ত্বকের জন্য সেরা ১০টি সাবানের নাম ও এর ব্যবহার

প্রতিনিয়ত আমরা গোসলের সময় সাবান ব্যবহার করে থাকি কিন্তু কোন সাবান ত্বকের জন্য উপকারী তা আমাদের অনেকেরই জানা নেই। তাই আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব ত্বকের জন্য সেরা ১০টি সাবানের নাম ও এর ব্যবহার সম্পর্কে।
ত্বকের জন্য সেরা ১০টি সাবানের নাম ও এর ব্যবহার

আপনি যদি ত্বকের জন্য সেরা ১০টি সাবানের নাম ও এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে চান তাহলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে আশা করছি এই বিষয়ে ক্লিয়ার ধারণা পাবেন।

পোস্ট সূচিপত্রঃ ত্বকের জন্য সেরা ১০টি সাবানের নাম ও এর ব্যবহার

ক্ষার যুক্ত সাবান চেনার উপায়

কমবেশি সব সকল সাবানেই ক্ষার থাকে কারণ সাবান তৈরি করার জন্য ক্ষার ব্যবহার করা হয়ে থাকে। তবে প্রশ্ন হল ক্ষার যুক্ত সাবান চেনার উপায় কি? কোন সাবান দেখলে আপনি বুঝতে পারবেন না যে সেটা ক্ষার যুক্ত কিনা কিন্তু আপনি যদি কোন সাবান ব্যবহার করেন এবং দেখেন সেই সাবানের কারণে আপনার ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে তাহলে বুঝতে হবে সে সাবানে ক্ষারের পরিমাণ বেশি রয়েছে। 

আরো পড়ুনঃ গরমে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো তা জেনে নিন

এছাড়াও ক্ষার যুক্ত সাবান চেনার আর একটি উপায় হল এটি ব্যবহার করলে ত্বক সংবেদনশীল হয়ে যাবে এতে করে আপনি নিজেই বুঝতে পারবেন কোন সাবানের মধ্যে ক্ষারের পরিমাণ বেশি রয়েছে। এছাড়া অনেকে চুলে সাবান ব্যবহার করে থাকেন এতে করে চুল শুষ্ক হয়ে যায় তখন বুঝতে হবে এই সাবানের মধ্যে অনেক বেশি ক্ষার রয়েছে। 

ত্বকের জন্য সেরা ১০টি সাবানের নাম

ত্বকে ব্যবহার করার জন্য বাজারে অনেক সাবান পাওয়া যায়। কিন্তু এগুলো সব সাবান ত্বকের জন্য ভালো নয়। ত্বকের জন্য ভালো মানের ১০টি সাবান রয়েছে সেগুলো সাবান কিনে ব্যবহার করতে পারেন। ত্বকের জন্য সেরা ১০টি সাবানের নাম গুলো হলোঃ 

  1. Neam Soap
  2. Dove Original Beauty Bar
  3. Lux Soft Glow Soap
  4. Savlon Active Anti Septic
  5. Dettol Original Bath Soap
  6. Meri Milk Soap Bar
  7. Lifebuoy Soap Bar
  8. Godrej Cinthol Lime Deo Soap
  9. Sandalina Sandal Soap
  10. Activo Health Soap Bar

সেরা দশটি সাবানের ব্যবহার বিধি

উপরে আপনাদের সেরা দশটি সাবানের নাম জানিয়েছেন এগুলো সাবান ব্যবহারের নিয়ম সবগুলো একই সাবান ব্যবহারের নিয়ম হল সকল সাবান শুধু মাত্র শরীরের ব্যবহার করা উচিত কারণ সাবানের মধ্যে ক্ষার থাকে সেজন্য মুখে সাবান ব্যবহার করলে বা চুলে সাবান ব্যবহার করলে তা ক্ষতির কারণ হতে পারে। 

আরো পড়ুনঃ খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি - খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো

সেরা দশটি সাবান ব্যবহারের নিয়ম হলো প্রথমে শরীর ভিজিয়ে নিবেন তারপরে ভালোভাবে শরীরের মধ্যে সাবান লাগাবেন তবে সাবান যদি হাতে ঘষে নিয়ে সেটা সেটা শরীরে লাগান তাহলে ভালো হয়।আশা করছি আপনারা সবাই সাবান ব্যবহারের নিয়ম জানেন। 

শরীরকে পুরোপুরি ফর্সা করার সাবানের নাম

শরীরকে ফর্সা করার জন্য বাজারে অনেক সাবান পাওয়া যায় কিন্তু এর মধ্যে বেশ কয়েকটি ভালো মানের সমান রয়েছে যেগুলো শরীর পুরোপুরি ফর্সা করতে ভালো কাজ করে থাকে। শরীরকে পুরোপুরি ফর্সা করার সাবানের নাম গুলো হলোঃ 

  • Whitening Goat Milk Soap
  • Fiorae Whitening Soap
  • Facial Spa Soap
  • Vitamin E Whitening Soap
  • Pink Lady Secret Soap

ব্রণ এর জন্য সবচেয়ে ভালো সাবানের নাম

মুখে ব্রণ থাকলে সাবান ব্যবহার না করাই ভালো তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে যদি ব্যবহার করেন তাহলে করতে পারেন। যদি মুখে অনেক পরিমাণ ব্রণ থাকে তাহলে সাবান ব্যবহারে আরো বেশি ক্ষতি হতে পারে। তারপরে ব্রণ ভালো করার জন্য বেশ কয়েকটি সাবান রয়েছে সেগুলোর নাম জেনে রাখুন।

  • Charcoal Soap
  • Acne Aid Bar
  • Dxn Ghanozhi Soap

মুখের ব্রণ এবং মুখের ব্রণের দাগ ভালো করতে এই সাবান গুলো অনেক কার্যকরী। তারপরেও অতিরিক্ত ব্রণ থাকলে সাবান ব্যবহার করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

এলার্জি থাকলে ব্যবহারযোগ্য সাবানের নাম

শরীরে যদি এলার্জি সমস্যা থাকে তাহলে আপনার জন্য সব সাবান ব্যবহার করা উচিত হবে না কারণ সব সাবান ব্যবহার করলে এলার্জি সমস্যা আরো বেশি বেড়ে যাবে। তবে বিশেষজ্ঞদের তথ্য মতে আমরা জানতে পেরেছি শরীরে যদি এলার্জি থাকে তাহলে শরীরের জন্য ব্যবহার যোগ্য সাবান হলো যেগুলো সাবান গ্লিসারিন যুক্ত সেগুলো সাবান ব্যবহার করা যাবে বা ব্যবহারের যোগ্য। 

আরো পড়ুনঃ মুখের ব্রণ দূর করার ২০ টি কার্যকারী উপায়

ছোট বাচ্চাদের এই সমস্যা থাকলে গোসলের সময় গ্লিসারিন যুক্ত সাবান ব্যবহার করার পরে বাচ্চা শরীরে লোশন দিয়ে দিতে হবে। আর বড়দের ক্ষেত্রে গোসলের আগে অলিভ অয়েল মেখে গোসল করতে পারেন। তারপরেও বেশি এলার্জি সমস্যা থাকলে ডাক্তারের পরামর্শ নেওয়া প্রয়োজন। 

ছেলেদের জন্য সেরা সাবানের তালিকা

ছেলেদের জন্য ভালো মানের বেশ কয়েকটি সাবান রয়েছে। এগুলো সাবান ব্যবহার করলে শরীরের বিভিন্ন রকম রোগ জীবাণু থেকে মুক্ত থাকা যায়। ছেলেদের জন্য সেরা সাবানের তালিকা নামগুলো হলোঃ 

  • Life Boy Vita Protect 
  • Dettol Orginal Soap
  • Lifebuoy Cool Fresh Soap
  • Savlon Men Soap
  • Savlon Active Antiseptic 

মেয়েদের জন্য সেরা সাবানের তালিকা

মেয়েদের জন্য বাজারে অনেক সাবান পাওয়া যায়। তবে সকল সাবান শরীর বা ত্বকের জন্য ব্যবহারযোগ্য বা উপকারী নয়। এখন আপনাদের জানাবো মেয়েদের জন্য ভালো মানের বেশ কয়েকটি সাবানের তালিকা নাম গুলো। 

  • Dove Original Beauty Bar Soap
  • Bcare Neem Soap
  • Sandalina Sandal Soap
  • Lux Soft Glow Soap
  • Meril Milk Soap Bar
  • Fiama Lemongrass & Jojoba Bar Soap

মেয়েদের জন্য এই সকল সাবান গুলো ভালো এবং কার্যকরী। তবে এগুলো সমান শুধু মাত্র শরীরে ব্যবহার করবেন মুখে কোন ধরনের সাবান ব্যবহার করবেন না। মুখে ব্যবহার করার জন্য ফেসওয়াশ পাওয়া যায় সেগুলো ব্যবহার করবেন। 

তৈলাক্ত ত্বক এর জন্য উপযুক্ত সাবান

বিশেষ করে গরমের সময় অনেকের একটা সমস্যা হলো তৈলাক্ত ত্বক। যাদের তৈলাক্ত ত্বকের সমস্যা রয়েছে তাদের জন্য বেশ কয়েকটি সাবান রয়েছে এগুলো সাবান ব্যবহার করলে তৈলাক্ত ত্বকের সমস্যা দূর হতে পারে। 

তৈলাক্ত ত্বক এর জন্য উপযুক্ত সাবান গুলো হলোঃ স্যাভলন অ্যান্টিসেপটিক সোপ, ডেটল সাবান, নিম সাবান এছাড় এলোভেরা সাবান ব্যবহার করতে পারেন। তবে সাবান দিয়ে শুধুমাত্র তুই তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করা সম্ভব নয় সেজন্য ভালো মানের ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। 

গ্লিসারিন যুক্ত সবচেয়ে ভালো সাবানের নাম

গ্লিসারিন যুক্ত সাবান ত্বক এবং শরীরের জন্য অনেক উপকারী বিশেষ করে শীতকালে গ্লিসারিন যুক্ত সাবান অনেক বেশি শরীরের জন্য কার্যকরী হয়ে থাকে। কিন্তু আপনারা হয়তো জানেন না গ্লিসারিন যুক্ত সবচেয়ে ভালো সাবানের নাম কি? 

সকল সময়ের মধ্যে গ্লিসারিন নেই এবং থাকলেও পরিমানে অনেক কম সবচেয়ে বেশি গ্লিসারিন যুক্ত  সাবানের নাম হল তিব্বত সাবান এবং কসকো সাবান। তাই আপনারা যদি গ্লিসারিনযুক্ত সাবান ব্যবহার করতে চান তাহলে এই দুইটি সাবানের মধ্যে যেকোনো একটি ব্যবহার করতে পারেন। 

সর্বশেষ বিশেষ সারাংশ

ত্বকের জন্য সেরা ১০টি সাবানের নাম ও এর ব্যবহার সম্পর্কে আজকে আপনাদের জানিয়েছি। তাই এখন থেকে আপনি আপনার ত্বকের জন্য এগুলো সাবান ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন আপনার ত্বকের যদি কোন সমস্যা থাকে তাহলে চিকিৎসকের কাছে যাওয়ার প্রয়োজন এবং তাদের পরামর্শ অনুযায়ী সাবান ব্যবহার করা প্রয়োজন। বন্ধুরা এরকম আরো তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url