নার্ভের সমস্যা কি - ভেইনের সমস্যা দূর করার উপায়

বয়সের সাথে সাথে অনেকের নার্ভের সমস্যা দেখা দিয়ে থাকে। এবং এর কারণে শরীরে ঘটে থাকে নানা ধরনের স্নায়বিক রোগ। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো নার্ভের সমস্যা কি এবং ভেইনের সমস্যা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত সকল তথ্য।
নার্ভের সমস্যা কি

আপনি যদি নার্ভের সমস্যা কি এবং ভেইনের সমস্যা দূর করার উপায় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেল নিচের অংশগুলো মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ নার্ভের সমস্যা কি - ভেইনের সমস্যা দূর করার উপায়

নার্ভের সমস্যা কি 

নার্ভের সমস্যা কি তা জানার আগে আপনাদের জানা প্রয়োজন নার্ভ আসলে কি? নার্ভ হলো স্নায়ু আমাদের শরীরের বা দেহের মধ্যে সংবেদন এবং পেশি ক্রিয়া সংঘটিত হয়ে থাকে এই নার্ভ এর কারনে। আমাদের দেহের অস্থি বন্ধনী বা পেশি বন্ধনী কে মূলত নার্ভ বলা হয়ে থাকে। 

আরো পড়ুনঃ মেয়েদের গোপন সমস্যা থেকে পরিত্রাণের উপায়

আর এই নার্ভের সমস্যা হলে বেশ কিছু লক্ষণ দেখা দেয় যেমন অনিয়ন্ত্রিত চলাফেরা, অতিরিক্ত ডিপ্রেশন, সিদ্ধান্তহীনতায় ভোগা, স্মৃতিশক্তি কমে যাওয়া, চলাফেরায় পরিবর্তন, কথা বার্তায় পরিবর্তন সহ আরো বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। 

ভেইনের সমস্যা দূর করার উপায়

ভেইনের সমস্যাটা মূলত পায়ে হয়ে থাকে। যাদের এই রোগটি হয়েছে বা রয়েছে শুধুমাত্র তারাই বুঝতে পারবে যে এই রোগের কতটা কষ্ট। তবে এই রোগটি হলে অবশ্যই আপনার কিছু উপায় মেনে চলতে হবে তাহলে কিছুটা হলেও সমস্যা দূর হতে পারে তবে এই সমস্যা দূর করার জন্য অবশ্যই আপনার চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা নেওয়া প্রয়োজন। ভেইনের সমস্যা দূর করার উপায় গুলো হল।

১। ভেইনের সমস্যা দূর করার জন্য প্রতিদিন শরীর চর্চা করতে হবে এতে করে শরীরের রক্ত চলাচল ঠিক থাকবে এবং ভেইনের সমস্যা কিছুটা হলেও নিরাময় হবে। 

২। যাদের ওজন অনেক বেশি তাদের ভেইনের সমস্যা বেশিরভাগ হয়ে থাকে কারণ অতিরিক্ত ওজনের কারণে পায়ে অতিরিক্ত চাপ পড়ে তাই ভেইনের সমস্যা দূর করতে চাইলে অতিরিক্ত ওজন কমানোর চেষ্টা করবেন। 

৩। ভেইনের সমস্যা দূর করার জন্য আরেকটি উপায় রয়েছে সেটা হল আপনি যখন বসেন তখন পা তুলে বসার চেষ্টা করুন কারণ অনেকের পায়ে পানি জমে যাওয়ার কারণে ভেইনের সমস্যা থাকে তাই এই উপায়টি অবলম্বন করুন। 

৪। আমাদের অনেকেরই অভ্যাস রয়েছে অতিরিক্ত টাইট জামা কাপড় পরিধান করা কিন্তু আপনি হয়তো জানেন না অতিরিক্ত টাইট জামা কাপড় পরিধান করার কারণে ভেইনের সমস্যা হয়ে থাকে।তো ভেইনের সমস্যা থেকে মুক্তি পেতে ঢিলেঢালা জামা কাপড় পড়বেন।

৫। ভেইনের সমস্যা দূর করার আরেকটি উপায় হল আপনার যদি দীর্ঘক্ষণ এক স্থানে দাঁড়িয়ে অথবা বসে কাজ করতে হয় তাহলে কাজের ফাঁকে ফাঁকে একটু হাঁটাহাঁটি করুন অথবা স্থান পরিবর্তন করুন তাহলে ভেইনের সমস্যা দূর হয়ে যাবে। 

স্পাইডার ভেইনের সমস্যা বলতে কী বোঝায় 

ভেইনের সমস্যা মূলত দুই প্রকারের হয়ে থাকে একটি হলো ভেরিকোস ভেইন এবং আরেকটি হলো স্পাইডার ভেইন। স্পাইডার ভেইনের সমস্যা বলতে কী বোঝায় সেটা আপনারা জানতে চেয়েছেন। ভেরিকোস ভেইন মূলত পায়ের মধ্যে বড় আকারে দেখা দেয় আর স্পাইডার ভেইন ছোট ছোট গুটি আকারে পায়ের মধ্যে দেখা দিয়ে থাকে। 

আরো পড়ুনঃ মানুষের ১৫ টি বিশেষ রোগের কারণ ও তার প্রতিকার

শুধু যে পায়ের মধ্যে হয় তা কিন্তু নয় বুক এবং মুখের শিরা তেও স্পাইডার ভেইন হয়ে থাকে। স্পাইডার ভেইন বলতে বোঝায় পা বুক অথবা মুখের শিরাতে ছোট ছোট গুটি গুটি আকারে ফুলে ওঠা। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন স্পাইডার ভেইনের সমস্যা বলতে কী বোঝায়। 

হঠাৎ ভেন কাজ না করলে কি করা উচিত

হঠাৎ ভেন কাজ না করলে কি করা উচিত আসলে এটার ঘরোয়া তেমন কোন করণীয় উপায় নেই যে আপনি সেই উপায় অবলম্বন করে এই সমস্যা তাড়াতাড়ি নিয়ন্ত্রণ করতে পারবেন। হঠাৎ করে যদি ভেন কাজ না করলে খুব দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। 

এবং আপনার সমস্যাটি ভালো হবে চিকিৎসককে বলতে হবে। তাহলে এটা কিভাবে সমাধান করা যায় সেই বিষয়ে তারা দ্রুত একটি ব্যবস্থা নেবে। আশা করছি বুঝতে পেরেছেন হঠাৎ ভেন কাজ না করলে কি করা উচিত।

নার্ভের সমস্যার সমাধানে চিকিৎসা পদ্ধতি

আমাদের মধ্যে নার্ভের সমস্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। নার্ভের সমস্যা হলে হাত-পা জ্বালাপোড়া করবে ঝিনঝিন করবে এবং মাঝে মাঝে হাত-পা অবশ হয়ে আসবে। এবং শরীরের মাংসপেশীর মধ্যে প্রচন্ড ব্যথা অনুভব হবে। তাই নার্ভের সমস্যা হলে অবশ্যই চিকিৎসা গ্রহণ করতে হবে। 

সেই জন্য আপনি দুইটি উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন একটি হল চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা গ্রহণ করার মাধ্যমে এবং এটি হলো কিছু খাবার রয়েছে সেগুলো খাবার খাওয়ার মাধ্যমে। যেগুলো খাবার খেলে নার্ভের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

আরো পড়ুনঃ বাংলাদেশের সকল বিভাগের মহিলা ডাক্তারের তালিকা এবং মোবাইল নাম্বার

১। ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার বেশি বেশি খেতে হবে যেমন মাছ, মাংস, ডিম, দুধ, কলা, মাশরুম, কমলা ইত্যাদি খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২ রয়েছে তাই এগুলো খাবার বেশি বেশি খেতে পারেন।

২। খাবার তালিকায় ভিটামিন ই সমৃদ্ধ খাবার বেশি বেশি খেতে হবে এটা নার্ভের সমস্যা ভালো করতে উপকারী। সেজন্য সকল প্রকার বাদাম খেতে পারেন এছাড় আখরোট খেতে পারেন এবং মাছের মধ্যে থেকেও ভিটামিন ই পেতে পারেন।

৩। যেগুলো খাবারে প্রচুর পরিমাণ এন্টিঅক্সিডেন্ট রয়েছে সেগুলো খেতে পারেন যেমন ব্রকলি, পালং শাক, আলু ইত্যাদি এগুলো নার্ভের সমস্যা ভালো করতে অনেক উপকারী খাবার।

নার্ভের ট্রিটমেন্ট করার উপযুক্ত ডাক্তার সমূহ

স্নায়ু গত সমস্যার কারণে নার্ভের সমস্যা হয়ে থাকে সেজন্য অবশ্যই ভাল ডাক্তারের থেকে ট্রিটমেন্ট নেওয়া প্রয়োজন। ঢাকাতে বেশ কিছু স্নায়ুপা নার্ভের ট্রিটমেন্ট করার জন্য ডাক্তার রয়েছে সেগুলো ডাক্তারের কাছে যেতে পারেন। নার্ভের ট্রিটমেন্ট করার উপযুক্ত ডাক্তার সমূহ এর নাম গুলো।

  • অধ্যাপক ডক্টর খন্দকার পারভেজ আহমেদ - শিকদার মেডিকেল কলেজ ও হাসপাতাল ঢাকা।
  • অধ্যাপক ডক্টর রাশিমুল হক রিমন - উত্তরা আধুনিক মেডিকেল কলেজ ও হাসপাতাল ঢাকা
  • অধ্যাপক ডাঃ প্রভাত কুমার সরকার - ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতাল ঢাকা।
  • অধ্যাপক ডাঃ মোঃ আরাফাত হোসেন - মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতাল ঢাকা।

ভেইনের সমস্যা দূর করার ঔষধের নাম

ভেইনের সমস্যা হলে হাত পা ফুলে যায় এবং রগ বের হয়ে যাওয়ার মতো হয়ে যায়। সেজন্য ভেইনের সমস্যা দূর করতে দুইটি ঔষধ রয়েছে সেগুলো সেবন করতে পারেন। ঔষধ গুলো হলো।

Venusmin 150 MG tablet 

Fytika Vita 365 

ভেইনের সমস্যা দূর করতে এই দুটি ঔষধ সেবন করতে পারেন। তবে চিকিৎসক এর পরামর্শ ছাড়া এগুলো ঔষধ সেবন করা যাবে না এতে করে উপকারের থেকে ক্ষতি বেশি হতে পারে। এখানে শুধুমাত্র আপনাদের জানানোর জন্য ঔষধের নাম বলা হয়েছে এগুলো ঔষধ নিজ ইচ্ছাতে ব্যবহার করবেন না।

আমাদের গুরুত্বপূর্ণ বিশেষ মন্তব্য

নার্ভের সমস্যা কি ভেইনের সমস্যা দূর করার উপায় নার্ভের সমস্যার সমাধানে চিকিৎসা পদ্ধতি নার্ভের ট্রিটমেন্ট করার উপযুক্ত ডাক্তার সমূহ এই বিষয়গুলো সম্পর্কে আজকের এই পোস্টে আলোচনা করা হয়েছিল আশা করছি আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। আমাদের ওয়েবসাইটে এরকম তথ্যমূলক পোস্ট নিয়মিত দেওয়া হয় তাই আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন। সবাই ভালো থাকবেন আল্লাহ হাফেজ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url