অতিরিক্ত বুকে ব্যথার লক্ষণ - বুকে ব্যথা নিস্তারের উপায়

অনেকের বিভিন্ন কারণে বুকে ব্যথা হয় এবং এটা যদি প্রতিনিয়ত হতে থাকে তাহলে মারাত্মক ক্ষতি হতে পারে তাই আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো অতিরিক্ত বুকে ব্যথার লক্ষণ এবং বুকে ব্যথা নিস্তারের উপায় গুলো সম্পর্কে বিস্তারিত সকল তথ্য।
অতিরিক্ত বুকে ব্যথার লক্ষণ

তাই আপনি যদি জানতে চান অতিরিক্ত বুকে ব্যথার লক্ষণ এবং বুকে ব্যথা নিস্তারের উপায় সহ এই সম্পর্কে আরো বেশ কিছু বিষয়ে তাহলে নিচের অংশ গুলো ভালোভাবে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ অতিরিক্ত বুকে ব্যথার লক্ষণ - বুকে ব্যথা নিস্তারের উপায় 

বুকে ব্যথা কি জন্য হয়ে থাকে

আমাদের মধ্যে অনেকেরই মাঝে মাঝে বুকের ব্যথা হয় কিন্তু বুকে ব্যাথা কি জন্য হয়ে থাকে তা অনেকেরই জানা নেই। বুকে ব্যথা হওয়ার বেশ কিছু কারণ রয়েছে সেগুলো কারণে মূলত বুকে ব্যথা হয়ে থাকে। জেনে নিন বুকে ব্যথার কারণ গুলো।

এসিডিটি কারণে অনেক সময় বুকের ব্যথা হয় অতিরিক্ত ঝাল এবং ভাজাপোড়া খাবার খাওয়ার কারণে এসিডিটি থেকে বুকে ব্যথা হতে পারে। অনেকের খাদ্য লালির সমস্যা রয়েছে সেজন্য বুকে ব্যথা হয়ে থাকে। এবং চিকিৎসকেরা জানিয়েছেন বুকে ব্যথার আরেকটি কারণ অতিরিক্ত স্ট্রেস নিয়ে কাজ করা। 

আরো পড়ুনঃ গলা ব্যথা হলে করণীয় কি - গলা ব্যথা হলে কি খাওয়া উচিত

ফুসফুস এবং হার্টের সমস্যা থাকলে বুকে ব্যথা হয়। আবার কোন কিছু নিয়ে ভয় পেলে অথবা মানুষের দুশ্চিন্তার মধ্যে থাকলে তখন বুকে ব্যথা হয়ে থাকে। এগুলোই কারণে মূলত বুকে ব্যথা হয় তবে এগুলো কারণ ছাড়াও আরো অনেক কারণ রয়েছে। 

অতিরিক্ত বুকে ব্যথার লক্ষণ 

যখন কারো বুকে ব্যথা হয় তখন বিভিন্ন রকম লক্ষণ দেখা দেয় এগুলো লক্ষণ যদি আপনার মধ্যে দেখতে পান তাহলে বুঝতে হবে আপনার বুকে ব্যথা হচ্ছে এবং কোন ধরনের সমস্যা হতে পারে। বুকে ব্যথার লক্ষণ গুলো সাধারণত এরকম হয়ে থাকে। 

  • হাড় এবং ঘাড় ব্যথা করা
  • বুকের মাঝ বরাবর ব্যথা করার
  • শ্বাসকষ্ট শুরু হওয়া
  • তীব্রভাবে পেট ব্যথা করার
  • অজ্ঞান হয়ে যাওয়া
  • প্রচন্ড শরীর ঘেমে যাওয়া
  • বমি বমি ভাব ও বমি হওয়া
  • শরীর প্রচন্ড ক্লান্ত হয়ে যাওয়া

এগুলোর মূলত বুকে ব্যথা হওয়ার লক্ষণ তবে এগুলো ছাড়াও আরো এরকম অনেক লক্ষণ দেখা দিতে পারে। 

বুকে ব্যথা নিস্তারের উপায় - বুকে ব্যথা থেকে রেহাই পাবার ঘরোয়া উপায়

যদি আপনার বুকে ব্যথা হয় তাহলে এটা কখনো অবহেলা করবেন না কারণ বুকে ব্যাথা থেকে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকে। তাই বুকে ব্যথা থেকে রেহাই বা মুক্তি পাওয়ার জন্য কিছু উপায় রয়েছে সেগুলো ফলো করতে পারেন। জেনে রাখুন বুকে ব্যথা থেকে রেহাই পাবার ঘরোয়া উপায় গুলো। 

১। বুকে ব্যথা থেকে রেহাই পেতে তুলসী পাতা অনেক উপকারী। আমাদের বাড়ির আশেপাশে পাওয়া যায় তুলসী পাতা তাই আপনি প্রতিদিন সকালে চার-পাঁচটি করে তুলসী পাতা চিবিয়ে খাবেন দেখবেন আপনার বুকে ব্যথা ভালো হয়ে গেছে। 

বুকে ব্যথা নিস্তারের উপায়

২। বুকে ব্যথা ভালো করার জন্য লেবু খাওয়া যেতে পারে লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি যার শরীরকে ডিটক্স করতে সাহায্য করে। তাই এটি ফেলে বুকে ব্যথা কমে তবে বেশি বুকে ব্যথা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

আরো পড়ুনঃ অল্প বয়সে কোমর ব্যাথা কিসের লক্ষণ - কোমর ব্যাথার উপসর্গ গুলো কি

৩। বুকে ব্যথা ভালো করার জন্য রসুন অনেক কার্যকরী এবং উপকারী। কারো যদি বুকে ব্যথা হয় বা প্রতিনিয়ত হতে থাকছে তাহলে রসুনের কোয়া নিয়ে মুখে দিয়ে চিবিয়ে খাওয়ার চেষ্টা করবেন অথবা সিদ্ধ করে খাওয়ার চেষ্টা করবেন তাহলে বুকের ব্যথা কমে যাবে। 

৪। বুকে ব্যথা থেকে নিস্তার পাওয়ার জন্য যখন আপনার বুকে ব্যথা উঠবে তখন বিছানায় শুয়ে থাকবেন কোন ধরনের মানসিক চাপ নেওয়া থেকে বিরত থাকবেন। 

৫। কখনো হঠাৎ করে যদি বুকের ব্যথা পেতে হয় আপনার বুকে যে অংশে ব্যথা হচ্ছে সেই অংশে আইসপ্যাক এর সেক দিতে পারেন। তুমি যদি আমার ঠান্ডা সহ্য না হয় তাহলে এটা করা যাবে না। আর সব শেষ বেশি বুকে ব্যথা হলে অবশ্যই চিকিৎসকের কাছে যাবেন এবং পরীক্ষা করাবেন। 

বুকের বাম পাশে ব্যাথা হলে করণীয় কি

বুকের বাম পাশে ব্যথা হওয়ার কারণ হতে পারে গ্যাস্ট্রিকের সমস্যা অথবা হৃদরোগের সমস্যা এছাড়াও রক্তনালীতে চর্বি জমে যাওয়ার কারণে বুকের বাম পাশে ব্যাথা হতে পারে। যদি আপনার বুকের বাম পাশে ব্যথা হয় তাহলে কিছু করণীয় কাজ রয়েছে এগুলো করতে পারেন।

  • স্বাস্থ্যকর ভাবে জীবন যাপন করুন
  • পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে
  • স্বাস্থ্যকর খাবার খেতে হবে
  • নিয়মিত শরীরচর্চা বা ব্যায়াম করতে হবে
  • ধূমপান ও মদ্যপানের অভ্যাস থাকলে তা ত্যাগ করতে হবে

বুকের ডান পাশে ব্যাথা হলে কিসের লক্ষণ

বুকের ডান পাশে ব্যথা হবে বিভিন্ন সমস্যার লক্ষণ হতে পারে। অনেকের মাঝে মাঝে বুকের ডান পাশে ব্যথা হয়ে থাকে। জেনে নিন বুকের ডান পাশে ব্যাথা হলে কিসের লক্ষণ হতে পারে।

  • নিউমোনিয়া
  • গলব্লাডার এর প্রদাহ
  • হার্ট অ্যাটাক
  • পেশীর স্ট্রেন
  • পালমোনারি এমবোলিজম
  • অ্যাসিড রিফ্লাক্স

এগুলো ছাড়াও আরো অনেক লক্ষণ থাকতে পারে। তাই যদি দেখেন বুকে ব্যথা হচ্ছে তাহলে দ্রুত চিকিৎসা গ্রহণ করবেন। 

দ্রুত কার্যকরী বুকে ব্যথার ওষুধের নাম

বিভিন্ন কারণে এবং বিভিন্ন ভাবে বুকে ব্যথা হয়ে থাকে। তাই কোন রকমের পরীক্ষা করা ছাড়া বুকে ব্যথার কোন ধরনের ঔষধ খাওয়া মোটেও ঠিক হবে না। তাই আপনার যদি বুকে ব্যথা হয় তাহলে আগে চিকিৎসক এর কাছে যাবেন তারপর পরিক্ষা করাবেন কোন কারনে বুকে ব্যথা হচ্ছে। 

আরো পড়ুনঃ গলা ব্যথা কেন হয়ে থাকে - গলা ব্যথা থেকে বাঁচার উপায় কি

তারপর পরিক্ষা করার পর ডাক্তার যে ঔষধ দিবে সেটা নিয়ম মেনে সেবন করবেন। তারপরেও বুকে ব্যথা নিরাময়ের জন্য Nifetolol 50 mg/20 mg tablet সেবন করা যেতে পারে। এটা বুকে ব্যথা নিরাময় করতে ভালো কাজ করে তবে এই ঔষধও সেবন করতে চাইলে আগে চিকিৎসক এর পরামর্শ নিতে হবে।

গ্যাস্ট্রিক থেকে ব্যথা কিভাবে বুঝব

অতিরিক্ত তেল জাতীয় ভাজাপোড়া এবং অতিরিক্ত ঝা জাতীয় খাবার খাওয়ার কারণে গ্যাস্ট্রিক হয়ে থাকে। এছাড়াও অতিরিক্ত দুশ্চিন্তা না ঘুমানো এবং অতিরিক্ত ধূমপান সেবনের কারণে গ্যাস্ট্রিক হয়ে থাকে। গ্যাস্ট্রিক থেকে বুকে ব্যথা হচ্ছে বুঝতে পারবেন কয়েকটি লক্ষণ দেখলে। লক্ষণ গুলো হলোঃ

  • খাবার খাওয়ার পরপরই প্রচন্ড পেট ব্যথা করা
  • পেটের উপরিভাগে খুব বেশি ব্যথা করা
  • বদহজম হওয়া 
  • খালি পেটে ব্যথা বেশি হয়ে যাওয়া 
  • অতিরিক্ত ঢেকুর ওঠা

এই গ্যাস্ট্রিকের ব্যথা থেকে মুক্তি পেতে সময়মতো খাবার খাবেন, অতিরিক্ত দুশ্চিন্তা করবেন না, ভাজাপোড়া খাবার খাবেন না, ব্যথানাশক ঔষধ বেশি সেবন করবেন না, ধূমপান সেবন করবেন না।

হার্ট ফেলিওর কখন হয়ে যায়

হার্টের কার্যক্রম ঠিকঠাক ভাবে পরিচালনার জন্য হার্টে পর্যাপ্ত রক্ত সরবরাহের প্রয়োজন হয়। হার্টে রক্ত সরবরাহকারী রক্তনালী যদি বন্ধ হয়ে যায় এবং হার্টে ঠিকমতো পৌঁছাতে না পারে তখন হার্টের মাংসপেশিতে পরিমাণ মতো অক্সিজেন পৌছাতে পারেনা তখনই হার্ট ফেলিওর হয়ে থাকে। আপনাদের এরকম সমস্যা হয় তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যাবে না এবং চিকিৎসা গ্রহণ করবেন নয়তো হার্ট অ্যাটাকে মৃত্যু হওয়ার সম্ভাবনা রয়েছে। 

বুকে ব্যথা নিয়ে আমাদের গুরুত্বপূর্ণ শেষ কথা

বুকে ব্যথা কি জন্য হয়ে থাকে অতিরিক্ত বুকে ব্যথার লক্ষণ বুকে ব্যথা নিস্তারের উপায় গুলো আশা করছি আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। তাই আপনার অথবা আপনার আশেপাশের কারো যদি বুকে ব্যথা হয় তাহলে এগুলো উপায় অবলম্বন করে বুকের ব্যথা ভালো করতে পারেন। এরকম আরো বিভিন্ন বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট ফলো করে রাখতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url