ফেসবুক আইডি পুনরায় ফিরে পাবার ১০ টি সহজ টেকনিক

বিভিন্ন কারণে আমাদের ফেসবুক আইডি ক্ষতিগ্রস্ত হয় এতে করে আমরা ফেসবুক আইডি হারিয়ে ফেলি। তাই আজকে আপনাদের জানানো হবে ফেসবুক আইডি পুনরায় ফিরে পাবার ১০ টি সহজ টেকনিক। আপনি যদি টেকনিক জানেন তাহলে ফেসবুক আইডি পুনরায় ফিরে পেতে পারেন।
ফেসবুক আইডি পুনরায় ফিরে পাবার ১০ টি সহজ টেকনিক

তাহলে চলুন নিচের অংশগুলো থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক ফেসবুক আইডি পুনরায় ফিরে পাবার ১০ টি সহজ টেকনিক সম্পর্কে বিস্তারিত সকল তথ্য। 

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক আইডি পুনরায় ফিরে পাবার ১০ টি সহজ টেকনিক 

ফেসবুক আইডি পুনরায় ফিরে পাবার ১০ টি সহজ টেকনিক 

আপনার যদি একটি ফেসবুক আইডি থাকে তাহলে সেটা বিভিন্ন কারণে হারানোর সম্ভাবনা রয়েছে। সেজন্য ফেসবুক আইডি যাতে করে কোন সমস্যা হলে আবার পুনরায় কি আপনাদের পারেন সেজন্য ফেসবুক আইডি পুনরায় ফিরে পাবার ১০ টি সহজ টেকনিক  জানানো হবে। এগুলো টেকনিক জেনে রাখলে আপনার অনেকটা উপকারে আসবে। 

১। ফেসবুক আইডি পুনরায় ফিরে পাওয়ার জন্য আপনাকে ফেসবুকের কাছে আবেদন করতে হবে। তারপর সেখানে কিছু তথ্য সাবমিট করতে হবে সেগুলো হল। 

২। প্রথমে আপনার মোবাইলে টাকা ফেসবুকের মধ্যে প্রবেশ করবেন তারপরে আপনার একাউন্টে ব্যবহার করা জিমেইল ঠিকানা দিবেন। 

৩। তারপরে সেই জিমেইল ঠিকানা আপনাকে কোড পাঠানো হবে সেই কোড সেখানে টাইপ করে দিবেন। 

৪। এ পরে আপনার কিছু ব্যক্তিগত তথ্য জানতে চাইতে পারে সেজন্য সেগুলো সঠিকভাবে দিয়ে দিবেন। 

৫। অনেক সময় আপনার ভোটার আইডি কার্ড সাবমিট দিতে বলতে পারে তাহলে সেখানে যদি ভোটার আইডি কার্ড সাবমিট দিতে বলে তাহলে সাবমিট দিবেন। 

আরো পড়ুনঃ ফেসবুক লক কি - ফেসবুক একাউন্ট লক খোলার উপায়

৬। যদি আপনার আইডি লক হয়ে যায় তাহলে উপরের নিয়ম গুলো ফলো করবেন আর যদি আপনার আইডি হ্যাক হয়ে যায় তাহলে প্রথমে আপনাকে https://www.facebook.com/hacked এই ঠিকানায় প্রবেশ করতে হবে। 

৭। সেখানে প্রবেশ করার পরে দেখতে পাবেন My Account Is Compromised এই লেখার উপর ক্লিক করবেন।

৮। এবার আপনাকে সনাক্ত করতে হবে আপনি যে আসলে এই একাউন্টের মালিক সেজন্য জিমেইল ঠিকানা মোবাইল নাম্বার অথবা ইউজার নেম দিয়ে সার্চ বাটনে ক্লিক করবেন। 

৯। এরপর লেখা দেখতে পাবেন টেক্সট ইন দা বক্স সেখানে আপনাকে কিছু ক্যাপচা পূরণ করতে হবে। উপরে থাকা ক্যাপাগুলো সঠিকভাবে পূরণ করে দিবেন। 

১০। সবশেষে Submit বাটনে ক্লিক করবেন তাহলে আপনার আবেদনটি ফেসবুকের কাছে চলে যাবে। তখন ফেসবুক আপনার তথ্যগুলো ভালোভাবে দেখবে যদি সঠিক হয় তাহলে আপনার আইডি পুনরায় ফিরিয়ে দেওয়া হবে। 

ফেসবুক সিকিউরিটি ও সেটিংস

ফেসবুক অ্যাকাউন্ট যদি সুরক্ষিত রাখতে চান তাহলে ফেসবুকে একাউন্টের সিকিউরিটি এবং সেটিংগুলো মজবুত রাখতে হবে। কারণ আপনি যদি নরমাল সিকিউরিটি দিয়ে থাকেন অথবা সিকিউরিটি না দেন তাহলে যেকোনো সময় আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে এছাড়া অনেক সময় সিকিউরিটি না দেওয়ার কারণে হালকা কিছু ভুল করলে ফেসবুক অ্যাকাউন্ট ডিজেবল হয়ে যায়।

সেজন্য আপনার ফেসবুক একাউন্টে টু ফ্যাক্টর অথেনটিকেশন চালু করে রাখবেন। এতে করে আপনার একাউন্ট অন্য কেউ লগইন করতে চাইলে আপনার মোবাইল নাম্বারে কোড আসবে সেটা যদি আপনি না দেন তাহলে অন্য কেউ লগইন করতে পারবে না। 

আরো পড়ুনঃ ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম । ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি

এছাড়াও facebook সিকিউরিটি হিসেবে বর্তমানে একটি নতুন আপডেট নিয়ে এসেছে সেটা হল আপনার যদি ভোটার আইডি কার্ড থাকে তাহলে সেটা দিয়ে আপনি ভেরিফিকেশন করে রাখতে পারেন। তাহলে আইডি ডিজেবল বা হ্যাক হওয়ার সম্ভাবনা অনেকটা থাকবে না। এছাড়াও ফেসবুকে অ্যাকাউন্টে একটি সচল জিমেইল ব্যবহার করবেন। 

একটি নাম্বার ব্যবহার করবেন এবং আপনার এনআইডি কার্ডের সাথে মিলিয়ে ফেসবুকে একাউন্টের নাম দেওয়ার চেষ্টা করবেন। এতে করে পরবর্তীতে যদি আপনার একাউন্টের কোন রকম ক্ষতি হয় তাহলে এনআইডি কার্ডের সাথে নাম মিল থাকার কারণে খুব সহজ আইডি ফিরিয়ে পাবেন। 

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড থেকে বাঁচার উপায়

ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড থেকে বাঁচার উপায় জানতে হলে প্রথমে আপনাকে জানতে হবে কোন কারণে ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্ট হয়। যদি ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হওয়ার কারণগুলো জানতে পারেন তাহলে সেগুলো এড়িয়ে চলতে পারলে অর্থাৎ সেগুলো বিষয়ে সাবধান থাকতে পারলে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়ার হাত থেকে রক্ষা পাবেন। জেনে রাখুন কিভাবে ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড হওয়া থেকে বাঁচবেন। 

  • ফেসবুকে কাউকে কোন খারাপ ভাষায় গালি দিয়ে হুমকি দিয়ে কমেন্ট করবেন না। 
  • একটি আইডি দিয়ে একসাথে অধিক পরিমাণ করে লাইক কমেন্ট করবেন না।
  • একসাথে অনেকগুলো পেজ লাইক বা ফলো করবেন না। 
  • যদি ফেসবুক গ্রুপে জয়েন করেন তাহলে অল্প অল্প করে জয়েন করবেন একদিনে অনেকগুলো গ্রুপে জয়েন করবেন না। 
  • ফেসবুকে কোনরকম কাটা ছেঁড়া বা রক্তপাত রয়েছে এরকম ছবি অথবা ভিডিও পোস্ট করবেন না। 
  • ফেসবুকে কোন ধরনের হ্যাকিং রিলেটেড ছবি বা ভিডিও আপলোড দিবেন না। 
  • দেশ সমাজ বা ধর্মের বিরুদ্ধে যায় এরকম কোন ধরনের পোস্ট করবেন না অথবা ভিডিও ছবি আপলোড দিবেন না। 

যদি ফেসবুক আইডি রেস্ট্রিক্টেড থেকে বাঁচতে চান তাহলে এগুলো অবশ্যই মেনে চলার চেষ্টা করবেন। মোটকথা ফেসবুকের যত নিয়ম রয়েছে সবগুলো আপনাকে মেনে চলতে হবে যদি নিয়মের বাইরে কোন কাজ করেন তাহলে অবশ্যই আপনার ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড করে দেওয়া হবে। 

ফেসবুক আইডি হ্যাক হওয়ার কারণসমূহ

ফেসবুক আইডি হ্যাক হওয়ার বিভিন্ন কারণ রয়েছে আমাদের অজান্তে অনেক ভুল করে ফেলে যেগুলো কারণে আমাদের ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়। যেমন ফেসবুক আইডি হ্যাক হওয়ার একটি কারণ হলো ফিশিং লিংক। হ্যাকাররা আপনার মোবাইলে ফিশিং লিংক পাঠাতে পারে আপনি যদি সেই লিংকের মধ্যে ক্লিক করেন তাহলে আপনার আইডি হ্যাক হয়ে যাবে। 

আরো পড়ুনঃ ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায়

এছাড়াও পাবলিক ওয়াইফাই ব্যবহার করার কারণে আইডি হ্যাক হতে পারে। ফেসবুক আইডি একাধিক ডিভাইস লগইন করার কারণে হ্যাক হয়ে যেতে পারে। বিভিন্ন অ্যাপস এর মাধ্যমে কি লগইন ভাইরাস ছড়িয়ে দিয়ে আইডির সমস্ত তথ্য জেনে নিতে পারে এতে করে আইডি হ্যাক হয়ে যেতে পারে। এছাড়াও ফেসবুক আইডি হ্যাক হওয়ার আরো অনেক কারণ রয়েছে। 

ফেসবুক নিয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নপর্ব

প্রশ্নঃ ফেসবুকে সমস্যা হলে কিভাবে অভিযোগ করব?

উত্তরঃ ফেসবুকের সেটিংস এর মধ্যে প্রবেশ করবেন তারপরে একটি অভিযোগ করার অপশন পাবেন সেখানে ক্লিক করে আপনার সমস্ত অভিযোগ লিখে সাবমিট করবেন। 

প্রশ্নঃ ফেসবুক আইডি রিজেক্ট করলে করণীয় কি?

উত্তরঃ অনেক সময় এনআইডি কার্ড নামের সাথে ফেসবুক আইডির নামের মিল না থাকার কারণে রিজেক্ট করে দেয় সেজন্য সবসময় এনআইডি কার্ডের সাথে ফেসবুকের নাম মিল রাখবেন।

প্রশ্নঃ ফেসবুকে আমার পরিচয় নিশ্চিত করার অন্য উপায় আছে কি?

উত্তরঃ হ্যাঁ অবশ্যই আপনার পরিচয় নিশ্চিত করার উপায় রয়েছে যেমন একটি বৈধ পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স অথবা ভোটার আইডি কার্ড সাবমিট করার মাধ্যমে আপনার পরিচয় নিশ্চিত করতে পারেন।

আমাদের সর্বশেষ মন্তব্য

আশা করছি বন্ধুরা ফেসবুক আইডি পুনরায় ফিরে পাবার ১০ টি সহজ টেকনিক  গুলো ভালোভাবে জানতে পেরেছেন। এখন থেকে যদি আপনাদের ফেসবুক আইডির কোন সমস্যা হয় তাহলে এগুলো টেকনিক অবলম্বন করে আবারো ফিরে পেতে পারেন। 

তবে সব সময় ফিরে পাবেন  কোন নিশ্চয়তা নাই সেজন্য আগে থেকে সকল প্রকার সিকিউরিটি দিয়ে রাখবেন। এবং এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url