মানুষের ১৫ টি বিশেষ রোগের কারণ ও তার প্রতিকার

প্রতিনিয়ত মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে কিন্তু এগুলো রোগের কারণ কি তা অনেকেরই অজানা তাই আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব মানুষের ১৫ টি বিশেষ রোগের কারণ ও তার প্রতিকার গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য।
মানুষের ১৫ টি বিশেষ রোগের কারণ ও তার প্রতিকার
তাই আপনি যদি জানতে চান মানুষের ১৫ টি বিশেষ রোগের কারণ ও তার প্রতিকার সম্পর্কে তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। তাহলে চলুন শুরু করা যাক।

পোস্ট সূচিপত্রঃ মানুষের ১৫ টি বিশেষ রোগের কারণ ও তার প্রতিকার

রোগ কত প্রকার ও কি কি

অনেকে প্রশ্ন করে থাকেন রোগ কত প্রকার ও কি কি রোগ মূলত চার প্রকার হয়ে থাকে এবং এই চার প্রকার রোগের মধ্যে আরও অনেক ক্যাটাগতি রয়েছে তবে রোগের প্রকারভেদ করতে গেলে এই চার প্রকার আসে কিন্তু এই চার প্রকার রোগ কি কি তা হয়তো আপনারা জানেন না। 

আরো পড়ুনঃ কিডনি জনিত রোগের সমস্যা ও সমাধান

মানুষের শরীরে বিভিন্ন রকম রোগ হয় তার মূলে এই চার প্রকার রোগ রয়েছে সেগুলো হলোঃ সংক্রামক রোগ, বংশগত রোগ, অভাবজনিত রোগ এবং শরীর বৃত্তিও রোগ। এর চারটি রোগের মধ্যে আবার আরো অনেক ক্যাটাগরি রয়েছে যেগুলো রোগে আমরা প্রতিনিয়ত আক্রান্ত হয়ে থাকি। 

মানুষের ১৫ টি বিশেষ রোগের কারণ ও তার প্রতিকার

প্রতিনিয়ত আমরা বিভিন্ন রকম রোগে আক্রান্ত হয়ে থাকে কিন্তু অনেকে জানতে চাই কতগুলো রোগ রয়েছে। রোগের সংখ্যা অনেকগুলো রয়েছে তাই এই অংশে আপনাদের এখন জানাবো মানুষদের কত ধরনের রোগ হয়ে থাকে এবং সেগুলোর নাম কি কি? 

১। কিডনি রোগ যখন একটা মানুষের কিডনিতে সমস্যা সৃষ্টি হয় তখন এই কিডনি রোগ হয়ে থাকে। যদি আপনাকে কিডনি রোগ হয় তাহলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন। 

২। হার্ট অ্যাটাক অনেকের হার্টের সমস্যা রয়েছে সেজন্য অনেক সময় হার্ট অ্যাটাক হওয়ার মত সম্ভাবনা থাকে। হার্ট যখন দুর্বল হয়ে যায় তখনই হার্ট অ্যাটাক হয়ে থাকে তাই আপনার যদি হার্টের কোন সমস্যা থাকে তাহলে সব সময় শান্ত থাকার চেষ্টা করবেন এবং চিকিৎসকের পরামর্শ নিবেন। 

৩। বর্তমানে ক্যান্সার একটি মারাত্মক রোগ আমাদের বিভিন্ন রকম ভুলের কারণে এবং দৈনন্দিনীর অনেক নিয়ম কানুন রয়েছে সেগুলো না মেনে চলার কারণে ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে। যেমন অতিরিক্ত মাদক সেবনের কারণে তাই এগুলো থেকে প্রতিকার পেতে মাদক থেকে দূরে থাকবেন। 

৪। অনেক সময় অনেকের মাথার বিভিন্ন রকম রোগ হয়ে থাকে এর কারণ হলো অতিরিক্ত মানসিক দুশ্চিন্তা তাই এই রোগের প্রতিকার করতে অতিরিক্ত মানুষই দুশ্চিন্তা থেকে নিজেকে বিরত রাখবেন। এবং সব সময় হাসিখুশি থাকার চেষ্টা করবেন। 

৫। শরীরের ঘা অথবা চুলকানি রোগে অনেক আক্রান্ত হয়ে থাকে এর কারণ হলো ব্যাকটেরিয়ার আক্রমণ। এই রোগ থেকে প্রতিকার পেতে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকবেন। এবং ব্যাকটেরিয়া ধ্বংস করতে কার্যকরী পদক্ষেপ নিবেন। 

৬। আরেকটি বিশেষ রোগ হল ক্রনিক ফুসফুসের রোগ। এ রোগ হয়ে থাকে মূলত অতিরিক্ত সিগারেট খাওয়ার ফলে। অতিরিক্ত সিগারেটের ধোঁয়া যখন আপনার ভিতরে যাই তখন সেটা ফুসফুসের ক্ষতি করে তাই আপনার এই অভ্যাস বাদ দিতে হবে। 

৭। বর্তমানে মানুষের মধ্যে একটি ঝুঁকিপূর্ণ রোগ হলো স্ট্রোক এর বিভিন্ন কারণ রয়েছে যেমন অনেকের অতিরিক্ত ওজন সেই কারণে অনেকে গরম সহ্য করতে পারে না এতে করে স্ট্রোক করে আবার অনেকে অনেক দুশ্চিন্তা করার কারণে স্ট্রোক করে তাই এগুলো থেকে নিজেকে বিরত রাখবেন। 

৮। মানুষের আর একটি বিশেষ রোগ হল ডায়াবেটিস বর্তমানে বাংলাদেশের অনেক মানুষ এই রোগে ভুগে থাকেন। এর কারণ হলো অতিরিক্ত ওজন বেড়ে যাওয়া তাই এ রোগ থেকে প্রতিকার পেতে ওজন নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করবেন এবং মিষ্টি জাতীয় খাবার এড়িয়ে চলবেন।

মানুষের ১৫ টি বিশেষ রোগের কারণ ও তার প্রতিকার

৯। মানুষ একটি বিশেষ রোগ পারকিনসন রোগে আক্রান্ত হয়ে থাকে। এটি একটি স্নায়ুবিক রোগ স্নায়ু অধঃপতনের কারণে এই রোগটি মূলত হয়ে থাকে। পারকিনসন রোগ হল প্যারালাইসিস তবে এটার ঘরোয়া কোন চিকিৎসা নেই তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

১০। মোটর নিউরন রোগ এটি একটি স্নায়ুক্ষয়ি রোগ। মানুষের স্নায়ুর একটি স্তর রয়েছে যখন সেটি ক্ষয় হয়ে যেতে থাকে তখন এই রোগ দেখা দেয়। এ রোগের কোন ঘরোয়া চিকিৎসা নেই তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে। 

১১। একটি বিশেষ রোগ হলো বেস্ট ক্যান্সার অনেক মেয়েরা অতিরিক্ত টাইট ব্রা প্রতিনিয়ত পড়ে থাকে সেজন্য তাদের এই রোগটি হয়ে থাকে। তাই এই রোগ থেকে প্রতিকার পেতে অতিরিক্ত টাইট জামা কাপড় পরিধান করবেন না।

আরো পড়ুনঃ দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় - দ্রুত রক্ত বন্ধ করার প্রতিকার

১২। অনেকে ব্রেন টিউমার হয়ে থাকে এই রোগের কারণ হলো মূলত আপনার ব্রেনের উপর যখন প্রতিনিয়ত অতিরিক্ত চাপ পড়বে তখন আস্তে আস্তে সেটা ব্রেন টিউমারের দিকে চলে যাবে। তাই অতিরিক্ত চাপ নেওয়ার কোন দরকার নেই।

১৩। আরেকটি মারাত্মক রোগ হল এইচআইভি এইডস এই রোগের কারণ হলো ব্যাকটেরিয়ার আক্রমণ এবং একাধিক ব্যক্তির সাথে অবাধ মেলামেশা করা। তাই এই রোগ থেকে প্রতিকার পেতে এরকম অভ্যাস ত্যাগ করবেন এবং চিকিৎসা গ্রহণ করবেন।

১৪। বর্তমানে অনেকের মধ্যে এই রোগটি রয়েছে সেটা হল পাইলস। এটা বিভিন্ন রকম পুষ্টির অভাবে হয়ে থাকে তাই এ রোগ থেকে প্রতিকার পেতে বেশি বেশি পুষ্টিকর খাবার খাবেন এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিবেন। 

১৫। অনেক সময় আমাদের বিভিন্ন রকম ত্বকের বিভিন্ন রকম রোগ হয়ে থাকে এর কারণগুলো মূলত হল আমরা ত্বকের কেমন করে যত্ন নিই না সেজন্য আমাদের ত্বকের এগুলো রোগ হয়ে থাকে। তাই এগুলো রোগ থেকে প্রতিকার পেতে প্রতিনিয়ত ত্বকের যত্ন নিবেন। 

যেকোনো রোগ থেকে মুক্তি দোয়া

পবিত্র কুরআনে রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য দোয়া রয়েছে। সেটা যদি আপনি পাঠ করতে পারেন তাহলে বিভিন্ন রোগ থেকে মুক্তি পাবেন। কিন্তু অনেকেরই অজানা যেকোনো রোগ থেকে মুক্তি দোয়া তাই চলুন দোয়াটি জেনে নেওয়া যাক। 

আরবিঃ اللهمّ إني أوجوبيكا منال البراسي والجوني والجهجاني والسيل أسوام.

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাসি ওয়াল জুনুনি ওয়াল ঝুজানি ওয়া সাইয়্যিয়িল আসক্বাম।

বাংলা অর্থঃ হে মহান আল্লাহ আমি তোমার কাছে অবশ্যই ধবল, কুষ্ঠরোগ, উন্মাদ, ও সকল ধরনের কঠিন রোগ ব্যাধি থেকে আশ্রয় কামনা করছি।

রোগ থেকে বাঁচতে মানুষের সাবধানতা স্বরূপ

বিভিন্ন রকম রোগ থেকে বাঁচতে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে, বেশি বেশি পুষ্টিকর খাবার যেমন শাকসবজি জাতীয় খাবার বেশি বেশি খেতে হবে এবং মাঝে মাঝে চিকিৎসকের কাছে গিয়ে আপনার বিভিন্ন রকম চেকআপ করানো প্রয়োজন। 

আরো পড়ুনঃ এইডস ধরা পড়লে করণীয় গুলো কি কি - এইডস হলে বাঁচার উপায় কি

এই সকল সাবধানতা যদি আপনি মেনে চলতে পারেন তাহলে বিভিন্ন রকম রোগ থেকে মুক্ত থাকবেন। এ ছাড়াও রোগ মুক্তির মালিক একমাত্র আল্লাহ তাই বেশি বেশি আল্লাহর এবাদত করবেন এবং তার কাছে দোয়া চাইবেন তাহলে ইনশাআল্লাহ সব সময় রোগমুক্ত থাকবেন। 

মানুষের রোগ নিয়ে আমাদের শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাকে জানতে পেরেছেন মানুষের ১৫ টি বিশেষ রোগের কারণ ও তার প্রতিকার গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য। সব সময় রোগমুক্ত থাকার জন্য সব সময় সকল নিয়ম কানুন মেনে চলার চেষ্টা করবেন। 

এবং মাঝে মাঝে একজন  কাছে গিয়ে বিভিন্ন রকম পরীক্ষা করাতে পারেন। এরকম আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url