শুদ্ধভাবে রোজার তারাবির নামাজের নিয়ম - তারাবির নামাজ কত রাকাত

আপনি যদি একজন মুসলমান হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার জেনে রাখা প্রয়োজন শুদ্ধভাবে রোজার তারাবির নামাজের নিয়ম এবং তারাবির নামাজ কত রাকাত এই সকল বিষয়ে। আজকের এই আর্টিকেলে আপনাদের জানাবো তারাবির নামাজ সম্পর্কিত সকল বিষয়ে।
শুদ্ধভাবে রোজার তারাবির নামাজের নিয়ম
তাই আপনি যদি শুদ্ধভাবে রোজার তারাবির নামাজের নিয়ম সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ শুদ্ধভাবে রোজার তারাবির নামাজের নিয়ম - তারাবির নামাজ কত রাকাত

তারাবির নামাজ কত রাকাত

তারাবির নামাজ কত রাকাত এ নিয়ে বিভিন্ন রকম মতপার্থক্য রয়েছে সবাই মুসলমান হয়ে থাকলেও বিভিন্ন অনুসারী রয়েছে সেই অনুসারী অনুযায়ী তারা তারাবি নামাজ ভিন্ন ভিন্ন রাকাত বলে থাকে। জেনে নিন কারা তারাবি নামাজ কত রাকাত পড়ে বা বলে থাকে। হানাফি শাফিয়ি ও হাম্বলি ফিকহের অনুসারীরা ২০ রাকাত পড়ে থাকে বা বলে থাকে।


মালিকি ফিকহের অনুসারীরা ৩৬ রাকাত পড়ে থাকে। এবং আহলে হাদিসরা ৮ রাকাত পড়ে থাকে। আবার অনেক সময় হানাফিরাও ৮ রাকাত পড়ে থাকে। এখন আপনি কোন অনুসারী সে হিসেবে আপনার কাছে তারাবি নামাজ ততো রাকাত হব। তবে আমাদের কাছে ২০ রাকাত তারাবি নামাজ আদায় করাই উত্তম মনে হয়।

তারাবির নামাজের নিয়ত করার নিয়ম

আপনি যদি একজন মুসলমান হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার আল্লাহর সকল হুকুম মেনে চলা প্রয়োজন। আমাদের কাছে প্রতিবছর একটি মাস অনেক গুরুত্বপূর্ণ সেটা হল রমজান মাস কারণ এই মাসে সকল এবাদত এর প্রতিদান আল্লাহ নিজ হাতে দিবেন।

রমজান মাসে সারাদিন রোজা রাখার পরে রাতে তারাবির নামাজ আদায় করতে হয় কিন্তু অনেকেরই অজানা তারাবি নামাজের নিয়ত। প্রত্যেকে ইবাদতের আগে সেটা নিয়ত করা প্রয়োজন। এমনই তারাবি নামাজের নিয়ত রয়েছে সেটা জেনে রাখুন।

বাংলা উচ্চারণঃ নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তায়ালা রাকাআতাই সালাতিত তারাবিহ সুন্নাতে রাসূলিল্লাহি তায়ালা, মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতি শারিফাতি আল্লাহু আকবার।

বাংলা অর্থঃ আমি কেবলামুখি হয়ে দুরাকাত তারাবিহর সুন্নতে মুয়াক্কাদা নামাজের নিয়ত করছি আল্লাহু আকবার। যদি আরবিতে না পারেন তাহলে এইভাবে বাংলাতেও নিয়ত করতে পারেন।

শুদ্ধভাবে রোজার তারাবির নামাজের নিয়ম

পবিত্র রমজান মাসে রাতে এশার নামাজের পরে তারাবির নামাজ আদায় করা হয়ে থাকে। কিন্তু বর্তমানে অনেকেই শুদ্ধভাবে তারাবি নামাজ পড়ার নিয়ম জানেনা। তারাবি অর্থ হচ্ছে বিশ্রাম করা অর্থাৎ প্রতি চার রাকাত নামাজের শেষে যাতে করে একটু করে বিশ্রাম করা যায় তাকেই তারাবির নামাজ হবে।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন তারাবি নামাজ আদায় করতেন তখন অনেক দীর্ঘ সময় নিয়ে রুকু সেজদা সবকিছু করতেন। তাই আমাদের উচিত সঠিক নিয়মে এবং দীর্ঘ সময় নিয়ে তারাবি নামাজ আদায় করা।


তারাবি নামাজ পড়ার নিয়ম হলো প্রথমে অযু করে নিবেন তারপর এশার চার রাকাত সুন্নত পড়বেন চার রাকাত ফরজ পড়বেন আবার দুই রাকাত সুন্নত পড়বেন। এবার দুই রাকাত দুই রাকাত করে তারাবি নামাজ পড়তে হবে।

একবারে চার রাকাত পড়ার পর একটু বিশ্রাম নিয়ে আবার একই নিয়মে পড়বেন। অনেকে চার রাকাত পর পর দোয়া করে আবার অনেকে একেবারে শেষ করে দোয়া করে। আপনি দুই ভাবেই করতে পারবেন এতে কোনো সমস্যা নেই।

শুদ্ধভাবে মেয়েদের সম্পূর্ণ তারাবির নামাজের নিয়ম

মেয়েরা যেহেতু একা একা তারাবি নামাজ পড়ে থাকে সেজন্য অনেকেই বুঝতে পারে না তারাবি নামাজ পড়ার নিয়ম। তাই এখন আপনাদের জানাবো শুদ্ধভাবে মেয়েদের সম্পূর্ণ তারাবির নামাজের নিয়ম সম্পর্কে। প্রথমে আপনি অজু করে নিবেন এবং জায়নামাজ বিছিয়ে জায়নামাজের দোয়া পাঠ করেন এবং। এর পরে তারাবি নামাজের নিয়ত করে নিবেন উপরের অংশে তারাবি নামাজের নিয়ত দেওয়া হয়েছে সেটা দেখে দেখে শিখে নিবেন।

নিয়ত করা হয়ে গেলে এভাবে নামাজ শুরু করতে হবে বুকে হাত বাধবেন তারপরে ছানা পড়ে নিতে হবে ছানা পড়া হয়ে গেলে সূরা ফাতিহা পাঠ করবেন সূরা ফাতিহা সম্পূর্ণভাবে পাঠ করা হয়ে গেলে বিসমিল্লাহ বলে সূরা নাসর পাঠ করবেন। সূরা নাসর পাঠ করা হয়ে গেলে রুকুতে যাবেন।
শুদ্ধভাবে রোজার তারাবির নামাজের নিয়ম
রুকুতে গিয়ে রুকুর দোয়া সুবহানা রাব্বিয়াল আজিম তিনবার করে পাঠ করবেন এর পর সামি আল্লাহু লিমান হামিদা রাব্বানা ওয়া লাকাল হামদ বলে রুকু থেকে উঠবেন। এবার আল্লাহু আকবার বলে সেজদায় যাবেন তারপর সেজদার দোয়া সুবহানা রাব্বিয়াল আলা তিনবার করে পাঠ করবেন।

এবার সেজদা থেকে উঠে এই দোয়াটি পাঠ করবেন। আল্লাহুম্মাগফিরলি ওয়ারহামনি ওয়াদীনি ওয়া আফিনি ওয়ারযুকনি। শেষ রাকাতে গিয়ে সূরা তাশাহহুদ পড়বেন এবং দরুদ শরীফ পড়বেন এবং সবশেষে দোয়া মাসূরা পাঠ করবেন তারপর সালাম ফেরানোর মাধ্যমে নামাজ শেষ করবেন।

শুদ্ধভাবে ছেলেদের সম্পূর্ণ তারাবির নামাজের নিয়ম

প্রিয় বন্ধুরা এই অংশে আপনাদের জানাবো শুদ্ধভাবে ছেলেদের সম্পূর্ণ তারাবির নামাজের নিয়ম।ছেলেরা যেহেতু জামাতের সাথে তারাবি নামাজ আদায় করে সেজন্য তাদের জন্য এ বিষয়গুলো জানার কিছুটা সহজ। ছেলেদের তারাবি নামাজের নিয়ম হলো প্রথমে ওযু করে নিবেন এবং তারপরে নামাজে এশার চার রাকাত ফরজ এবং দুই রাকাত সুন্নত আদায় করে নিবেন।

এবার তারাবি নামাজের জন্য দাঁড়াবেন এবং তারাবি নামাজের নিয়ত করে নিবেন। নিয়ত করার পরে তারাবি নামাজ শুরু করবেন এবং দুই রাকাত দুই রাকাত করে তারাবি নামাজ পাঠ করবেন চার রাকাত পাঠ করা হয়ে যাবে একটু বিশ্রাম নিবেন এভাবে আবারো দুই রাকাত করে তারাবি নামাজ পাঠ করবেন।


ফরজ নামাজ ব্যতীত অন্য সকল নামাজ একাকি আদায় করা যায় কিন্তু তারাবি নামাজ ফরজ না হওয়ার পরেও এটা জামাতের সাথে আদায় করা উত্তম তাই আপনারা সবাই তারাবির নামাজ জামাতের সাথে আদায় করার চেষ্টা করবেন। আল্লাহ আমাদের সকলের নামাজ কবুল করুন।

তারাবির নামাজের মোনাজাত সমূহ

আপনি যদি জামাতের সাথে তারাবি নামাজ আদায় করেন তাহলে হয়তো আপনাকে তারাবি নামাজের মোনাজাত নিজে নিজে করতে হবে না কিন্তু আপনি যদি একা একা তারাবি নামাজ আদায় করেন তাহলে নামাজ শেষে মোনাজাত করতে হবে। তাই এখন এই অংশ থেকে জেনে নিন তারাবি নামাজের মোনাজাত কিভাবে করবেন।

তারাবি নামাজের মোনাজাত আরবিঃ اللهمّ إنا ناسلوكال جناتا وناوزبيكا ميننار. يا خ إقبال جناتا أريد. بيررحمتيكا يا عزيزو يا جافارو يا كريمو يا ساتارو يا رحيمو يا جابارو يا خاليكو يا برار. اللهما أجرنا ميننار يا موجيرو يا موجيرو يا موجيرو. بير حماتيكا يا ارحمر رحيمين

তারাবি নামাজের মোনাজাতঃ আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খ লিক্বল জান্নাতা ওয়ান্নার। বিরাহমাতিকা ইয়া আজিজু ইয়া গাফফারু ইয়া ক্বারিমু ইয়া সাত্তারু ইয়া রাহিমু ইয়া জব্বারু ইয়া খালিকু ইয়া বারর। আল্লাহুম্মা আজিরনা মিনান্নার ইয়া মুজিরু ইয়া মুজিরু ইয়া মুজিরু। বিরহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

আমাদের সর্বশেষ কথা

শুদ্ধভাবে রোজার তারাবির নামাজের নিয়ম এবং তারাবির নামাজ কত রাকাত আশা করছি এই সকল বিষয়ে আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। তাই আপনি যদি মুসলমান হয়ে থাকেন তাহলে অবশ্যই এগুলো নিয়ম মেনে তারাবির নামাজ পড়বেন।

আল্লাহ আমাদের সকলের নামাজ কবুল করুন। আমাদের ওয়েবসাইটে এরকম আরো বিভিন্ন রকম ইসলামিক পোস্ট নিয়মিত করা হয়ে থাকে তাই এগুলো ইসলামিক বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url