ঘরে বসে মেয়েদের সঠিক পদ্ধতিতে রূপচর্চা করার উপায়

ত্বকের সৌন্দর্য ধরে রাখার জন্য রূপচর্চা করার প্রয়োজন হয়। কিন্তু পার্লারে গিয়ে রূপচর্চা করতে গেলে অনেক বেশি টাকার প্রয়োজন হয় তাই আজকে আপনাদের জানাবো ঘরে বসে মেয়েদের সঠিক পদ্ধতিতে রূপচর্চা করার উপায়। এগুলো উপায় অবলম্বন করে নিজে নিজেই রূপচর্চা করতে পারবেন।
ঘরে বসে মেয়েদের সঠিক পদ্ধতিতে রূপচর্চা করার উপায়

তাহলে চলুন নিচের অংশগুলো থেকে ঘরে বসে মেয়েদের সঠিক পদ্ধতিতে রূপচর্চা করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। ভালোভাবে জানতে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ ঘরে বসে মেয়েদের সঠিক পদ্ধতিতে রূপচর্চা করার উপায়

রূপচর্চার জন্য ঘরোয়া প্রয়োজনীয় সামগ্রীর নাম 

প্রাকৃতিকভাবে ঘরোয়া উপায়ে রূপচর্চা করার জন্য বেশ কিছু প্রয়োজনীয় সামগ্রী রয়েছে। এগুলো ব্যবহারের মাধ্যমে আপনি আপনার রূপচর্চা করতে পারেন। রূপচর্চার জন্য ঘরোয়া প্রয়োজনীয় সামগ্রীর নাম গুলো জেনে নিন।

  • শসা
  • কাঁচা হলুদ
  • টমেটো
  • লেবু
  • আলু
  • গোলাপজল
  • মধু
  • নিম পাতা
  • ময়দা
  • ডিম
  • কলা
  • খাবার সোডা
  • গাজর
  • পেঁয়াজ
  • ডাব ও ঝুনো নারকেল 
  • চন্দন গুড়া
  • লেটুস পাতা
  • পুদিনা পাতা
  • এলোভেরা
  • টক দই ও ওটমিল

আরো পড়ুনঃ মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায়

ঘরোয়া ভাবে রূপচর্চা করার জন্য এই সকল সামগ্রীর প্রয়োজন হয় তবে এগুলো দিয়ে বিভিন্নভাবে ফেসপ্যাক তৈরি করা হয় আর সেগুলো ত্বকের ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। এছাড়াও ত্বকের কোন সমস্যা থাকলে ভালো করে। 

প্রাকৃতিক উপায়ে স্কিন কেয়ার করার পদ্ধতি

যদি আপনার ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায় তাহলে কিছু প্রাকৃতিক উপায়ে স্কিন কেয়ার করার মাধ্যমে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারেন। তবে প্রতিনিয়ত আপনার ত্বকের যত্ন করে যেতে হবে শুধুমাত্র কিছু সময়ের জন্য যত্ন করবেন আর যত্ন করবেন না এমনটি করলে কখনোই তাদের উজ্জ্বলতা ঠিক থাকবে না। 

প্রাকৃতিক উপায়ে স্কিন কেয়ার করার জন্য প্রথমে আপনার ত্বক ভালোভাবে ধরে নিবেন হালকা গরম পানি অথবা ঠান্ডা পানিতে ধুয়ে নিয়ে পরিষ্কার তোয়ালে দিয়ে ভালোভাবে মুছে নিবেন। অল্প সময়ের মধ্যে যদি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চান তাহলে জবা ফুলের গুড়োর সাথে এ্যাসেনশিয়াল মিশিয়ে আলতোভাবে ত্বকে ব্যবহার করুন তাহলে দেখবেন খুব কম সময়ের মধ্যে ত্বকের উজ্জ্বলতা অনেকটা বেড়ে গেছে। 

এছাড়া আর একটি প্রাকৃতিক উপায়ে স্কিন কেয়ার করতে পারেন সেটি হল অ্যালোভেরা জেল মুখে ব্যবহার করতে পারেন। আপনার বাসার আশেপাশে যদি এলোভেরা গাছ থাকে তাহলে সেখান থেকে একটু এলোভেরা নিয়ে আসবেন তারপরে তার ভিতরে থাকা সাদা অংশ গুলো বের করে আপনার ত্বকের মধ্যে ভালো হবে লাগাবেন দেখবেন এভাবে কয়েক দিন ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা অনেকটা বেড়ে গেছে। 

ত্বক ফর্সা করার ঘরোয়া পদ্ধতি

ত্বক ফর্সা করার বিভিন্ন ঘরোয়া পদ্ধতি রয়েছে এগুলো পদ্ধতি যদি আপনি ভালো হবে এপ্লাই করতে পারেন তাহলে কোন রকম ক্ষতি ছাড়াই আপনার ত্বক সুন্দর থাকবে এবং ত্বকের বিভিন্ন রকম দাগ এবং কালো দাগ দূর হয়ে যাবে। ত্বক ফর্সা করার ঘরোয়া পদ্ধতি গুলো। 

টমেটো আর হলুদের ফেসপ্যাক

টমেটো আর হলুদের ফেসপ্যাক এর মাধ্যমে খুব সহজেই ত্বক ফর্সা করতে পারবেন। সেজন্য একটি ছোট পাত্রে হালকা পরিমাণ টমেটো রস বের করে নিবেন তারপরে তার মধ্যে হালকা পরিমাণ হলুদের গুঁড়ো দিবেন অথবা চাইলে কাঁচা হলুদ দিয়ে ভালোভাবে মিশ্রণ তৈরি করে ত্বকে ব্যবহার করবেন। 

আলুর খোসার ফেসপ্যাক

আলুর খোসার ফেসপ্যাক তৈরি করার জন্য প্রথমে আলু থেকে খোসা শিখিয়ে দিবেন তারপরে সেগুলো ভালোভাবে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিবেন এবার সেগুলো পিসে ভালোভাবে মিশ্রণ তৈরি করে নিবেন এবং সেগুলো আপনার ত্বকের মধ্যে লাগাবেন তাহলে তাদের উজ্জলতা বাড়বে। 

টক দই ও মধুর ফেসপ্যাক

প্রথমে একটি বাটিতে হালকা পরিমাণ টক দই নিবেন তারপরে সেখানে হালকা পরিমাণ মধু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিবেন। এবং সেগুলো আলতো করে ত্বকের মধ্যে ভালোভাবে লাগাবেন এভাবে কয়েকদিন ব্যবহার করলে ভালো উপকারিতা পাবেন। 

আরো পড়ুনঃ ছেলেদের তৈলাক্ত ত্বক ফর্সা করার উপায়

ডিম ও লেবুর ফেসপ্যাক

প্রথমে একটি বাড়িতে ডিম ভেঙ্গে নিবেন তারপরে সেখান থেকে ডিমের কুসুম বের করে নিয়ে শুধুমাত্র সাদা অংশ গুলো রাখবেন তারপরে সেখানে হালকা পরিমাণ লেবুর রস দিবেন। ভালোভাবে মিশ্রণ তৈরি করে ত্বকের মধ্যে লাগাবেন দেখবেন ভালো উপকারিতা পাওয়া যাবে। 

কলার ফেসপ্যাক

পাকা কলার ফেসপ্যাক তৈরি করে ত্বকের ব্যবহার করলে এটা ত্বকের উজ্জ্বলতা বাড়াবে। সেজন্য হালকা পরিমাণ পাকা কলা একটি পাত্রের মধ্যে রাখবেন তার মধ্যে হালকা পরিমাণ টক দই এবং মধু দিয়ে মিশ্রণ তৈরি করে নিবেন। সেগুলো রেগুলার ত্বকের মধ্যে ব্যবহার করবেন। তাহলে দেখবেন ত্বক অনেকটা ফর্সা হবে। 

অ্যালোভেরা দিয়ে রূপচর্চা করার পদ্ধতি

অ্যালোভেরা দিয়ে রূপচর্চা করা অনেক সহজ এবং এটি একটি নিরাপদ উপায়। এলোভেরা দিয়ে আপনি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারবেন মুখের মৃত কোষ গুলো দূর করতে পারবেন। এছাড়াও মুখে যদি কালচে দাগ থাকে তাহলে সেগুলো দূর করতে পারবেন। 

সে জন্য আপনাকে গাছ থেকেঅ্যালোভেরা সংগ্রহ করতে হবে তারপরে সেগুলো একটি ব্লেন্ড মেশিনের মধ্যে দিয়ে ব্লেন্ডার করে নিতে হবে। তারপরে এক চামচ পরিমাণ ওটমিল গুঁড়া ১ থেকে ২ চামচ অলিভ  অয়েল দিয়ে ভালোভাবে মিশ্রণ তৈরি করে নিবেন তারপরে সেগুলো ত্বকে বা শরীরের যেকোনো জায়গায় নিয়মিত কয়েকদিন লাগাবেন তাহলে দেখবেন এটি অনেক ভালো কাজ করছে। 

ঘরোয়া রূপচর্চা করার বিশেষ উপকারিতা

রূপচর্চা দুই উপায়ে করা যায় একটি হলো ঘরোয়া উপায়ে এবং আরেকটি হল যেকোনো পার্লারে গিয়ে বিভিন্ন রকম প্রোডাক্ট ব্যবহার করার মাধ্যমে। তো আপনি যদি ঘরোয়া উপায়ে রূপচর্চা করে থাকেন তাহলে এর বিশেষ কিছু উপকারিতা রয়েছে। জেনে রাখুন ঘরোয়া রূপচর্চা করার বিশেষ উপকারিতা গুলো। 

১। ঘরোয়া রূপচর্চা করার প্রথম উপকারিতা হলো ঘরোয়া উপায় রূপচর্চা করার জন্য যেগুলো জিনিস ব্যবহার করা হয় এগুলোর মধ্যে তেমন কোনো ক্ষতিকারক কেমিক্যাল থাকে না সেজন্য ঘরোয়া উপায় রূপচর্চা করলে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা তেমন একটা থাকে না। তবে অতিরিক্ত ব্যবহার করা যাবে না। 

২। ঘরোয়া রূপচর্চা করার একটি উপকারিতা হলো যেগুলো জিনিস দিয়ে রূপচর্চা করা হয়ে থাকে সেগুলো প্রায় আমাদের ঘরেই থাকে সেজন্য এগুলো কিনতে অনেক বেশি টাকা খরচ হয় না। 

৩। ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা করলে এটা অনেকদিন ধরে থাকে কিন্তু আপনি যদি পার্লারে গিয়ে রূপচর্চা করেন তাহলে এটা কয়েক দিন পর নাই হয়ে যাবে এজন্য ঘরোয়া রূপচর্চা পারফেক্ট। 

৪। এছাড়া শরীরের এমন অনেক জায়গা রয়েছে যেগুলোতে কালো দাগ রয়েছে সেগুলো ফর্সা করার জন্য ঘরোয়া উপায়টি অনেক ভালো কারণ এখানে আপনি নিজে নিজে করছেন সেজন্য কোনরকম লজ্জা লাগবে না। ঘরোয়াভাবে শরীরের যেকোনো জায়গার রূপচর্চা করতে পারবেন। যা পার্লারে গেলে সবার সামনে সম্ভব হয় না। 

আরো পড়ুনঃ চুলের জন্য উপকারী সবচেয়ে সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা

৫। আপনি যদি একটি পার্লারে গিয়ে রূপচর্চা করতে চান তাহলে কয়েক হাজার টাকা খরচ হয়ে যাবে কিন্তু ঘরে বসে রূপচর্চা করতে তেমন বেশি টাকার প্রয়োজন হয় না। এবং ঘরোয়া রূপচর্চার দীর্ঘদিন স্থায়ী হয় এগুলোই মূলত ঘরোয়ার রূপচর্চার উপকারিতা। 

পাঠকের শেষ বক্তব্য

যারা রূপচর্চা করতে পছন্দ করে থাকেন আশা করছি তারা ঘরে বসে মেয়েদের সঠিক পদ্ধতিতে রূপচর্চা করার উপায় গুলো ভালোভাবে জানতে পেরেছেন এবং উপকৃত হয়েছেন। তো আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারেন এবং এরকম আরো রূপচর্চা বিষয়ক তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করে দেখতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url