশা দূর হয়ে যাবে। 

১৭। মুখে যদি ব্রণ বের হয় তাহলে সেটা ভালো করতে নিম পাতার পেস্ট তৈরি করুন এবং সেগুলো মুখের মধ্যে ভালোভাবে লাগান তাহলে মুখের ব্রণ ভালো হয়ে যাবে। 

১৮। চোখে যদি চুলকানি হয় তার চোখ যদি চুলকায় তাহলে একটু পানির মধ্যে নিমপাতা মিশিয়ে গরম করে নিন তারপরে সেগুলো ঠান্ডা হয়ে গেলে চোখে পানির ঝাপটা মারুন চোখ চুলকানি দূর হবে। 

১৯। এলার্জির সমস্যা ভালো করতে নিম পাতা অনেক উপকারী সেজন্য নিম পাতা মেশানো পানি দিয়ে গোসল করুন এবং কাঁচা হলুদের সাথে নিমপাতার পেস্ট তৈরি করে শরীরে লাগান এলার্জি ভালো হবে। 

২০। শরীরে একজিমা অথবা ফোড়া হলে সেই জায়গাগুলোতে নিম পাতার পেস্ট তৈরি করে লাগাবেন তাহলে একজিমা এবং ফোঁড়া ভালো হয়ে যাবে ইনশাআল্লাহ। 

নিম পাতার অপকারিতা সমূহ - নিম পাতার বিশেষ ক্ষতিকর দিক

নিম পাতার অনেকগুলো উপকারিতা থাকলেও নিয়ম না মেনে ব্যবহার করার কারণে অপকারিতা হতে পারি এবং কিছু কিছু ব্যক্তির ক্ষেত্রে ক্ষতিকর হতে পারে। তাই নিম পাতার উপকারিতার পাশাপাশি অপকারিতা জেনে রাখা ভালো। নিম পাতার অপকারিতা সমূহ। 

নিম পাতা অতিরিক্ত ব্যবহারের কারণে এলার্জির সমস্যা দেখা দিতে পারে, অনেক সময় শিশুদের নিম পাতা ব্যবহারের কারণে রে-সিন্ড্রোমের উপসর্গ দেখা দিয়ে থাকে যা শিশুদের জন্য ক্ষতিকর। এছাড়া অনেক নিম পাতা খাওয়ার কারণে বমি হতে পারে। এবং গর্ভবতী মহিলাদের নিম পাতা খাওয়া ক্ষতিকর এতে করে বিভিন্ন রকম জটিলতা দেখা দিতে পারে। 

নিম পাতার রস খাওয়ার নিয়ম 

নিম পাতার রস থেকে উপকারিতা পাওয়ার জন্য নিম পাতার রস খাওয়ার নিয়ম জানতে হবে এবং সেই নিয়ম অনুযায়ী যদি খেতে পারেন তাহলে ভালো উপকারিতা পাবেন। নিম পাতার রস খাওয়ার নিয়ম অনেক সহজ হয়ে থাকে তারপরেও জেনে রাখুন।

প্রথমে দেশি গাছ থেকে নিম পাতা সংগ্রহ করবেন তারপর সেগুলো ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিবেন এবং সেগুলো নিম পাতা থেকে রস বের করে নিবেন। রস বের করা হয়ে গেলে সেগুলো রস ভালোভাবে সেকে নিবেন। তার পরে যদি খালি মুখে খেতে পারেন তাহলে খালি মুখে খেয়ে নিবেন।

আরো পড়ুনঃ রোগ থেকে মুক্তি পেতে ভেষজ উদ্ভিদের বিশেষ কার্যকারিতা

কিন্তু নিম পাতার রস অনেকদিন তিত হয়ে থাকে সেজন্য অনেকেই শুধুমাত্র নিম পাতার রস খেতে পারবেন না তাই নিম পাতার রসের সাথে হালকা পরিমাণ মধু মিশিয়ে পান করবেন। এবং গোলমরিচের সাথে নিম পাতার রস পান করতে পারেন ভালো উপকারিতা পাবেন। এই নিয়মের মাঝে মাঝে নিম পাতার রস পান করলে বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাবেন। 

নিমের জুস খেলে কি হয়

নিমের জুস খেলে বিভিন্ন রকম সমস্যা নিরাময় হয় যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, ক্যান্সারের ঝুকি কম হয়, শরীরের ইমিউনিটি সিস্টেম শক্তিশালী হয়ে থাকে, পেটের বিভিন্ন রকম সমস্যা যেমন বদ হজম এসিডিটি সহ বিভিন্ন সমস্যা নিরাময় করে, চর্মরোগ এবং ক্ষত ভালো করতে উপকারী এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে নিমের জুস। এছাড়াও আরও অনেক উপকারিতা রয়েছে তাই এই সকল উপকারিতা পেতে নিমের জুস পারেন। 

পাঠকের সর্বশেষ কথা

আশা করছি প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আপনারা রোগ নিয়ন্ত্রণে নিম পাতার বিশেষ ২০টি কার্যকারিতা নিম পাতার রস খাওয়ার নিয়ম নিম পাতার উপকারিতা সমূহ সহ আরো বিভিন্ন রকম তথ্য জানতে পেরেছেন। 

আরো পড়ুনঃ ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায়

তো এখন থেকে চাইলে আপনারা বিভিন্ন রকম সমস্যার সমাধান করতে নিম পাতার ব্যবহার করতে পারেন। আর এরকম আরো গুরুত্বপূর্ণ নতুন নতুন তথ্য পেতে আমাদের সাথেই থাকবেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url