বায়োমিল কি - বায়োমিল খাওয়ার সঠিক নিয়ম

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক পাঠিকা আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো বায়োমিল কি এবং বায়োমিল খাওয়ার সঠিক নিয়ম। বায়োমিল বিশেষ করে বাচ্চাদের খাওয়ানো হয়ে থাকে। চলুন নিচের অংশগুলো থেকে বায়োমিল সম্পর্কে সকল তথ্য জেনে নেওয়া যাক।
বায়োমিল কি - বায়োমিল খাওয়ার সঠিক নিয়ম

শিশুর পুনর্গঠনে বায়োমিল খাওয়ানো হয়ে থাকে। আপনার যদি বায়োমিল সম্পর্কে ভালো ধারণা না থাকে তাহলে চলুন জেনে নেওয়া যাক বায়োমিল কি এবং বায়োমিল খাওয়ার সঠিক নিয়ম গুলো। 

পোস্ট সূচিপত্রঃ বায়োমিল কি - বায়োমিল খাওয়ার সঠিক নিয়ম 

বায়োমিল কি - বায়োমিল এক এবং দুই কি

এতক্ষণ আপনারা শুধু বায়োমিল নামটি শুনে আসতেছেন কিন্তু আসলে এই বায়ো মিল কি বা কাকে বলে হয়তো অনেকেই বুঝতে পারছেন না। আসলে একটা শিশু যখন জন্মগ্রহণ করে তখন সে শিশুর মায়ের বুকের দুধ সবচেয়ে উত্তম খাবার। কিন্তু অনেক সময় মায়ের বুকের দুধের পাশাপাশি কৌটার দুধ খাওয়ানোর প্রয়োজন হয় আর এই কৌটার পাউডার দুধ কেই বলা হয় বায়োমিল।

আরো পড়ুনঃ শিশুর মস্তিষ্ক উদ্দীপিত করার উপায়

অনেকে আবার প্রশ্ন থাকে বায়োমিল এক এবং দুই কি আসলে এই দুইটি জিনিস একই কিন্তু যেটি বায়োমিল এক সেটি শুন্য থেকে ৬ মাস বয়সী শিশুদের জন্য। এবং বায়োমিল ২ সেটি ৬ মাস থেকে বারো মাস এর শিশুদের জন্য। অর্থাৎ বায়োমিল ১ একেবারে কম বয়সী শিশুদের জন্য এবং বায়োমিল ২ একটু বেশি বয়সী শিশুদের জন্য। 

বায়োমিল খাওয়ার উপকারিতা

বায়োমিল খাওয়ার কিছু উপকারিতা এবং অপকারিতা রয়েছে। মায়ের বুকের দুধের পাশাপাশি এই পাউডার জাতীয় দুধ খাওয়ানো হয়ে থাকে। উপকারিতা রয়েছে বলেই এগুলো তৈরি করা হয়েছে। তবে এগুলোর উপকারিতা পাওয়ার জন্য সঠিক নিয়মে খেতে হবে। সেগুলো আপনাদের জানাবো তার আগে জেনে রাখুন বায়োমিল খাওয়ার উপকারিতা গুলো। 

বায়োমিলের প্রথম উপকারিতা হলো এটা মায়ের বুকের দুধের চাহিদা কিছুটা পূরণ করে থাকে। তবে এটি কখনোই মায়ের বুকের দুধের মত পুষ্টিকর নয়। তারপরে যেটুকু প্রয়োজন সেটুকু খাওয়াতে পারেন। ছোট বাচ্চাদের একটু পর পর ক্ষুধা লেগে থাকে সেজন্য তাদের ক্ষুধা নিবারণ করার জন্য বায়োমিল খাওয়ানো অনেক উপকারী। 

অনেক বাচ্চা রয়েছে মায়ের দুধ খেতে পছন্দ করে না আবার অনেক মা রয়েছে যাদের বুকের দুধ তেমন একটা বেশি হয় না সেজন্য এই সময় বাচ্চাদের জন্য বায়োমিল পাউডার দুধ উপকারী। তবে আপনার সন্তান যদি পর্যাপ্ত পরিমাণ মায়ের বুকের দুধ পায় তাহলে এই বায়ো মিল পাউডার দুধ খাওয়ানোর তেমন একটা প্রয়োজন নেই। 

বায়োমিল -১ খাওয়ার সঠিক নিয়ম

বায়োমিল ১ 0 থেকে 6 মাস বয়সী বাচ্চাদের খাওয়ানো হয়ে থাকে। তবে এটা শুধুমাত্র যেমন খুশি তেমন ভাবে খাওয়ালে চলবে না বায়োমিল -১ খাওয়ার সঠিক নিয়ম রয়েছে সেই নিয়ম অনুযায়ী খাওয়াতে হবে তাহলে ভালো উপকারিতা পাওয়া যাবে কোনরকম ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না। বায়োমিল -১ খাওয়ার সঠিক নিয়ম হলোঃ 

  • বাচ্চার বয়স যখন ১ থেকে ২ সপ্তাহ হবে তখন হালকা কুসুম গরম পানিতে বায়োমিল ১ এর পাউডার ভালোভাবে মিশিয়ে বাচ্চাকে দুই থেকে তিন চামচ খাওয়াতে হবে। এই প্রতি মাসে দিনে ছয়বার খাওয়ানো যেতে পারে। 
  • বাচ্চার বয়স যখন তিন থেকে চার সপ্তাহ হবে তখন প্রতিদিন চার চামচ পরিমাণ দিনে পাঁচবার করে খাওয়াতে হবে।
  • বাচ্চার বয়স যখন দুই মাস পর হয়ে যাবে তখন প্রতিদিন পাঁচ চামচ করে দিনে পাঁচবার করে খাওয়ানো যাবে।
  • বয়স ৩ মাস হয়ে গেলে প্রতিদিন ৬ চামচ করে দিনে পাঁচবার করে খাওয়াতে হবে।
  • যখন বাচ্চার বয়স ৪-৫ এবং ৬ মাস হয়ে যাবে তখন প্রতিদিন ৭ চামচ করে খাওয়াতে হবে। 

এটাই হলো বায়োমিল -১ খাওয়ার সঠিক নিয়ম তবে অনেক বাচ্চাদের খাওয়ার রুচি বেশি হয়ে থাকে সেজন্য তাদের রুচির উপর নির্ভর করে খাওয়াতে হবে অতিরিক্ত জোর করে কখনোই খাওয়া যাবে না তাহলে উপকারের জায়গায় অপকারী বেশি হবে। 

বায়োমিল -২ খাওয়ার সঠিক নিয়ম

উপরে আপনাদের বায়োমিল -১ খাওয়ার সঠিক নিয়ম ইতোমধ্যে জানিয়ে দিয়েছি। কিন্তু বাচ্চাদের বয়স যখন ছয় মাস থেকে ১২ মাসের মধ্যে থাকে তখন তাদেরকে বায়োমিল ২ খাওয়ানোর প্রয়োজন পড়ে। তাই বায়োমিল -২ খাওয়ার সঠিক নিয়ম জেনে রাখুন। 

বায়োমিল ১ এবং বায়োমিল ২ খাওয়ানোর নিয়ম প্রায় একই রকম হয়ে থাকে। ৬ থেকে ১২ মাসের বাচ্চা যেহেতু একটু বড় হয়ে থাকে সেজন্য তাদের খাবার চাহিদাটা একটু বেশি হয়ে থাকে সেজন্য তাদেরকে উপরের বলার নিয়ম অনুযায়ী হবেন তবে দিনের মধ্যে একটু বেশি খাওয়াবেন তাহলে ই হবে। 

আরো পড়ুনঃ শরীরের জন্য সবচেয়ে পুষ্টিকর ও উপকারী খাবার

অর্থাৎ বায়োমিল ২ বাচ্চাদের জন্য ৭ থেকে ৮ চামচ করে প্রতিদিন ৭ থেকে ৮ বার অল্প অল্প করে খাওয়াবেন। যদি বাচ্চার চাহিদা অনেক বেশি থাকে এবং বাচ্চা খেতে পারে তাহলে এই নিয়মে প্রতিদিন খাওয়াবেন। 

বায়োমিল এক এবং দুই এর দাম কত

বায়োমিল ১ এবং বায়োমিল ২ একই পরিমাণ পাউডার এর দাম একই রকম হয়ে থাকে। তাই এখানে ভিন্ন করে বলার কোন প্রয়োজন নেই। তারপরেও আপনারা যেহেতু জানতে চেয়েছেন সেজন্য আমাদেরকে আলাদাভাবে জানানো হলো বায়োমিল এক এবং দুই এর দাম কত?

বায়োমিল ১ এর দাম 

  • ১৮০ গ্রাম বায়োমিল ১ পাউডারের দাম - ২২৫ টাকা
  • ৩৫০ গ্রাম বায়োমিল ১ পাউডারের দাম - ৪৫০ টাকা
  • ৫০০ গ্রাম বায়োমিল ১ পাউডারের দাম - ৮২০ টাকা
  • ১ কেজি বায়োমিল পাউডারের দান - ১৬৫০ টাকা

বায়োমিল ২ এর দাম

  • ১৮০ গ্রাম বায়োমিল ২ পাউডারের দাম - ২২৫ টাকা
  • ৩৫০ গ্রাম বায়োমিল ২ পাউডারের দাম - ৪৬০ টাকা
  • ৪০০ গ্রাম বায়োমিল ২ পাউডারের দাম - ৫৮০ টাকা
  • ১ কেজি বায়োমিল ২ পাউডারের দাম - ১৬০০ থেকে ১৬৫০ টাকা

তবে সবসময় যেহুতু সবকিছুর দাম কমবেশি হয়ে থাকে সেজন্য আপনি যখন কিনবেন তখন দাম এখান থেকে কিছুটা কমবেশি হতে পারে তাই কেনার আগে দাম সম্পর্কে আরো ভালোভাবে জেনে নিবেন সেই সাথে মেয়াদের তারিখ ভালোভাবে দেখে ক্রয় করবেন।

বায়োমিল যাদের জন্য প্রযোজ্য

বায়োমিল কাদের জন্য প্রযোজ্য তা হয়তো আপনারা বুঝতে পেরেছেন তারপরেও যারা বুঝতে পারেনি তাদের আবারো বলছি একটি শিশুর জন্ম গ্রহণের পরে শূন্য থেকে ১২ মাস বয়স সেই সকল শিশুদের জন্য বায়োমিল। অর্থাৎ একটি শিশু যখন দুধ ছাড়া কোন কিছু খেতে পারেনা সেই অবস্থায় বায়োমিল প্রয়োজন। 

বায়োমিল খাওয়ার অপকারিতা

বায়োমিল শিশুদের জন্য উপকারী হলেও নিয়ম না মেনে খাওয়ানোর কারণে ক্ষতি হতে পারে। বিশেষ করে এগুলো ছোট বাচ্চাদের খাওয়ানো হয়ে থাকে তাদের সবকিছু ক্ষমতা অনেক কম থাকে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা হজমের ক্ষমতা। যদি কোন বাচ্চাকে পরিমাণের চেয়ে অতিরিক্ত বেশি খাওয়ানো হয় তাহলে এটা বাচ্চাদের পেটের ক্ষতি করবে। 

আরো পড়ুনঃ সকল ধরনের ফলের পুষ্টি গুনাগুনের তালিকা

এমনকি অতিরিক্ত বেশি পরিমাণে খাওয়ানোর কারণে মৃত্যুর দিকে রয়েছে একটি নিউজ থেকে আমরা জানতে পারি খুলনাতে বায়োমিল খাওয়ানোর কারণে জমজ সন্তানের মৃত্যু হয়েছিল। তাই আপনারা যদি এটি খাওয়াতে চান তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাওয়াবেন। 

পাঠকের সর্বশেষ মন্তব্য

বায়োমিল কি বায়োমিল খাওয়ার সঠিক নিয়ম  বায়োমিল খাওয়ার উপকারিতা অপকারিতা এবং কাদের জন্য প্রযোজ্য এই সকল বিষয়ে জানানো হয়েছে আশা করছি আপনারা এখন বায়োমিল সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন। 

তাই বায়োমিল আপনাদের উপকারে আসবে এই কামনা করে আজকের আর্টিকেল এখানেই শেষ করছি সবাই ভালো । আর এরকম আরো পোস্ট পড়তে চাইলে ওয়েবসাইটা ফলো দিয়ে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url