তেলাপিয়ার প্রজনন - তেলাপিয়া মাছ চাষ করে টাকা আয়

আসসালামু আলাইকুম আপনি কি তেলাপিয়া মাছ চাষ করতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। তেলাপিয়ার প্রজনন তেলাপিয়া মাছ চাষ করে টাকা আয় করার সম্পর্কে আপনাদেরকে জানানোর চেষ্টা করব। যেগুলো উপায় অবলম্বন করে তেলাপিয়া মাছ চাষ করে লাভবান হতে পারবেন।
তেলাপিয়ার প্রজনন - তেলাপিয়া মাছ চাষ করে টাকা আয়

তাহলে চলুন নিচের অংশ থেকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক তেলাপিয়ার প্রজনন তেলাপিয়া মাছ চাষ করে টাকা আয় এবং এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে। 

পোস্ট সূচিপত্রঃ তেলাপিয়ার প্রজনন - তেলাপিয়া মাছ চাষ করে টাকা আয়

তেলাপিয়ার প্রজনন - তেলাপিয়ার প্রজনন কি

তেলাপিয়া মাছের প্রজননের মাধ্যমে নতুন তেলাপিয়া মাছ তৈরি হয়ে থাকে। যখন তেলাপিয়া মাছ পূর্ণবয়স্ক হয় তখন প্রজনন করে। পুরুষ তেলাপিয়া মাছ জলাধরের নিম্নস্তরে বসতি তৈরি করে আর সেখানে মহিলা তেলাপিয়া মাছকে প্রজননের জন্য আহ্বান করে। সেখানে প্রজননের জন্য স্ত্রী তেলাপিয়া মাছগুলো যায় এবং প্রজনন শেষে নিষিক্ত ডিম গুলিকে মুখে নিয়ে জনবসতি ছেড়ে বেরিয়ে যায়। 

আরো পড়ুনঃ পাঙ্গাস মাছ চাষ পদ্ধতি - পাঙ্গাস মাছ চাষে আয়

এবং পুরুষ তেলাপিয়া মাছটি আরো অন্য মহিলা মাছের সাথে প্রজনন চালিয়ে যাই। একটি পুরুষ তেলাপিয়া মাছ খুব অল্প সময়ের মধ্যে অনেকগুলো স্ত্রী তেলাপিয়া মাছের সাথে প্রজনন সম্পন্ন করতে পারে। এটাই হলো তেলাপিয়া মাছের প্রজনন। 

তেলাপিয়া মাছ চাষ করে টাকা আয়

তেলাপিয়া মাছ খেতে খুব সুস্বাদু হয়ে থাকে এবং বাজারে তেলাপিয়া মাছের চাহিদা অনেক বেশি হয়ে থাকে সেজন্য তেলাপিয়া মাছ চাষ করে অনেকেই ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারে। কিন্তু যারা নতুন অবস্থায় রয়েছে তারা কিভাবে তেলাপিয়া মাছ চাষ করবে এবং তেলাপিয়া মাছ চাষ করে টাকা আয় করবে সে সম্পর্কে ধারণা নাই। 

আমার কাছে যদি একটি পুকুর থাকে এবং তাহলে সেগুলো টাকা দিয়ে তেলাপিয়া মাছের পোনা ক্রয় করতে হবে এবং সেগুলো পুকুরে ছাড়তে হবে। তারপরে তেলাপিয়া মাছের সঠিক পরিচর্যা করলে খুব অল্প সময়ের মধ্যে সেগুলো বড় হতে থাকবে। যখন সেগুলো বিক্রির উপযোগী হয়ে যাবে তখন সেগুলো মাছ জাল দিয়ে ধরতে হবে। 

এবং বাজারে বিক্রি করলে ভালো পরিমান টাকা ইনকাম হবে। কিন্তু তেলাপিয়া মাছ চাষ করার আগে আপনাকে তেলাপিয়া মাছের চাষের উপায় জানতে হবে সেজন্য নিচের অংশে আপনাদেরকে তেলাপিয়া মাছের বৈশিষ্ট্য এবং চাষের উপায় সহ খাদ্য তালিকার সম্পর্কে জানাবো। 

তেলাপিয়া মাছের বিশেষ বৈশিষ্ট্য

আপনারা সবাই তেলাপিয়া মাছ দেখেছেন সেজন্য হয়তো তেলাপিয়া মাছের বৈশিষ্ট্য গুলো জেনে থাকবেন তার পরেও যারা এখান থেকে জানতে চান তেলাপিয়া মাছের বৈশিষ্ট্য তারা জেনে রাখুন।তেলাপিয়া মাছ অত্যন্ত শক্ত এবং দ্রুত বর্ধনশীল। 

আরো পড়ুনঃ স্বল্প ব্যয়ে অধিক লাভে কৈ মাছ চাষ করার পদ্ধতি

তেলাপিয়া মাছের প্রধান বৈশিষ্ট্য হল এরা একটু চওড়া হয়ে থাকে বলিষ্ঠ গঠনের এবং মাথা অনেকটা শক্ত হয়ে থাকে। অনেকটা কৈ মাছের মত ৫০ গ্রাম থেকে শুরু করে ৫০০ গ্রাম পর্যন্ত বাজারে সচরাচর পাওয়া যায়। এদের শরীরের রং কিছুটা ধসুর কালার হয়ে থাকে। এগুলোই হল তেলাপিয়া মাছের বৈশিষ্ট্য।

তেলাপিয়া মাছ চাষের উপায়

আপনি যদি তেলাপিয়া মাছ চাষ করে লাভবান হতে চান তাহলে অবশ্যই আপনাকে তেলাপিয়া মাছ চাষের উপায় সম্পর্কে জানতে হবে। তেলাপিয়া মাছ চাষের জন্য প্রথম থেকে শেষ পর্যন্ত এই সকল উপায় আপনাকে ভালোভাবে পালন করে যেতে হবে। তেলাপিয়া মাছ চাষের উপায় গুলো হলো।

১। প্রথমে আপনাকে তেলাপিয়া মাছের জাত নির্বাচন করতে হবে। বিশেষ করে গিফট জাতের মাছগুলো থেকে ভালো পরিমাণ লাভ করা যায়।

২। দ্বিতীয় ধাপে পুকুর নির্বাচন এবং প্রস্তুতি ভালোভাবে করতে হবে। সেজন্য অন্তত পাঁচ থেকে ছয় মাস পানি থাকে এরকম পুকুর নির্বাচন করবেন। পুকুরের পাড় ভালোভাবে বাধা দিতে হবে এবং পুকুরের আশেপাশে যদি কাজ থাকে তাহলে ডালপালা কেটে দিতে হবে। পুকুরে যদি অন্য কোন মাছ থাকে তাহলে উপর শুকিয়ে সেগুলো দূর করতে হবে। উপরের তলায় অতিরিক্ত কাদা থাকলে চুন প্রয়োগ করতে হবে।

৩। এবার ভালো মানে সুস্থ সবল পোনা সংগ্রহ করতে হবে। পোনার ওজন যখন ১০ থেকে ১৫ গ্রাম হবে তখন সেগুলো পুকুরে ছাড়তে হবে। যদি মিশ্র চাষ করতে চান তাহলে পরিমাণে কম পোনা ছাড়তে হবে। 

৪। খাদ্য হিসেবে সম্পূরক খাদ্য দিতে হবে। পুকুরে পোনা ছাড়ার পরে বাচ্চা মাছের ওজন অনুযায়ী ৪-৬ ভাগ হাড়ের চালের কুরো দিতে হবে। মাছের যখন বয়স বৃদ্ধি পাবে তখন সেই অনুযায়ী যেকোনো ধরনের পুষ্টিকর খাবার দেওয়া যাবে। সেই সাথে ভাসমান খাবার দেওয়া যাবে। 

৫। মাছের সঠিক পরিচর্যা করতে হবে সেজন্য মাছ ছাড়ার একমাস পরে 1 মিটার গভীরতা পানি অনুযায়ী 100 গ্রাম করে চুন ছিটিয়ে দিতে হবে। অথবা পানির পিএইচ এর পরিমাণ অনুযায়ী দিতে হবে। ৭ থেকে ১০ দিন পর পর জাল দিয়ে টেনে মাছের অবস্থা দেখতে হবে। সেই অবস্থা অনুযায়ী যত্ন নিতে হবে। 

৬। আকাশ অধিক সময় মেঘলা থাকলে এবং অতিরিক্ত বৃষ্টি হলে খাবারের পরিমাণ কম দিতে হবে।এবং অনেক জলজ পাখি রয়েছে এক পুকুর থেকে আরেক পুকুরে রোগ জীবাণু সরিয়ে দেয় সেজন্য তাদের প্রবেশ বন্ধ করতে হবে। 

৭। সব শেষে তেলাপিয়া মাছ যখন বিক্রির উপযোগী হয়ে যাবে তখন সেগুলো জাল দিয়ে ধরতে হবে তারপরেও অনেকে শুকিয়ে ধরতে চাই সেজন্য পুকুর শুকিয়ে ধরতে পারেন। জীবিত অবস্থায় বিক্রি করবেন তাহলে ভালো পরিমাণ টাকা পাবেন। 

তেলাপিয়া মাছের খাদ্য তালিকা

আপনি যদি তেলাপিয়া মাছ কে ডুবন্ত খাবার দেন তাহলে প্রতি ১০০ কেজি খাবার তৈরি করার হিসাব জেনে রাখুন। এই অনুযায়ী খাবার তৈরি করে মাছকে দিবেন তাহলে মাছের বৃদ্ধি তাড়াতাড়ি হবে।

  • ফিসমিল - ২৫%
  • রাইস ব্রান - ৩০%
  • সয়ামিল - ২৫%
  • সরিষার খৈল - ১০%
  • এংকরের বেসন ১০%
  • চিটাগুড় ১ কেজি
  • ভিটামিন প্রিমিক্স ৫০০ গ্রাম
  • লবণ ১ কেজি

এই হিসাব অনুযায়ী খাবার তৈরি করে মাছকে দিবেন। এই অনুযায়ী খাবার থেকে খাবারের প্রোটিনের মান হতে পারে ২৮ থেকে ২৯% যা মাছের জন্য বেশ উপকারী। 

তেলাপিয়া মাছের পোনা ছাড়ার পদ্ধতি

তেলাপিয়া মাছের পোনা ছাড়া পদ্ধতি হলো মাছের পোনার ওজন যখন হবে ১০ থেকে ১৫ গ্রাম হবে তখন সেগুলো সুস্থ সবল পোনা নির্বাচন করা পুকুরে ছাড়তে হবে। সেজন্য পুকুরের পানিতে কোন ধরনের ময়লা আবর্জনা থাকা যাবে না। 

আরো পড়ুনঃ কার্প কী - কার্প জাতীয় মাছের খাদ্য তালিকা

আর তেলাপিয়া মাছের পোনা সকালবেলা ছাড়তে হবে কারণ সে সময় আবহাওয়া অনেকটা শীতল থাকে সেজন্য পোনা মারা যাওয়ার সম্ভাবনা থাকে না। আর যদি দুপুর বেলা ছাড়েন তাহলে তখন যেহেতু তাপমাত্রা অনেক বেশি থাকে তখন পোনা গুলো মারা যাওয়ার সম্ভাবনা থাকে। 

তেলাপিয়া মাছের বিশেষ মেডিসিন সমূহ

তেলাপিয়া মাছের রোগ কিছুটা কম হয়ে থাকে সেজন্য তেমন একটা মেডিসিনের প্রয়োজন হয় না তার পরেও অনেক সময় পানির কারণে এবং বিভিন্ন কারণে বিভিন্ন রকম রোগ হতে পারে তাই কি ধরনের সমস্যা হচ্ছে সেটা আপনাকে আগে বুঝতে হবে এবং সেই অনুযায়ী মেডিসিন ব্যবহার করতে হবে।বেশি বেশি অক্সিজেন সরবরাহ করতে হবে এবং রোগের ধরন অনুযায়ী এন্টিবায়োটিক এর ডোজ বাড়াতে হবে। 

আমাদের শেষ মন্তব্য

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনারা তেলাপিয়ার প্রজনন তেলাপিয়া মাছ চাষ করে টাকা আয় করার উপায় বিস্তারিতভাবে জানতে পেরেছেন। তবে আপনি যদি ছোট পরিসরে চাষ করতে চান তাহলে এগুলো উপায় অবলম্বন করে চাষ করতে পারেন। 

কিন্তু আপনি যদি বড় পরিসরে চাষ করতে চান তাহলে আপনার অবশ্যই বাস্তব প্রশিক্ষণ নেওয়া প্রয়োজন। আর আমাদের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url