মরিয়ম শব্দের অর্থ কি - মরিয়ম দিয়ে নামের তালিকা

আসসালামু আলাইকুম আশা করছি আপনারা সবাই ভাল আছেন। আজকে আপনাদের জানাবো মরিয়ম শব্দের অর্থ কি মরিয়ম দিয়ে নামের তালিকা। মুসলিম ঘরে একটি সন্তান জন্মের পরে সেই সন্তানের সুন্দর একটি ইসলামিক নাম রাখা প্রত্যেক পিতা-মাতার দায়িত্ব এবং কর্তব্য।
মরিয়ম শব্দের অর্থ কি

তাই আপনার যদি একটি কন্যা সন্তান হয়ে থাকে তাহলে অবশ্যই তার একটি সুন্দর নাম রাখতে হবে। সেজন্য আজকে আপনাদের সুন্দর একটি নাম এবং সেই নামের অর্থ সহ আরো বিভিন্ন তথ্য জানানোর চেষ্টা করব।

পোস্ট সূচিপত্রঃ মরিয়ম শব্দের অর্থ কি - মরিয়ম দিয়ে নামের তালিকা

মরিয়ম শব্দের অর্থ কি 

অনেকে তাদের সন্তান জন্মের পরে মরিয়ম নাম রাখতে চাই কিন্তু নাম রাখার আগে অনেকেই জানতে চেয়ে থাকেন মরিয়ম শব্দের অর্থ কি? আসলে একটি সন্তানের নাম রাখার আগে অবশ্যই সেই নামের অর্থ এবং শব্দের অর্থ জেনে রাখা ভালো। 

আরো পড়ুনঃ অর্থসহ সকল অক্ষর দিয়ে মেয়েদের ইসলামিক নাম

মরিয়ম শব্দটি মূলত একটি আরবি শব্দ। মরিয়ম শব্দের সঠিক উচ্চারণ হলো মারিয়াম। যার অর্থ হলো খোদাভীরু। আশা করছি আপনারা মরিয়ম শব্দের অর্থ কি জানতে পেরেছেন নিচে আপনাদেরকে জানাবো মরিয়ম নামের অর্থ। 

মরিয়ম নামের অর্থ

অনেকেই হয়তো সন্তান জন্মের পরে সেই কন্যা সন্তানের নাম মরিয়ম রাখতে চান কিন্তু মরিয়ম নামের অর্থ কি তা অনেকেরই অজানা। কিন্তু একটি সন্তানের নাম রাখার আগে অবশ্যই সেই সন্তানের নামের পাশাপাশি নামের অর্থ জেনে নেওয়া প্রয়োজন। আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ইসলামী সুন্দর অর্থবহ নাম রাখতে হবে। 

তেমনি সুন্দর একটি ইসলামিক নাম হল মরিয়ম। আর একটি সন্তান যখন জন্ম গ্রহণ করবে তখন সেই সন্তানের সুন্দর একটি ইসলামিক নাম রাখার সকল পিতা মাতার দায়িত্ব কারণ সন্তানটি যখন বড় হবে তখন সে ভালো একটি নাম পেলেই অনেক বেশি খুশি হবে। তাই মরিয়ম নামের অর্থ জেনে রাখুন।

মরিয়ম একটি ইসলামিক নাম মরিয়ম নামের অর্থ হলোঃ আল্লাহর প্রতি অনুগত, খোদা ভীরু, ধার্মিক, পূর্ণবান, আল্লাহ ভক্ত, পবিত্র ইত্যাদি। এটি একটি সুন্দর ইসলামিক নাম তাই আপনি যদি আপনার মেয়ে সন্তানের ইসলামিক নাম রাখতে চান তাহলে এই নামটি রাখতে পারেন। এই নামের অনেক মেয়ে বাংলাদেশে রয়েছে। 

মরিয়ম নামের আরবি অর্থ

আসলে একটি নামের বাংলা অর্থ যেটা হয়ে থাকে আরবি অর্থ সেটাও হয়ে থাকে। তো আপনি যদি চিন্তা করেন আপনার মেয়ে সন্তানের নাম মরিয়ম রাখবেন তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে মরিয়ম নামের আরবি অর্থ কি? 

মরিয়ম যেহেতু একটি ইসলামিক নাম সেজন্য অবশ্যই মরিয়ম নামের আরবি অর্থ অনেক সুন্দর হবে। মরিয়ম নামের আরবি অর্থ হলোঃ আল্লাহর প্রতি অনুগত, খোদা ভীরু, ধার্মিক, পূর্ণবান, আল্লাহ ভক্ত, পবিত্র ইত্যাদি। এক কথায় বলা যায় মরিয়ম নামের আরবি বাংলা সকল অর্থ অনেক বেশি সুন্দর এবং ইসলামী। তাই আপনি যদি ইসলামী শরিয়াহ অনুযায়ী আপনার সন্তানের নাম রাখতে জানতে হবে এই নামটি রাখতে পারেন। 

মরিয়ম নামের ইংরেজি বানান

মরিয়ম নামটি অনেক সুন্দর এবং কমন একটি নাম যা আমাদের বাংলাদেশের অনেক মেয়েদের রয়েছে। কিন্তু অনেক সময় মরিয়ম নামের ইংরেজি বানান জানার প্রয়োজন হয়। মরিয়ম নামের ইংরেজি বানান অনেক সহজ মাত্র ছয়টি ইংরেজি সংখ্যা দিয়ে মরিয়ম নাম লেখা যায়। মরিয়ম নামের ইংরেজি বানান হলোঃ Mariam আশা করছি মরিয়ম নামের ইংরেজি বানান জানতে পেরেছেন। 

মরিয়ম নামের রাশি

অনেকে ইন্টারনেটে সার্চ করে মরিয়ম নামের রাশি জানতে চেয়ে থাকেন। হয়তো আপনাকে অনেকেই  মরিয়ম নামের রাশি এটা সেটা বলে থাকবে। তবে আপনাকে আমি বলব আপনি যদি মরিয়ম নামের রাশি জানতে চান। 

তাহলে অবশ্যই আপনাকে মরিয়ম নামের সন্তানের জন্ম তারিখ জানতে হবে কারণ। জন্ম তারিখ দিয়ে আপনি সঠিক রাশি জানতে পারবেন আর নামের অর্থ দিয়ে আনুমানিক একটি রাশি জানতে পারবেন সেটি সঠিক হওয়ার সম্ভাবনা অনেকটা কম থাকে। 

আরো পড়ুনঃ সৌদি আরবের মেয়েদের ইসলামিক নাম

আর বাংলাদেশে যেহেতু মরিয়ম নামের অনেক মেয়ে রয়েছে এবং সকলের জন্ম তারিখ এক নয় সে জন্য কখনোই মরিয়ম নামের সকল মেয়েদের রাশি একরকম হবে না। তারপরেও একটি ধারণা অনুযায়ী বলা যেতে পারে মরিয়ম নামের মেয়েদের এই রাশি গুলো বেশি হয়ে থাকে। 

তুলা রাশি, সিংহ রাশি, মেষ রাশি, কর্কট রাশি। তো আপনি যদি মরিয়ম নামের সঠিক রাশি জানতে চান তাহলে কমেন্ট বক্সে তার জন্ম তারিখ লিখে কমেন্ট করুন আমি আপনাকে সঠিক রাশিটি জানিয়ে দেব।

মরিয়ম নাম মেয়েদের পছন্দ হওয়ার কারণ

মরিয়ম নাম মেয়েদের পছন্দ হওয়ার কারণ হলো এটি একটি ইসলামিক নাম এবং সহজ এবং সাবলীল একটি। এই নামের বাংলা এবং আরবি অর্থ অনেক সুন্দর। বিশেষ করে মরিয়ম একটি বিখ্যাত ব্যক্তির নাম ছিল তিনি হলেন ইমরানের কন্যা হযরত মরিয়ম আলাইহিস সালাম। তিনি ইসলামের একজন সম্মানিত নারী কুরআনে তার কথা ৭০ বার উল্লেখ করা হয়েছে। 

এবং সেখানে ই তাকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ নারী হিসেবে চিহ্নিত করা হয়েছে। এবং তিনি ইসলামে একজন ধার্মিক নারী ছিলেন। তিনি কুমারী এবং সত্যবাদী একজন নারী ছিলেন এগুলো কারণেই মূলত বর্তমানে অনেক মেয়েরাই মরিয়ম নামটি অনেক বেশি পছন্দ করে থাকেন। সেজন্য অনেক মেয়েদের কন্যা সন্তান হওয়ার পর সেই সন্তানের নাম মরিয়ম রাখতে চান বা রাখেন। 

মরিয়ম নামের মেয়েদের আচরণ সমূহ

ইন্টারনেটে সার্চ করে অনেকেই মরিয়ম নামের মেয়েদের আচরণ সমূহ জানতে চেয়ে থাকেন আসলে একটি মানুষের আচরণ কখনো নামের উপর নির্ভর করে বলা সম্ভব হয় না। কারণ আমরা অনেক সময় দেখে থাকি অনেক ভালো নামের মানুষের আচরণ অনেক খারাপ হয়ে থাকে আবার একটু খারাপ নামের মানুষের আচরণ অনেক বেশি ভালো হয়ে থাকে। তাই নাম দিয়ে কখনোই বোঝা যাবে না যে কে ভালো এবং কে খারাপ। 

তবে এটি যেহেতু একটি ইসলামিক নাম সে জন্য অবশ্যই এই নামের মেয়েরা অনেকটা ভালো হয়ে থাকে। তবে সবাই যে একরকম হবে এরকম কোন কথা নেই। বিশেষ করে মরিয়ম নামের বেশিরভাগ মেয়েরা অনেক বেশি ধার্মিক হয়ে থাকে এবং পর্দাশীল হয়ে থাকে। এবং মরিয়ম নামের মেয়েরা পিতা মাতাকে অনেক বেশি সম্মান করে এবং আল্লাহকে অনেক বেশি ভয় করে। 

আরো পড়ুনঃ সৌদি আরবের মেয়ে বাবুর সুন্দর ইসলামিক নামের তালিকা অর্থসহ

মরিয়ম নামের মেয়েরা যে কোন কাজ অনেক গুরুত্ব সহকারে করে সেজন্য যে কোন কাজে এরা সফল না হওয়া পর্যন্ত থামেনা।মরিয়ম নামের মেয়েরা সবার সাথে অনেক ভালো আচরণ করে। তবে সবার ক্ষেত্রে এক নয় আপনার আশেপাশে যদি মরিয়মের কোন মেয়ে থাকে তাহলে আপনি তাদের সাথে চলাফেরা করবেন তাহলে আপনি বুঝতে পারবেন আসলে সেই মানুষটা কেমন। 

মরিয়ম দিয়ে নামের তালিকা

মরিয়ম নামের সাথে মিলিয়ে আরো বেশ কয়েকটি নাম রয়েছে। আপনি যদি এগুলো নাম রাখতে চান তাহলে দেখে নিতে পারেন এখান থেকে আপনার কোন নামটি পছন্দ হয়। যে নামটি পছন্দ হবে সেটাই রাখতে পারেন। 

  • মরিয়ম জাহান
  • মরিয়ম জান্নাত
  • উম্মে মরিয়ম
  • মরিয়ম জাহান মিম
  • ইসরাত জাহান মরিয়ম 
  • মরিয়ম খান
  • মরিয়ম চৌধুরী
  • রাইসা জাহান মরিয়ম
  • মরিয়ম মুন্নি
  • ফাহমিদা জাহান মরিয়ম
  • মরিয়ম রহমান

সর্বশেষ সারমর্ম

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনারা মরিয়ম শব্দের অর্থ কি এবং মরিয়ম দিয়ে নামের তালিকা জানতে পেরেছেন। তো আপনার যদি একটি কন্যা সন্তান হয়ে থাকে তাহলে আপনি সেই সন্তানের নাম মরিয়ম রাখতে পারেন। আর এরকম আরো অনেক নামের অর্থ আমাদের ওয়েব সাইটে পেয়ে যাবেন তাই ওয়েবসাইট ভিজিট করে দেখতে পারেন। সবাই ভালো থাকবেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url