গাড়ির সকল পার্টস এর তালিকা এবং এর কাজ

আসসালামু আলাইকুম বন্ধুরা আজকে আপনাদের জানাবো গাড়ির সকল পার্টস এর তালিকা এবং এর কাজগুলো সম্পর্কে। আপনি যদি এই বিষয়ে জানতে চেয়ে আমাদের আর্টিকেলটি ওপেন করেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। চলুন জেনে নেয়া যাক গাড়ির সকল পার্টস এর তালিকা এবং এর কাজ গুলো।
গাড়ির সকল পার্টস এর তালিকা এবং এর কাজ

আশা করছি আপনি যদি আজকের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েন তাহলে বিস্তারিত ভাবে জানতে পারবেন গাড়ির সকল পার্টস এর তালিকা এবং এর কাজ সমূহ সম্পর্কে যেগুলো আপনাদের কিছুটা হলেও উপকারে আসবে। 

পোস্ট সূচিপত্রঃ গাড়ির সকল পার্টস এর তালিকা এবং এর কাজ

গাড়ির বিভিন্ন পার্টস এর নাম

একটি কার গাড়ির ভিতরে এবং বাইরে অনেকগুলো পার্টস থাকে। এবং সেগুলো পার্টস এর নাম ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আপনারা হয়তো জানেন না গাড়ির বিভিন্ন পার্টস এর নাম। তাই এখন এই অংশ থেকে জেনে নিন একটি গাড়ির ভিতর এবং বাহিরে কি কি পার্টস থাকে সেগুলোর নাম। 

  • ইঞ্জিন ট্রান্সমিটার
  • রেডিয়েটর ও অল্টারনেটর
  • সম্মুখ সাসপেনশন
  • স্টিয়ারিং
  • ব্রেকস
  • কনভার্টার 
  • মাফলার
  • টেইলপাইপ
  • ফুয়েল ট্যাংক
  • পশ্চাৎ সাসপেনশন
  • লাইটস
  • টায়ার বা চাকা
  • লুকিং মিরর
  • গ্রিলস ও কুলিং ফ্যান
  • বাম্পার
  • গিয়ার স্টিক
  • উইন্ড শিল্ড এবং ওয়াইপার

এগুলো একটি গাড়ির ভেতর এবং বাইরে থাকা বিভিন্ন পার্টস। এই পার্টস গুলো দিয়েই একটি গাড়ি তৈরি হয়ে থাকে রাস্তায় চলাচল করে। তো এগুলো পার্টসের বিভিন্ন রকম কাজ রয়েছে। নিজে আপনাদেরকে এখন সেগুলো কাজ সম্পর্কে জানাবো। 

গাড়ির বিভিন্ন পার্টস সমূহের কাজ বিস্তারিত

ইঞ্জিন ট্রান্সমিটার

ইঞ্জিন ট্রান্সমিটার একটি গাড়ির ভেতরের যত যন্ত্র রয়েছে সবগুলোর মূল ইঞ্জিন ট্রান্সমিটার। অন্যান্য যন্ত্রাংশ কাজ করার জন্য ইঞ্জিন ট্রান্সমিটার গাড়িতে ব্যবহার করা হয়ে থাকে। তাই বলা যায় এটি গাড়ি সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি পার্টস বা যন্ত্রাংশ। 

রেডিয়েটর ও অল্টারনেটর

রেডিয়েটর ও অল্টারনেটর এর কাজ হল রাসায়নিক শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করে যার মাধ্যমে আপনার গাড়িতে থাকা বৈদ্যুতিক উপাদান গুলো খুব সহজে চার্জ হয়।

সম্মুখ সাসপেনশন

একটি গাড়ির মধ্যে দুইটি সাসপেনশন থাকে প্রথম টি হল সম্মুখ সাসপেনশন এবং আরেকটি পিছনে থাকে। সাসপেনশন এর কাজ হল গাড়ির রাইডিং নিয়ন্ত্রণ ও উন্নত করে থাকে। এতে করে খুব সহজে গাড়ি নিয়ন্ত্রণ করা যায়। 

স্টিয়ারিং 

একটি গাড়ি স্টিয়ারিং এর কাজ হল গাড়ির দিক নির্দেশনা করা। অর্থাৎ একটা গাড়ি কোন দিকে যাবে সেটা নির্দেশনা করার জন্য স্টিয়ারিং ব্যবহার করা হয়ে থাকে। এবং এই স্টিয়ারিং সাসপেনশন এবং চাকার সাথে যুক্ত থাকে। 

ব্রেকস

প্রতিটা গাড়িতে দুইটি করে ব্রে ব্রেকস থাকে সেগুলোর কাজগুলো একটি গাড়ির গতি নিয়ন্ত্রণ করা অর্থাৎ গাড়ি থামানোর জন্য ব্রেকস ব্যবহার করা হয়ে থাকে। 

গাড়ির সকল পার্টস এর তালিকা এবং এর কাজ

কনভার্টার 

গাড়ি থেকে ধোঁয়া বের হওয়ার পাইপ এর মাঝখানে একটি কনভার্টার থাকে যেটার কাজ হলো ইঞ্জিনের দোয়া থেকে বের হওয়া ক্ষতিকারক বাম্পের মতো নিরাপদ গ্যাসে পরিণত করে থাকে। সেজন্য এটি ব্যবহার করা হয়। 

মাফলার

প্রত্যেকটি গাড়িতে মাফলার ব্যবহার করা হয়ে থাকে এর কাজ হল অপ্রীতিকর ও অস্বাভাবিক শব্দ এবং ধোয়া নিয়ন্ত্রণ করে থাকে। গ্যাস নির্গমন শক্তিশালী শব্দ তরঙ্গ নিয়ন্ত্রণ করে থাকে। 

টেইলপাইপ

টেইলপাইপ এর কাজ হল গাড়ির ইঞ্জিনে জমা ক্ষতিকারক কার্বন-মনোক্সাইড গাড়ির নিচ দিয়ে বাইরে নিষ্কাশন করে থাকে। এতে করে ইঞ্জিন এবং গাড়ি নিরাপদে থাকে। সেজন্য গাড়িতে এটা না থাকলে কিছুটা রিক্স থাকে। 

ফুয়েল ট্যাংক

ফুয়েল ট্যাংক অর্থাৎ প্রত্যেকটি গাড়িতে গ্যাস অথবা তেল তোলার প্রয়োজন হয় আর সেই অংশটিকে বলা হয় ফুয়েল ট্যাংক। এটি প্রত্যেকটি গাড়িতে থাকে এবং প্রয়োজনীয়। 

পশ্চাৎ সাসপেনশন

সাসপেনশন দুইটি হয়ে থাকে ইতিমধ্যে আপনাদের বলেছি একটি সামনের একটি পেছনে পেছনের সাসপেনশন এর কাজ হল স্টিয়ারিং স্থিতিশীলতা এর জন্য কাজ করে থাকে। 

আরো পড়ুনঃ শহরে ব্যবসা - শহরে ব্যবসার আইডিয়া - শহরে ছোট ব্যবসা

লাইটস

গাড়ি আরেকটি পার্টস ছিল লাইটস। রাতের বেলা গাড়ি ড্রাইভিং করার জন্য লাইটস এর প্রয়োজন হয়ে থাকে যাতে করে ভালোভাবে রাস্তা দেখা যায় এবং কোন রকম দুর্ঘটনা না হয়। 

টায়ার বা চাকা

গাড়ির আরেকটি মেইন পার্টস হল টায়ার বা চাকা যেটার মাধ্যমে গাড়ি এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায়। বিভিন্ন রকম গাড়িতে বিভিন্ন রকম টায়ার থাকে এছাড়াও গাড়ি অনুযায়ী টায়ারের পরিমাণ কম বেশি হয়ে থাকে। 

লুকিং মিরর

প্রত্যেকটি গাড়িতে লুকিং মিরর থাকে এর কাজ হল ডাইভার যখন সিটে বসে গাড়ি চালায় তখন পিছনে কোন গাড়ি যাচ্ছে সেগুলো দেখার জন্য এই লুকিং মিরর প্রত্যেকটি গাড়িতে দেওয়া হয়ে থাকে। 

গ্রিলস ও কুলিং ফ্যান

গ্রিলস ও কুলিং ফ্যান গাড়ির একটা অত্যন্ত প্রয়োজনীয় পার্টস কারণ যখন গাড়ি রাস্তায় চলাফেরা করে তখন ইঞ্জিনগুলো অনেক গরম হয়ে যায় আর এই গ্রিলস ও কুলিং ফ্যান সেগুলো ইঞ্জিন ঠান্ডা করে থাকে। 

বাম্পার

বাম্পার প্রতিটি গাড়ির সামনে এবং পিছনে থাকে এটার কাজ হলো অন্য কোন গাড়ি যদি পিছন থেকে বা সামনে থেকে ধাক্কা মারে তাহলে প্রথমে বাম্পারে আঘাত করবে এতে করে গাড়ির ক্ষতি কম হবে। 

গাড়ির বিভিন্ন পার্টস এর ছবি সমূহ

গাড়ির বিভিন্ন পার্টসের নাম এবং কাজ সম্পর্কে জানিয়েছি। এবার আপনারা এই অংশ থেকে দেখে নিন গাড়ির বিভিন্ন পার্টস এর ছবি সমূহ। 

গাড়ির বিভিন্ন পার্টস এর ছবি সমূহ

গাড়ির বিভিন্ন পার্টস এর দাম সমূহ

গাড়ির বিভিন্ন পার্টস এর দাম সম্পর্কে সঠিকভাবে বলা সম্ভব নয় কারণ আপনি কোন ধরনের পার্টস নিবেন সেটার উপর দাম নির্ভর করবে। তবে আপনাকে বলব আপনি যদি পার্টস কিনতে চান তাহলে অবশ্যই আগে যাচাই বাছাই করে নিবেন। কারণ অনেক সময় দেখা যায় পুরাতন পার্টস নতুন বলে দিয়ে দেওয়া হয়। আনুমানিক কিছু গাড়ি বিভিন্ন পার্টসের দাম সমূহ নিচে দেওয়া হলোঃ 

  • মবিল ফিল্টার - দাম আনুমানিক ৩০০ টাকা থেকে ৬০০ টাকা।
  • সিভিজয়েন্ট - দাম আনুমানিক ২০০০ টাকা থেকে ২৫০০ টাকা।
  • স্পার্ক প্লাগ - দাম আনুমানিক ৬০০ টাকা থেকে ১২০০ টাকা।
  • শক অ্যাবজরভার - দাম আনুমানিক ৩৫০০ টাকা থেকে ৪০০০ টাকা।

এখানে আনুমানিক দাম দেওয়া হয়েছে তবে জিনিসপত্রের দাম যেহুতু সবসময় এক থাকেনা সেজন্য এগুলোর দাম কম বেশি হয়ে থাকে তাই কেনার আগে দাম ভালোভাবে জেনে যাচাই-বাছাই করে নিবেন।

গাড়ির পার্টস এর দোকান সমূহের নাম ও ঠিকানা

গাড়িতে কোন পার্টস কেনার আগে আপনাকে অবশ্যই জনপ্রিয় এবং বিশ্বস্ত দোকান বাছাই করতে হবে। কারণ যেগুলো দোকান মানুষের কাছে জনপ্রিয় সেগুলো দোকানে সব সময় ভালো জিনিস পাওয়া যায়। অনেকে জানতে চান গাড়ির পার্টস এর দোকান সমূহের নাম ও ঠিকানা। 

আসলে ওইভাবে গাড়ির পার্টস এর দোকান সমূহের নাম ও ঠিকানা বলা সম্ভব নয় কারণ আপনি যদি আপনার এলাকা থেকে কিনেন তাহলে সেগুলো আপনি ভালোভাবে জানবেন। তবে আপনি যদি ঢাকা থেকে গাড়ির পার্টস কিনেন তাহলে ঢাকা বাংলা মোটর অনেক দোকান রয়েছে সেগুলো থেকে কিনতে পারেন। 

আরো পড়ুনঃ থাই এ্যালুমিনিয়াম কাজ - থাই এ্যালুমিনিয়াম দাম

এ ছাড়াও অনলাইনে বিভিন্ন কোম্পানি গাড়ির পার্টস বিক্রি করে থাকে আপনি তাদের থেকেও নিতে পারেন তবে কেনার আগে অবশ্যই ভালোভাবে দেখে যাচাই বাছাই করে নিবেন। অনলাইনে দেখে সরাসরি সেই দোকানে গিয়েও নিতে পারেন তাহলে ঠকার সম্ভাবনা থাকবেনা। 

গাড়ির সকল পার্টস নিয়ে আমাদের শেষ কথা

আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে গাড়ির সকল পার্টস এর তালিকা এবং এর কাজ সম্পর্কে। তো আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি বিস্তারিতভাবে এ সম্পর্কে জানতে পেরেছেন। 

এই বিষয়ে জানতে পেরে আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url