দুর্ঘটনা থেকে বাঁচার আমল - দুর্ঘটনা এড়ানোর উপায় সমূহ

বর্তমানে বাংলাদেশে প্রচুর পরিমাণ দুর্ঘটনা ঘটছে। বিশেষ করে রাস্তায় বেশি দুর্ঘটনা ঘটছে সেজন্য আজকের পোস্টে আপনাদের জানাবো দুর্ঘটনা থেকে বাঁচার আমল এবং দুর্ঘটনা এড়ানোর উপায় সমূহ সম্পর্কে। আমাদের সকলের জীবনের মূল্য অনেক বেশি সেজন্য দুর্ঘটনা থেকে বাঁচার আমল এবং দুর্ঘটনা এড়ানোর উপায় সমূহ জেনে রাখা প্রয়োজন।
দুর্ঘটনা থেকে বাঁচার আমল

তাহলে চলুন আজকের পোস্টের নিচের অংশ গুলো থেকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক দুর্ঘটনা থেকে বাঁচার আমল দুর্ঘটনা এড়ানোর উপায় সমূহ সম্পর্কে। 

পোস্ট সূচিপত্রঃ দুর্ঘটনা থেকে বাঁচার আমল - দুর্ঘটনা এড়ানোর উপায় সমূহ

দুর্ঘটনা কখন ঘটে

অনেকে প্রশ্ন করে থাকেন দুর্ঘটনা কখন ঘটে আসলে দুর্ঘটনা ঘটনার নির্দিষ্ট কোন সময় নেই। এবং পৃথিবীর কেউ কখনো বলতে পারবে না কখন কার সাথে কোন দুর্ঘটনা ঘটবে। দুর্ঘটনা বিভিন্ন রকমের হয়ে থাকে যেমন অগ্নি দুর্ঘটনা, পানিতে দুর্ঘটনা, বিভিন্ন যানবাহন দুর্ঘটনা, এবং বিভিন্ন রকম কল কারখানা তে অনেক সময় দুর্ঘটনা হয়ে থাকে।

আরো পড়ুনঃ দ্রুত রক্ত পড়া বন্ধ করার উপায় - দ্রুত রক্ত বন্ধ করার প্রতিকার

সাইকেল দুর্ঘটনা, বাইক দুর্ঘটনা এছাড়াও বাংলাদেশের রাস্তায় বিভিন্ন রকম গাড়ি রয়েছে যেগুলো অনেক সময় দুর্ঘটনার স্বীকার হয়ে থাকে। অনেক সময় বিমান দুর্ঘটনা হয় আবার পানিতে যেগুলো জাহাজ বা নৌকা থাকে সেগুলোর ও দুর্ঘটনা হয়েছে। তাই আজকে আপনাদের জানাবো দুর্ঘটনা থেকে বাঁচার আমল গুলো সম্পর্কে। 

দুর্ঘটনার ঘটার মূল কারণ কি

প্রতিদিন বাংলাদেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম দুর্ঘটনার শিকার হয়ে অনেক মানুষ মৃত্যুবরণ করছে। কিন্তু আপনি কি জানেন দুর্ঘটনা ঘটার মূল কারণ কি? হয়তো জানেনা আবার হয়তো জানেন না। দুর্ঘটনা ঘটার পিছনে অনেক গুলো কারণ রয়েছে আর সেগুলো কারণে মূলত প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। আসুন জেনে নেওয়া যাক দুর্ঘটনার ঘটার মূল কারণ কি? 

১। দুর্ঘটনা ঘটার মূল কারণ হলো যানবাহনের অতিরিক্ত বেপরোয়া গতি। অনেকেই বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে থাকে না সেই কারণে দুর্ঘটনা ঘটে। 

২। রাস্তায় এমন অনেক গাড়ি রয়েছে যেগুলো তেমন ভালো কোন ফিটনেস নেই আর এই সকল ফিটনেস বিহীন গাড়ি যখন রাস্তাঘাটে চলাচল করে তখন দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেক বেশি থাকে। 

৩। দুর্ঘটনা ঘটার আরেকটি মূল কারণ হলো অদক্ষ ড্রাইভার গাড়ি চালানো। অনেক সময় দেখা যায় অনেক অদক্ষ ড্রাইভার গাড়ি চালিয়ে থাকেন এবং তাদের কারণে সড়ক দুর্ঘটনা ঘটে থাকে এতে করে তারা নিজের ক্ষতি করে এবং অপরেরও ক্ষতি করে। 

দুর্ঘটনা থেকে বাঁচার আমল

৪। আবার অনেক সময় দেখা যায় আমাদের বাংলাদেশের রাস্তায় অনেক গাড়ি রয়েছে যেগুলো অতিরিক্ত পণ্য নিয়ে থাকে আর সেই কারণে অনেক সময় দুর্ঘটনা ঘটে। 

৫। বাংলাদেশের আরেকটি ভয়ংকর দুর্ঘটনা হলো অগ্নি দুর্ঘটনা। এ দুর্ঘটনা ঘটার মূল কারণ হলো অনেক সময় মানুষের অসাধানতা। এবং অনেক সময় মানুষের দ্বন্দ্ব এবং হিংসার কারণে এরকম অগ্নি দুর্ঘটনা ঘটে থাকে। 

এগুলো মূলত দুর্ঘটনা ঘটার মূল কারণ তবে এগুলো ছাড়াও আরো অনেক কারণ রয়েছে যেগুলো কারণে প্রতিনিয়ত বিভিন্ন রকম দুর্ঘটনা ঘটছে তাই আমাদের সবাইকে অনেক বেশি সচেতন হওয়া প্রয়োজন। 

দুর্ঘটনা থেকে বাঁচার আমল 

আমরা প্রতিনিয়ত বিভিন্ন রকম কাজের উদ্দেশ্যে রাস্তাঘাটে চলাফেরা করি। অনেক সময় আকর্ষিকভাবে বিভিন্ন রকম দুর্ঘটনা ঘটে যেতে পারে তাই আমাদের সবাইকে জেনে রাখা প্রয়োজন দুর্ঘটনা থেকে বাঁচার আমল বা দোয়া। আমাদের পবিত্র কুরআনে দুর্ঘটনা থেকে বাঁচার আমল বা দোয়া রয়েছে সেই দুর্ঘটনা থেকে বাঁচার আমল অর্থাৎ দোয়া জেনে নিন। 

আরবি উচ্চারণঃ بسم الله لاجي لا يادورو ماياسميهي شايون في أرضي ولا فيس سامايي وا هوس ساميول عليم

বাংলা উচ্চারণঃ বিসমিল্লাহিল্লাজি লা ইয়াদুররু মায়াসমিহি শাইউন ফিল আরদি ওয়ালা ফিস সামায়ি ওয়া হুয়াস সামিউল আলিম।

বাংলা অর্থঃ আমি আল্লাহর নামের উছিলায় সাহায্য প্রার্থনা করছি। যার নামের সঙ্গে থাকা অবস্থায় আসমান ও জমিনের কোন কিছুর ক্ষতি সাধন করতে পারে না। নিশ্চয়ই তিনি সবকিছু শুনেন এবং সবকিছু জানেন।। (তিরমিজিঃ ৩৩৮৮, আবু দাউদ ৫০৯০)

দুর্ঘটনা এড়ানোর উপায় সমূহ

প্রতিনিয়ত আমাদের চারপাশে বিভিন্ন রকম দুর্ঘটনা ঘটছে তাই আমাদের সবার জেনে রাখা ভালো দুর্ঘটনা এড়ানোর উপায় সমূহ। যেহেতু বিভিন্ন রকম দুর্ঘটনা হয়ে থাকে তাই এক একটি দুর্ঘটনা এড়ানোর জন্য একেক রকম উপায় রয়েছে সেগুলো হল।

১। অনেক সময় বিদ্যুৎ দুর্ঘটনা ঘটে এর কারণ হলো একটি মাল্টিপ্লাগ এর মধ্যে অনেকগুলো সকেট ব্যবহার করা এবং বিদ্যুতের লুজ কানেকশন তাই দুর্ঘটনা এড়াতে এই দিকগুলো ভালোভাবে খেয়াল করুন এবং সতর্ক থাকুন। 

২। প্রতিনিয়ত দেশের বিভিন্ন জায়গায় অগ্নি দুর্ঘটনা ঘটছে সেজন্য অগ্নি দুর্ঘটনা এড়াতে হাতের নাগালে থাকে এরকম অগ্নি নির্বাপক যন্ত্র রাখুন যাতে করে কোথাও আগুন লাগলে তাড়াতাড়ি সেটা নিভাতে পারেন এতে করে আগুন যাতে বৃদ্ধি না পাই। 

৩। অনেক সময় বিভিন্ন রকম ধারালো অস্ত্রপাতির কারণে আমাদের হাত-পা কেটে যাওয়ার সম্ভাবনা থাকে তাই এই সকল দুর্ঘটনায় রাতে সব সময় ধারালো অস্ত্রপাতি সুরক্ষিত কোন জায়গায় রাখুন যাতে করে কোন দুর্ঘটনা না ঘটে। এবং ব্যবহারের সময় সাবধানে ব্যবহার করুন। 

আরো পড়ুনঃ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়?

৪। অনেক সময় বড় বড় নদী এবং সাগরে নৌকার মাধ্যমে যেতে হয় এবং সেখানে অনেক সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে তাই নৌ দুর্ঘটনা থেকে মুক্ত থাকার জন্য সাথে লাইভ জ্যাকেট রাখুন। এবং উপকূলে থাকা অন্যান্য নৌ জানের সাথে যোগাযোগ রাখুন যাতে করে কোন দুর্ঘটনা ঘটলে তারা তাড়াতাড়ি সেখানে যেতে পারে। 

৫। বাংলাদেশে বেশিরভাগ সড়ক দুর্ঘটনা হয়ে থাকে তাই রাস্তাঘাটে চলাচল করার সময় ভালোভাবে রাস্তা দেখে পারাপার হন এবং যদি গাড়ি ড্রাইভিং করে থাকেন তাহলে বেপরোয়া গতিতে ড্রাইভিং করবেন না। এবং ড্রাইভিং করার সময় প্রয়োজনীয় সেফটি বা ট্রাফিক আইন মেনে চলুন। 

দুর্ঘটনা ঘটে গেলে দ্রুত কি কি পদক্ষেপ নেওয়া উচিত

দুর্ঘটনা ঘটে গেলে দ্রুত কি কি পদক্ষেপ নেওয়া উচিত এটা বিভিন্ন রকম দুর্ঘটনা অনুযায়ী বিভিন্ন রকম পদক্ষেপ নিতে হবে যেমন যদি সড়ক দুর্ঘটনা হয় তাহলে আগে দেখুন কোন ব্যক্তির কিছু হয়েছে কিনা যদি হয় তাহলে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। 

যদি অগ্নি দুর্ঘটনা হয় তাহলে দ্রুত ফায়ার সার্ভিসের সাথে যোগাযোগ করুন এবং আগুন নেভানোর চেষ্টা করুন। যদি কোন ধারালো অস্ত্রের কারণে হাত পা কেটে যায় তাহলে ব্যান্ডেজ দিয়ে রক্ত বন্ধ করার চেষ্টা করুন এবং বেশি হলে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। 

এবং যদি নদীতে বা সাগরে কোন দুর্ঘটনা হয় তাহলে দ্রুত উপকূলে থাকা নৌ জান তাদের কাছে যান এবং সবাইকে উদ্ধার করার চেষ্টা করুন। যদি দুর্ঘটনা ঘটে যায় তাহলে দ্রুত এই সকল পদক্ষেপগুলো নিবেন আর যে কোন দুর্ঘটনা থেকে মুক্তি পাওয়ার জন্য বেশি বেশি আল্লাহর কাছে দোয়া করবেন। 

মহানবী দুর্ঘটনা নিয়ে যেসব উক্তি বলছেন

দুর্ঘটনা নিয়ে অনেক উক্তি রয়েছে যেমন যেগুলো দুর্ঘটনা আমাদের জীবনে আসে সেগুলো আমাদের সকলের জন্য পরীক্ষা। তাই যদি আমাদের জীবনে কোন দুর্ঘটনা ঘটে তাহলে মনে করতে হবে আল্লাহ এটার মাধ্যমে আমাদের পরীক্ষা নিয়েছেন। 

আরো পড়ুনঃ কি কারনে বাংলাদেশে সবচেয়ে বড় ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে

দুর্ঘটনা কখনোস্থান ব্যক্তি এবং সময় বুঝে আসেনা একে যেকোনো সময় যে কারো কাছে আসতে পারে এবং ঘটতে পারে। তাই আপনি যখন বাসা থেকে কোথাও বেরোবেন তখন দুর্ঘটনা থেকে মুক্তির দোয়া গুলো পাঠ করে নিবেন। তাহলে ইনশাআল্লাহ আল্লাহর রহমতে বিভিন্ন রকম দুর্ঘটনা থেকে নিরাপদ থাকবেন। 

দুর্ঘটনা নিয়ে আমাদের সর্বশেষ গুরুত্বপূর্ণ কথা

বন্ধু আশা করছি আজকের পোস্ট থেকে আপনারা জানতে পেরেছেন দুর্ঘটনা থেকে বাঁচার আমল দুর্ঘটনা এড়ানোর উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত। তাই আপনারা এখন থেকে দুর্ঘটনা এড়াতে এগুলো আমল ও উপায় মেনে চলবেন।আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। এরকম আরো বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট ফলো করে রাখত পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url