বিশ্ব নারী দিবস ২০২৪ - বিশ্ব নারী দিবস কবে

বিশ্ব নারী দিবস ২০২৪ এবং বিশ্ব নারী দিবস কবে এই বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে। অনেকেই বিশ্ব নারী দিবস ২০২৪ সম্পর্কিত অনেকগুলো তথ্য জানতে চেয়ে থাকেন তাই আজকের আর্টিকেল থেকেই সকল তথ্য পেয়ে যাবেন।
বিশ্ব নারী দিবস ২০২৪

তো চলুন আজকের আর্টিকেল এর নিচের অংশগুলো থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক বিশ্ব নারী দিবস ২০২৪ বিশ্ব নারী দিবস কবে এই সকল বিষয়ে। 

পোস্ট সূচিপত্রঃ বিশ্ব নারী দিবস ২০২৪ - বিশ্ব নারী দিবস কবে

বিশ্ব নারী দিবস ২০২৪ঃ ভূমিকা 

প্রতিবছর বিশ্ব নারী দিবস পালিত হয়ে থাকে। এ সম্পর্কে অনেক তথ্য রয়েছে যা আমাদের অনেকেরই অজানা। তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করব বিশ্ব নারী দিবস ২০২৪ এর সকল অজানা বিষয়গুলো সম্পর্কে। যেমন প্রতি বছর বিশ্ব নারী দিবস কবে পালিত হয়ে থাকে এ সকল বিষয় সহ বিশ্ব নারী দিবসের অনেক প্রতিপাদ্য বিষয় সমূহ রয়েছে সেগুলো জেনে নিন। 

বিশ্ব নারী দিবস কবে - বিশ্ব নারী দিবস কত তারিখে

বিশ্ব নারী দিবস কবে এবং বিশ্ব নারী দিবস কত তারিখে এ বিষয়গুলো লিখে অনেকেই ইন্টারনেটে সার্চ করে খুঁজে থাকেন। প্রতিবছর সরকারি বেসরকারি বিভিন্ন রকম প্রতিষ্ঠান এবং সংস্থা আয়োজনের মাধ্যমে এই বিশ্ব নারী দিবস পালন করে থাকে। বিশ্ব নারী দিবস এর তারিখ হলো ৮ই মার্চ ২০২৪ শুক্রবার।

আরো পড়ুনঃ ১৬ ডিসেম্বর দিনটি কি দিবস । ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক

প্রতিবছর ৮ই মার্চ বিশ্ব নারী দিবস পালন করা হয়ে থাকে। এই বিশ্ব নারী দিবস বিশ্বের সকল নারীদের জন্য পালন করা হয়ে থাকে। বিশ্ব নারী দিবসে বিভিন্ন রকম আলোচনা সভা অনুষ্ঠিত হয়ে থাকে। নিচে এগুলো সম্পর্কে আরো বিস্তারিত জেনে নিন। 

বিশ্ব নারী দিবসের গুরুত্বপূর্ণ তাৎপর্য

অনেকে জানতে চেয়ে থাকেন বিশ্ব নারী দিবসের গুরুত্বপূর্ণ তাৎপর্য সম্পর্কে। আমাদের এই সমাজে নারীদের নিয়ে অনেক বৈষম্য রয়েছে এগুলো বৈষম্য দূর করার জন্য মূলত এই বিশ্ব নারী দিবস এর কার্যক্রম অনুষ্ঠিত হয়ে থাকে। প্রতি বছর মার্চ মাসের ৮ তারিখে বিশ্বজুড়ে পালিত হয় এই বিশ্ব নারী দিবস। বিশ্ব নারী দিবসের গুরুত্ব হলো নারীদেরকে প্রতিটি ক্ষেত্রে সম্মানের কথা মনে করে দেওয়া হয়।

যেমন আমাদের দেশে অনেক নারী শ্রমিক রয়েছে তাদের বিরুদ্ধে অনেক সময় অনেক অন্যায় অত্যাচার হয়ে থাকে যাতে করে তাদের উপরে কোন রকম অন্যায় অত্যাচার না হয় সেই উদ্দেশ্যে মূলত এই বিশ্ব নারী দিবস সরকারিভাবে স্বীকৃতি পেয়েছে। 

বিশ্ব নারী দিবস পালনের মূল গুরুত্ব হলো যাতে করে নারীরা এই সকল অধিকার অন্যায় অত্যাচার থেকে মুক্ত থাকতে পারে। এবং অন্যান্য সকল মানুষের মধ্যে তারা যেন সুন্দরভাবে বেঁচে থাকতে পারে। 

আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ এর প্রতিপাদ্য বিষয় সমূহ

আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ এর বেশ কিছু প্রতিপাদ্য বিষয় সমূহ রয়েছে এগুলো সরকারি ভাবে ঘোষণা দেওয়া হয়ে থাকে। প্রতিবছর পিছনের দিবসে এই প্রতিপাদ্য বিষয় সমূহ সম্পর্কে মেনে চলতে হয়। আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ এর প্রতিপাদ্য বিষয় সমূহ সম্পর্কে বাংলাদেশের একটি ন্যাশনাল ওয়েব সাইটে পিডিএফ ফাইল আপলোড করা হয়েছে। 

আরো পড়ুনঃ যীশু খ্রিস্টের জন্মদিন ২০২৩ - ২৫ ডিসেম্বর কে কেন বড়দিন বলা হয়

এখানে আমরা সেই পিডিএফ ফাইল এর লিংক দিয়ে দিলাম লিংকের উপর ক্লিক করলে আপনারা জানতে পারবেন আন্তর্জাতিক নারী দিবস ২০২৪ এর প্রতিপাদ্য বিষয় সমূহ গুলো সম্পর্কে বিস্তারিত।আন্তর্জাতিক নারী দিবস এর প্রতিপাদ্য বিষয়ে সমূহ জানতে এই লিংকে ক্লিক করুন। 

আন্তর্জাতিক নারী দিবসকে ঘিরে রচনা সমূহ

লিঙ্গ বৈষম্য এর কারনে মূলত নারী দিবস ঘোষণা করা হয়েছে। অর্থাৎ আমাদের এই বিশ্বে অনেক জায়গা রয়েছে যেগুলোতে নারীদেরকে দিয়ে পরিশ্রম করে নেওয়া হয় কিন্তু সেই পরিমাণ মজুরি বা মূল্য দেওয়া হয় না। তাই এগুলোর দাবিতে মূলত নারী দিবস অনুষ্ঠিত হয়ে থাকে। লিঙ্গ সমতা অর্জনের জন্য যেগুলো চ্যালেঞ্জ গুলো রয়েছে সেগুলো প্রতিফলিত করার সময়। 

বিশ্ব নারী দিবস ২০২৪

এটা পৃথিবীর সকল নারীদেরকে নিয়ে অর্থাৎ নারীদের উদ্দেশ্যে হয়ে থাকে। ১৯৭৫ সালের ৮ই মার্চ অনুষ্ঠানিকভাবে জাতিসংঘ এই নারী দিবস ঘোষণা করেছেন। নারীদের অধিকার এবং বিশ্ব শান্তি রক্ষার জন্য প্রতিবছর এই দিবসটি আনুষ্ঠানিকভাবে উদযাপন করা হয়ে থাকে। 

বিশ্ব নারী দিবসের মূল বক্তব্য

বিশ্ব নারী দিবস কবে এবং কেন পালন করা হয়ে থাকে তা হয়তো আপনারা জানতে পারেন কিন্তু বিশ্ব নারী দিবসের মূল একটি বক্তব্য রয়েছে সেটি অনেকেরই অজানা। আপনি যদি বিশ্ব নারী দিবস সম্পর্কে সকল কিছু জানতে চান তাহলে অবশ্যই আপনাকে বিশ্ব নারী দিবসের মূল থিম জানতে হবে। 

বিশ্ব নারী দিবসের মূল বক্তব্য হলো পক্ষপাত ভাঙ্গা। দ্যা ইন্টারন্যাশনাল উইমেন্স ডে জেন্ডার এবং সমতাভিত্তিক একটি বিশ্বনির্মাণের আহ্বান জানিয়েছেন। সেখানে নারীদের কোন পক্ষপাত থাকবেনা এবং কোনরকম বৈষম্যের শিকার হবে না। তাহলে আশা করছি জানতে পারলেন বিশ্ব নারী দিবসের মূল বক্তব্য। 

বিশ্ব নারী দিবস পালন করার কারণসমূহ

বিশ্ব নারী দিবস পালন করার বেশ কিছু কারণ রয়েছে এইগুলো কারণেই মূলত প্রতি বছর বিশ্ব নারী দিবস পালন করা হয়ে থাকে। বিশ্ব নারী দিবস পালন করার কারণসমূহ কি কি তা নিচের অংশ থেকে জেনে নিন। 

  • নারীদের প্রতি শ্রদ্ধা এবং সম্মান
  • তাদের কাজের প্রশংসা এবং ন্যায্য মজুরি দেওয়া
  • নারীদেরকে যাতে করে পুরুষদের যতক্ষণ কাজ করতে হয় ততক্ষণ কাজ করানো হয় সেই অধিকার দেওয়া।
  • গরিব অসহায় নারীদের ওপর যেন কোন অন্যায় অত্যাচার না হয়। 
  • অনেক জায়গায় নারীদেরকে অমূল্যায়ন করা হয় যাতে করে এমনটি না হয় সেই কারণে নারী দিবস পালন করা হয়। 
  • নারীদেরকে সকল অধিকার দিয়ে বিশ্বশান্তি রক্ষা করা।
এগুলো মূলত নারী দিবস পালন করার কারণ সমূহ। তবে এখানে যেগুলো কারণ বলা হলো এগুলো কারণ বাদেও আরো অনেক কারণ রয়েছে সেই সকল কারণেই প্রতিবছর নারী দিবস পালন করা হয়ে থাকে। 

বিশ্ব নারী দিবসকে কেন্দ্র করে নতুন তথ্যসমূহ

মিশনারী দিবসকে কেন্দ্র করে নতুন অনেকগুলো তথ্য আমরা জানতে পেরেছি সেগুলো এখন আপনাদের জানানোর চেষ্টা করব। আমরা সকল পুরুষ জাতি নারীদের গর্ভ থেকে জন্মগ্রহণ করেছি কিন্তু এরকমই অনেক নারী রয়েছে যাদেরকে আমরা অনেক জায়গায় তেমন মূল্যায়ন করে থাকি না সেই কারণে জাতিসংঘ এই বিশ্ব নারী দিবস ঘোষণা করেছে। 

অর্থাৎ এখন কোন নারীদেরকে শ্রমিকের সকল ধরনের অধিকার থেকে বঞ্চিত করতে পারবে না।এছাড়া নির্দিষ্ট কর্মঘন্টা ছাড়া অতিরিক্ত কাজ করে নিতে পারবে না। আমাদের বাংলাদেশে অনেক কারখানা রয়েছে যেগুলোতে অসংখ্য নারী কাজ করে থাকে। 

আরো পড়ুনঃ ১৪ ফেব্রুয়ারি দিবসের ইতিহাস - বিশ্ব ভালোবাসা দিবসের কাহিনী

কিন্তু তাদেরকে সবদিক থেকে অবমূল্যায়ন করা হয় এগুলো যাতে করে আর করতে না পারে সেই কারণে কঠোরভাবে নারী দিবস পালন করা হয়ে থাকে। আমাদের সকলের উচিত নারীদেরকে প্রয়োজনীয় সম্মান এবং মর্যাদা দেওয়া। 

বিশ্ব নারী দিবসকে নিয়ে আমাদের শেষ কথা 

আশা করছি আজকের পোস্টটি পড়ার পরে আপনারা জানতে পেরেছেন বিশ্ব নারী দিবস ২০২৪ সম্পর্কে এবং বিশ্ব নারী দিবস কবে এই সকল বিষয়ে। তো এগুলো বিষয়ে জানতে পেরে আপনাদের কেমন লেগেছে তা কমেন্টের মাধ্যমে আমাদের জানিয়ে দিতে পারেন এবং এরকম আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url