অ্যান্ড্রয়েডের সেরা ২০টি অ্যাপস এর নাম ও কাজ

প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা ভালো আছেন আজকের পোষ্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন অ্যান্ড্রয়েডের সেরা ২০টি অ্যাপস এর নাম ও কাজ সম্পর্কে বিস্তারিত তথ্য। বর্তমান যুগে বেশিরভাগ মানুষ এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করেন এবং এগুলো মোবাইলে বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহারের প্রয়োজন পড়ে।
অ্যান্ড্রয়েডের সেরা ২০টি অ্যাপস এর নাম ও কাজ

তাই চলুন আজকের আর্টিকেলের নিচের অংশ থেকে অ্যান্ড্রয়েডের সেরা ২০টি অ্যাপস এর নাম ও কাজ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক। সকল বিষয়ে ভালোভাবে জানতে মনোযোগ সহকারে পড়ুন। 

পোস্ট সূচিপত্রঃ অ্যান্ড্রয়েডের সেরা ২০টি অ্যাপস এর নাম ও কাজ 

অ্যান্ড্রয়েডের ভালো অ্যাপস চেনার উপায় সমূহ

এন্ড্রয়েড মোবাইল ফোনে বিভিন্ন রকম অ্যাপস ব্যবহারের প্রয়োজন হয় কিন্তু এর মধ্যে কোনটা ভালো অ্যাপস এবং কোনটা ক্ষতি করা অ্যাপস তা আমরা অনেক সময় বুঝতে পারি না এবং এটা বোঝা অনেকটা কঠিন হয়ে থাকে। ক্ষতিকর অ্যাপস ব্যবহার করার কারণে আমাদের মোবাইল ফোনের ক্ষতি হয়ে থাকে এছাড়াও বিভিন্ন তথ্য চুরি হওয়ার সম্ভাবনা থাকে। 

অ্যান্ড্রয়েডের ভালো অ্যাপস চেনার উপায় সমূহ হলো প্রথমে আপনাকে দেখতে হবে সেই অ্যাপসটি কি পরিমান মানুষ ডাউনলোড করেছে এবং অ্যাপস ডাউনলোড করার সময় এপ্স এর রিভিউ কমেন্ট দেখে নিবেন। 

আরো পড়ুনঃ অ্যান্ড্রয়েড ডিভাইসে কিভাবে অ্যাপস হাইড করবেন

এছাড়াও অ্যাপস ব্যবহার করার সময় যদি দেখেন আপনার মোবাইল ফোনের সকল অ্যাকাউন্টের বা পাসওয়ার্ড এর পারমিশন চাই তাহলে এই ধরনের ব্যবহার না করাই ভালো। এছাড়া যেগুলো জনপ্রিয় অ্যাপস এবং সবাই ব্যবহার করে থাকে সেগুলো অ্যাপস ব্যবহার করতে পারেন কারণ এগুলো অ্যাপস ভালো হয়ে থাকে। 

কোন অ্যাপস গুলো এন্ড্রয়েড এর জন্য ক্ষতিকর

একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে বিভিন্ন ধরনের অ্যাপস ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আপনি হয়তো নিজেও জানেন না কোন অ্যাপস গুলো এন্ড্রয়েড এর জন্য ক্ষতিকর। অনেকগুলো অ্যাপস রয়েছে যেগুলো আমাদের মোবাইল ফোন এবং আমাদের পার্সোনাল তথ্যের জন্য অনেক বেশি ক্ষতিকর। সেই কয়েকটি অ্যাপস গুলো হলোঃ 

  • ডলফিন ব্রাউজার
  • ইউসি ব্রাউজার
  • ক্লিন ইট
  • সুপার vpn
  • ব্যাটারি সেবার এবং ফাস্ট চার্জ অ্যাপস
  • এন্টিভাইরাস অ্যাপস
এই অ্যাপস গুলোর মত মোবাইল ফোনের জন্য অনেক ক্ষতিকর। তবে এগুলো ছাড়াও আরো অনেক অ্যাপস রয়েছে যেগুলো মোবাইল ফোনের ক্ষতি করতে পারে তাই যে কোন অ্যাপ ব্যবহার করার আগে সেই অ্যাপের রেটিং দেখে নিবেন এবং যদি দেখেন কোন অ্যাপ সেট রেটিং ভালো এবং অনেক মানুষ ডাউনলোড করেছে সেই অ্যাপসগুলো ব্যবহার করতে পারেন। 

অ্যান্ড্রয়েডের সেরা ২০টি অ্যাপস এর নাম - অ্যান্ড্রয়েডের সেরা ২০টি অ্যাপস এর কাজ সমূহ

এন্ড্রয়েড মোবাইল ফোনের ব্যবহার করার জন্য অনেক অ্যাপস রয়েছে। এর মধ্যে থেকে এখন আপনাদের জানাবো অ্যান্ড্রয়েডের সেরা ২০টি অ্যাপস এর নাম যেগুলো আপনাদের অনেক উপকারে আসবে হয়তো আপনারা অনেকে ব্যবহারও করেন তো অ্যাপসগুলোর নাম হলোঃ 

১। ফেসবুক

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের সবচেয়ে সেরা এবং অধিক ব্যবহৃত অ্যাপস হলো ফেসবুক। যা আমরা বেশিভাগ মানুষ ব্যবহার করে থাকি। 

২। ইউটিউব

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ব্যবহৃত একটি সবচেয়ে সেরা এপ্স হলো ইউটিউব। এই অ্যাপসের মাধ্যমে বিভিন্ন রকম ভিডিও দেখা যায় যা আমাদের অনেক জন্য অনেক উপকারী। 

৩। স্পটিফাই

আরো একটি জনপ্রিয় এবং সেরা এপস হল স্পটিফাই এই অ্যাপস এর মাধ্যমে আমরা বিভিন্ন রকম মিউজিক এবং পটকাাস্ট সহ আরো বিভিন্ন রকম সুবিধা পেয়ে থাকি। 

৪। চ্যাট জিপিটি

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এবং সেরা অ্যাপ হল চ্যাট জিপিটি এটি ব্যবহার করে বিভিন্ন রকম তথ্য সংগ্রহ করা যায়। এই অ্যাপস বা ওয়েবসাইটের কাজ হল বাংলায় এবং ইংরেজিতে বিভিন্ন রকম তথ্য প্রদান করা। 

৫। হোয়াটসঅ্যাপ

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ব্যবহৃত সবচেয়ে সেরা এবং জনপ্রিয় একটি অ্যাপস হলো হোয়াটসঅ্যাপ। এই অ্যাপস এর কাজ হল একে অপরের সাথে কথা বলা এবং বিভিন্ন রকম তথ্য আদান প্রদান করা। যেমন পিকচার ভিডিও এছাড়াও আরো অনেক কিছু।

৬। ক্যাপ কাট

আপনি যদি ভিডিও এডিটিং এর কাজ করে থাকেন তাহলে আপনার জন্য সবচেয়ে সেরা একটি অ্যাপ হলো ক্যাপ কাট এই অ্যাপস এর মাধ্যমে একটি ভিডিও অনেক সুন্দর করে এডিট করা যায়। 

৭। টিক টক

আপনি যদি বিনোদন নিতে এবং দিতে পছন্দ করে থাকেন তাহলে আপনার জন্য সেরা আরো একটি অ্যাপস হলো টিক টক এখানে বিভিন্ন রকম ছোট ছোট ভিডিও আপলোড করা হয়ে থাকে।

৮। স্মার্ট কল লক

স্মার্ট কল লক অ্যাপস এর কাজ হল আপনি চাইলে এই অ্যাপ এ কল লক দিয়ে রাখবেন তাহলে কেউ কল দিলে আপনি ছাড়া কল রিসিভ করতে পারবেনা। 

আরো পড়ুনঃ গুগল প্লে স্টোর কিভাবে ডাউনলোড করব?

৯। ডিভাইস ইনফো

ডিভাইস ইনফো অ্যাপস এর কাজ হল যে কোন মোবাইলের সকল তথ্য খুঁজে বের করে আনা।

১০। স্পিডো মিটার

যারা বাইক অথবা সাইকেল রাইড করতে পছন্দ করেন তাদের সাইকেল এবং মোটরসাইকেলের স্পিড কত রয়েছে সেটা দেখার জন্য স্পিডো মিটার অনেক জনপ্রিয়। 

১১। স্পেশিয়াল টাচ

এই অ্যাপস এর কাজ হল যে কোন অ্যাপস ব্যবহার করার সময় দূর থেকে হাতের আঙ্গুলের ইশারায় কন্ট্রোল করতে পারবেন। 

১২। স্ন্যাপ চ্যাট

স্ন্যাপ চ্যাট অ্যাপস এর কাজ হল বিভিন্ন ধরনের স্টাইলিশ ছবি তোলা যায় এবং চ্যাটিং করা যায়। 

১৩। নেট গার্ড

নেট গার্ড অ্যাপস এর কাজ হল আপনার মোবাইলে যেগুলো অ্যাপস অনেক বেশি ইন্টারনেট খেয়ে থাকে সেগুলো বন্ধ করে রাখা। 

১৪। হেভি টিকা

হেভি টিকা অ্যাপস এর কাজ হল আপনার দৈনন্দিন যেগুলো হ্যাবিট করতে চাচ্ছেন সেগুলো এই অ্যাপস এর মাধ্যমে কন্ট্রোল করতে পারবেন। 

১৫। গুগল ম্যাপ

গুগল ম্যাপ অ্যাপস এবং ওয়েবসাইট এর কাজ হল বিভিন্ন জায়গার লোকেশন খুজে দেওয়া। যা আমরা বেশিরভাগ মানুষ অনেক সময় ব্যবহার করে থাকি। 

১৬। গুগল ফটোস

গুগল ফটোস এর কাজ হল আপনি এখানে আপনার সকল ফটো রেখে দিতে পারবেন। এবং সেখান থেকে যে কোন ফটো খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

১৭। ডাক ডাক গো

ডাক ডাক গো একটি সার্চ ইঞ্জিন আপনি যদি এই অ্যাপ ব্যবহার করে যে কোন কিছু সার্চ করেন তাহলে আপনার তথ্য একদম নিরাপদ এবং নিশ্চিত থাকবে। 

১৮। গুগল ক্রম 

গুগল ক্রোম একটি সার্চ ইঞ্জিন তাই আপনি এই অ্যাপ ব্যবহার করে যে কোন কিছু খুব সহজে সার্চ করে খুঁজে পেতে পারবেন। 

১৯। অথয়

আপনার যদি কোন সোশ্যাল অ্যাকাউন্ট থাকে তাহলে সেগুলো পাসওয়ার্ড গার্ড দিয়ে রাখার জন্য অথয় অ্যাপস কাজ করে থাকে। 

২০। লাইটরুম

যারা ফটো এডিট করতে পছন্দ করে থাকেন তাদের জন্য সেরা একটি অ্যাপস হলো লাইটরুম। এই অ্যাপস ব্যবহার করে প্রফেশনাল কোয়ালিটির পিকচার এডিট করতে পারবেন। 

অ্যাপস ইনস্টল করার পূর্বে বিশেষ দিক নির্দেশনা

অ্যাপস ইনস্টল করার পূর্বে বিশেষ দিক নির্দেশনা হলো সেই অ্যাপটি কতটা জনপ্রিয় এবং সেই অ্যাপস ডাউনলোড কারীর সংখ্যা কত রেটিং কত এবং কমেন্টে গিয়ে চেক করবেন যে সেই অ্যাপসের রিভিউ খারাপ নাকি ভালো। এ সকল দিকগুলো যদি ভালো দেখতে পান তাহলে সেই অ্যাপটি ইন্সটল করতে পারেন। 

অ্যাপস ডাউনলোডের সবচেয়ে সহজ পদ্ধতি

অ্যাপস ডাউনলোড করার সহজ পদ্ধতি হলো প্রথমে আপনি আপনার মোবাইল ফোন থেকে গুগল প্লে স্টোরে যাবেন তারপরে যে অ্যাপসটি ডাউনলোড করতে চাচ্ছেন সেই অ্যাপসটি সার্চ করে খুঁজে বের করবেন এবং পাশে ডাউনলোড বাটন পাবেন সেখানে ক্লিক করলে ডাউনলোড হয়ে যাবে। কোন ধরনের থার্ড পার্টি ওয়েবসাইট থেকে ডাউনলোড করবেন না।

বিশ্বের শ্রেষ্ঠ এক নম্বর অ্যাপস কোনটি

বিশ্বের সবচেয়ে শ্রেষ্ঠ এক নম্বরে আপস হলো ফেসবুক কারণ গুগল প্লে স্টোরে যতগুলো অ্যাপস রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি ডাউনলোড করা হয়েছে এই অ্যাপসটি তার মানে বোঝা যাচ্ছে এই অ্যাপসটি জনপ্রিয় এজন্য এত মানুষ এই অ্যাপস ব্যবহার করে থাকে। 

আরো পড়ুনঃ অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম - অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার

মানুষ সবচেয়ে বেশি কোন অ্যাপস ব্যবহার করে

মানুষ সবচেয়ে বেশি ব্যবহার করে থাকে ফেসবুকে অ্যাপস, youtube অ্যাপস, টিক টক অ্যাপস, whatsapp অ্যাপ এছাড়াও একেক জন একেক রকম কাজে এক একটি অ্যাপস ব্যবহার করে থাকে তবে এখানে যেগুলো অ্যাপস এর নাম বলা হয়েছে সেগুলো বেশিরভাগ মানুষই ব্যবহার করে সেজন্য মানুষের সবচেয়ে ব্যবহৃত apps এগুলোই। 

Android apps নিয়ে আমাদের বিশেষ কথা

আশা করছি প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেল থেকে আপনার বিস্তারিত ভাবে জানতে পেরেছেন অ্যান্ড্রয়েডের সেরা ২০টি অ্যাপস এর নাম ও কাজ সম্পর্কে সকল তথ্য। যদি এগুলো বিষয়ে জানতে পেরে কিছুটা হলেও উপকৃত হন তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url