অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায়

অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায় সম্পর্কে আজকের পোস্টে আলোচনা করা হবে।অনেকের বিভিন্ন কারণে অতিরিক্ত মাথার চুল পড়ে যায়। তাই আপনার যদি এই সমস্যা থাকে তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য অনেক উপকারী হবে।
অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায়
তাহলে আপনি যদি জানতে চান অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায় সম্পর্কে তাহলে আজকের পোস্টের নিচের অংশগুলো প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

পোষ্ট সূচিপত্রঃ অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায়

অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায়

বিভিন্ন কারণে মাথার চুল ঝরে যেতে থাকে এতে করে অনেকে অনেক দুশ্চিন্তায় পড়ে থাকে। তাই এখন আপনাদের জানাবো অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায় গুলো সম্পর্কে। নিচের অংশ থেকে জেনে নিন অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী পাঁচটি উপায়। 

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা শরীরের বিভিন্ন রকম উপকারে কাজ করে থাকে যেমন ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে অ্যালোভেরা অনেক ভালো কাজ করে থাকে। প্রথমে আপনার চুল ভালোভাবে শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিবেন তারপরে অ্যালোভেরা জেল তালুতে নিয়ে সেগুলো চুলের মধ্যে ভালোভাবে লাগাবেন এভাবে সপ্তাহে দুই দিন ব্যবহার করলে তাড়াতাড়ি ভালো উপকারিতা পাবেন। 

নারকেলের দুধ

নারকেলের দুধ চুল পড়া রক্ষা করতে ভালো কাজ করে থাকে সেজন্য প্রথমে একটি নারকেল দেবেন সেগুলো ভালোভাবে বেটে নিবে নিব তার ভিতর থেকে দুধের মত সাদা বের করে নিবেন এবং সেগুলো মাথায় চুলের মধ্যে ভালোভাবে লাগাবেন। এভাবে কয়েক দিন ব্যবহার করলে চুল পড়া রোধ হবে। 

আরো পড়ুনঃ নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন

মেথির ব্যবহার

হালকা পরিমাণ মেথি নিয়ে সেগুলো সারারাত পানিতে ভিজিয়ে রাখুন সকালবেলা সেগুলো ভালোভাবে ব্লেন্ড করে নিন এবং সেগুলো ভালোভাবে চুলের মধ্যে লাগান ৩০ মিনিট রাখার পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

লেবুর রস মধু ও দই

লেবুর রস মধু ও দই মিশিয়ে ভালোভাবে সেগুলো যদি চুলের মধ্যে লাগান তাহলে আপনার চুল পড়া অনেকটা রক্ষা করবে। তাই আপনার যদি চুল পড়ে তাহলে লেবুর রস মধু ও দই একসাথে মিশ্রণ তৈরি করে চুলে লাগাবেন। 

নিম পাতার ব্যবহার

আমরা সবাই জানি নিম পাতা অনেক উপকারী। আপনার যদি চুল পড়া সমস্যা থাকে তাহলে নিমপাতা দিয়ে সেটা সমাধান করতে পারেন সেজন্য এক লিটার পরিমাণ পানিতে ১৫ থেকে ২০ টি নিমপাতা দিবেন এবং সেগুলো ভালোভাবে ফুটিয়ে নিবেন। এবং সেগুলো পানি যখন ঠান্ডা হবে সেগুলো দিয়ে চুল ভালোভাবে ধুয়ে নিবেন। তাহলে ইনশাআল্লাহ চুল পড়া প্রতিরোধ হবে। 

মেয়েদের চুল পড়া বন্ধ করার কার্যকারী উপায়

ছেলে এবং মেয়েদের চুল পড়া বন্ধ করার উপায় একটাই। তারপরে আপনারা যেহেতু জানতে চেয়েছেন মেয়েদের চুল পড়া বন্ধ করার কার্যকারী উপায় তাই জেনে নিন। মেয়েদের চুল পড়া বন্ধ করার উপায় হল। 

আপনি যখন রাতে ঘুমাতে যাবেন তখন চুলের গোড়া থেকে আগ পর্যন্ত ভালোভাবে নারিকেল তেল মাখবেন এবং সেগুলো সকাল বেলা ধুয়ে ফেলবেন। এ ছাড়াও আরেকটি উপায় রয়েছে সেটা হল একটি পেঁয়াজ থেকে রস বের করে নিবেন এবং সেগুলো রস চুলে লাগাবেন তাহলে চুল পড়া বন্ধ হবে। 

ছেলেদের চুল পড়া বন্ধ করার কার্যকারী উপায়

ছেলেদের চুল পড়া বন্ধ করার কার্যকারী অনেক উপায় রয়েছে তার মধ্যে যেটা সবচেয়ে বেশি কার্যকরী সেটা হল প্রথমে এক কাপ পানি নিবেন তারপরে তার মধ্যে দুইটি গ্রিন টি এর ব্যাগ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিবেন এবং সেগুলো ভালোভাবে মাথার মধ্যে চুলে লাগাবেন। 

আরো পড়ুনঃ খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি - খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো

এভাবে ৩০ মিনিট রাখার পরে ধুয়ে ফেলবেন। তাহলে দেখবেন আপনার চুল পড়া অনেকটা কমে গেছে। এছাড়াও সব সময় স্বাস্থ্যসম্মত খাবার খাবেন অতিরিক্ত ধূমপান সেবন করবেন না। এবং খেয়াল রাখবেন মাথার ত্বক যেন অতিরিক্ত তৈলাক্ত না থাকে। 

চুল পড়া বন্ধ করার উপায় নিয়ে ডাক্তারের পরামর্শ

চুল পড়া বন্ধ করার জন্য ডাক্তারদের অনেক পরামর্শ থাকে যেমন ডাক্তাররা বলে থাকে বেশি বেশি পানি পান করতে হবে। প্রতিদিন অন্তত দুই থেকে তিন লিটার পানি পান করতে হবে। এবং অনেকেই অতিরিক্ত ধূমপান এবং মদ্যপান করে থাকে। 

অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায়

সেজন্য ডাক্তাররা পরামর্শ দিয়ে থাকেন অতিরিক্ত মদ্যপান এবং ধূমপান করা থেকে বিরত থাকার জন্য।এছাড়াও প্রোটিন যুক্ত খাবার বেশি বেশি খেতে হবে এবং নিয়মিত চুলের যত্ন নিতে হবে তাহলে চুল পড়া বন্ধ হবে ইনশাআল্লাহ। 

চুল পড়া থেকে রেহাই পেতে বিভিন্ন ভিটামিনের তালিকা

বিভিন্ন রকম ভিটামিনের অভাবে আমাদের মাথার চুল ঝরে যেতে থাকে তাই চুল পড়া থেকে রেহাই পাওয়ার জন্য এগুলো ভিটামিন অনেক প্রয়োজনীয়। কিন্তু আমাদের অনেকেরই অজানা কোন কোন ভিটামিন চুল পড়া রোধ করতে ভালো কাজ করে। জেনে নিন সেগুলো ভিটামিনের নাম। 

  • ভিটামিন এ
  • ভিটামিন বি
  • ভিটামিন সি
  • ভিটামিন ই
  • ভিটামিন ডি
  • লৌহ
  • জিংক
  • আয়রন

চুল পড়া প্রতিরোধে কার্যকারী পাঁচটি শ্যাম্পুর নাম

চুল পড়া প্রতিরোধ করার জন্য বাজারে অনেক শ্যাম্পু পাওয়া যায় কিন্তু এগুলোর মধ্যে কোন গুলো বেশি কার্যকরী তা হয়তো আমরা অনেকেই জানিনা। আসুন জেনে নেওয়া যাক চুল পড়া প্রতিরোধে কার্যকারী পাঁচটি শ্যাম্পুর নাম গুলো। 

  1. Head & Shoulders
  2. Studio X 
  3. Pantene
  4. Vatika hair Fall Control 
  5. Hamalaya Anti Hair Fall

চুল পড়া থেকে বাঁচতে প্রতিরোধকারী তেল এর ভূমিকা

চুল পড়া থেকে বাঁচতে প্রতিরোধকারী তেল এর ভূমিকা অনেক বেশি যেমন আপনি যদি আপনার চুল পড়া প্রতিরোধ করতে চান তাহলে নারকেল তেল এবং তার সাথে আরো কিছু মিশ্রণ একসাথে মিশিয়ে চুলে ব্যবহার করতে পারবেন। যদি নিয়মিত ব্যবহার করেন তাহলে আপনার চুল পড়া প্রতিরোধ হবে। 

আরো পড়ুনঃ প্রাকৃতিক উপায়ে চুল গজানোর উপায়

তবে বাজারে এখন অনেক নকল তেল পাওয়া যায় যেগুলো আমাদের চুলের জন্য অনেক ক্ষতিকর হয়ে থাকে তাই চুল পড়া থেকে বাঁচতে আসল তেল ব্যবহার করতে হবে। এছাড়াও আমলকি তেল পাওয়া যায় সেগুলো যদি চুলে ব্যবহার করেন তাহলে চুল পড়া প্রতিরোধ হবে। আবার পেঁয়াজের তেল তৈরি করা যায় সেই তেল দিয়েও চুল পড়া প্রতিরোধ করা যায়। 

চুল পড়া বন্ধ করার কার্যকারী প্যাক

চুল পড়া বন্ধ করার জন্য অনেক রকম হেয়ার প্যাক তৈরি করতে পারবেন। এবং এই সকল হেয়ার প্যাক চুলে লাগালে চুল পড়া বন্ধ হবে। আসুন জেনে নেওয়া যাক কত রকম চুল পড়া বন্ধ করার কার্যকারী প্যাক বানানো যায় এবং কোনটা দিয়ে কি প্যাক বানাতে পারবেন। 

১। নারকেলের দুধ ও কলার হেয়ার প্যাক

২। এলোভেরা ও ডিমের হেয়ার প্যাক

৩। ডিম ও মধুর হেয়ার প্যাক

৪। জবা ফুলের হেয়ার প্যাক

৫। লেবুর রস মধু ও দই এর হেয়ার প্যাক

এ সকল প্যাক আপনি বাসায় বসে তৈরি করতে পারবেন এবং সেগুলো যদি আপনার চুলে ব্যবহার করেন তাহলে দেখবেন আপনার চুল পড়া অনেকটা বন্ধ হয়ে গেছে তবে আপনার যদি এগুলো করার পরেও চুল পড়া বন্ধ না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করবেন। চুলের ক্ষতি হয় এরকম কোন কাজ করবেন না তাহলে ইনশাআল্লাহ অল্প বয়সে মাথার ঝরবে না। 

চুল পড়া রোধে গুরুত্বপূর্ণ পরামর্শ

এই পোস্টে আপনাদেরকে অতিরিক্ত চুল পড়া থেকে বাঁচার কার্যকরী উপায় গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানানো হয়েছে। এখন যদি আপনার এরকম সমস্যা থাকে তাহলে আপনি এই উপায় গুলো অবলম্বন করে চুল পড়া সমস্যা দূর করতে পারেন। 

তো আমাদের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাবেন। এবং এরকম আরো বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url