চুলের জন্য উপকারী সবচেয়ে সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা

চুলের সৌন্দর্য ঠিক রাখার জন্য চুলে শ্যাম্পু ব্যবহার করার প্রয়োজন পড়ে। কিন্তু অনেকেরই জানা নেই চুলের জন্য কোন শ্যাম্পু গুলো ভালো। তাই আজকে আপনাদের জানানোর চেষ্টা করব চুলের জন্য উপকারী সবচেয়ে সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা নামগুলো।
চুলের জন্য উপকারী সবচেয়ে সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা

আপনি যদি চুলের জন্য উপকারী সবচেয়ে সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা নাম ও ব্যবহার বিধি সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। তো চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

পোস্ট সূচিপত্রঃ চুলের জন্য উপকারী সবচেয়ে সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা

ভালো মন্দ শ্যাম্পু চেনার উপায়

বর্তমানে বাজারে নকুল পণ্যে ভরে গেছে সেজন্য কোনটি আসল পণ্য এবং কোনটি নকল প্রোডাক্ট তা বোঝা অনেকটাই কঠিন। কিন্তু আপনি যদি একটু ভালোভাবে যাচাই করেন তাহলে অবশ্যই বুঝতে পারবেন আসল নকল প্রোডাক্ট এর পার্থক্য। যেমন ভালো মন্দ শ্যাম্পু চেনার উপায় হল প্রথমে শ্যাম্পুর গায়ে দেখবেন প্রোডাক্টের নাম এর বানানের মধ্যে কোন ভুল রয়েছে কিনা। 

তবে অনেক সময় ভুল থাকেনা আবার অনেক সময় ভুল থাকে। এছাড়াও আরো আসলে এবং নকল প্রোডাক্ট এর মধ্যে পার্থক্য থাকে সেটা হলো প্রোডাক্টের লোগো কিছুটা ভিন্ন থাকে এটা যদি আপনি ভালোভাবে পর্যবেক্ষণ করেন তাহলে খুব সহজে বুঝতে পারবেন ভালো মন্দ শ্যাম্পু কোনটা। 

আরো পড়ুনঃ খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি - খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো

এছাড়াও চুলে একবার ব্যবহার করলে বুঝতে পারবেন নকল শ্যাম্পু ভালো কাজ করবে না আর আসল শ্যাম্পু ভালো কাজ করবে তাহলে এর থেকে আপনি বুঝতে পারবেন কোনটা আসল কোনটা নকল। 

সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা ও ব্যবহার

বাজারে অনেকগুলো শ্যাম্পু রয়েছে যেগুলো প্রতিনিয়ত আমরা ব্যবহার করে থাকি। কিন্তু এর মধ্যে থেকে সেরা বেশ কয়েকটি শ্যাম্পু রয়েছে যেগুলো আমাদের চুলের জন্য ভালো। তাই জেনে নিন সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা নাম ও ব্যবহার সম্পর্কে। 

  • Dove Shampoo
  • Sunsilk Shampoo
  • Studio X Shampoo - ছেলেদের জন্য 
  • Head& Shoulders Shampoo
  • Pantene Shampoo
  • Clinic Plus Shampoo
  • Vatika Shampoo
  • Himalaya Shampoo
  • Clear Man Shampoo

সেরা শ্যাম্পুর তালিকার মধ্যে এগুলোই রয়েছে এগুলো শ্যাম্পু চুলের জন্য অনেক ভালো। চুল সিল্কি রাখে এবং চুল পড়া প্রতিরোধ করতে এগুলো শ্যাম্পু কাজ করে থাকে। এগুলো শ্যাম্পু ব্যবহার করার নিয়ম হলো প্রথমে মাথা ভালো ভাবে ধুয়ে নিবেন তারপরে হালকা পরিমাণ শ্যাম্পু হাতে নিয়ে চুলে ভালোভাবে ঘষে লাগাবেন। কিছুক্ষণ ভালোভাবে চুলে লাগানোর পরে ধুয়ে ফেলবেন।

চুল পড়া রোধে কার্যকরী শ্যাম্পুর নাম

অনেকের বিভিন্ন কারণে মাথার চুল ঝরে যায় এতে করে অতিরিক্ত দুশ্চিন্তার মধ্যে পড়ে যেতে হয় কিন্তু দুশ্চিন্তা না করে কিছু শ্যাম্পু রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন তাহলেই আশা করা যায় চুল পড়া প্রতিরোধ হবে। চুল পড়া রোধে কার্যকরী শ্যাম্পুর নাম গুলো হলোঃ

  • Himalaya Harbals Damage Repair Protein Shampoo
  • Loreal Paris Fall Repair Anti Hair Fall Shampoo
  • Biotique Bio Kelp Protein Shampoo
  • Tresemme Hair Fall Defense Shampoo
  • Pantene Hair Fall Control Shampoo

খুশকির জন্য সবচেয়ে ভালো শ্যাম্পু

চুলে খুশকি হলে চুলের অবস্থা অনেক খারাপ হয়ে যায় এবং খুশকি অবস্থায় মানুষের সামনে যেতেও কিছুটা বিব্রত বোধ হয়। চুলের খুশকি দূর করার জন্য বেশ কয়েকটি শ্যাম্পু রয়েছে সেগুলো ব্যবহার করা যেতে পারে। সেগুলো শ্যাম্পুর নাম হলোঃ 

  • Clear Man Shampoo
  • The Body Shop Ginger Shampoo
  • Sebamed Anti Dandruff Shampoo
  • Seba Med Anti Dandruff Shampoo
  • Studio X Anti Dandruff Shampoo

আরো পড়ুনঃ অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায়

চুলের খুশকি দূর করতে এই কয়েকটি শ্যাম্পু অনেক কার্যকরী। তাই আপনার মাথায় যদি অতিরিক্ত খুশকি থাকে তাহলে এগুলো শ্যাম্পু ব্যবহার করে দেখতে পারেন। অনলাইন থেকে এগুলো শ্যাম্পু খুব সহজেই কিনতে পারবেন। 

ক্ষতিকারক কয়েকটি শ্যাম্পুর তালিকা

ক্ষতিকারক শ্যাম্পুর নাম নির্দিষ্ট করে বলা সম্ভব নয় তবে যেগুলো নকল শ্যাম্পু সেগুলো সবই চুলের জন্য ক্ষতিকর। ক্ষতিকারক শ্যাম্পু চেনার কয়েকটি উপায় রয়েছে সেগুলো উপায় আপনার অবশ্যই জেনে রাখা উচিত। একটি শ্যাম্পু বিভিন্ন উপাদান দিয়ে তৈরি করা হয়ে থাকে তার মধ্যে বেশ কিছু উপাদান রয়েছে যেগুলো সেই শ্যাম্পুর মধ্যে থাকলে অবশ্যই সেটা চুলের জন্য ক্ষতিকর হলো।

যেমন কোন শ্যাম্পুর মধ্যে যদি প্যারাবিন, সালফেট, ট্রাইক্লোসান, ফ্রাগ্রেন্স, পলিইথিলিন গ্লাইকল নামক এই সকল উপদান থাকে তাহলে সেই শ্যাম্পু চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই শ্যাম্পু কেনার আগে এগুলো উপাদান রয়েছে কিনা তা ভালোভাবে যাচাই করে দেখে নিবেন। 

সপ্তাহে চুলে কতবার শ্যাম্পু করা উচিত

বিশেষ করে মেয়েদের চুল অনেক বড় হয়ে থাকে সেজন্য তাদের চুলের সমস্যা হয় যেমন খুশকি তৈলাক্ত ভাব এবং অনেকটা রুক্ষ হয়ে যায় সেজন্য প্রতিনিয়ত শ্যাম্পু ব্যবহার করার প্রয়োজন পড়ে। কিন্তু আপনি হয়তো জানেন না সপ্তাহে চলে কতবার শ্যাম্পু ব্যবহার করা উচিত। তাই এই অংশ থেকে জেনে নিন চুলের সপ্তাহে কতবার শ্যাম্পু ব্যবহার করবেন।

যদি চুল অতিরিক্ত তৈলাক্ত হয় তাহলে প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করতে পারেন তবে দু একদিন পরপর করাই ভালো। আর তুই যদি অতিরিক্ত রুক্ষ হয় তাহলে সপ্তাহে দুই দিন ব্যবহার করবেন। এছাড়াও সপ্তাহে একদিন ব্যবহার করলেও হবে। 

আরো পড়ুনঃ নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন

আমার চুলের যদি কোন সমস্যা না থাকে তাহলে এমনিতে সপ্তাহে দুই থেকেই তিন দিন ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন সপ্তাহে যতদিনই ব্যবহার করেন না কেন সময় আসল শ্যাম্পু ব্যবহার করবেন তাহলে কোন ক্ষতি হবে না। 

পাতলা চুলের জন্য সেরা শ্যাম্পুর নাম

আমাদের অনেকের চুল অতিরিক্ত পাতলা। তাই আপনার চুল যদি পাতলা হয়ে থাকে তাহলে কিছু শ্যাম্পু রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন তাহলে চুল কিছুটা হলেও ঘন হবে। পাতলা চুলের জন্য সেরা শ্যাম্পুর নাম গুলো হলোঃ 

  • Biotique Bio kelp Shampoo
  • Wella Professhinal Shampoo
  • Tresseme Shampoo

যাদের মাথায় চুল কম তারা এই শ্যাম্পু গুলো কিনে ব্যবহার করতে পারেন। এগুলো শ্যাম্পু পাতলা চুল ঘন করতে সাহায্য করে এবং এগুলো শ্যাম্পু আপনি ১০০ থেকে ২০০ টাকার মধ্যে অনলাইন থেকে কিনতে পারবেন। শেষ হতে পাতলা চুল যাদের রয়েছে তারা বেশি বেশি পুষ্টিকর খাবার খাবেন, দুশ্চিন্তা মুক্ত থাকার চেষ্টা করবেন, শ্যাম্পু করার সময় অতিরিক্ত জোরে জোরে ঘষবেন না আশা করছি তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবেন। 

আমাদের প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ কথা

চুলের জন্য উপকারী সবচেয়ে সেরা কয়েকটি শ্যাম্পুর তালিকা এবং চুলের শ্যাম্পু ব্যবহার করার নিয়ম সহ এই সম্পর্কিত আরও বেশ কিছু বিষয়ে আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করছি আপনারা আজকের আর্টিকেল থেকে এই সকল বিষয়ে বিস্তারিতভাবে সকল কিছু জানতে পেরেছেন। 

তো আমাদের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্য পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url