শবে কদরের রাতের যে আমল কখনো বিফলে যায় না

আসসালামু আলাইকুম আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হলো শবে কদরের রাতের যে আমল কখনো বিফলে যায় না। শবে কদরের রাতে অনেক আমল রয়েছে যেগুলো মুসলমান হিসেবে আমাদের পালন করা প্রয়োজন। সেজন্য আজকে শবে কদরের রাতের আমল সম্পর্কে সকল তথ্য দেওয়ার চেষ্টা করব।
শবে কদরের রাতের যে আমল কখনো বিফলে যায় না

আপনি যদি জানতে চান শবে কদরের রাতের যে আমল কখনো বিফলে যায় না এবং এই সম্পর্কিত আরো অনেক কিছু বিষয় তাহলে পুরো পোস্টটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ শবে কদরের রাতের যে আমল কখনো বিফলে যায় না 

শবে কদরের রাতের গুরুত্ব

একজন মুসলিম হিসেবে আমাদের কাছে শবে কদরের রাতের গুরুত্ব অনেক বেশি। কারণ এই শবে কদরের রাতে মহান আল্লাহর অশেষ রহমতে এবং নেয়ামত বর্ষিত হয়। এছাড়াও এই শবে কদরের রাতে বেশি বেশি আল্লাহর ইবাদত করার মাধ্যমে আল্লাহর নৈকট লাভ করা যায়। এছাড়াও শবে কদরের রাতের আরো গুরুত্ব হল।

আরো পড়ুনঃ জীবনের সর্বশ্রেষ্ঠ আমল কোনটি - ফজিলতপূর্ণ ৫০ টি নেককার আমল

এই রাতে ইবাদত বন্দেগী করার মাধ্যমে আল্লাহর রহমত বরকত নাজাত এবং মাগফিরাত লাভ করা যায়। তাই এজন্য আমাদের প্রত্যেকটি মুসলমানের উচিত এই রাতে আল্লাহর নৈকট লাভ করার জন্য এবং রহমত লাভ করার জন্য বেশি বেশি ইবাদত বন্দেগি করা প্রয়োজন। 

শবে কদরের রাতের যে আমল কখনো বিফলে যায় না

শবে কদরের রাতের অনেক আমল রয়েছে যেগুলো আমরা মুসলমান হিসেবে করে থাকি। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই শবে কদরের রাতে বেশ কিছু আমল করতেন। যেগুলো আমাদের করার জন্য নির্দেশ দিয়ে গেছেন। তাই আপনি যদি একজন মুসলিম মুমিন বান্দা হয়ে থাকেন তাহলে আপনার অবশ্যই শবে কদরের রাতে এগুলো আমল করা প্রয়োজন।

শবে কদরের রাতের যে আমল কখনো বিফলে যায় না
শবে কদরের রাত এমন একটি উত্তম রাত হাজার রাতের থেকেও অধিক উত্তম। তাই এই দিনে যদি কোন বান্দা সারা রাত জেগে নামাজ আদায় করে কোরআন তেলাওয়াত করে এবং তার জীবনের সকল গুনাহ মাফ হওয়ার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করে তাহলে এই প্রার্থনা কখনো বিফলে যায় না। তাই আপনার জীবনের সমস্ত গুনাহ মাফ হওয়ার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করবেন ইনশাআল্লাহ আল্লাহ সকল গুনাহ মাফ করে দিবেন।

শবে কদর রাতের আমল করার শুদ্ধ নিয়ম সমূহ

শবে কদরের রাতে অনেক আমল করতে পারবেন কিন্তু এর জন্য আপনাকে সঠিক এবং শুদ্ধ নিয়ম অনুযায়ী করতে হবে। কিন্তু বেশিরভাগ মানুষই জানে না শবে কদর রাতের আমল করার শুদ্ধ নিয়ম সমূহ সম্পর্কে। তাই জেনে রাখুন।

  • এই দিনে আমল করার জন্য মোবাইল ফোন এবং দেখা থেকে বিরত থাকুন।
  • এরপর যদি আপনার বেশি গরম লাগে তাহলে গোসল করতে পারেন এবং অজু করে নিবেন।
  • রাত বারোটার আজ পর্যন্ত পবিত্র কোরআন তেলাওয়াত করুন।
  • তারপর বেশি বেশি নফল এবং হাজত এর নামাজ আদায় করুন।
  • যখন বেশি রাত হবে ১ টা ২ টা তখন আল্লাহর জিকির করবেন।
  • রাত ২ টা ৩ টা এর সময় তাহাজ্জুদ নামাজ আদায় করবেন।
  • তাহাজ্জুদ নামাজের পরে তিন রাকাত বিতরের নামাজ আদায় করুন।
  • এবার সেহরি খাওয়ার সময় হওয়ার আগে আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করুন।
  • ফজরের নামাজ আদায় করুন। 

এগুলো এগুলো শবে কদরের রাতের আমল করার নিয়ম। এগুলো যদি আপনি জানতে পারেন তাহলে আপনার আশে পাশে থাকা আরও লোকজনদের মাঝে ছড়িয়ে দিন তাহলে তারাও জানতে পারবে এবং তারাও এইভাবে আমলগুলো করতে পারবে। 

হাজার বছরের থেকে শবে কদরের রাত শ্রেষ্ঠ হবার কারণ

হাজার বছরের থেকে শবে কদরের রাত শ্রেষ্ঠ হবার কারণ রয়েছে কিন্তু এটা অনেকেই জানে আবার অনেকেই জানে না। সারা বছর আপনি যে ইবাদত করবেন তার থেকে এই একটি রাতের ইবাদত আপনার সবচেয়ে বেশি চেষ্টা হবে। 

আরো পড়ুনঃ পবিত্র আল কোরআন শেখার শুদ্ধ নিয়ম

শবে কদরের রাত শ্রেষ্ঠ হওয়ার কারণ হলো এই রাত্রে পবিত্র আল কুরআন নাযিল হয়েছিল। সেজন্য মহান আল্লাহ একটি সূরার মাধ্যমে জানিয়েছেন হাজার বছরের থেকে শবে কদরের রাত শ্রেষ্ঠ। তাই এই রাতে মুসলমানদের বেশি বেশি আমল করতে হয়। 

শবে কদরের রাতে বেশি বেশি সওয়াব পাওয়ার উপায় সমূহ

শবে কদরের রাতের বেশি বেশি সওয়াব পাওয়ার জন্য আল্লাহর সকল এবাদত করা যাবে। যেমন সালাত আদায় করা, কোরআন তেলাওয়াত করা, আল্লাহর জিকির করা, এছাড়া অনেক দোয়া দরুদ রয়েছে সেগুলো বেশি বেশি পাঠ করা। এখন আপনাদের কয়েকটি দোয়া বলব এগুলো আপনারা বেশি বেশি পাঠ করবেন। দোয়া গুলো হলোঃ 

১। ربناغفير لانا والي إخواننا اللهجينا سباكونا بيل إيماني

উচ্চারণঃ রাব্বানাগফিরলানা ওয়ালি ইখওয়ানিনাল্লাজিনা সাবাকুনা বিল ইমানি।

অর্থঃ হে মহান আল্লাহ আমাদের ক্ষমা করুন। এবং আমাদের আগে যারা ঈমান নিয়ে মৃত্যুবরণ করছেন তাদেরকেও ক্ষমা করে দিন। (সূরা হাশর আয়াত নং ১০)

২। حساب رباناغفيرلي وليوالي ضياء وليلمو مينينا ياوما يا كومول

উচ্চারণঃ রাব্বানাগফিরলি ওয়া লিওয়ালিদাইয়্যা ওয়া লিলমুমিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব।

অর্থঃ হে মহান আল্লাহ যেদিন হিসাব কায়েম হবে সেদিন আপনি আমাকে আমার বাবা মা এবং সকল মুমিনদেরকে ক্ষমা করুন। ( সূরা ইব্রাহিম আয়াত নং ৪১)

শবে কদরের রাতে আমাদের করণীয় সমূহ

শবে কদরের রাতে আমাদের করণীয় কি তা ইতোমধ্যে হয়তো আপনারা জানতে পেরেছেন। শবে কদরের রাতে আমাদের করণীয় হল বেশি বেশি আল্লাহর ইবাদত করা। সেজন্য আপনি কখন কোন এবাদত করবেন সেটা ভাগ করে নিবেন। তারপরে সেই অনুযায়ী সকল ইবাদত করবেন। যেগুলো এবাদত করতে পারেন।

  • সালাত আদায় করা
  • কোরআন তেলাওয়াত করা
  • দরুদ পাঠ করা
  • তাহাজ্জুদ নামাজ আদায় করা
  • তসবি তাহলিল করা
  • বেশি বেশি আল্লাহর জিকির করা
  • বিভিন্ন রকম দোয়া দরুদ পাঠ করা
  • ইলম চর্চা করা
  • সবশেষে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা

আপনি যদি শবে কদরের রাতে এগুলো করণীয় কাজ বা আমল করতে পারেন তাহলে। আপনার আগে যত গুনাহ ছিল সবগুলো আল্লাহ মাফ করে দিতে পারেন। এবং এই একটি রাতের ইবাদত আপনার জন্য হতে পারে নাজাতের মাগফেরাতের উছিলা। 

শবে কদরের রাতের সকল আমল সমূহের তালিকা

গুনাহ মাপের শ্রেষ্ঠ একটি রাত হল শবে কদরের রাত। যা আর কয়েকদিন পরে আসতে চলেছে পবিত্র রমজান মাসে সেই শবে কদরের রাতে আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর পবিত্র কোরআন নাজিল করা হয়। আর সেই কারণে এই একটি রাতকে সব থেকে শ্রেষ্ঠ রাত হিসেবে ঘোষণা করা হয়েছে। 

শবে কদরের রাতের আমল গুলো আপনাদেরকে ইতিমধ্যে জানিয়ে দিয়েছি সেগুলো হল বেশি বেশি আল্লাহর ইবাদত করার নামাজ আদায় করা, কোরআন তেলাওয়াত করা, বিভিন্ন নফল নামাজ রয়েছে সেগুলো ভাগ ভাগ করে আদায় করা, দরুদ পাঠ করা, বেশি বেশি আল্লাহর জিকির করা, তাহাজ্জুদের নামাজ আদায় করা। 

আরো পড়ুনঃ কোন গুনাহ ক্ষমার অযোগ্য - আল্লাহ তায়ালা কোন গুনাহ কখনো মাফ করবেন না

এছাড়াও আপনার সকল পাপ মাফ পাওয়ার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করার ক্ষমা চাওয়া। কোন বান্দা যদি শবে কদরের রাতে এই আমলগুলো করে তাহলে মহান আল্লাহ সেটা নিজে কবুল করেন। আল্লাহ আমাদের সবাইকে শবে কদরের রাতের এই আমল গুলো করার তৌফিক দান করুন। 

শবে কদর কে নিয়ে আমাদের সর্বশেষ গুরুত্বপূর্ণ কথা

শবে কদরের রাতের যে আমল কখনো বিফলে যায় না শবে কদর রাতের আমল করার শুদ্ধ নিয়ম সমূহ শবে কদরের রাতের গুরুত্ব সহ শবে কদরের রাত সম্পর্কে অনেকগুলো তথ্য আপনাদের জানানোর চেষ্টা করেছি। 

আশা করছি আপনারা শবে কদরের রাতে বেশি বেশি আমল করবেন এতে করে আপনাদের সকল গুনাহ মাফ হয়ে যাবে ইনশাআল্লাহ। আপনি যদি এরকম আরো তথ্য পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url