চ্যাট জিপিটি এর কার্যকারিতা এবং এর ব্যবহার

আপনি যদি অনলাইনে কাজ করে থাকেন তাহলে অবশ্যই চ্যাট জিপিটি সম্পর্কে জানেন। কিন্তু চ্যাট জিপিটি এর কার্যকারিতা এবং এর ব্যবহার সম্পর্কে অনেকেরই জানা নেই। এই চ্যাট জিপিটি ব্যবহার করে বিভিন্ন রকম তথ্য পাওয়া যায়।
চ্যাট জিপিটি এর কার্যকারিতা এবং এর ব্যবহার

চলুন আজকের আর্টিকেল এর নিচের অংশগুলো থেকে আপনাদের বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করি চ্যাট জিপিটি এর কার্যকারিতা এবং এর ব্যবহার গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য। 

পোস্ট সূচিপত্রঃ চ্যাট জিপিটি এর কার্যকারিতা এবং এর ব্যবহার

চ্যাট জিপিটি এর কাজ কি

চ্যাট জিপিটি হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাট বট। যারা একটু বেশি পরিমাণে ইন্টারনেট ঘাঁটাঘাটি করেন তারা হয়তো জেনে থাকবেন চ্যাট জিপিটি এর কাজ সম্পর্কে। চ্যাট জিপিটি এর কাজগুলো হলো মূলত মানুষকে বিভিন্ন রকম তথ্য দিয়ে সাহায্য করা। অর্থাৎ মনে করেন আপনি কোন একটি বিষয় জানতে চাচ্ছেন তখন আপনি সেই বিষয়টি লিখে চ্যাট জিপিটি কে প্রশ্ন করতে পারেন।

আরো পড়ুনঃ ফরেক্স মার্কেট বাংলাদেশে কোন কোন দিন এবং কখন শুরু হয়

যখন প্রশ্নটি করা হবে তখন চ্যাট জিপিটি সেই বিষয়ে বিভিন্ন রকম তথ্য সংগ্রহ করে আপনার সামনে উপস্থাপন করবে। এছাড়াও চ্যাট জিপিটি দিয়ে বিভিন্ন রকম ভিডিওর জন্য স্ক্রিপ্ট খুজে বের করতে পারবেন। চ্যাট জিপিটি দিয়ে বিভিন্ন রকম আর্টিকেল লিখতে পারবেন। মোট কথা আপনি যে বিষয়ে জানেন না সেই বিষয়ে চ্যাট জিপিটি থেকে জেনে নিতে পারবেন। 

বর্তমানে চ্যাট জিপিটি কতটুকু কার্যকারী

বর্তমানে চ্যাট জিপিটি কতটুকু কার্যকারী এটা নির্ভর করবে আপনি কিভাবে ব্যবহার করছেন আপনি যদি এর সঠিক ব্যবহার জানেন তাহলে এটা আপনার জন্য অনেকটা কার্যকরী হবে। আর যদি সঠিক ব্যবহার না জানেন তাহলে আপনার জন্য তেমন একটা কার্যকরী হবে না। 

চ্যাট জিপিটি দিয়ে বাংলায় এবং ইংরেজিতে তথ্য নিতে পারবেন তবে এক্ষেত্রে বাংলা তেমন ভালো তথ্য পাবেন না আর যদি ইংরেজিতে তথ্য নিতে চান তাহলে একটু ভালো তথ্য পাবেন। তবে এর জন্য আপনাকে সঠিকভাবে কমান্ড দিতে জানতে হবে। তবে মানুষের মত কখনোই চ্যাট জিপিটি সঠিক তথ্য দিতে পারবে না। 

চ্যাট জিপিটি এর কার্যকারিতা এবং এর ব্যবহার

চ্যাট জিপিটি যেগুলো তথ্য প্রদান করে থাকি সেগুলো তথ্য বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করে। আর এটি একটি কৃত্রিম বুদ্ধিমত্তা তাই এটা কখনো মানুষের মতো সঠিকভাবে কোন তথ্য প্রদান করতে পারবে না। তবে এর থেকে যেগুলো তথ্য পাবেন সেগুলো থেকে কিছুটা ধারণা নিতে পারবেন শুধুমাত্র।

চ্যাট জিপিটি এর ব্যবহার সমূহ

চ্যাট জিপিটি বেশ কিছু কাজের জন্য ব্যবহার করা যায়। আপনারা অনেকেই জানতে চান চ্যাট জিপিটি এর ব্যবহার সমূহ সম্পর্কে। অর্থাৎ কোন কোন কাজে চ্যাট জিপিটি ব্যবহার করা যায় সেগুলো সম্পর্কে এখন জেনে নিন। 

  • নতুন কোন আইডিয়া জেনারেট করার জন্য এটি ব্যবহার করা যায়।
  • আর্টিকেল রাইটিং করতে ব্যবহার করা যায়।
  • প্রেজেন্টেশন এর সাহায্য নিতে ব্যবহার করা যায়।
  • ভিডিও স্ক্রিপ রাইটিং এর জন্য ব্যবহার করা যায়।
  • অ্যাপ অথবা গেম ডিজাইন করতে ব্যবহার করা যায়।
  • প্রোগ্রামিং হেল্পের জন্য ব্যবহার করা যায়।
  • বিভিন্ন ধরনের টুলস তৈরি করা যায়।
  • ওয়েবসাইট ডিজাইন করার তথ্য পাওয়া যায়।
  • ক্রম এক্সটেনশন তৈরি করতে ব্যবহার করা যায়।
  • দৈনিক লাইফ স্টাইল সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করা যায়।

এছাড়া আরো অনেক কাজে চ্যাট জিপিটি ব্যবহার করা যায়। মোটকথা চ্যাট জিপিটি এর সঠিক ব্যবহার জানলে এটি থেকে বিভিন্ন রকম সাহায্য সহযোগিতা নিয়ে খুব সহজে অনলাইনে ভালো কিছু করা যায়। তবে এর জন্য চ্যাট জিপিটি ব্যবহারের নিয়ম ভালোভাবে জানতে হবে। 

সবথেকে বেস্ট চ্যাট জিপিটি সফটওয়্যার

২০২২ সালের ৩০ নভেম্বর চ্যাট জিপিটি লঞ্চ করা হয়। তারপর থেকে এটি ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। এবং সেই থেকে এই পর্যন্ত বেশ কয়েকটি আপডেটের মাধ্যমে চ্যাট জিপিটি এর নতুন নতুন ভার্সনে এসেছে। 

প্রথম অবস্থায় চ্যাট জিপিটি এর যেগুলো ভার্সন রয়েছিল সেগুলো তেমন একটা ভালো তথ্য দিতে পারত না। এছাড়াও Chat GPT 3.5 একটি ভার্সন ছিল যেটি ভুল তথ্য প্রদান করত। এবং বাংলাতে তেমন ভালো কোন তথ্য দিতে পারত না। এছাড়াও ৩ হাজার শব্দ এর বেশি Chat GPT 3.5 ভার্সন কোন তথ্য দিতে পারতো না। 

আরো পড়ুনঃ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর বিশেষ ব্যবহার

তবে বর্তমানে চ্যাট জিপিটি এর বেস্ট একটি ভার্সন এসেছে সেটা হল Chat GPT 4 এটাতে কেউ যদি ভালোভাবে কোন প্রশ্নের কমান্ড দিতে পারে তাহলে ভালো একটি উত্তর পাওয়া যায়। ইংরেজির পাশাপাশি বাংলাতেও ভালো উত্তর দিয়ে থাকে। এবং Chat GPT 4 দিয়ে একসাথে ২৫ হাজার পর্যন্ত প্রশ্নের উত্তর পাওয়া যায়। তাই বলা যায় চ্যাট জিপিটি এর বর্তমানে সবচেয়ে বেস্ট Chat GPT 4 ভার্সনটি।

চ্যাট জিপিটি এর সুবিধা অসুবিধা

সকল জিনিসের সুবিধা এবং অসুবিধা রয়েছে তেমনি চ্যাট জিপিটি এর সুবিধা অসুবিধা দুটোই রয়েছে। প্রথমে জেনে রাখুন চ্যাট জিপিটি এর সুবিধা গুলো তারপরে জানবেন অসুবিধা গুলো।

চ্যাট জিপিটি এর সুবিধা গুলো

  • বিভিন্ন বিষয়ে খুব তাড়াতাড়ি তথ্য দিয়ে থাকে
  • ব্যবহারকারীর সাথে কথোপকথন করতে পারে
  • বিভিন্ন বিষয়ে ক্রিয়েটিভ তথ্য দিতে পারে
  • অল্প সময়ের মধ্যে যেকোনো তথ্য প্রদান করে
  • প্রোগ্রামিং এর কোডিং ভাষা তৈরি করে দিতে পারে
  • বিনামূল্য ব্যবহার করা যায়
  • দিন রাত ২৪ ঘন্টা যেকোনো সময় ব্যবহার করা যায়
  • ফ্রিতে আনলিমিটেড ব্যবহার করা যায়
  • এছাড়াও এটি ব্যবহার করা অনেক সহজ

চ্যাট জিপিটি এর অসুবিধা গুলো

  • এটি অনেক সময় ভুল তথ্য প্রদান করে
  • ২০২১ সালের আগের কোন জ্ঞান নেই সেজন্য কোন তথ্য প্রদান করতে পারে না
  • অনেক সময় বিভ্রান্তিকর এবং কনফিউজিং তথ্য প্রদান করে
  • একটি তথ্য বা আর্টিকেল সবাইকে প্রদান করে
  • এটি মানুষের মতো সৃজনশীল নয়
  • বাস্তব দুনিয়া সম্পর্কে এর সঠিক কোন জ্ঞান নেই
এছাড়াও এটার আরো অনেক কিছু অসুবিধা রয়েছে। মোট কথা এটা মানুষের বুদ্ধিমত্তার মত কখনোই সঠিকভাবে কাজ করতে পারে না। আশা করছি আপনারা চ্যাট জিপিটি এর সুবিধা অসুবিধা গুলো জানতে পেরেছেন। 

চ্যাট জিপিটি দিয়ে টাকা ইনকাম কি আদৌ সম্ভব

হ্যাঁ সম্ভব তবে এর জন্য আপনাকে প্রচুর পরিমাণ এই বিষয়ে দক্ষ হতে হবে। তবে আপনি যদি শুধুমাত্র এটার উপর নির্ভরশীল তাহলে কখনোই শুধুমাত্র এটা দিয়ে টাকা ইনকাম করতে পারবেন না। এটা ব্যবহারের পাশাপাশি আপনার নিজের কিছু ক্রিয়েটিভিটি থাকতে হবে। আপনার নিজের ক্রিয়েটিভিটি যদি অনেক ভালো থাকে তাহলে আপনি চ্যাট জিপিটি ব্যবহার করে টাকা ইনকাম করতে পারবেন।

আরো পড়ুনঃ কিভাবে অ্যান্ড্রয়েড ফোনের ভার্সন পরিবর্তন করবেন

যেমন চ্যাট জিপিটি দিয়ে কন্টেন্ট রাইটিং করে টাকা ইনকাম করতে পারবেন। অ্যাপস অথবা ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করতে পারবেন। চ্যাট জিপিটি এর মাধ্যমে বিভিন্ন রকম ভিডিও এর স্ক্রিপ্ট নিয়ে ভিডিও তৈরি করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। 

চ্যাট জিপিটি কতটুকু পরীক্ষিত ভাবে সফল

চ্যাট জিপিটি পরীক্ষিতভাবে বর্তমানে তেমন একটি সফল না কারণ একজন মানুষ নিজের বুদ্ধিমত্তা দিয়ে যেগুলো তথ্য প্রদান করতে পারে চ্যাট জিপিটি সেগুলো তথ্য প্রদান করতে পারে না। অর্থাৎ চ্যাট জিপিটি এর নিজস্ব কোন বুদ্ধিমত্তা নেই। চ্যাট জিপিটি যেগুলো তথ্য প্রদান করে থাকে সেগুলো ইন্টারনেটে থাকা বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করে এবং সেগুলো আমাদের সামনে উপস্থাপন করে। 

চ্যাট জিপিটি নিয়ে আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করেছি চ্যাট জিপিটি এর কার্যকারিতা এবং এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত তথ্য। আশা করছি আজকের আর্টিকেল যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে চ্যাট জিপিটি সম্পর্কে অনেক তথ্য জানতে পেরেছেন। এরকম আরও তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ফলো করে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url