আক্কেল দাঁত কি - দাঁতের যত্ন নেওয়ার ১০ টি উপায়

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা সবাই ভাল আছেন। অনেক সময় অনেকের আক্কেল দাঁত উঠে থাকে তাই আজকে আপনাদের জানানো হবে আক্কেল দাঁত কি দাঁতের যত্ন নেওয়ার ১০ টি উপায় সম্পর্কে বিস্তারিত সকল তথ্য।
দাঁতের যত্ন নেওয়ার ১০ টি উপায়

আপনি যদি আক্কেল দাঁত কি দাঁতের যত্ন নেওয়ার ১০ টি উপায় এবং এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে বিস্তারিত ভাবে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ আক্কেল দাঁত কি - দাঁতের যত্ন নেওয়ার ১০ টি উপায় 

আক্কেল দাঁত কি - আক্কেল দাঁত বলতে কি বোঝায়

আমাদের প্রত্যেকের দাঁতের সিস্টেম একই রকম হয়ে থাকে কিন্তু কিছু কিছু ছেলে মেয়েদের স্বাভাবিক দাঁতের পাশাপাশি দুই একটি করে দাঁত বের হয়ে থাকে সেগুলোকে বলা হয় আক্কেল দাঁত। প্রত্যেকের দাঁতের মাড়ির নিচে এবং উপরে সারি সারি দাগ থাকে এগুলোর মধ্যে থেকে একদম শেষে যে চারটি দাঁত থাকে সেগুলো কেউ আক্কেল দাঁত বলা হয়ে থাকে। 

আরো পড়ুনঃ দাঁত সাদা করার উপায় - দাঁত সাদা করার ঔষধ

আক্কেল দাঁত বলতে দুটি বিষয় বোঝায় একটি হলো দাঁতের মাড়ির শেষ চারটি দাঁতকে আক্কেল দাঁত বোঝানো হয়ে থাকে। আবার অনেক সময় অনেকে বলে থাকে স্বাভাবিক রাতের পাশাপাশি যখন সেগুলো স্বাভাবিক দাঁতের সাইট দিয়ে দুই একটি দাঁত বের হয় সেগুলোকেউ বোঝানো হয়ে থাকে। আশা করছি আক্কেল দাঁত কি আক্কেল দাঁত বলতে কি বোঝায় বুঝতে পেরেছেন। 

আক্কেল দাঁতের কাজ সমূহ

সাধারণত আমরা যখন ছোট থাকি তখন আমাদের একটা একটা করে সবগুলো দাঁত উঠে থাকে। যখন ছোটবেলায় এগুলো দাঁত উঠে তখন তেমন কোন ব্যথা হয় না কিন্তু আক্কেল দাঁত যেহেতু বড় হওয়ার পরে দাঁতের সাইড দিয়ে উঠে থাকে সেজন্য এটি উঠার সময় প্রচন্ড রকম যন্ত্রণা হয়ে থাকে।

আক্কেল দাঁত উঠার অভিজ্ঞতা অনেকেরই রয়েছে তারা হয়তো ভালো করে বুঝতে পারবে যে এটা কতটা যন্ত্রণাদায়ক হয়ে থাকে কোন কিছু ভালোমতো মুখে দিয়ে চাবানো যায় না। অনেকে জানতে চেয়ে থাকেন আক্কেল দাঁত এর কাজ আক্কেল দাঁতের কোন কাজ নেই। 

অর্থাৎ আমাদের যেগুলো দাঁত রয়েছে সেগুলোর বাইরে আক্কেল দাঁত শুধু একটি ঝামেলা। সেজন্য চিকিৎসা মধ্যে বলা হয়ে থাকে যদি আপনার এই দাঁতে কোন কোন দরকার না হয় এবং সমস্যা মনে হয় তাহলে অস্ত্র পাচারের মাধ্যমে তুলে ফেলাই ভালো। তবে অনেকের আক্কেল দাঁত উঠলে দেখতে ভালো লাগে সেজন্য রেখে দেন। 

দাঁতের যত্ন নেওয়ার ১০ টি উপায়

আপনি যদি সুন্দর জীবন যাপন করতে চান তাহলে অবশ্যই দাঁতের যত্ন নেওয়া প্রয়োজন দাঁতের যত্ন না নেওয়ার কারণে দাঁতের মধ্যে জীবাণু আক্রমণ করে তার নষ্ট করে ফেলে এতে করে প্রচন্ড রকম যন্ত্রণা পোহাতে হয়। এছাড়াও দাঁতের সাথে মস্তিষ্ক এবং চোখের কানেকশন রয়েছে সেজন্য এগুলোর উপর অনেকটা খারাপ প্রভাব ফেলে। যা একজন মানুষকে শারীরিকভাবে অসুস্থ করে ফেলতে পারে। তাই জেনে রাখুন দাঁতের যত্ন নেওয়ার ১০ টি উপায়। 

১। দাঁতের জন্য নেওয়ার জন্য প্রতিদিন সকালবেলা নাস্তা করার পরে এবং রাতে খাবার খাওয়ার পরে ব্রাশ করতে হবে। 

২। ব্রাশ করার সঠিক নিয়ম জেনে সেই নিয়ম অনুযায়ী কাজ করতে হবে অনেকে শুধুমাত্র দাঁতের উপর ঘষাঘষি করে কিন্তু দাঁতে যেগুলো জায়গায় ময়লা জমে থাকে সেগুলোতে ভালো হয়তো ব্রাশ করে না তাই দাঁতের প্রত্যেকটি জায়গায় ভালোভাবে ব্রাশ করতে হবে। 

৩। ব্রাশ করার পাশাপাশি সুতা দিয়ে দাঁতের ফ্লস করতে হবে। এটা করার নিয়ম হলো একটি চিকন দেখে শুকো নিবেন তারপর সেগুলো দিয়ে দাঁতের মধ্যে হালকা করে টানবেন তাহলে ময়লা গুলো বের হয়ে যাবে। 

৪। সঠিক টুথপেস্ট ব্যবহার করতে হবে বর্তমানে বাজারে অনেক নকল টুথপেস্ট রয়েছে যেগুলো দাঁতের ক্ষতি করে থাকে তাই সঠিক টুথপেস্ট কিনবেন এবং সেটা দিয়ে নিয়মিত দাঁত পরিষ্কার করবেন।

আরো পড়ুনঃ দাঁত পরিষ্কার রাখার উপায় - দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করার উপায়

৫। অতিরিক্ত চিনি জাতীয় খাবার দাতের ক্ষতি করে থাকে তাই দাঁতের যত্ন নিতে চাইলে অতিরিক্ত চিনি জাতীয় খাবার কম খাওয়ার চেষ্টা করবেন। 

৬। সঠিক টুথব্রাশ ব্যবহার করতে হবে অনেকে মনে করে থাকেন শক্ত টুথব্রাশ ব্যবহার করলে সেগুলো ভালোভাবে দাঁতের ময়লা বের করবে। কিন্তু এটা একদমই ভুল ধারণা তাই নরম দেখে টুথব্রাশ ব্যবহার করবেন। 

৭। দাঁতের যত্ন নিতে চাইলে মাউথ ব্যবহার করতে পারেন তবে আপনার দাঁতের পরিস্থিতি অনুযায়ী এটি ব্যবহার করা প্রয়োজন সেজন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাউথ ওয়াশ ক্রয় করে ব্যবহার করবেন।

৮। আপনার যদি পান তামাক জর্দা এছাড়াও আরো নেশা জাতীয় দ্রব্য সেবনের অভ্যাস থাকে তাহলে সেগুলো অভ্যাস বাদ দিন এতে করে আপনার দাঁত ভালো থাকবে। এগুলো বাদ দেওয়াই হল দাঁতের যত্ন নেওয়া। 

৯। অনেক অতিরিক্ত চাপ দিয়ে ব্রাশ করে থাকেন সেজন্য দাঁতের ক্ষতি হতে পারে তাই দাঁতের যত্ন নিতে হালকা চাপ দিয়ে ব্রাশ করবো নীতি করে তাদের ময়লা পরিষ্কার হবে ও দাঁত ভালো থাকবে। 

১০। উপরের সকল নিয়ম গুলি করার পরেও মাঝে মাঝে আপনার ডেন্টিস্টের কাছে যাওয়ার প্রয়োজন এবং দাঁতগুলো পরিষ্কার করে নেওয়া প্রয়োজন। 

দাঁত ক্ষয় হয়ে যাওয়ার কারন কি

দাঁত ক্ষয় হওয়ার বিভিন্ন কারণ রয়েছে প্রথমত হলো সঠিক উপায়ে এবং নিয়মিত দাঁত ব্রাশ না করার কারণে আমাদের দাঁতে ময়লা লেগে থাকে এবং সেগুলোর কারণে ব্যাকটেরিয়া আক্রমণ করে এতে করে আস্তে আস্তে দাঁত ক্ষয় হয়ে যায়। এছাড়া অনেকে অতিরিক্ত মিষ্টি যুক্ত খাবার চকলেট, candi চুইংগাম ইত্যাদি খাবার খেয়ে থেকে যেগুলো দাঁতের ক্ষয় করে থাকে। 

আরো পড়ুনঃ দাঁতে গর্ত হলে করণীয় - দাঁতে গর্ত হয় কেন?

অনেকে আবার দাঁত দিয়ে নখ কাটে সে কারণে দাঁত ক্ষয় হয়ে যায়। এছাড়াও দেখা যায় বিভিন্ন রকম সুতো দাঁত দিয়ে কাটার কারণে দাঁত ক্ষয় হয়ে যায়। আবার অতিরিক্ত পান জর্দা সুপারি চিবিয়ে খাবার ফলে দাঁত ক্ষয় হয়ে যায়। এছাড়া বিভিন্ন ফলের মধ্যে অতিরিক্ত রাসায়নিক থাকার কারণে তার ক্ষয় হয়ে যায়। 

বাচ্চাদের দাঁত না ওঠার কারণ সমূহ

কিছু কিছু বাচ্চাদের বয়স বেশি হয়ে যাওয়ার পরেও দাঁত তাড়াতাড়ি উঠতে চায় না। এতে করে বাবা মা অনেক দুশ্চিন্তা শুরু করে। তবে এতে করে চিন্তার কোন কারণ নেই বেশ কিছু কারণে অনেক বাচ্চাদের দাঁত দেরিতে উঠে থাকে তবে চিন্তা করবেন অবশ্যই উঠবে।

  • কোন বাচ্চা যদি ৩৬ সপ্তাহ পূর্ণ হওয়ার আগে জন্মগ্রহণ করে থাকে।
  • বাচ্চা হওয়ার পরে তুলনামূলক যদি ওজন কম হয়ে থাকে।
  • ভিটামিন এ, ভিটামিন ডি, ভিটামিন সি,  ক্যালসিয়াম, ফসফরাস ইত্যাদি পুষ্টির অভাব। 
এগুলো কারণে একটি বাচ্চার দাঁত দেরিতে উঠতে পারে তাই যদি দেরিতে উঠে তাহলে অতিরিক্ত ঘাবড়ে যাবেন না। অনেক বাচ্চাদের দাঁত এইগুলো কারণে দেরিতে উঠে থাকে তবে এমনটি নয় যে কখনোই উঠবে না অবশ্যই উঠবে তবে অনেকের ক্ষেত্রে একটু দেরিতে অনেকের ক্ষেত্রে একটু তাড়াতাড়ি। আশা করছি এখন থেকে আপনাদের এই বিষয়ে আর কোন দুশ্চিন্তা হবে না।  

পাঠকের সর্বশেষ কথা

আশা করছি প্রিয় বন্ধুরা আক্কেল দাঁত কি দাঁতের যত্ন নেওয়ার ১০ টি উপায় এবং এই সম্পর্কিত আরো অন্যান্য বিষয়ে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। তো এগুলো বিষয়ে জানতে পেরে আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ফলো করে আমাদের সাথেই থাকুন। সুস্থ থাকার জন্য দাঁতের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url