ফেসবুক লক কি - ফেসবুক একাউন্ট লক খোলার উপায়

বর্তমানে বেশিরভাগ মানুষদের কাছে একটি করে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন রয়েছে এবং যাদের কাছে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন রয়েছে তাদের অবশ্যই ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। তো আজকের আর্টিকেল এর মূল আলোচ্য বিষয় হলো ফেসবুক লক কি এবং ফেসবুক একাউন্ট লক খোলার উপায়।
ফেসবুক লক কি - ফেসবুক একাউন্ট লক খোলার উপায়

আপনার যদি একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকে তাহলে আপনার অবশ্যই ফেসবুক লক কি ফেসবুক একাউন্ট লক খোলার উপায় এগুলো বিষয়ে জেনে রাখা প্রয়োজন কারণ অনেক সময় শখের ফেসবুক আইডি হারিয়ে যেতে পারে।

পোষ্ট সূচিপত্রঃ ফেসবুক লক কি - ফেসবুক একাউন্ট লক খোলার উপায়

ফেসবুক লক কি 

ফেসবুক লক কি এটা অনেকে জানতে চেয়ে থাকেন আসলে ফেসবুক লক বলতে দুইটি বোঝাই একটি হলো আপনি যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট লক করে রাখেন তাহলে আপনার ফ্রেন্ডলিস্টে থাকা যতজন ব্যক্তি রয়েছে তারা বাদে অন্য পরিচিত কেউ আপনার ফেসবুক একাউন্টের কোন পোস্ট কোন ভিডিও অথবা কোন পিকচার দেখতে পাবেন না। 

কেউ ফেসবুক লক মূলত পার্সোনাল কোন কিছু যাতে লিস্টের বাইরের কেউ দেখতে না পারে সেজন্য দেওয়া হয়ে থাকে। তবে লিস্টে প্রবেশ করলে সবকিছুই দেখতে পাবে। ফেসবুকের আরেকটি লক হল আপনি যদি ফেসবুকে নিয়মের বাইরে কোন কাজ করে থাকেন। 

আরো পড়ুনঃ ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম । ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি

তাহলে ফেসবুক কৃতপক্ষ আপনার একাউন্ট লক করে দেবে এতে করে আপনি এসে ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না এবং কোন ধরনের পোস্ট দিতে পারবেন না কাউকে লাইক কমেন্ট করতে পারবেন না। আশা করছি বুঝতে পেরেছেন ফেসবুক লক কি? 

ফেসবুক একাউন্ট লক খোলার উপায়

আমাদের বিভিন্ন ভুলের কারণে অনেক সময় ফেসবুক একাউন্ট লক হয়ে যায়। তখন ফেসবুক একাউন্টে প্রবেশ করা যায় না এতে করে অনেকেই দুশ্চিন্তার মধ্যে পড়ে যান। কিন্তু দুশ্চিন্তার কোন কারণ নাই আপনি যদি ফেসবুক একাউন্ট লক হয়ে যায় তাহলে কয়েকটি ধাপ পার করে ফেসবুকে অ্যাকাউন্ট লক খুলতে পারবেন। জেনে রাখুন ফেসবুক একাউন্ট লক খোলার উপায়।

  • ফেসবুকে অ্যাপসটির মধ্যে প্রবেশ করে Get Started লেখা দেখতে পারবেন সেই লেখার উপর ক্লিক করবেন।
  • পরবর্তীতে Next বাটন দেখতে পাবেন তার উপর ক্লিক করবেন।
  • এবার পরবর্তী ধাপে দেখতে পাবেন Get A Code On Your Phone সেই লেখার উপর ক্লিক করবেন।
  • এবার আপনার ফেসবুক অ্যাকাউন্টে দেওয়া মোবাইল নাম্বার দেখাবে এবং সেই মোবাইল নাম্বারে একটি কোড পাঠানো হবে সেজন্য Gate Code লেখার উপর ক্লিক করবেন।
  • এবার আপনার মোবাইল নাম্বারে একটি কোড আসবে সেই কোড সেখানে টাইপ করে Confirm বাটনে ক্লিক করবেন।
  • এরপর আবারো Next বাটনে ক্লিক করুন।
  • এ পরবর্তী ধাপে আপনাকে বলবে আপনার যদি একাধিক নাম্বার থাকে তাহলে সেটা রিমুভ করতে যদি রিমুভ করতে চান তাহলে রিমুভ বাটনে ক্লিক করবেন আর যদি না করতে চান তাহলে ডোন্ট রিমুভ বাটনে ক্লিক করবেন।
  • এবার আপনাকে আপনার একাউন্টের জন্য নতুন একটি পাসওয়ার্ড সেট করতে হবে সেজন্য নতুন পাসওয়ার্ড দিবেন এবং Save Changes বাটন এ ক্লিক করবেন।
  • এবার আপনাকে পুনরায় আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে বলা হবে তাই নতুন যে পাসওয়ার্ড সেট করেছেন সে পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করবেন তাহলেই ফেসবুক অ্যাকাউন্ট লক খুলে যাবে। 

এই কয়েকটি ধাপযদি আপনি ভালোভাবে ফলো করতে পারেন তাহলে আপনার লক হয়ে যাওয়া ফেসবুক অ্যাকাউন্ট আবারো ফিরে পাবেন। তবে আপনার ফেসবুক একাউন্টে যদি কোন রকম মোবাইল নাম্বার বা জিমেইল দেওয়া না থাকে তাহলে হয়তো সেই অ্যাকাউন্টের লক খুলতে পারবেন না।

কি কি ক্রাইটেরিয়া অমান্য করলে ফেসবুক লক হয়

ফেসবুকের বেশ কিছু ক্রাইটেরিয়া রয়েছে এগুলোর মধ্যে যদি কোনটি আপনি অমান্য করেন তাহলে ফেসবুক কৃতপক্ষ আপনার শখের ফেসবুক অ্যাকাউন্ট ডিজেবল অথবা লক করে দিতে পারে। কি কি ক্রাইটেরিয়া অমান্য করলে ফেসবুক লক হয় জেনে রাখুন। 

১। ফেসবুক অ্যাকাউন্টে কোনরকম মোবাইল নাম্বার অথবা জিমেইল ঠিকানা ব্যবহার না করার কারণে।

২। দেশ জাতি অথবা ধর্ম এগুলোর বিরুদ্ধে কোনরকম ভিডিও পোস্ট অথবা ছবি আপলোড দেওয়া।

৩। রক্তাক্ত রয়েছে অথবা আগুনে পুড়ে গেছে এরকম কোন ছবি বা ভিডিও আপলোড করা। 

৪। অতিরিক্ত বেশি পরিমাণ ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর কারণে। 

৫। অতিরিক্ত বেশি পরিমাণ ফেসবুক পেজে লাইক দেওয়া এবং ফেসবুক গ্রুপে জয়েন করার কারণে।

আরো পড়ুনঃ ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায়

৬। অশ্লীল কোন ভিডিও ছবি অথবা পোস্ট করার কারণে। 

৭। ফেসবুক আইডি বা পেজের কমেন্ট বক্সে কাউকে হুমকি দেওয়ার কারণে।

৮। অন্য কোন থার্ড পার্টি অ্যাপ বা ওয়েব সাইটে লগইন করার কারণে। 

৯। ফেসবুক অ্যাকাউন্টের টু স্টেপ ভেরিফিকেশন অন না করে নরমাল ভাবে ফেসবুক অ্যাকাউন্ট রাখার কারণে। 

১০। অল্প সময়ের মধ্যে যদি অধিক পরিমাণ লাইক কমেন্ট করেন তাহলে সেই কারণে অনেক সময় ফেসবুক অ্যাকাউন্ট লক করে দেওয়া হয়। 

ফেসবুক লক হয়ে গেলে অসুবিধা গুলো কি কি

কি কি কারণে একটি ফেসবুক একাউন্ট লক করে দেওয়া হতে পারে তা উপরের অংশে আপনারা জানতে পারলেন। কিন্তু আপনার আরেকটি বিষয় জেনে রাখা ভালো সেটি হল ফেসবুক লক হয়ে গেলে অসুবিধা গুলো কি কি? যদি আপনার শখের একটি ফেসবুক অ্যাকাউন্ট লক হয়ে যায় তাহলে বিভিন্ন রকম অসুবিধা হতে পারে। বিশেষ করে যারা ফেসবুকে ভিডিও তৈরি করে অথবা কোন ধরনের বিজনেস করুন তাদের আরো বেশি অসুবিধা হবে। যেসব অসুবিধা হতে পারে। 

  1. প্রথমত আপনার ফেসবুক অ্যাকাউন্ট অনেক শখের সে জন্য এটি যদি ডিজেবল অথবা লক হয়ে যায় তাহলে আপনার প্রচন্ড রকম মন খারাপ হবে। 
  2. আপনার যদি কোন ফেসবুক একাউন্ট লক হয়ে যায় তাহলে সেই একাউন্টে থাকা কোন পেজের মধ্যে প্রবেশ করতে পারবেন না অর্থাৎ সেই পেজ গুলো হারাতে হবে। 
  3. ফেসবুক অ্যাকাউন্ট থেকে কোন রকম পোস্ট ভিডিও এবং ছবি আপলোড করতে পারবেন না।
  4. আপনার ফেসবুক অ্যাকাউন্টটা অনেক বন্ধুবান্ধব থাকতে পারে তাদের সাথে সেই অ্যাকাউন্ট দিয়ে আর কথা বলতে পারবেন না। 

আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি লক হয়ে যায় তাহলে এগুলো অসুবিধা হতে পারে। তবে বিশ্বাস করে যারা ফেসবুক একাউন্ট এর মাধ্যমে পেজ পরিচালনা করেন এবং সেগুলো পেজের মাধ্যমে ব্যবসা করেন তাদের আরো অনেক বেশি ক্ষতি হয়ে যাবে। তাই অবশ্যই ফেসবুকের নিয়ম মেনে ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করবেন। 

সেসব প্রোফাইলগুলোতে ফেসবুক লক হয়

বিশেষ করে যেগুলো ফেসবুক প্রোফাইলে কোন ধরনের সিকিউরিটি এবং নাম্বার জিমেইল ঠিকানা ব্যবহার করা হয়নি এবং সেগুলো ফেসবুক প্রোফাইল দিয়ে যদি কোন ধরনের প্রতারণামূলক কাজ করতে চান তাহলে হঠাৎ করে আপনার ফেসবুকে অ্যাকাউন্ট লক হয়ে যাবে। 

আরো পড়ুনঃ ফেসবুক বাঁচাতে গোপন সেটিংস এর আধুনিক চমক

এছাড়াও যেগুলো ফেসবুক প্রোফাইলে দেশ সরকার এবং ধর্মীয় রীতি-নীতিতে আঘাত হানে সেগুলো ফেসবুক প্রোফাইল ফেসবুক কৃতপক্ষ লক করে দেয়। এছাড়াও আপনাদের ইতিমধ্যে জানিয়েছে কি কি কারণে ফেসবুকে অ্যাকাউন্ট লক হতে পারে সেগুলো ভালোভাবে পড়ুন তাহলে আশা করছি এই বিষয়ে ক্লিয়ার ধারণা পাবেন। 

ফেসবুক লক নিয়ে আমাদের শেষ কথা

ফেসবুক লক কি ফেসবুক একাউন্ট লক খোলার উপায় এ বিষয়ে আজকের এই পোস্টে আপনাদের বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করেছি। আশা করছি আপনারা এই আর্টিকেলটি পড়ার পরে অনেক কিছু জানতে পেরেছেন। 

এখন থেকে আপনি আপনার ফেসবুক একাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন। এরকম আরো  আমাদের ওয়েবসাইটে নিয়মিত দেওয়া হয় তাই আমাদের ওয়েবসাইট ফলো করে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url