দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় - দ্রুত রক্ত বন্ধ করার প্রতিকার

বিভিন্ন রকম দুর্ঘটনা হওয়ার কারণে রক্ত বের হতে পারে তাই দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় এবং দ্রুত রক্ত বন্ধ করার প্রতিকার সম্পর্কে আপনাদের জেনে রাখা ভালো। আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের জানাবো দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় গুলো।
দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায়

তাই আপনি যদি দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় রক্ত পড়া বন্ধ করার সঠিক ঔষধের নাম রক্ত পড়া বন্ধ করার সঠিক দোয়া সমূহ জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পোস্ট সূচিপত্রঃ দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় - দ্রুত রক্ত বন্ধ করার প্রতিকার

দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় - দ্রুত রক্ত বন্ধ করার প্রতিকার

বিভিন্ন রকম কাজ করতে গিয়ে এবং খেলতে গিয়ে হাত পা কেটে যেতে পারে এবং তখন অনেক রক্ত বের হয়ে থাকে তাই দ্রুত রক্ত বন্ধ করার উপায় সম্পর্কে জেনে রাখা প্রয়োজন এতে করে কেটে গেলে দ্রুত রক্ত বন্ধ করতে পারবেন। আর শরীর থেকে যদি অতিরিক্ত রক্ত বের হয়ে যায় তাহলে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে তাই দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় জেনে নিন। 

বরফের ব্যবহার

কেটে যাওয়ার স্থানে দ্রুত রক্ত পড়া বন্ধ করার জন্য বরফ অনেক কার্যকরী। আপনার শরীরের কথা যদি কেটে যায় এবং প্রচুর পরিমাণ রক্ত বের হয় তাহলে সেই স্থানে একটি বরফের টুকরা নিয়ে চেপে ধরে রাখবেন কিছুক্ষণ চেপে ধরে রাখলে দেখবেন রক্ত পড়া বন্ধ হয়ে গেছে। 

কফি পাউডার

রক্ত পড়া বন্ধ করার আরেকটি কার্যকরী উপায় হল কফি পাউডার। আপনার শরীরের কোন স্থানে যদি কেটে যায় এবং প্রচুর পরিমাণে রক্ত বের হতে থাকে তাহলে হালকা পরিমান কফি পাউডার নিবেন এবং সেগুলো কাটা স্থানে লাগিয়ে দিবেন তাহলে দেখবেন রক্ত পড়া বন্ধ হয়ে গেছে। 

কাঁচা হলুদ

অ্যান্টিসেপটিক হিসেবে কাঁচা হলুদ অনেক ভালো কার্যকরী। তাই আপনার যদি শরীরের কোথাও কেটে যায় তাহলে কাঁচা হলুদ এবং এলোভেরা একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে সেই কাটা স্থানে লাগাবেন তাহলে দেখবেন খুব দ্রুত সময়ের মধ্যে রক্ত পড়া বন্ধ হয়ে গেছে। 

আরো পড়ুনঃ প্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায়

লবণ পানি

শরীরের কোথাও যদি কেটে যায় তাহলে হালকা পরিমাণ পানির মধ্যে একটু লবণ দিবেন এবং সেইগুলো পানির মধ্যে আপনার কাটা স্থান ডুবিয়ে বা ভিজিয়ে রাখবেন তাহলে দেখবেন দ্রুত সময়ের মধ্যে রক্ত পড়া বন্ধ হয়ে গেছে। 

টুথপেস্ট

রক্ত পড়া বন্ধ করার জন্য টুথপেস্ট অনেক কার্য করি। তাই আপনার যদি শরীরের কোথাও কেটে যায় তাহলে সেই স্থানে টুথপেস্ট লাগিয়ে দিবেন তাহলে আপনার রক্ত পড়া বন্ধ হয়ে যাবে এবং এটা ক্ষতস্থান শুকাতে ভালো কার্যকরী। 

কি পরিমান রক্ত বের হলে শরীরের জন্য মারাত্মক হতে পারে

একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে ৫ থেকে ৬ লিটার রক্ত থাকে। এই পরিমাণ রক্তের মধ্যে যদি ১৪% লস হয় তাহলে সেটা শরীর পুষিয়ে নিতে পারে তবে কোন ব্যক্তির শরীর থেকে যদি ১৫ % রক্ত লস হয় তাহলে সেটা দেহে চাপ সৃষ্টি করে। 

আরো পড়ুনঃ শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ - শরীরে রক্ত বৃদ্ধির উপায়

এভাবে যদি কোন ব্যক্তির ৪০% রক্ত লস যায় তাহলে সেটা একেবারে গুরুতর খারাপ অবস্থা হয়ে যায়। তখন এটা ৪ হিমরের হিসেবে বিবেচিত হয় আর সেখান থেকে ফিরে আসাটা প্রায় অসম্ভব হয়ে পড়ে। তাহলে আশা করছি আপনারা জানতে পারলেন কি পরিমান রক্ত বের হলে শরীরের জন্য মারাত্মক হতে পারে। 

নাক দিয়ে দ্রুত রক্ত পড়া বন্ধ করার কার্যকারী উপায়

অনেকের একটুতেই নাক দিয়ে রক্ত পড়ার অভ্যাস রয়েছে।  নাক দিয়ে রক্ত পড়ার বেশ কিছু কারণ রয়েছে যেমন নাকি অতিরিক্ত আঘাত লাগলে, নাকের মধ্যে টিউমার হলে, অপারেশন জনিত কোন কারনে এবং ইনফেকশন জনিত কারণে অনেক সময় অনেকের নাক দিয়ে হঠাৎ করে রক্ত বের হতে থাকে। 

তাই আপনার যদি নাক দিয়ে রক্ত পড়ে তাহলে সেটা বন্ধ করার জন্য একটি কার্যকরী উপায় রয়েছে সেটা অবলম্বন করতে পারেন। যদি নাক দিয়ে রক্ত পড়ে তাহলে আতঙ্কিত না হয়ে যখন নাক দিয়ে রক্ত পড়তে শুরু করবে তখন হাতের আঙ্গুল দিয়ে দুটি নাক চেপে ধরে রাখবেন। 

দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায়

আর এই সময় মুখ দিয়ে নিশ্বাস নিবেন তারপরও যদি দেখেন রক্ত পড়া কমছে না তাহলে আরো কিছুক্ষণ ধরে রাখবেন। এবং এই অবস্থায় নাক এবং কপালে আশেপাশে বরফ দিতে পারেন তাহলে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে। এবং চিত হয়ে শুয়ে থাকবেন যাতে করে রক্তগুলো বাহিরের দিকে না আসতে পারে। 

রক্ত পড়া বন্ধ করার সঠিক ঔষধের নাম

রক্ত পড়া বন্ধ করার জন্য দুটি কার্যকরী ওষুধের নাম এখন আপনাদের জানাবো তার মধ্যে একটি ওষুধ হল হোমিওপ্যাথিক আর আরেকটি হল এলোপ্যাথিক। যদিও এগুলো সব চিকিৎসকের পরামর্শ ছাড়া খাওয়া ঠিক নয় তার পরেও শুধুমাত্র নাম গুলো জেনে নিতে পারেন এবং আপনার শরীর থেকে যদি রক্ত পড়ে তাহলে চিকিৎসকের কাছে গিয়ে পরামর্শ অনুযায়ী ঔষধ নিতে পারেন। 

আরো পড়ুনঃ দাঁত পরিষ্কার রাখার উপায় - দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করার উপায়

রক্ত পড়া বন্ধ করার জন্য একটি কার্যকরী ঔষধ হলো Taxi Mf 250/500 Mg এবং আরেকটি হোমিওপ্যাথিক ঔষধ হলো calendula Mother এই দুটি ওষুধ ব্যবহার করলে আপনার শরীরের কাটা স্থানের রক্তপাত দ্রুত বন্ধ হয়ে যাবে। তবে মনে রাখবেন সকলে ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ঔষধ সেবন করবেন না। 

রক্ত পড়া বন্ধ করার ভিটামিন

রক্ত পড়া বন্ধ করার ভিটামিন এটা প্রায় সবারই অজানা। কোনো কারণে যদি একজন ব্যক্তির শরীর থেকে রক্ত বের হয় তাহলে একটি ভিটামিন রয়েছে সেই ভিটামিনের এর মাধ্যমে রক্ত পড়া দ্রুত বন্ধ করা যায়। দ্রুত রক্ত পড়ার বন্ধ করার জন্য যে ভিটামিন কাজ করে থাকে সেটা হল ভিটামিন কে।মানবদেহের রক্ত জমাট বাঁধার জন্য প্রয়োজনীয় প্রোটিন এই ভিটামিন কে এর মধ্যে রয়েছে সেজন্য এটা রক্ত পড়া বন্ধ করে। 

রক্ত পড়া বন্ধ করার সঠিক দোয়া সমূহ

রক্ত পড়া বন্ধ করার জন্য পবিত্র কুরআনে দোয়া রয়েছে একটি শরীরের যেকোন স্থানের রক্ত পড়া বন্ধ করার জন্য পড়তে পারেন এবং আরেকটি হল নাকের রক্ত পড়া বন্ধ করার দোয়া। প্রথমে জেনে নিন শরীরের যে কোন স্থানের রক্ত পড়া বন্ধ করার জন্য যে দোয়াটি পাঠ করবেন। 

বাংলা উচ্চারণঃ ওয়া ইজা বাতাশতুম বাতাশতুম জাব্বারীন

নাক দিয়ে রক্ত পড়া বন্ধের দোয়াঃ ও মা মুহাম্মাদুর ইল্লা রাসুল কদ খলাত মিন কবলিহির রসূল আফা ইম মাতা আউ কুতি লান কলাব তুম আলা আঃ কবি কুম।

রক্ত পড়া বন্ধ করার ছবিসমূহ

শরীরের বিভিন্ন স্থান থেকে আঘাতজনিত কারণে কেটে গেলে রক্ত পড়ে সেগুলো রক্ত পড়ার ছবি অনেকে দেখতে চেয়ে থাকেন। তাই এই অংশে আপনাদের জন্য রক্ত পড়া বন্ধ করার ছবিসমূহ দেওয়া হলো। 

রক্ত পড়া বন্ধ করার ছবিসমূহ

রক্ত পড়া বন্ধ করার ছবিসমূহ

দ্রুত রক্ত বন্ধ করার প্রতিকার নিয়ে আমাদের শেষ কথা

তো আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনারা জানতে পেরেছেন দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় এবং দ্রুত রক্ত বন্ধ করার প্রতিকার গুলো সম্পর্কে বিস্তারিত। তাই এখন থেকে আপনার যদি এরকম সমস্যা হয়ে থাকে তাহলে এই সকল উপায় অবলম্বন করে দ্রুত রক্ত পড়া বন্ধ করতে পারবেন। এরকম আরো বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url