ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প থেকে বাঁচার উপায় ও তার প্রতিকার

ভূমিকম্প কেন হয় এবং ভূমিকম্প থেকে বাঁচার উপায় ও তার প্রতিকার সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে। প্রায় প্রায় আমাদের দেশে ভূমিকম্প হয়ে থাকে সেজন্য ভূমিকম্প সম্পর্কে আমাদের জেনে রাখা প্রয়োজন এবং সচেতন থাকা প্রয়োজন।
ভূমিকম্প কেন হয়

তাই চলুন আজকের আর্টিকেলের নিচের অংশগুলো থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক ভূমিকম্প কেন হয় এবং ভূমিকম্প থেকে বাঁচার উপায় ও তার প্রতিকার সম্পর্কে সকল তথ্য।

পোস্ট সূচিপত্রঃ ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প থেকে বাঁচার উপায় ও তার প্রতিকার

ভূমিকম্প কেন হয় - ভূমিকম্প সৃষ্টির কারণ

ভূমিকম্প কেন হয় তা আমাদের অনেকেরই অজানা ভূমিকম্প হওয়ার কারণ হলো ভু অভ্যন্তরে শিলায় পিড়নের জন্য যে শক্তির সঞ্চয় ঘটে আর সেই শক্তি যখন হঠাৎ করে মুক্তি পায় তখন ভূ পৃষ্ঠ কিছু সময়ের জন্য কেপে উঠে। আর তখন ভূ ত্বকের কিছু অংশ আন্দোলিত হয়। 

আরো পড়ুনঃ কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে

আর সেটাকেই বলা হয় ভূমিকম্প  এবং ভূমিকম্প হওয়ার কারণ। এই তরঙ্গ ভূ গর্ভের কোনো নিদিষ্ট অঞ্চলে উৎপন্ন হলে তা চারিদিকে মুহুর্তেই ছড়িয়ে পরে। ভূমিকম্প সাধারণত কয়েক সেকেন্ড থেকে শুরু করে ১/২ মিনিট হয়ে থাকে।

ভূমিকম্প থেকে বাঁচার উপায় ও তার প্রতিকার

ভূমিকম্প থেকে বাঁচার উপায় ও তার প্রতিকার এর জন্য কিছু করণীয় কাজ রয়েছে এগুলো আপনারা যদি করতে পারেন তাহলে ভূমিকম্পের ক্ষতি হওয়া থেকে নিজেকে বাঁচাতে পারবেন। জেনে রাখুন ভূমিকম্প থেকে বাঁচার উপায় ও তার প্রতিকার গুলো সম্পর্কে। অর্থাৎ ভূমিকম্প অবস্থায় যেগুলো কাজ করবেন। 

১। ভূমিকম্পের লক্ষণ দেখতে পেলেন সাথে সাথে ঘর থেকে বেরিয়ে খোলা জায়গায় অবস্থান নিবেন। তবে আপনি যদি কয়েক তালা উঁচু বিল্ডিং এ থাকেন তাহলে সেখান থেকে তাড়াহুড়া করে মানতে যাবেন না বা লাফ দিবেন না।

২। বাসায় থাকা বৈদ্যুতিক লাইন এবং গ্যাসের লাইন দ্রুত বন্ধ করে দেওয়ার চেষ্টা করবেন।

৩। বাসায় যদি হেলমেট থাকে তাহলে সেটা দ্রুত মাথায় পড়ে নিতে পারেন এবং বাসায় থাকা আরো মানুষদের পড়তে বলতে পারেন। 

৪। ঘর থেকে বের হওয়ার জন্য কোন কিছু নিতে গিয়ে দেরি করবেন না। 

৫। যদি ঘর থেকে বের হতে না পারেন এবং ঘর যদি ইটের হয়ে থাকে তাহলে ঘরের কোনায় আশ্রয় নেবেন অথবা বিম এবং কলামের ঘর হলে সেগুলোর নিচে আশ্রয় নিবেন। 

আরো পড়ুনঃ কেয়ামতের আলামত - কেয়ামতের আলামত বই pdf

৬। যদি ঘর আধা পাকা বা টিনের তাহলে ভূমিকম্পের লক্ষণ বুঝতে পারার সাথে সাথে শব্দ কোন টেবিল বা খাটের নিচে আশ্রয় নিবেন। যদি দ্রুত বের হতে না পারেন তাহলে সে ক্ষেত্রে। 

৭। ভূমিকম্প যদি রাতে ঘুমের মধ্যে হয় তাহলে বুঝতে পারেন এবং সজাগ করতে পারেন তাহলে দ্রুত ঘরে থাকা শক্ত কোন স্থানে দাঁড়াবে না টিনের ঘর হলে শক্ত টেবিল বা খাটের নিচে আশ্রয় নিবেন। 

৮। যদি গাড়িতে থাকা অবস্থায় ভূমিকম্প হয় তাহলে বড় কোন দালানের পাশে এবং ব্রিজের ওপর দাঁড়াবেন না পারলে ফাঁকা জায়গায় দাঁড়ানোর চেষ্টা করবেন। 

৯। ভূমিকম্পের সময় বহুতল ভবন থেকে তাড়াহুড়া করে নেওয়ার জন্য লিফট ব্যবহার করবেন না। 

১০। সবশেষ আপনি যদি বড় কোন বিল্ডিং এ থাকেন তাহলে দ্রুত নামতে পারবেন না সেজন্য শক্ত কোন স্থানে আশ্রয় নিবেন এবং ভয় পাবেন না সাহস হারাবেন না। 

বাংলাদেশে ভূমিকম্প ব্যবস্থাপনা ২০২৪

বাংলাদেশ ভূমিকম্প ব্যবস্থাপনা আরো উন্নত করা হবে আর সেজন্য ভূমিকম্প ব্যবস্থাপনার জন্য উন্নত মানের যন্ত্রপাতি আমদানি করার কথা জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিবুর রহমান। এতে করে পরবর্তী সময়ে বাংলাদেশের ভূমিকম্প ব্যবস্থাপনা আরো অনেক বেশি উন্নত হবে বলে তিনি আশাবাদী। 

ভূমিকম্প থেকে বাঁচার উপায় ও তার প্রতিকার

তবে এটি যদি সত্যি বাস্তবায়ন হয় তাহলে বাংলাদেশ ভূমিকম্প ব্যবস্থাপনা আরো অনেক মজবুত এবং শক্তিশালী হবে। আমরা চাই এটি যেন বাস্তবায়ন হয় এবং বাংলাদেশের ভূমিকম্প ব্যবস্থাপনা আরো অনেক বেশি শক্তিশালী হয়। 

বাংলাদেশ কেন ভূমিকম্পর জন্য ঝুঁকিপূর্ণ

অন্যান্য দেশ ভূমিকম্প থেকে যতটা ঝুঁকিপূর্ণ কম বাংলাদেশ ততটি নয় এর বেশ কিছু কারণ রয়েছে বাংলাদেশ ভূমিকম্পের ঝুঁকিতে থাকার। বাংলাদেশ ভূমিকম্পের ঝুঁকিতে থাকার কারণগুলো হলো বাংলাদেশের অনেক বড় বড় বিল্ডিং রয়েছে কিন্তু এগুলোর অবকাঠামো একদমই ভালো নয় এই কারণে বাংলাদেশ ভূমিকম্পে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

এছাড়াও আরো কারণ রয়েছে বাংলাদেশের মানুষের মধ্যে ভূমিকম্পের সচেতনতা অনেক কম। এবং ভূমিকম্প মোকাবেলায় পদক্ষেপগুলো তারা সঠিকভাবে নিতে পারে না। এছাড়াও বাংলাদেশের ভূমিকম্প ব্যবস্থাপনা এর জন্য সরকারিভাবে ভালো কোনো ব্যবস্থা নেই। এই সবগুলো কারণ মিলিয়ে বাংলাদেশ ভূমিকম্প এর জন্য অনেক ঝুঁকিতে রয়েছে। 

বড় ভূমিকম্প হলে বাংলাদেশের ক্ষয়ক্ষতি স্বরূপ

বাংলাদেশে যদি বড় ভূমিকম্প হয় তাহলে অনেক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে বিশেষ করে ঢাকা শহরের সবচেয়ে বেশি ক্ষতি হবে। এর মূল কারণ হলো ঢাকা শহরে সবচেয়ে বড় বড় বিল্ডিং রয়েছে যেগুলোর অবকাঠামো তেমন একটা ভালো নয়। বিবিসি এর একটি তথ্য মতে আমরা জানতে পেরেছি।

আরো পড়ুনঃ ঢাকার মধ্যে সেরা দর্শনীয় স্থান সমূহ - শীর্ষে থাকা ঢাকায় বিখ্যাত কিছু দর্শনীয় স্থান

একটি জরিপ করে দেখা গেছে বাংলাদেশে যদি সাত অথবা তার বেশি মাত্রায় ভূমিকম্প অনুভূত হয় তাহলে ঢাকা শহরের ৭২০০০ ভবন ভেঙে পড়বে। এবং ১ লাখ ৩৫ হাজার ভবন ক্ষতিগ্রস্ত হবে এতে করে তৈরি হবে সাত কোটি টন কংক্রিটের স্তুপ। তাহলে আশা করছি বুঝতে পারলেন বড় ভূমিকম্প হলে বাংলাদেশের কতটা ক্ষতি হবে। 

এ পর্যন্ত ঘটে যাওয়া বাংলাদেশের সকল ভূমিকম্পের তালিকা

এ পর্যন্ত ঘটে যাওয়া বাংলাদেশের সকল ভূমিকম্পের তালিকা অনেকে জানতে চেয়ে থাকেন বাংলাদেশের ঘটে গেছে এরকম বড় ভূমিকম্প ১৮১৮ এবং ১৮২২ সালে সিলেট এবং শ্রীমঙ্গল ৭.৫ এবং ৭.৬ মাত্রার ভূমিকম্প অনূভূত হয়েছিল। তবে সেই সময় এই মাত্রার ভূমিকম্প হওয়ার পরেও তেমন একটি ক্ষয়ক্ষতি হয়নি। 

তবে বর্তমানে যদি সেই পরিমাণ ভূমিকম্প বাংলাদেশকে হয় তাহলে অনেক বেশি ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। এর মূল কারণ হলো তখন বাংলাদেশের এরকম বড় বড় বিল্ডিং ছিল না বর্তমানে যে রকম রয়েছে। 

কত মাত্রার ভূমিকম্প বাংলাদেশের জন্য ঝুঁকিপূর্ণ

বিভিন্ন জায়গা থেকে আমরা তথ্য সংগ্রহ করে জানতে পেরেছি বাংলাদেশ ৮.২ থেকে ৯ মাত্রার ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। তবে বাংলাদেশের যদি ৮ থেকে ৯ মাত্রার ভূমিকম্প হয় তাহলে অনেক বেশি ক্ষয়ক্ষতি হবে। 

তাই বলা যায় ৭ এর উপরে যদি বাংলাদেশে ভূমিকম্প হয় তাহলে সেটা বাংলাদেশের জন্য অনেক বেশি ঝুঁকিপূর্ণ। তাই আপনারা সবাই ভূমিকম্প মোকাবেলায় সচেতন হবেন এবং ভূমিকম্প এর লক্ষণ বুঝতে পারলে দ্রুত ফাঁকা মাঠে যাওয়ার চেষ্টা করবেন। 

ভূমিকম্পের বিশেষ কিছু চিত্র

ভূমিকম্প হলে অনেক ক্ষয়ক্ষতি হয়। এবং আমরা সেগুলোর চিত্র প্রায় দেখে থাকি। অনেকে ইন্টারনেটে সার্চ করে ভূমিকম্পের বিশেষ কিছু চিত্র খুঁজে থাকেন তাই এই অংশে আপনাদের জন্য ভূমিকম্পের বিশেষ কিছু চিত্র দিয়ে দেওয়া হলো। 

ভূমিকম্পের বিশেষ কিছু চিত্র

ভূমিকম্পের বিশেষ কিছু চিত্র

ভূমিকম্পকে নিয়ে আমাদের বিশেষ গুরুত্বপূর্ণ শেষ আলোচনা

ভূমিকম্প কেন হয় ভূমিকম্প থেকে বাঁচার উপায় ও তার প্রতিকার সম্পর্কে আশা করছি আপনারা জানতে পেরেছেন। তাই এখন থেকে আপনারা ভূমিকম্প মোকাবেলায় এই সকল উপায় গুলো অবলম্বন করবেন। আল্লাহ আমাদের সকলকে বিভিন্ন রকম বিপদ আপদ থেকে মুক্ত রাখুন। এরকম আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  •      মোঃ শফিকুল ইসলাম ✅
    মোঃ শফিকুল ইসলাম ✅ ২২ মার্চ, ২০২৪ এ ১১:১২ PM

    https://www.techmybd.com/2024/02/bichi-kolar%20upokarita.html

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url