চুল পড়া বন্ধ করার ১০ টি গোপন টিপস এন্ড ট্রিকস

বিভিন্ন সমস্যার কারণে প্রতিনিয়ত আমাদের অনেকের মাথার চুল পড়ে যায়। একজন মানুষের চুল সবচেয়ে বেশি পছন্দের হয়ে থাকে কিন্তু এগুলো পছন্দের চুল পড়ে গেলে দেখতে অনেক খারাপ লাগে। তাই আজকে আপনাদের জানাবো চুল পড়া বন্ধ করার ১০ টি গোপন টিপস এন্ড ট্রিকস সম্পর্কে বিস্তারিত তথ্য।
চুল পড়া বন্ধ করার ১০ টি গোপন টিপস এন্ড ট্রিকস

চুল পড়ার প্রধান লক্ষণ কি কি অল্প বয়সে চুল পেকে যাওয়ার কারণ কি হরমোনের সাথে চুলের কি সম্পর্ক চুল পড়া বন্ধ করার ১০ টি গোপন টিপস এন্ড ট্রিকস সহ আরো বিস্তারিত তথ্য জানতে নিচের অংশগুলো মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ চুল পড়া বন্ধ করার ১০ টি গোপন টিপস এন্ড ট্রিকস

চুল পড়ার প্রধান লক্ষণ কি কি

চুল পড়া প্রধান কয়েকটি লক্ষণ রয়েছে এগুলো লক্ষণ যদি আপনার মধ্যে দেখতে পান তাহলে বুঝতে হবে যে আপনার মাথার চুল পড়া শুরু হয়েছ। একটু খেয়াল করলেই চুল পড়ার লক্ষণগুলো ভালোভাবে বুঝতে পারবেন। 

১। আপনার গুলোর মধ্যে হাত দিয়ে কিছুটা চুল ধরে টান দেবেন যদি দেখেন হাতের সাথে অনেকগুলো করে চুল উঠে আসতেছে তাহলে বুঝতে হবে যে আপনার মাথার চুল পড়া শুরু হয়েছে।

২। চিরুনি দিয়ে মাথা আচড়ানো সময় যদি দেখেন চিরুনির সাথে অনেকগুলো করে চুল উঠে আসতেছে তাহলে বুঝতে হবে যে আপনার মাথার চুল পড়া লক্ষণ এবং মাথার চুল পড়া শুরু হয়েছে। 

আরো পড়ুনঃ অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায়

৩। মাথায় চুল করার আরেকটি লক্ষণ হল আস্তে আস্তে মাথা মধ্যে টাক হতে শুরু করবে যদি দেখেন আপনার মাথার মধ্যে টাক করতে শুরু করেছে তাহলে এটা চুল পড়ার অন্যতম একটি প্রধান লক্ষণ। 

৪। সকালে ঘুম থেকে ওঠার পরে যদি দেখেন যে বালিশে মাথা রেখে শুয়ে ছিলেন সেই বালিশে অনেকগুলো চোর লেগে আছে তাহলে বুঝতে হবে এটাও চুল পড়ার লক্ষণ।

৫। গোসল করার সময় মাথায় শ্যাম্পু দিতে গেলে হাতের সাথে অনেকগুলো চুল উঠে আসবে অথবা বাথরুমে গোসল দিলে ফ্লোরে চুল পড়ে থাকতে দেখতে পান যদি তাহলে করতে হবে চুল পড়ার সমস্যা শুরু হয়েছে।

অল্প বয়সে চুল পেকে যাওয়ার কারণ কি

কারো যদি থাইরয়েডের সমস্যা থাকে, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, রক্তশূন্যতা শরীরের ভিটামিন বি ভিটামিন ডি বায়োটিন ভিটামিন ই এবং আয়রনের ঘাটতি দেখা দেয় তাহলে সেই কারণে অল্প বয়সে অনেকের চুল পেকে যায়। তাই আপনার যদি অল্প বয়সে চুল পেকে যায় তাহলে আপনারও এরকম কোন সমস্যা থাকতে পারে সেজন্য চিকিৎসকের পরামর্শ নিতে পারেন এবং বেশি বেশি পুষ্টিকর খাবার খেতে পারেন।  

হরমোনের সাথে চুলের কি সম্পর্ক

হরমোনের সাথে শুধু মাত্র চুলের সম্পর্ক রয়েছে এমনটি নয় আমাদের শরীরের সব কিছুর সাথে হরমোনের সম্পর্ক রয়েছে। তেমনি চুলের জন্য একটি হরমোন প্রয়োজন হয় যদি এই হরমোনের ঘাটতি দেখা দেয় তাহলে অল্প বয়সে অনেকের মাথায় চুল পড়ে যায়। আবার হরমোনের সমস্যার কারণে অনেকে মাথায় নতুন চুল গজায় না। হরমোনের সমস্যার কারণে অনেকের অল্প বয়সে চুল পেকে যায়। 

চুল পড়া বন্ধ করার ১০ টি গোপন টিপস এন্ড ট্রিকস

এবার আপনাদের জানাবো চুল পড়া বন্ধ করার ১০ টি গোপন টিপস এন্ড ট্রিকস সম্পর্কে। আপনি চাইলে এগুলো ঘরোয়া উপায় অবলম্বন করে চুল পড়া বন্ধ করতে পারেন। তাহলে জেনে নিন চুল পড়া বন্ধ করার ১০ টি গোপন টিপস এন্ড ট্রিকস গুলো। 

১। চুল পড়া বন্ধ করার জন্য পুষ্টিকর খাবার বেশি বেশি খেতে হবে কারণ পুষ্টিকর খাবারের অভাবে ভিটামিনের অভাব দেখা দেয় এতে করে চুল পড়ে যায়। তাই ভিটামিনের চাহিদা পূরণ হলে চুল পড়া বন্ধ হবে। 

২। চুল পড়া বন্ধ করার জন্য বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করা বন্ধ করতে হবে। কারণ এগুলো আপনার চুলের উপকারের চেয়ে ক্ষতি বেশি করে থাকে। 

৩। অনেক সময় দেখা যায় অনেকেই হেয়ার স্টাইল করার জন্য চুলে হিট দিয়ে থাকেন যদি এরকমটি করে থাকেন তাহলে বন্ধ করুন চুলে হিট দেওয়ার কারণে চুল পড়ে যায়। 

৪। চুল পড়া বন্ধ করার জন্য অতিরিক্ত টাইট করে চুল বাঁধবেন না এই অতিরিক্ত টাইপ করে চুল বাধার কারণে মাথার চুল ঝরে যেতে শুরু করে। 

৫। চুল পড়া বন্ধ করার আরেকটি ঘরোয়া উপায় হলো নারকেল তেল এবং দুধ একসাথে মিশিয়ে চুলের মধ্যে ভালোভাবে লাগাবেন কয়েকদিনের মধ্যে দেখবেন চুল পড়া অনেক টাকা কমে গেছে। 

আরো পড়ুনঃ চুলের জন্য উপকারী সবচেয়ে সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা

৬। প্রথমে ভালো মানের শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন তারপরে এলোভেরা জেল নিয়ে সেগুলো চুলের মধ্যে ভালোভাবে লাগান কয়েকদিন নিয়ম করে এলোভেরা জেল লাগালে চুল পড়া বন্ধ হয়ে যাবে।  

৭। হালকা পরিমাণ নিমপাতা পানিতে দিয়ে ফুটিয়ে নিন তারপরে সেগুলো একটি পাত্রেঅথবা বোতলে রাখুন তারপরে সেগুলো দিয়ে আপনার মাথায় চুল ভালোভাবে ধুয়ে ফেলুন চুল পড়া বন্ধ হবে। 

৮। দই লেবু এবং মধুর একটি ফেসপ্যাক তৈরি করুন তারপরে সেগুলো আপনার চুলে ভালো হবেই লাগান এভাবে যদি কয়েক দিন লাগান তাহলে দেখবেন চুল পড়া অনেকটা বন্ধ হয়ে গেছে। 

৯। একটি পাত্রের মধ্যে পানি নিয়ে সারারাত কিছু মেথি দিয়ে ভিজিয়ে রাখুন তারপরে সেগুলো সকালবেলা ব্লেন্ড করে একসাথে হালকা পরিমাণ মধু মিশিয়ে ভুলে লাগান তাহলে চুল পড়া বন্ধ হয়ে যাবে। 

১০। চুল পড়া বন্ধ করতে চাইলে বেশি বেশি চুলের যত্ন নিতে হবে প্রতিনিয়তন চুল আঁচড়াতে হবে, অতিরিক্ত মসলা জাতীয় খাবার খাওয়া যাবে না এবং অতিরিক্ত দুশ্চিন্তা করা যাবে না। তাহলে ইনশাআল্লাহ চুল পড়ার সমস্যা থাকবে না। 

চুল পড়া বন্ধের কার্যকারী ঔষধের নাম

চুল পড়া বন্ধ করার জন্য সাধারণত ঔষধ খাওয়া ঠিক নয় তার পরেও ছেলে এবং মেয়েদের জন্য চুল পড়া বন্ধ করার জন্য দুইটি কার্যকরী ঔষধ রয়েছে। চুল পড়া বন্ধের জন্য প্রথম ঔষধ টি হলো মিনোক্সিডিল যেটা ছেলে এবং মেয়ে উভয়ই ব্যবহার করতে পারবে। 

আরো পড়ুনঃ চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত

আরেকটি ঔষধ হলো ফিনাস্টেরাইড যা শুধুমাত্র পুরুষের জন্য। তবে এগুলো ঔষধ সবার জন্য সমান কার্যকরী নয় এবং এগুলোর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকতে পারে চাই চিকিৎসকের পরামর্শ ছাড়া গ্রহণ করা যাবে না। 

চুল পড়া বন্ধে প্রয়োজনীয় ভিটামিন সমূহ

চুল পড়া বন্ধ করার জন্য যেগুলো ভিটামিনের চাহিদা পূরণ করা প্রয়োজন সেগুলো হলো ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি, আয়রন, বায়োটিন, ভিটামিন এ, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, জিংক ইত্যাদি। চুল পড়া বন্ধে এগুলো ভিটামিন সমৃদ্ধ খাবার বেশি বেশি খাবেন।

চুল পড়া বন্ধে কার্যকারী তেল এবং শ্যাম্পু

চুল পড়া বন্ধ করতে চারটি তেল এবং একটি শ্যাম্পু ব্যবহার করতে পারেন। 

  • রোজমেরি অয়েল 
  • বার্গামট অয়েল
  • লেমনগ্রাস অয়েল
  • সাইটার উড অয়েল
  • ক্লিয়ার অ্যান্টি হেয়ারফল শ্যাম্পু

চুল পড়া বন্ধে আমাদের সর্বশেষ বিশেষ মন্তব্য

চুল পড়া বন্ধ করার ১০ টি গোপন টিপস এন্ড ট্রিকস সহ এই সম্পর্কিত আরো অনেক কিছু বিষয়ে আজকের এই আর্টিকেল আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করছি আপনারা এগুলো বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। 

তো আপনার যদি চুলে কোন সমস্যা থাকে তাহলে এগুলো উপায় ভালো করতে পারবেন। এবং এরকম আরো নিত্য নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ফলো করে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url