যেকোনো দোয়া কবুল হওয়ার উপায় - শুদ্ধভাবে দোয়া করার নিয়ম

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আজকে আপনাদের জানাবো যেকোন দোয়া কবুল হওয়ার উপায় এবং শুদ্ধভাবে দোয়া করার নিয়ম সম্পর্কে। আমরা বিভিন্ন কারণে দোয়া প্রার্থনা করে থাকি কিন্তু এর সঠিক ও শুদ্ধ নিয়ম সম্পর্কে অনেকেরই জানা নেই।
যেকোনো দোয়া কবুল হওয়ার উপায়

তাই চলুন নিচের অংশ থেকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক যেকোন দোয়া কবুল হওয়ার উপায় এবং শুদ্ধভাবে দোয়া করার নিয়ম সহ এ সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে। ভালোভাবে জানতে পুরো পোস্টটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ যেকোনো দোয়া কবুল হওয়ার উপায় - শুদ্ধভাবে দোয়া করার নিয়ম

যেকোনো দোয়া কবুল হওয়ার উপায় 

দোয়া কবুলের কিছু আদব রয়েছে এগুলো মেনে যদি কোন ব্যক্তি সঠিকভাবে দোয়া করতে পারে তাহলে ইনশাআল্লাহ দোয়া কবুল হবে। কিন্তু আমাদের মধ্যে অনেকেরই জানা নেই দোয়া কবুলের এই আদবগুলো সম্পর্কে। তাই জেনে নিন দোয়া কবুলের জন্য যেসব আদব মেনে দোয়া করবেন। 

১। দোয়া শুরুতে এবং শেষে আল্লাহর প্রশংসা করতে হবে যেমন আল্লাহু আকবার আলহামদুলিল্লাহ সুবহানাল্লাহ ইত্যাদি। 

২। আমাদের রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর দুরুদ বা সালাম পড়ে দোয়া শুরু করতে হবে।

৩। যদি দোয়া করেন তাহলে সুনির্দিষ্ট একটি বিষয়ের উপর দোয়া করবেন। 

৪। দোয়া কবুলের কিছু সময় রয়েছে সেগুলো হল সিজদার সময়, রাতের শেষ তৃতীয়াংশে, নামাজের পর, ইফতারের সময় ইত্যাদি সময় গুলোতে দোয়া করবেন। 

৫। যেকোনো দোয়া কবুল হওয়ার জন্য পবিত্রতা অর্জন করে দোয়া করতে হবে।

৬। তাড়াতাড়ি দোয়া কবুলের জন্য কেবলামুখী হয়ে দোয়া প্রার্থনা করতে হবে। 

আরো পড়ুনঃ সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল

৭। দোয়া প্রার্থনা করার জন্য দুই হাত উপরে তুলতে হবে তাহলে তাড়াতাড়ি দোয়া কবুল হবে। 

৮। বিনয় এবং আদবের সহিত দোয়া প্রার্থনা করতে হবে। 

৯। অতিরিক্ত উঁচু আওয়াজে দোয়া না করে নিচু আওয়াজে দোয়া করতে হবে তাহলে তাড়াতাড়ি দোয়া কবুল হবে। 

১০। আশা এবং ভয় নিয়ে দোয়া করলে সেটা তাড়াতাড়ি মহান আল্লাহ কবুল করেন।

১১। অনেকের অভ্যাস রয়েছে হেলেদুলে ছন্দে ছন্দে দোয়া করা দোয়া কবুল হওয়ার জন্য ছন্দে ছন্দে হেলে দুলে দোয়া করবেন না। স্থির ভাবে বসে দোয়া করবেন। 

১২। জিকির দিয়ে দোয়া শুরু করবেন তাহলে দোয়া কবুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

১৩। যেকোনো দোয়া কবুল হওয়ার জন্য দোয়ার মধ্যে ইসমে আজম পাঠ করবেন। যদি না পারেন তাহলে শিখে নিবেন। 

১৪। দোয়ার মধ্যে যেগুলো উত্তম শব্দ থাকবে সেগুলো তিনবার করে পাঠ করবেন তাহলে তাড়াতাড়ি দোয়া কবুল হবে ইনশাআল্লাহ। 

১৫। যেকোনো দোয়া কবুল হওয়ার জন্য দোয়া করার আগে তওবা করে নেবেন এবং আপনি যদি কোন অন্যায় পথে থাকেন এবং খারাপ কাজে লিপ্ত থাকেন তাহলে সেগুলো থেকে বিরত থাকার প্রতিজ্ঞা করবেন। তাহলে ইনশাআল্লাহ আল্লাহ দোয়া কবুল করবেন। 

শুদ্ধভাবে দোয়া করার নিয়ম

দোয়া অর্থাৎ প্রার্থনা করো এই দোয়াগুলো একটি ইবাদত আর এই ইবাদতের মাধ্যমে আমাদের সকল পাপ ও অসুবিধা রোগ বালাই ভালো করা যায়। তবে দোয়া কবুলের জন্য শুদ্ধভাবে দোয়া করার নিয়ম জানতে হবে। কিন্তু আমাদের মধ্যে বেশিরভাগ মানুষের জানা নেই শুদ্ধভাবে দোয়া করার নিয়ম। 

শুদ্ধভাবে দোয়া করার নিয়ম হলো প্রথমে আপনাকে পাক পবিত্র হতে হবে। এবার আল্লাহ এবং রাসূলের নাম নিয়ে নাকি সমস্যা রয়েছে সেটা নিয়ে আল্লাহর কাছে প্রার্থনা করতে হবে। আপনি যদি কোন খারাপ কাজে লিপ্ত থাকেন তাহলে সেটা থেকে মাফ পাওয়ার জন্য আল্লাহর কাছে অনুতপ্ত হতে হবে। 

শুদ্ধভাবে দোয়া করার নিয়ম

এবং অত্যন্ত নরম এবং সুন্দরভাবে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে। এভাবে যদি আপনি শুদ্ধভাবে দোয়া করতে পারেন তাহলে সেই দোয়া কখন আপনার বিফলে যাবে না। কোন বান্দা যদি আল্লাহর কাছে শুদ্ধভাবে দোয়া করে তাহলে আল্লাহ সেই বান্দার দোয়া কখনোই ফিরিয়ে দিতে পারে না।

কোন সময় দোয়া করলে বিফলে যায় না

কোন সময় দোয়া করলে সেটা বিফলে যায় না এটা অনেকেই জানে না আবার অনেকেই জানেন না। কোন সময় দোয়া করলে বিকালে যায় নাই এটা নিয়ে আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন। মহান আল্লাহ রাতের দ্বিপ্রহরের পর প্রথম আসমানে আসেন এবং বান্দাহকে ডাকতে থাকেন তাদের প্রয়োজন পূরণের জন্য দোয়া প্রার্থনা করতে বলেন।

আরো পড়ুনঃ শবে কদরের রাতের যে আমল কখনো বিফলে যায় না

সেজন্য কোন বান্দা যখন সেই সময় গভীর রাতে আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করে তখন আল্লাহ সেই দোয়া নিজে কবুল করে নেন। তাই বলা যায় গভীর রাত অর্থাৎ দ্বী প্রহরের সময় কেউ যদি দোয়া প্রার্থনা করে তাহলে সেই দোয়া কখনো বিফলে যাবে না। 

যে দোয়া আল্লাহ সহজে কবুল করে নেই

একটি দোয়া রয়েছে এটা যদি কোন ব্যক্তি গভীর রাতে পাঠ করে আল্লাহর কাছে প্রার্থনা করে তাহলে সেই দোয়াটি অবশ্যই আল্লাহ কবুল করে নেই। সেই দোয়াটি হলোঃ 

আরবিঃ لا إله إلا الله وداهو لا شريك له له ملك وله حمدو وهو على كل شاين قادر الحمد لله، وسبحان الله ولا إله إلا الله، والله أكبر ولا هولا ولا كوياتا إلا بالله

উচ্চারণঃ লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াদাহু লা শারিকা লাহু লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শায়্যিন ক্বাদির আল হামদু লিল্লাহি, ওয়া সুবহানাল্লাহি ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবার ওয়া লা হওলা ওয়া লা কুয়্যাতা ইল্লা বিল্লাহ।

অর্থঃ আল্লাহ ছাড়া কোনো মাবুদ নাই। তিনি এক ও অদ্বিতীয় তার কোনো শরিক নেই। সকল প্রশংসা তারই জন্য এবং সকল রাজত্ব তার। তিনি সবকিছুর উপর শক্তিমান। সকল প্রশংসা তারই জন্য। আল্লাহ পবিত্র তিনি ছাড়া কোনো ইলাহ নেই। আল্লাহ মহান। কোনো ভরসা নেই কোনো শক্তি নেই 

আল্লাহর কাছে সঠিকভাবে ক্ষমা চাওয়ার নিয়ম

আল্লাহর কাছে সঠিকভাবে ক্ষমা চাওয়ার জন্য আপনাকে প্রার্থনা করতে হবে এবং প্রার্থনা শুরু করতে হবে ছানা, হামদ ও তাজবীহ পড়ে ক্ষমা প্রার্থনা করতে হবে। এছাড়াও আল্লাহর কাছে সঠিক ভাবে ক্ষমা চাওয়ার জন্য গভীর রাতে ক্ষমা প্রার্থনা করতে হবে।এবং নামাজ আদায় করার পরে ক্ষমা প্রার্থনা করতে হবে তাহলে মহান আল্লাহর নিশ্চয়ই সেই বান্দাকে ক্ষমা করে দিবেন। 

আমরা সবাই জানি মহান আল্লাহ অনেক দয়ালু সেজন্য কোন বান্দা যদি তার কাছে একনিষ্ঠভাবে নম্র এবং ভদ্রভাবে ক্ষমাপ্রার্থনা করো তাহলে অবশ্যই সেই বান্দাকে ক্ষমা করে দেওয়া হবে। আর আপনি যদি কোন বিষয়ে ক্ষমা চান তাহলে সেই বিষয়ের জন্য অনুতপ্ত হবেন এবং পরবর্তীতে আর সেই কাজটি আপনার দ্বারা হবে না সেটা প্রতিজ্ঞা করবেন। 

ভুল স্বরূপ সঠিকভাবে তওবা করার নিয়ম সমূহ

আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) আমাদেরকে সঠিক পথ দেখিয়ে গেছেন। এবং সব সময় সবাইকে সঠিক পথে চলার জন্য তা সারাটা জীবন ইসলামের বাণী ছড়িয়ে গেছেন। তারপরেও আমরা ভুলবশত বিভিন্ন রকম পাপ কাজ করে থাকি। তো আপনি যদি ভুলবশত কোনরকম খারাপ কাজ বা পাপ কাজ করে ফেলেন তাহলে সাথে সাথে সেই ভুল কাজের জন্য অনুতপ্ত হবেন। 

আরো পড়ুনঃ ফি আমানিল্লাহ বলতে কি বুঝায় - কেউ ফি আমানিল্লাহ বললে উত্তরে কি বলা লাগে

এবং আল্লাহর কাছে প্রার্থনা করে তওবা করবেন। কঠোরভাবে যদি আপনি সেই কাজটি ভুল হয়েছে বুঝতে পারেন এবং অনুতপ্ত হন তাহলে নিশ্চয়ই মহান আল্লাহ সেই বান্দার ভুল ক্ষমা করে দিবেন। সব সময় আল্লাহর উপর ভরসা রাখবেন ইনশাআল্লাহ সকল ধরনের বাধা বিপত্তি এবং ভুল থেকে আল্লাহ রক্ষা করবেন। 

আমাদের সর্বশেষ গুরুত্বপূর্ণ কথা

আশা করছি মুসলিম ভাই ও বোনেরা আপনারা আজকের আর্টিকেল থেকে যেকোনো দোয়া কবুল হওয়ার উপায় শুদ্ধভাবে দোয়া করার নিয়ম সহ এই সম্পর্কিত সকল বিষয়ে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। তো এগুলো বিষয়ে জেনে আপনাদের একটু হলেও উপকার হবে। 

যদি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো তথ্যমূলক ইসলামিক বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন। সবাই ভালো থাকবেন আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url