স্বর্ণের ব্যবসা করে লাভবান হবার ০৮ টি সহজ উপায়

স্বর্ণের ব্যবসা করার জন্য অনেক বেশি টাকার প্রয়োজন হয়। এবং কিছু উপায় এবং নিয়ম সম্পর্কে জানতে হয় এ কারণে এগুলো সম্পর্কে যদি আপনি না জানেন তাহলে লস হওয়ার সম্ভাবনা থাকে। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো স্বর্ণের ব্যবসা করে লাভবান হবার ০৮ টি সহজ উপায়।
স্বর্ণের ব্যবসা করে লাভবান হবার ০৮ টি সহজ উপায়

আপনি যদি স্বর্ণের ব্যবসা করতে চান তাহলে অবশ্যই আপনাকে স্বর্ণের ব্যবসা করে লাভবান হবার ০৮ টি সহজ উপায় সম্পর্কে ভালোভাবে জানতে হবে। তাই চলুন নিচের অংশগুলো থেকে বিস্তারিত ভাবে এই বিষয়ে জেনে নেওয়া যাক। 

পোস্ট সূচিপত্রঃ স্বর্ণের ব্যবসা করে লাভবান হবার ০৮ টি সহজ উপায়

স্বর্ণের ব্যবসা করে লাভবান হবার ০৮ টি সহজ উপায় - স্বর্ণের ব্যবসা করার সহজ নিয়ম

স্বর্ণের ব্যবসা করার জন্য অনেক বেশি টাকার প্রয়োজন হয় সেজন্য এখানে জেনে বুঝে ব্যবসা না করলে লস হওয়ার সম্ভাবনা থাকে। তাই আজকের আর্টিকেলের এই অংশে আপনাদের জানানোর চেষ্টা করব স্বর্ণের ব্যবসা করে লাভবান হবার ০৮ টি সহজ উপায়। এই টেকনিক গুলোঅবলম্বন করতে পারেন।

১। স্বর্ণের ব্যবসা করে লাভবান হওয়ার জন্য প্রথমে আপনাকে স্বর্ণের দাম সম্পর্কে ভালোভাবে জানতে হবে। যদি আপনি দাম সম্পর্কে ভালোভাবে জানেন তাহলে লাভ করা সম্ভব না অনেক বেশি থাকবে।তাই প্রথমে এই বিষয়ে ভালোভাবে জেনে নিবেন।

২। স্বর্ণের দাম অনেক সময় কম বেশি হয়ে থাকে সেজন্য আপনি যদি অল্প সময়ের মধ্যে লাভবান হতে চান তাহলে অবশ্যই যে সময় দাম কিছুটা কম হবে তখন আপনাকে কিনতে হবে এবং যখন দাম বৃদ্ধি পাবে তখন সেগুলো বেশি বেশি সেল করতে হবে। 

৩। বর্তমানে স্বর্ণের মধ্যেও ভেজাল রয়েছে সেজন্য আপনি যদি এখান থেকে লাভবান হতে চান তাহলে অবশ্যই আপনাকে ভালো মানের স্বর্ণ মানুষদের দিতে হবে তাহলে তারা আপনার উপর বিশ্বস্ত থাকবে এবং আপনার ব্যবসা বৃদ্ধি পাবে। 

৪। যদি আপনার স্বর্ণের ব্যবসা বড় হয়ে থাকে তাহলে অবশ্যই সেখানে কর্মচারী লাগবে। এই কর্মচারীকে নিয়োগ দেওয়ার সময় অবশ্যই অনেক বেশি দক্ষ কর্মচারী নিয়োগ দিবেন। 

আরো পড়ুনঃ শহরে ব্যবসার আইডিয়া - শহরে ব্যবসা - শহরে ছোট ব্যবসা

৫। স্বর্ণের গহনা তৈরি করার জন্য বেশ কয়েকটি যন্ত্রপাতির প্রয়োজন হয় যেমন মেটাল কিট, স্বর্ণ পরিমাপক যন্ত্র এছাড়াও ইত্যাদি আরও অনেক যন্ত্র রয়েছে এগুলো সবসময় ভালো মানের নেওয়ার চেষ্টা করবেন। তাহলে এগুলো দিয়ে কাজ করে খুব তাড়াতাড়ি ভালো করতে পারবেন।  

৬। কখনো গহনা কিনে স্বর্ণে বিনিয়োগ করবেন না। কারণ যেগুলো গহনা তৈরি করা হয় এগুলো পুরোপুরি স্বর্ণ থাকে না তাই অবশ্যই আপনার স্বর্ণে বিনিয়োগ করা যাবেনা। 

৭। আপনি যদি স্বর্ণের ব্যবসা করে লাভবান হতে চান তাহলে অবশ্যই আপনাকে নিজের এ বিষয়ে অনেক বেশি ধারণা রাখতে হবে এবং স্বর্ণের সকল কাজ জানতে হবে কারণ কর্মী দিয়ে সব কাজ করিয়ে লাভবান হওয়া কিছুটা কঠিন। 

৮। অনেক সময় দেখা যাবে অনেকে পুরাতন স্বর্ণ বিক্রি করে সেগুলো কম রেটে কিনে ভালো দামে বিক্রি করে অল্প সময়ের মধ্যে বেশি লাভবান হতে পারেন। তবে এই দিকে অনেক বেশি সতর্ক হয়ে কাজ করতে হবে। 

স্বর্ণের ব্যবসা করতে মূলধন কত থাকা লাগবে

বর্তমানে স্বর্ণের দাম অনেক বেশি সেজন্য কেউ যদি স্মরণের ব্যবসা করতে চাই তাহলে মূলধন অনেক বেশি থাকতে হবে। তবে এখানে আসল কথা হচ্ছে আপনি বেশি বড় করে ব্যবসা শুরু করতেন না অল্প পরিসরে অর্থাৎ ছোট করে ব্যবসা শুরু করবেন। 

যদি অনেক বেশি বড় করে ব্যবসা শুরু করতে চান তাহলে মূলধন কোটি টাকার উপরে প্রয়োজন হবে আর যদি অল্প পরিসরে অর্থাৎ ছোট করে করতে চান তাহলে কয়েক লাখ টাকার মধ্যে শুরু করতে পারবেন। তবে এখানে নির্দিষ্ট করে কোন এমাউন্ট বলা সম্ভব হচ্ছে না।

কারণ আপনি কত পরিসরে ব্যবসা শুরু করবেন সেটার উপর নির্ভর করে মূলধন কমবেশি হয়ে থাকে।তবে আপনি কি রকম পরিসরে স্বর্ণের ব্যবসা করতে চাচ্ছেন সেটা আমাদের কমেন্ট করে জানাতে পারেন তাহলে আমরা আপনাকে সেই বিষয়ে সঠিক একটা ধারণা দেওয়ার চেষ্টা করব।  

স্বর্ণের ব্যবসা করা কি শরীয়ত মোতাবেক হালাল

স্বর্ণ একটি ধাতব বস্তু। অনেকে প্রশ্ন করে থাকেন স্বর্ণের ব্যবসা করা কি শরীয়ত মোতাবেক হালাল আসলে এখানে হালাল-হারাম বলতে আপনি যদি স্বর নির্বাচনের মধ্যে কোন দুই নাম্বারি কাজ করেন তাহলে সেটা অবশ্যই আপনার জন্য হারাম হবে। 

আরো পড়ুনঃ বাড়িতে বসে ব্যবসা করার সেরা ২০টি উপায়

যেমন কোন মানুষকে অতিরিক্ত ঠকিয়ে এবং দুই নাম্বার স্বর্ণ বিক্রয় করলে সেটা হারাম হবে। আর যদি কোন রকম ভেজাল ছাড়া এবং স্বর্ণের যে নির্দিষ্ট মূল্য রয়েছে সেটা নিয়ে বিক্রয় করেন তাহলে সেটা অবশ্যই আপনার জন্য শরীয়ত মোতাবেক হালাল হবে।

স্বর্ণের আমদানি লাইসেন্স নেওয়ার নিয়ম

আপনি যদি স্বর্ণের ব্যবসা করতে চান তাহলে অবশ্যই আপনাকে লাইসেন্স নিতে হবে আর স্বর্ণের লাইসেন্স নেওয়ার জন্য আপনার কমপক্ষে ১ কোটি টাকার মূলধন থাকতে হবে। এতে ট্রেড লাইসেন্স সহ সরকারের অন্যান্য লাইসেন্স থাকতে হবে। এবং ব্যাংকের জমা দিতে হবে ও ফেরত যোগ্য ৫ লক্ষ টাকা। এগুলো যদি কোন ব্যক্তি পূরণ করতে পারে তাহলে সেই ব্যক্তিকে স্বর্ণের আমদানি লাইসেন্স দেওয়া হবে। 

আসল স্বর্ণ চেনার নিয়ম

আসল স্বর্ণ চেনার জন্য কয়েকটি উপায় রয়েছে। কয়েকটি পরীক্ষা করলে আপনি বুঝতে পারবেন স্বর্ণটি আসলো কিনা। আসল স্বর্ণ চেনার জন্য যে কয়টি পরীক্ষা করতে পারেন সেগুলো হলোঃ 

  • চুম্বক পরিক্ষা করে চিনতে পারবেন আসল সোনা।
  • সোনার হলমার্ক  দেখে বুঝতে পারবেন আসল সোনা।
  • অ্যাসিড টেস্ট করে বুঝতে পারবেন।
  • ফ্লোট টেস্ট করে বুঝতে পারবেন।
  • ভিনিগার টেস্ট করে বুঝতে পারবেন।

অনলাইনে স্বর্ণের ব্যবসা করে লাভবান হওয়ার উপায়

অনলাইনে স্বর্ণের ব্যবসা করে লাভবান হওয়ার উপায় হলো আপনাকে সুন্দর সুন্দর গহনা তৈরি করতে হবে।এবং সেগুলো গহনার ছবি অনলাইনের মাধ্যমে মানুষদের মাঝে প্রচার করতে হবে। সেটা আপনি ফেসবুক, ইউটিউব, ইনট্রাগ্রাম, টিকটক এগুলোর মাধ্যমে প্রচার করতে পারবেন। 

আরো পড়ুনঃ হালাল পথে ইনকাম করার সেরা ২০ উপায়

তখন সেখান থেকে গহণা গুলো দেখে অনেকেই কিনতে চাইবে তখন হোম ডেলিভারিতে দেশের যেকোনো স্থান থেকে স্বর্ণ বিক্রয় করতে পারবেন। অনলাইনের মাধ্যমে সকল ব্যবসা করার জন্য আপনাকে বিশ্বস্ত হতে হবে।

স্বর্ণের বার কি বৈধ নাকি অবৈধ

অনেকে প্রশ্ন করেন স্বর্ণের বার কি বৈধ নাকি অবৈধ। আসলে এগুলো স্বর্ণের বার বিদেশ থেকে আমদানি করতে হয়। সেটা দুইটি মাধ্যমে আমদানি করা যায় একটি বৈধ এবং আরেকটি অবৈধ। কোনো ব্যবসায়ির যদি লাইসেন্স থাকে এবং বৈধ ভাবে স্বর্ণের বার আমদানি করে তাহলে সেটা বৈধ হবে। 

আর কারো যদি লাইসেন্স না থাকে এবং অবৈধ ভাবে স্বর্ণের বার আমদানি করতে তাহলে সেটা অবৈধ হবে। আশা করছি ক্লিয়ার ভাবে বুঝতে পেরেছেন স্বর্ণের বার কি বৈধ নাকি অবৈধ।

স্বর্ণ নিয়ে আমাদের সর্বশেষ বিশেষ মন্তব্য

বর্তমান স্বর্ণের দাম অনেক বেশি তাই আপনি যদি এই ব্যবসা করতে চান তাহলে আপনার অবশ্যই ভালো পরিমাণ অর্থ থাকতে হবে। আজকের আর্টিকেলে আপনাদের জানানোর চেষ্টা করেছি স্বর্ণের ব্যবসা করে লাভবান হবার ২০টি সহজ উপায়। 

আশা করছি এগুলো উপায় জানতে পেরে আপনার জন্য অনেকটা উপকারে আসবে। এরকম আরো নতুন নতুন তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url