জরায়ুর ইনফেকশন কি - জরায়ুর ইনফেকশন থেকে বাঁচার ১০ টি উপায়

মেয়েদের জরায়ুতে অনেক সময় ইনফেকশন হয়ে থাকে যার কারণে বিভিন্ন রকম সমস্যা তৈরি হয়। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো জরায়ুর ইনফেকশন কি এবং জরায়ুর ইনফেকশন থেকে বাঁচার ১০ টি উপায় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে বিস্তারিত তথ্য।
জরায়ুর ইনফেকশন কি

তো আপনার যদি জরায়ুতে ইনফেকশনের সমস্যা হয়ে থাকে তাহলে আজকের আর্টিকেল থেকে জরায়ুর ইনফেকশন কি জরায়ুর ইনফেকশন থেকে বাঁচার  ১০ টি উপায় জেনে নিতে পারেন তাহলে আশা করছি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন।

পোস্ট সূচিপত্রঃ জরায়ুর ইনফেকশন কি - জরায়ুর ইনফেকশন থেকে বাঁচার  ১০ টি উপায়

জরায়ুর ইনফেকশন কি 

প্রত্যেকটি মেয়েদের জরায়ু থাকে। কিন্তু এই জরায়ুতে অনেক সময় ইনফেকশন হয়ে থাকে। বিভিন্ন কারণে অনেকের জরায়ুতে জীবাণু ঢুকে যায় এবং সেগুলো পরবর্তীতে ভিতরে গিয়ে ইনফেকশন তৈরি করে। এতে করে মহিলাদের জরায়ুর বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে। 

জরায়ুর ইনফেকশন মূলত হয়ে থাকে যৌনবাহিত জীবাণুর সংক্রমণের কারণে এছাড়াও গর্ভপাতের কারণে ইনফেকশন হতে পারে, কোন রকমের জরায়ু এর অপারেশন হলে সেখান থেকে ইনফেকশন হতে পারে।

আরো পড়ুনঃ ছেলে মেয়ের শরীরে শুক্রাণু ডিম্বাণু মিলিত হবার পদ্ধতি

এছাড়াও অনেক মেয়েরা একাধিক ব্যক্তির সাথে শারীরিক মেলামেশা করে সেখান থেকেও জরায়ুর ইনফেকশন হয়ে থাকে। তো কারো যদি জরায়ু ইনফেকশন হয় তাহলে সেটা কখনো অবহেলা করা যাবে না অবশ্যই চিকিৎসা নিতে হবে এছাড়া ঘরোয়া কিছু উপায় রয়েছে সেগুলো মেনে চলতে পারে না। 

জরায়ুর ইনফেকশন থেকে বাঁচার  ১০ টি উপায়

জরায়ুর ইনফেকশন অনেক মারাত্মক একটি সমস্যা তাই এটি যদি হয়ে থাকে তাহলে অবশ্যই দ্রুত ভালো করার ব্যবস্থা নিতে হবে। আজকের আর্টিকেলের এই অংশে আপনাদের এখন জানাবো জরায়ুর ইনফেকশন থেকে বাঁচার  ১০ টি উপায় যেগুলো উপায়ও অবলম্বন করে জরায়ু ইনফেকশন এর সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন। 

১। অনেকের অভ্যাস হয়েছে একাধিক ব্যক্তির সাথে যৌন মিলন করা এতে করে জরায়ুরী ইনফেকশন হয়ে থাকে সেজন্য কখনোই একাধিক ব্যক্তির সাথে অনিরাপদ যৌন মিলন করবেন না। 

২। অনেক সময় পুরুষের থেকে ইনফেকশন ছড়িয়ে থাকে সেজন্য সহবাস করতে কনডম ব্যবহার করবেন। এই উপায়টি মেনে চললে জরায়ুর ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকবে না।

৩। অনেকের সন্তান গর্ভে আসার পরে বিভিন্ন কারণে গর্ভপাত করাতে চেয়ে থাকে কিন্তু সঠিক ভাবে গর্ভপাত না করানো করবে অনেক সময় জরায়ুর ইনফেকশন হয়ে থাকে তাই রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই কাজটি করবেন। 

৪। মেয়েদের অনেক সময় বিভিন্ন কারণে অপারেশন করার প্রয়োজন হয় এবং সেগুলো অপারেশনের ব্যবহার করা অস্ত্রপাতি থেকে ইনফেকশন সরিয়ে থাকে তাই এ বিষয়ে খেয়াল রাখবেন। 

৫। অনেক মেয়েরা জরায়ুর মুখে বিভিন্ন কিছু প্রবেশ করিয়ে থাকে এটি মোটেও ঠিক নয় কারণ সেগুলোর মধ্যে জীবাণু থাকে সেগুলো জীবাণু ভেতরে গিয়ে ইনফেকশন তৈরি করে তাই কখনোই এই কাজটি করবেন না। 

৬। জরায়ুর ইনফেকশন থেকে বাঁচার জন্য আপনার গোপনাঙ্গ এর নিয়মিত যত্ন নিতে হবে পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখতে হবে এতে করে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকবে না।

৭। যদি আপনার ধূমপান নেশা জাতীয় কোন কিছু সেবন করার অভ্যাস থাকে তাহলে সেটি অবশ্যই ত্যাগ করতে হবে কারণ অতিরিক্ত ধূমপান সেবনের কারণে জরায়ুর ইনফেকশন হয়ে থাকে।

৮। গোসলের সময় অতিরিক্ত সুগন্ধিযুক্ত এবং রুক্ষ সাবান ব্যবহার করবেন না। এবং গোসল করা হয়ে গেলে গোপনীয় জায়গাগুলো ভালোভাবে শুষ্ক ও পরিষ্কার রাখবেন। 

৯।  অতিরিক্ত টাইট পোশাক পরিধান করবেন না। যাতে করে সেখানে অতিরিক্ত গরম না লাগে এবং হালকা করে বাতাস প্রবেশ করতে পারে সেজন্য সুতি কাপড় পরিধান করবেন। 

১০। উপরে উল্লেখিত উপায় গুলো মেনে চলার চেষ্টা করবেন তারপরেও যদি ভালো কোন লক্ষণ দেখে না পান তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নেওয়ার চেষ্টা করবেন। 

জরায়ুতে ইনফেকশন হলে কি বাচ্চা হয় 

অনেকে জরায়ুতে ইনফেকশন হলে কি বাচ্চা হয় এই বিষয়টি নিয়ে প্রশ্ন করে থাকেন আসলে এই বিষয়ে জেনে রাখা অত্যন্ত প্রয়োজন। কারণ আমাদের সমাজে অনেক মেয়ে এই সমস্যায় ভুগে থাকে। কারো যদি দীর্ঘদিন ধরে জরায়ুতে ইনফেকশনের সমস্যা থেকে থাকে তাহলে জরায়ুর মুখ ধীরে ধীরে সংকীর্ণ হয়ে যেতে থাকে। 

আরো পড়ুনঃ প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার

এতে করে স্বামী-স্ত্রী সহবাস করার পরে বীর্য কোন কারনে যদি জরায়ুর মধ্যে প্রবেশ করতে না পারে তাহলে সেই মহিলা গর্ভধারণ করবে না। অর্থাৎ বলা যায় অনেকদিন ধরে যদি জরায়ুর সমস্যা থেকে থাকে এবং সেটার সঠিক চিকিৎসা না নেওয়া হয় তাহলে সেই মহিলা গর্ভধারণের ক্ষমতা হারিয়ে ফেলবে এতে করে নিয়মিত সহবাস করার পরে বাচ্চা হবে না। 

জরায়ুতে ইনফেকশন এর কার্যকরী ঔষধ

জরায়ুতে ইনফেকশন হলে প্রাথমিকভাবে কিছু এন্টিবায়োটিক ঔষধ দেওয়া হয়ে থাকে। জরায়ু ইনফেকশন প্রতিরোধে বেশ কয়েকটি ওষুধ রয়েছে সেগুলো ঔষধের নাম গুলো হলোঃ

  • Zycin 250 mg
  • Zybact 250 mg
  • Cef 250 mg
  • Pulmocef 1500
  • Altaxime 500 mg
  • Zomycin 250 mg
  • Cafadur CA 

জরায়ুর ইনফেকশন দূর করার জন্য এই এন্টিবায়োটি ঔষধ গুলো বেশ কার্যকরী তবে এগুলো সেবন করার পরে যদি কোন রকম ভালো কাজ না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে কারণ যত বেশি দেরি করবেন তত সমস্যা বৃদ্ধি পাবে। 

জরায়ু ইনফেকশনের ঘরোয়া চিকিৎসা পদ্ধতি

ডাক্তারি চিকিৎসার পাশাপাশি কয়েকটি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে জরায়ু ইনফেকশন এর সমস্যা থেকে কিছুটা মুক্তি পেতে পারেন। যেমন দইয়ের মধ্যে রয়েছে এক ধরনের ভালো ব্যাকটেরিয়া যেটা ক্ষতিকর ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে তাই আপনার গোপনাঙ্গের আশেপাশে এটি ব্যবহার করবেন।

নারকেল তেলের মধ্যে রয়েছে এন্টিফাঙ্গাল উপকরণ যা ছত্রাক দূর করতে সাহায্য করে তাই জরায়ু ইনফেকশন দূর করতে আপনার গোপনাঙ্গের আশেপাশে নারকেল তেল লাগাবেন তাহলে এটা জরায়ু ইনফেকশন ভালো করবে। 

আরো পড়ুনঃ মেয়েদের হরমোন বেশি হলে কি হয় - বাচ্চা না হওয়া কি হরমোনের কারণ হতে পারে

আমাদের সকলের বাসায় রসুন থাকে এবং রসুনের রয়েছে অনেক ঔষধি গুনাগুন যাদের জরায়ু ইনফেকশন এর সমস্যা রয়েছে তারা দুই কোয়া রসুন ভালোভাবে পিষে পেস্ট তৈরি করে নিবেন তারপর সেগুলো জরায়ুর আশেপাশে লাগাবেন কখনো ভিতরে ব্যবহার করবেন না। এবং প্রতিদিন এক থেকে দুই করে রসুন চিবিয়ে খেতে পারেন জরায়ু ইনফেকশন ভালো হয়ে যাবে। 

জরায়ুতে ঘা হলে করণীয় কি

জরায়ুতে ঘা হলে ঘরোয়া কোন চিকিৎসা নেই বা করণীয় নেই আপনাকে সরাসরি চিকিৎসকের কাছে যেতে হবে এবং আপনার এই সমস্যাটি নির্ভয়ে এবং কোনরকম লজ্জা না করে বলতে হবে তাহলে তারা আপনাকে সঠিক চিকিৎসা দিবে এবং সেই চিকিৎসা গ্রহণ করবে আশা করা যায় জরায়ুতে ঘা ভালো করা যাবে অথবা অনেক সময় ঘা বেশি হয়ে গেলে অপারেশন করার প্রয়োজন হয় তোর যেটি আপনার জন্য প্রয়োজনীয় সেটি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী করবেন। 

জরায়ু ক্যান্সারের লক্ষণ কি

জরায়ুর মুখে ক্যান্সার হলে বেশ কয়েকটি লক্ষণ দেখা দেয় সেগুলো লক্ষণ হলোঃ

  • সহবাসের পর রক্তপাত
  • পিরিয়ড চলাকালীন সময় রক্তপাত
  • সহবাসের সময় অতিরিক্ত অস্বস্তি লাগা
  • মেনোপজের পরে রক্তপাত
  • তীব্র গন্ধযুক্ত যোনি স্রাব

এই লক্ষণ গুলো যদি বেশ কয়েকদিন ধরে আপনার মধ্যে থাকে তাহলে জ্বরের মুখে ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে সেজন্য এ বিষয়ে ভালোভাবে গুরুত্ব দিবেন। 

পাঠকের শেষ মন্তব্য

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে জরায়ুর ইনফেকশন কি জরায়ুর ইনফেকশন থেকে বাঁচার  ১০ টি উপায় সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন। তো আপনার যদি এরকম সমস্যা থেকে থাকে তাহলে এগুলো উপায় অবলম্বন করে ভালো করতে পারেন। 

তবে সমস্যা যদি বেশি হয়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url