নাক দিয়ে রক্ত পড়ার লক্ষণ ও প্রতিকার

অনেক সময় কোন কারণ ছাড়াই অনেকের নাক দিয়ে রক্ত বের হয়ে থাকে। এতে করে অনেকেই দুশ্চিন্তা করে থাকেন তাই আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো নাক দিয়ে রক্ত পড়ার লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত।
নাক দিয়ে রক্ত পড়ার লক্ষণ ও প্রতিকার

তাই আপনার যদি নাক দিয়ে রক্ত পড়া সমস্যা থেকে থাকে তাহলে নাক দিয়ে রক্ত পড়ার লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জেনে রাখুন আশা করছি অনেকটা উপকৃত হবেন। 

পোস্ট সূচিপত্রঃ নাক দিয়ে রক্ত পড়ার লক্ষণ ও প্রতিকার

নাক দিয়ে রক্ত পড়ার লক্ষণ ও প্রতিকার

নাক দিয়ে রক্ত পড়ার লক্ষণ ও প্রতিকার সম্পর্কে আজকের পোস্ট আপনাদের জানাবো তবে এই অংশ থেকে আপনারা জেনে নিন নাক দিয়ে রক্ত লক্ষণ গুলো কি কি। এবং নিচে দেখে জেনে নিতে পারবেন না দিয়ে রক্ত পড়া বন্ধ করার প্রতিকার বা উপায়। 

আরো পড়ুনঃ দাঁত পরিষ্কার রাখার উপায় - দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করার উপায়

না দিয়ে রক্ত পড়া লক্ষণ দ্রুত একটি সেটা হল কোন কারণ ছাড়াই হঠাৎ করে নাক দিয়ে অতিরিক্ত রক্ত বের হবে। নাক দিয়ে রক্ত পড়া আলাদা কোন লক্ষণ নেই কিন্তু কারণ রয়েছে। কখন না দিয়ে রক্ত পড়ে বা নাক দিয়ে রক্ত পড়ার কারণ কি তা নিচের অংশ থেকে জানতে পারবেন। 

দ্রুত নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করার উপায়

যদি না দিয়ে রক্ত পড়ে তাহলে তাৎক্ষণিকভাবে কিছু উপায় অবলম্বন করে নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করতে পারেন। তবে এরকমটি যদি আপনার প্রতিনিয়ত হতে থাকে তাহলে অবশ্যই আপনার চিকিৎসা নেওয়া প্রয়োজন হবে। আসুন জানা যাক তাৎক্ষণিকভাবে দ্রুত নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করার উপায় গুলো।

১। যদি হঠাৎ করে কোনো কারণ ছাড়াই না দিয়ে রক্ত বের হতে থাকে তাহলে তাড়াতাড়ি আঙ্গুল দিয়ে নাক চেপে ধরবেন এবং মুখ দিয়ে নিশ্বাস নেবেন তাহলে তাৎক্ষণিকভাবে না দিয়ে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে। 

২। নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করার আরেকটি উপায় হল যখন আপনার নাক দিয়ে রক্ত বের হবে তখন নাকের উপর বরফ রাখবেন তাহলে দেখবেন কিছুক্ষণের মধ্যে নাক দিয়ে রক্ত পড়া বন্ধ হয়ে গেছে। 

৩। অনেকেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য নিয়মিত ওষুধ সেবন করে থাকেন যদি দেখেন আপনার নাক দিয়ে রক্ত বের হচ্ছে তাহলে এই ওষুধ সেবন করা থেকে বিরত থাকবেন তাহলে নাক দিয়ে রক্ত পড়া বন্ধ হবে ইনশাআল্লাহ। 

৪। যখন আমাদের শরীরে পানির ঘাটতি দেখা দেয় তখন বিভিন্ন রকম সমস্যা তৈরি হয় যেমন নাকের মিস কাউ পর্দা শুকিয়ে যাই এতে করে নাক দিয়ে রক্ত পড়ে থাকে। তাই নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করতে প্রতিদিন বেশি বেশি পানি পান করবেন। 

৫। নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করতে আরেকটি উপায় অবলম্বন করতে পারেন সেটা হল একটি কাঠির সাথে তোলা লাগিয়ে হালকা পরিমাণ আপেল সিডার ভিনেগারের মধ্যে ডুবিয়ে সেটা নাকের উপরের অংশে ভালোভাবে লাগাবেন তাহলে নাক দিয়ে রক্ত পড়া বন্ধ হবে। 

এগুলোই মূলত নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করার ঘরোয়া উপায়। কিন্তু আপনার যদি নাক দিয়ে রক্ত পড়া প্রতিনিয়ত হতে থাকে এবং এগুলো ঘরোয়া উপায় কাজ না করে তাহলে অবশ্যই আপনার চিকিৎসকের কাছে গিয়ে চিকিৎসা নিতে হবে এবং ঔষধ সেবন করতে হবে। 

নাক দিয়ে রক্ত পড়া রোগের নাম কি

কোনো কারণ ছাড়াই প্রতিনিয়ত নাক দিয়ে রক্ত পড়া একটি রোগ। কিন্তু আমাদের মধ্যে অনেকেরই অজানা নাক দিয়ে রক্ত পড়া রোগের নাম কি? নাক দিয়ে রক্ত পড়া এই রোগে অনেকেই আক্রান্ত হয়ে থাকে। 

আরো পড়ুনঃ ডিএনএ টেস্টের মাধ্যমে পিতৃপরিচয় কিভাবে নিশ্চিত করা যায়

নাক দিয়ে রক্ত পড়া এই রোগের নাম হলো এপিস্ট্যাক্সিস। এই রোগটি নারী-পুরুষ এবং যেকোনো বয়সের মানুষদের হয়ে থাকে। তো আপনার যদি এরকম সমস্যা হয় তাহলে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের কাছে গিয়ে পরীক্ষা করাবেন। 

কখন নাক দিয়ে রক্ত পড়ে

কখন নাক দিয়ে রক্ত পড়ে কোন কোন কারণবশত নাক দিয়ে রক্ত বের হয়ে থাকে। আপনাদের অনেকেরই এরকম না দিয়ে রক্ত পড়ার সমস্যা রয়েছে কিন্তু আপনারা কি জানেন কি কি কারনে এভাবে নাক দিয়ে রক্ত পড়ে। জেনে নিন কোন কোন কারণে নাক দিয়ে রক্ত পড়ে বা কখন পড়ে। 

  • নাকি কোন কারনে আঘাত পেলে তখন নাক দিয়ে রক্ত পড়ে।
  • অপারেশন জনিত কোনো কারণে না দিয়ে রক্ত বের হয়ে থাকে।
  • অনেকের নাকে টিউমার হয়ে থাকে তখন সেই সময় নাক দিয়ে রক্ত বের হয়।
  • নাকের ভেতরে একটি হাড় রয়েছে যখন সেটি অতিরিক্ত বাঁকা হয়ে যায় তখন নাক দিয়ে রক্ত পড়ে।
  • নাকের বিভিন্ন ধরনের ইনফেকশন এর কারনেও নাক দিয়ে রক্ত পড়ে।
  • নাকের মাঝখানে পর্দা ছিদ্র হয়ে গেলে তখন সে সময় নাক দিয়ে রক্ত পড়ে।
  • উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে নাক দিয়ে রক্ত পড়ে।
  • অতিরিক্ত এসপিরিস জাতীয় ঔষধ সেবনের কারণে অনেক সময় নাক দিয়ে রক্ত পড়ে।
  • অনেকের অভ্যাস হয়েছে হাতের নখ দিয়ে নাকের মধ্যে নাড়াচাড়া করা সেই কারণে অনেক সময় নাক দিয়ে রক্ত পড়ে। 

রক্ত পড়া বন্ধে অধিক কার্যকরী ভিটামিনের নাম

শরীর কোথাও যদি কেটে যায় বা কোন কারণে রক্ত পড়ে তাহলে সে রক্ত পড়া বন্ধ করার জন্য একটি ভিটামিন রয়েছে যেটা অনেক কার্যকরী। আপনার শরীরে যদি এই ভিটামিন এর পরিমাণ বেশি থাকে তাহলে শরীরের কোন জায়গায় কেটে গেলে তাড়াতাড়ি রক্ত জমাট বেড়ে যাবে এতে করে আর রক্ত পড়বে না। 

আরো পড়ুনঃ দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় - দ্রুত রক্ত বন্ধ করার প্রতিকার

রক্ত পড়া বন্ধ করার জন্য সবচেয়ে বেশি কার্যকরী ভিটামিন হলো ভিটামিন কে। আর এই ভিটামিন কে বৃদ্ধি করার জন্য প্রতিনিয়ত খাবার তালিকায় পালং শাক, বাঁধাকপি, ব্রকলি, সরষে শাক সহ এ ধরনের যত ভিটামিন কে সমৃদ্ধ খাবার রয়েছে সেগুলো খাবেন। তাহলে শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন কে বৃদ্ধি পাবে। 

নাক দিয়ে রক্ত পড়া বন্ধের দোয়া

পবিত্র কুরআনে সকল সমস্যার সমাধান রয়েছে। তেমনি কারো যদি না দিয়ে রক্ত পড়ে তাহলে এই না দিয়ে রক্ত পড়া বন্ধের জন্য একটি দোয়া রয়েছে যেটা পাঠ করে নাকে ফু দিলে অথবা পানিতে ফু দিয়ে পান করলে আল্লাহর রহমতে না দিয়ে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে। নাক দিয়ে রক্ত পড়া বন্ধের দোয়া পাঠ করার আগে ওযু করে পবিত্র হয়ে নিবেন। তারপর নিম্নোক্ত দোয়াটি পাঠ করবেন।

নাক দিয়ে রক্ত পড়া বন্ধের দোয়া আরবিঃ يا محمدور إلا رسول قد خلات من كابليهير رسول أفا إم ماتا أو كوتي لان كالاب توم علاء آه كافي كوم.

নাক দিয়ে রক্ত পড়া বন্ধের দোয়া বাংলা উচ্চারণঃ ও মা মুহাম্মাদুর ইল্লা রাসুল কদ খলাত মিন কবলিহির রসূল আফা ইম মাতা আউ কুতি লান কলাব তুম আলা আঃ কবি কুম।

আমাদের শেষ কথা

নাক দিয়ে রক্ত পড়ার লক্ষণ ও প্রতিকার সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এ বিষয়ে সকল তথ্য জানতে পেরেছেন। তো আপনাদের যদি কারো এরকম সমস্যা থেকে থাকে তাহলে এভাবে প্রতিকার করতে পারেন। 

যদি তারপরেও না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা উচিত।আল্লাহ সবাইকে সুস্থ রাখুন এই কামনা করে আজকের আর্টিকেলটি এখানে শেষ করছি। এরকম আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url