জন্ডিস হওয়ার কারণ - জন্ডিস থেকে মুক্তির ১০ টি উপায়

আসসালামু আলাইকুম আপনি কি জন্ডিস হওয়ার কারণ এবং জন্ডিস থেকে মুক্তির ১০ টি উপায় জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আমাদের অনেক সময় জন্ডিস হয়ে থাকে এতে করে আমাদের চোখ এবং শরীর হলদে হয়ে যায়। 
জন্ডিস হওয়ার কারণ

এমনকি এটা অনেকদিন থাকলে আমাদের মৃত্যুর ঝুঁকি রয়েছে তাই অবশ্যই আপনার জন্ডিস হওয়ার কারণ জন্ডিস থেকে মুক্তির ১০ টি উপায় সম্পর্কে জেনে রাখা ভালো। তাহলে চলুন এই বিষয়ে নিচের অংশগুলোতে জেনে নেওয়া যাক। 

পোস্ট সূচিপত্রঃ জন্ডিস হওয়ার কারণ - জন্ডিস থেকে মুক্তির ১০ টি উপায়

জন্ডিস হওয়ার কারণ 

জন্ডিস একটি মারাত্মক রোগ এটি আস্তে আস্তে আপনার শরীর হলদে করে ফেলে এবং মৃত্যুর দিকে নিয়ে যায়। তবে আপনি কি জানেন জন্ডিস হওয়ার কারণগুলো কি? হয়তো জানেন না জন্ডিসহ বেশ কয়েকটি কারণ রয়েছে সেগুলো হলোঃ

  • ঔষধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারনে
  • ভাইরাসের সংক্রমণের কারণে
  • লিভার সিরোসিসের কারণে
  • থ্যালাসেমিয়ার কারণে
  • হিমো লাইটিক এনিমিয়ার কারণে
  • পিত্তথলিতে পাথরের কারণে
  • এছাড়া অনেক কিছু জেনেটিক বিরল রোগ থাকে সেগুলোর কারণে জন্ডিস হয়ে থাকে। 

আরো পড়ুনঃ লিভার বড় হওয়ার লক্ষণ - লিভার বড় হলে কি খাওয়া উচিত

এছাড়া প্রচলিত আরো কিছু বিরল রোগ রয়েছে যেগুলোর কারণে জন্ডিস দেখা দিয়ে থাকে। তবে জন্ডিস হলে চিন্তার কোন কারণ নেই কিছু উপায় রয়েছে সেগুলো অবলম্বন করলে খুব তাড়াতাড়ি এটি ভালো হয়ে যায়। 

জন্ডিসের উপসর্গ গুলো কি কি

জন্ডিসের বেশ কিছু উপসর্গ অর্থাৎ লক্ষণ রয়েছে এগুলো লক্ষণ যদি আপনার মধ্যে দেখতে পান তাহলে ধরে নিতে পারেন জন্ডিসের আক্রান্ত হয়েছেন। জন্ডিস হলে সাধারণত যেগুলো উপসর্গগুলো দেখা যায় সেগুলো হলোঃ 

  1. চোখ হলুদ বর্ণের হয়ে যায়
  2. প্রসাব হলুদ হয়ে যায়
  3. খাবারের অরুচি দেখা দেয়
  4. বমি বমি ভাব এবং অনেক সময় বমি হয়
  5. জ্বর জ্বর ভাব বা জ্বর হয়
  6. শরীর অনেক দুর্বল হয়ে পড়ে
  7. অনেক সময় রক্ত বমি হতে পারে
  8. পেট ব্যথার লক্ষণও দেখা দিতে পারে
  9. আলকাতরার মত কালো পায়খানা হতে পারে
  10. পেট ও পায়ে পানি জমে ফুলে যেতে পারে

যদি একজন মানুষের মধ্যে এগুলো উপসর্গ দেখতে পান তাহলে হতে পারে সেটার জন্ডিসের লক্ষণ। এবং এই উপসর্গগুলি যদি বেশ কিছুদিন ধরে থাকে তাহলে অবশ্যই আপনার চিকিৎসকের কাছে যাওয়া উচিত এবং চিকিৎসা গ্রহণ করা উচিত। 

জন্ডিস হলে আমাদের করণীয় কি - জন্ডিস থেকে মুক্তির ১০ টি উপায়

জন্ডিস থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু ঘরোয়া উপায় রয়েছে। এগুলো উপায়ও অবলম্বন করে জন্ডিস ভালো করতে পারেনি। এখন আপনাদের জানাবো জন্ডিস থেকে মুক্তির ১০ টি উপায় আপনার যদি জন্ডিস হয় তাহলে এগুলো উপায় অবলম্বন করে দেখতে পারেন।

১। জন্ডিস ভালো করার জন্য তুলসীপাতার রস পান করুন। যদি দুই তিন সপ্তাহ ব্যবহার করেন তাহলে পুরোপুরি জন্ডিস ভালো হয়ে যাবে। 

২। জন্ডিস ভালো করার জন্য আরেকটি উপায় হল মূলা পাতার রস বের করে সেগুলো পান করতে পারেন তাহলে কয়েকদিনের মধ্যে জন্ডিস কমে যাবে। 

৩। যখন জন্ডিস হবে তখন অতিরিক্ত বাহিরে ঘোরাফেরা না করে বিশ্রাম নেওয়ার চেষ্টা করুন এতে করে তাড়াতাড়ি জন্ডিস আরাম হবে। 

৪। কয়েকটি করলা পাতা পানির মধ্যে দিয়ে সেগুলো ফুটিয়ে নিন তারপরে সেগুলো ভালোভাবে ছেঁকে নিয়ে হালকা পরিমাণ মধু মিশিয়ে পান করুন জন্ডিস ভালো হয়ে যাবে। 

৫। জন্ডিস ভালো করার জন্য পেঁপে পাতা নিবেন তারপরে সেগুলো ভালোভাবে পিসে নিয়ে তার মধ্যে হালকা পরিমাণ মধু মিশিয়ে খাবেন তাহলে জন্ডিস ভালো হয়ে যাবে। 

আরো পড়ুনঃ অত্যাধিক ডায়রিয়ার লক্ষণ - ডায়রিয়া নির্মূলে বিশেষ ঘরোয়া উপায়

৬। খাবার খাবার খেতে অতিরিক্ত ঝাল এবং তেল জাতীয় খাবার খাবেন না এবং বিশুদ্ধ পানি পান করবেন তাহলে এটা জন্ডিস ভালো করতে অনেক কাজ করবে।

৭। অনেকের অভ্যাস রয়েছে ধূমপান সেবন করা এবং মদ্যপান করা যদি জন্ডিস হয় তাহলে এগুলো সেবন করা থেকে বিরত থাকবেন। 

৮। অনেক সময় লিভারের সমস্যা হলে জন্ডিস হয়ে থাকে সেজন্য আপনার যদি অনেকদিন ধরে জন্ডিস থাকে তাহলে লিভারের পরীক্ষা করাতে হবে যদি কোন সমস্যা হয় তাহলে চিকিৎসা নিতে হবে।

৯। জন্ডিস ভালো করতে আড়হড় পাতার রস বেশ কার্যকরী এটি যদি আপনার বাড়ির আশেপাশে থাকে তাহলে নিয়ে আসবেন সেগুলো থেকে রস বের করে তার মধ্যে হালকা পরিমাণ মধু দিয়ে পান করবেন।

১০। এ সকল উপায় অবলম্বন করার পরে যদি আপনার জন্ডিস না কমে তাহলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে। অনেকে অবহেলা করে থাকেন কখনোই অবহেলা করা যাবে না। 

জন্ডিস টেস্ট করার নাম কি

জন্ডিসের মতো চারটি টেস্ট করা হয়ে থাকে সেগুলোর নাম অনেকেই জানতে চেয়ে থাকেন। জন্ডিস টেস্টের নাম গুলো হল।

  • HBsAg 
  • HBA1c
  • LFT
  • BT CT

জন্ডিস থেকে নিস্তার পাবার ঔষধ

যদিও প্রথমে জন্ডিস থেকে নিস্তার পাওয়ার জন্য চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করা ঠিক নয়। এবং এটি ঘরোয়া উপায় বেশিরভাগ সময় ভালো হয়ে যায় তাই আগেই ডাক্তারের ওষুধ না খাওয়াই ভালো তারপরেও যারা খেতে চান তারা এই চারটি ঔষধ খেতে পারেন।

  1. Bioliv Capsule
  2. Avolac Syrup
  3. Solvbit B Syrup
  4. Omidon Tablet

জন্ডিস ভালো করার জন্য এই চারটি ঔষধ বেশ কার্যকরী। তাই জন্ডিস ভালো করতে এই সকল ওষুধ সেবন করতে পারবেন তবে কখনোই চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ধরনের ঔষধ সেবন করা যাবে না। 

জন্ডিস হলে খাবারের তালিকা গুলো কি কি

জন্ডিস ভালো করতে কিছু খাবার রয়েছে সেগুলো খাবার যদি আপনি নিয়মিত খেতে পারেন তাহলে এটা আপনার জন্ডিস ভালো করতে অনেক বেশি উপকারে আসবে। জন্ডিস হওয়া অবস্থায় এই খাবারগুলো বেশি বেশি খেতে পারেন তবে প্রতিদিনের একটি পরিমান রয়েছে সেই পরিমাণের বেশি খাবেন না। জন্ডিস হলে খাবারের তালিকা গুলো কি কি জেনে রাখুন।

  • আনারস
  • কমলালেবু
  • মধু
  • বাদাম
  • পাকা আম
  • পেঁপে
  • ব্রাউন রাইস
  • কফি ও গ্রীণ টি
  • বেশি বেশি পানি
  • আখের রস
  • ওটমিল
  • আমন্ড
  • পুদিনা পাতা
  • লেবুর রস
  • ত্রিফলা চূর্ণ

জন্ডিস হলে কি খাবার গুলো খেতে পারেন এগুলো খাওয়ার জন্ডিস ভালো করার জন্য অনেক উপকারী। তবে অনেকে আরেকটি প্রশ্ন করে থাকেন যে জন্ডিস হলে ডিম খাওয়া যাবে কিনা না জন্ডিস হলে ডিম খাওয়া যাবে না এটা জন্ডিস আরো বেশি করে দিতে পারে। 

জন্ডিস নিয়ে বিশেষ কিছু ভুল ধারণা

আমাদের সমাজে এমন অনেক মানুষ রয়েছে যেগুলো মানুষ সব সময় ভুল ধারণা মানুষের মাঝে দিয়ে থাকে তেমনি জন্ডিস হলে অনেকের বেশ কিছু ভুল ধারণা রয়েছে সেগুলো হলো। 

অনেকে বলে থাকে জন্ডিস হলে ডাক্তারি কোন চিকিৎসা নেই সেজন্য চিকিৎসকের কাছে যাওয়ার কোন প্রয়োজন নেই এটা একদম ভুল ধারণা। আবার অনেকে বলে লোহা দিয়ে সেক দিতে হবে মাথায় মালা দিতে হবে মাথা ধোয়া হাত ধোয়া ডাব পরা এরকম আরো অনেক ভুল ধারণা রয়েছে মানুষের মধ্যে যেগুলো চিকিৎসা ব্যবস্থা অনুযায়ী একদমই ঠিক নয়। 

আরো পড়ুনঃ পেটে ব্যথার লক্ষণ - পেট ব্যথা কমানোর ঘরোয়া উপায়

তবে কিছু কিছু সময় মালা দেওয়াটা কাজে আসে। আবার অনেকের মধ্যে এরকম ভুল ধারণা রয়েছে জন্ডিস হলে বেশি বেশি ফ্রিজের ঠান্ডা পানি খেতে হবে এটাও একদম ভুল ধারণা। আমাদের সমাজে এরকম আরো অনেক ভুল ধারণা রয়েছে জন্ডিস নিয়ে। যা এ যুগে এসেও অনেক মানুষ বিশ্বাস করে থাকেন। 

সর্বশেষ বিশেষ মন্তব্য

আজকে আপনাদের মাঝে জন্ডিস হওয়ার কারণ জন্ডিস থেকে মুক্তির ১০ টি উপায় সম্পর্কে আপনাদের বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করেছি আশা করছি আপনারা এগুলো বিষয়ে জানতে পেরে অনেকটা উপকৃত হয়েছেন। তাই আপনার যদি জন্ডিস হয়ে থাকে তাহলে এগুলো উপায় অবলম্বন করে ভালো করতে পারেন। 

আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্য পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url