শরীরের মেদ কমানোর ২০টি কার্যকরী উপায়

শরীরের মেদ কমানোর ২০টি কার্যকরী উপায় সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করব। অনেকের শরীরে বিভিন্ন কারণে মেদ জমে যায় এতে করে বিভিন্ন রকম সমস্যায় পড়তে হয়। তাই চলুন আজকের আর্টিকেলের নিচের অংশগুলো থেকে শরীরের মেদ কমানোর ২০টি কার্যকরী উপায় জেনে নেওয়া যাক।
শরীরের মেদ কমানোর ২০টি কার্যকরী উপায়

এছাড়াও আজকের এই পোস্ট থেকে আপনারা আরো জানতে পারবেন পেটে ফ্যাট জমছে কিনা তা বোঝার উপায় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে। 

পেজ সূচিপত্রঃ শরীরের মেদ কমানোর ২০টি কার্যকরী উপায় 

পেটে ফ্যাট জমছে কিনা তা বোঝার উপায়

বর্তমানে অনেকেই এই সমস্যায় ভুগে থাকেন সেটা পেটে ফ্যাট জমে যাওয়া। এটা যদি আপনি নিয়ন্ত্রণ না করেন ফ্যাটি লিভার অকার্যকর হওয়ার সম্ভাবনা থাকে। অনেকের পেটে ফ্যাট জমলে সেটা বুঝতে পারে না কিন্তু এটা বুঝার কয়েকটি উপায় রয়েছে সেগুলো হল। 

আরো পড়ুনঃ জন্ডিস হওয়ার কারণ - জন্ডিস থেকে মুক্তির ১০ টি উপায়

স্বাভাবিকের চেয়ে কোমর এবং পেটের ভুড়ি কিছুটা বেড়ে যাবে। মাথা ব্যাথা হতে পারে মন খারাপ ডিপ্রেশন চোখে হলদে ভাব হতে পারে এছাড়াও হজমের সমস্যা এবং এসিডিটির সমস্যা দেখা দিতে পারে। যদি দেখেন এগুলো সমস্যা আপনার বেশ কিছুদিন ধরে হচ্ছে তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। 

শরীরের মেদ কমানোর ২০টি কার্যকরী উপায়

শরীরে অতিরিক্ত মেদ বৃদ্ধি পেলে এতে করে সুন্দর্য নষ্ট হয় এছাড়া বিভিন্ন রকম সমস্যা তৈরি হয় এতে করে খারাপ লাগে। তাই আপনার যদি এরকম সমস্যা থেকে থাকে তাহলে এগুলো নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা করবেন না। আসুন জেনে নেওয়া যাক শরীরের মেদ কমানোর ২০টি কার্যকরী উপায়। 

  1. প্রতিদিন কিছু সময় করে দ্রুত হাঁটাহাঁটি করবেন।
  2. প্রতিদিন কয়েকটি করে পুশ আপ দিবেন।
  3. বেশি বেশি আঁশ বা ফাইবার যুক্ত খাবার খেতে হবে।
  4. উচ্চ আমিষ জাতীয় খাবার গ্রহণ করতে হবে।
  5. প্রতিদিন গ্রিন টি পান করতে পারেন।
  6. আয়রন সমৃদ্ধ খাবার বেশি বেশি খাবেন।
  7. নিজেকে মানসিক চাপ মুক্ত রাখার চেষ্টা করবেন।
  8. অতিরিক চিনি যুক্ত খাবার এড়িয়ে চলবেন।
  9. ধূমপান বা মদ্যপান অভ্যাস থাকলে তা বাদ দিবেন।
  10. সয়াবিনের পরিবর্তে নারকেল তেল ব্যবহার করুন।
  11. মিষ্টি পানিও এবং সফট ড্রিঙ্ক এড়িয়ে চলুন। 
  12. প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।
  13. খাদ্য গ্রহণের রুটিন অনুযায়ী খাদ্য খেতে হবে।
  14. চর্বিযুক্ত মাছ খেতে পারেন এটা পেটের মেদ কমায়।
  15. অতিরিক্ত ফলের জুস খাবেন না।
  16. প্রতিদিন একটি নির্দিষ্ট সময় সাইকেল চালাতে পারেন।
  17. নদীতে সাঁতার কাটতে পারেন। 
  18. প্রতিদিন সকালবেলা কাঁচা রসুনের কুয়া চিবিয়ে খাবেন।
  19. লেবুর রস মেশানো পানি খেতে পারেন।
  20. খাবার খাওয়ার পরে তাড়াতাড়ি শুয়ে না পড়ে বসে থাকুন বা হাটাহাটি করুন।

উপরের অংশ বলা কাজগুলো যদি আপনি নিয়মিত করতে পারেন তাহলে দেখবেন আপনার শরীরের মেদ অনেকটা কমে গেছে। সারাদিন শুয়ে বসে না থেকে কিছু শারীরিক পরিশ্রমের কাজ করুন তাহলে ইনশাআল্লাহ পেটের মেদ কমে যাবে। 

পেটের মেদ কমাতে কার্যকারী ব্যায়াম সমূহ

পেটের মেদ কমানোর জন্য ব্যায়াম করা অত্যন্ত জরুরী কিন্তু পেটের মেদ কমানোর কার্যকরী অনেক ব্যায়াম রয়েছে যেগুলো সম্পর্কে অনেকেরই জানা নেই। যদি পেটে মেদ জমে যায় তাহলে পেটের মেদ কমাতে কার্যকারী ব্যায়াম সমূহ এর নাম গুলো জেনে রাখুন। 

পেটের মেদ কমানোর জন্য অনেক রকম ব্যায়াম করা হয়ে থাকে তার মধ্যে প্রথমটি হল কিছুটা দ্রুত গতিতে হাটাহাটি করা, হাত এবং পা মাটিতে রেখে পুশ আপ দেওয়া, এছাড়া আরও করতে পারেন ক্রাঞ্চিং ব্যায়াম, বারপি ব্যায়াম, সাইড প্লাঙ্ক ব্যায়াম, অ্যারোবিক ব্যায়াম।

আরো পড়ুনঃ জরায়ুর ইনফেকশন কি - জরায়ুর ইনফেকশন থেকে বাঁচার ১০ টি উপায়

স্ট্যান্ডিং বার্ড ডগ ব্যায়াম, জুম্বা ব্যায়ামসহ আরো ইত্যাদি অনেক ব্যায়াম রয়েছে সেগুলো সকল ব্যায়াম করতে পারেন। শুধুমাত্র ব্যায়াম করলে হবে না আপনার বাসা বাড়ির অনেক কাজ থাকে সেগুলো যদি করেন তাহলে সেগুলো পেটের মেদ কমাতে ভালো ভূমিকা রাখবে। 

পেটের মেদ কমাতে খাদ্য তালিকা সমূহ

আপনার পেটে যদি মেদ জমে যায় তাহলে অবশ্যই আপনাকে খাদ্য তালিকা তৈরি করে নিতে হবে এবং সেই অনুযায়ী খাবার খেতে হবে। তো পেটের মেদ কমাতে খাদ্য তালিকা সমূহ বা কোন কোন খাবার খাওয়া যাবে সেগুলোর নাম জেনে নিন। 

১। তরমুজ শসা এরকম পানি জাতীয় আরো যেগুলো খাবার আছে সেগুলো খাবার খেতে পারেন এগুলো খাবার পেটের মেদ চর্বি কমাতে ভালো কাজ করে থাকে। 

২। সামুদ্রিক মাছ খেতে পারেন এটার মধ্যে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড। এই ওমেগা থ্রি ফ্যাটি এসিড পেটের খারাপ বা চর্বি বা মেদ নষ্ট করতে পারে তাই খাবার তালিকায় সামুদ্রিক মাছ রাখতে পারেন। 

৩। খাবার তালিকায় আরো রাখতে পারেন বাদাম এবং অলিভ অয়েল। এগুলো পেটের ক্ষতিকর চর্বি ধ্বংস করতে সাহায্য করে এবং এতে করে পেটের মেদ খুব তাড়াতাড়ি কমে যায়। 

৪। গ্রিন টি অর্থাৎ সবুজ চা যেগুলো বাজারে কিনতে পাওয়া যায় আপনি বাজার থেকে কিনে এনে সেগুলো প্রতিদিন নিয়মিত পরিমাণে খাবেন গ্রিন টি শরীরের মেদ কমাতে অনেক বেশি কার্যকরী হয়ে থাকে। 

৫। শরীরের মেদ কমাতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। পেটের মধ্যে থেকে খারাপ বর্জ্য বের করে দিতে পানি অনেক কার্যকরী তাই প্রতিদিন বেশি বেশি পানি পান করবেন। এতে করে পেটের মেদ কমবে এছাড়াও ত্বক সুন্দর থাকবে। 

শরীরে চর্বি বেড়ে যাওয়ার কারণ সমূহ

শরীরের চর্বি বেড়ে যাওয়ার কারণ হলো অলস জীবন যাপন করা অর্থাৎ সারা দিন শুয়ে বসে থাকা, একেবারেই অতিরিক্ত কম হাটাহাটি করা, অধিক মিষ্টি যুক্ত খাবার খাওয়া চর্বিযুক্ত তেল খাওয়া, খেলাধুলা বা ব্যায়াম না করা অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া অতিরিক্ত মানসিক দুশ্চিন্তার মধ্যে থাকা এগুলোই মূলত শরীরের চর্বি বেড়ে যাওয়ার কারণ। 

তলপেটে চর্বি কমানোর প্রয়োজনীয় ঔষধ সমূহ

অনেকেই তলপেটে চর্বি কমানোর জন্য ঔষধ খেতে চান কিন্তু পেটের চর্বি কমানোর জন্য ঔষধ খাওয়া একেবারে ঠিক নয় তারপরেও আপনি যেহেতু জানতে চেয়েছেন তাই আপনাকে বলব আপনি আপনার তলপেটের চর্বি কমানোর জন্য Zerofat 120 MG Capsule খেতে পারেন তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ধরনের ঔষধ সেবন করা যাবে না। কারণ এগুলো ওষুধের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে যা আপনার জন্য ক্ষতিকর হতে পারে। 

বয়সের সাথে পেটের মেদের সম্পর্ক

বয়সের সাথে সাথে পেটের মেদ বেড়ে যাওয়ার কারণ রয়েছে অনেকগুলোই যেমন আমাদের যখন বয়স বেড়ে যায় তখন আমরা পরিশ্রমের কাজ অনেকটা কম পড়ে থাকি সে কারণে পেটের মেদ বেড়ে যায়, এছাড়াও বয়স বাড়ার সাথে সাথে মেটাবলিজম কম ক্ষয় হয়ে থাকে যার কারণে পেটের মেদ বেড়ে যায়। 

আরো পড়ুনঃ হাত পা ঘামা কিসের লক্ষণ - হাতের তালু ঘামা প্রতিরোধের উপায়

আবার অনেকের বয়স বাড়ার সাথে সাথে বিভিন্ন রকম দুশ্চিন্তা রোগ হয়ে থাকে যেগুলোর কারণে বিভিন্ন রকম মেডিসিন সেবন করতে হয় আর এই অতিরিক্ত মেডিসিন সেবনের কারণে পেটের মেদ চর্বি বেড়ে যায়। তাই বলা যায় বয়সের সাথে সাথে পেটের মেদ এর সম্পর্ক অনেকটাই রয়েছে।

পেটের মেদ কমাতে প্রয়োজনীয় ব্যায়ামের ছবি সমূহ

পেটের মেদ কমাতে প্রয়োজনীয় কিছু ব্যায়াম করার ছবি দেখে নিন সেগুলো অনুযায়ী আপনিও ব্যায়াম করতে পারেন এবং পেটের মেদ কমাতে পারেন। 

পেটের মেদ কমাতে প্রয়োজনীয় ব্যায়ামের ছবি সমূহ

পাঠকের সর্বশেষ মন্তব্য

আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা শরীরের মেদ কমানোর ২০টি কার্যকরী উপায় সহ এই সম্পর্কিত আর বিভিন্ন রকম তথ্য জানতে পেরেছেন। 

তো এখানে যেগুলো বিষয়ে জানানো হয়েছে সেগুলো যদি মেনে চলতে পারেন তাহলে আপনার পেটের মেদ থাকবে না। সব সময় নিজের প্রতি যত্নশীল হবেন ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url