বিমানের সকল পার্টস এর তালিকা এবং এর কাজ

অনেকে ইন্টারনেটে সার্চ করে জানতে চেয়ে থাকেন বিমানের সকল পার্টস এর তালিকা এবং এর কাজ সম্পর্কে তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব বিমানের সকল পার্টস এর তালিকা এবং এর কাজ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য।
বিমানের সকল পার্টস এর তালিকা এবং এর কাজ

তো আপনি যদি জানতে চান বিমানের সকল পার্টস এর তালিকা এবং এর কাজ সম্পর্কে সকল তথ্য তাহলে আজকের আর্টিকেলের নিচের অংশগুলো মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে চলুন শুরু করে যাক। 

পোস্ট সূচিপত্রঃ বিমানের সকল পার্টস এর তালিকা এবং এর কাজ

পৃথিবীর মধ্যে প্রথম বিমান হিসেবে কোনটি ধরা হয়

বিমান নিয়ে হয়তো আপনারা অনেক তথ্য জানেন আবার অনেকে জানেন না সে জন্য অনেকে প্রশ্ন করে থাকেন পৃথিবীর মধ্যে প্রথম বিমান হিসেবে কোনটি ধরা হয়? ১৯০৩ সালে নিয়ন্ত্রিত শক্তি সম্পন্ন এবং মানুষ বহনকারী বিমান তৈরি করা হয়। পৃথিবীর মধ্যে সর্বপ্রথম সেই বিমানের নাম দেওয়া হয় Flyer-1 পৃথিবীর মধ্যে এই সর্বপ্রথম বিমানটি তৈরি করেন রাইট ব্রাদার্স উইলবার রাইট এবং অরভিল রাইট। 

আরো পড়ুনঃ মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় না জানলেই নয়

১৯০৩ সালের ২৩ মার্চ তাদের বিমানটি প্রথমবারের মতো উড্ডয়ন করা হয়। এবং এর পরে ১৯০৪ খ্রিস্টাব্দে তারা কঠোর অধ্যাবসায় এর মাধ্যমে Flyer-111 বিমান তৈরি করেন এবং এই বিমানটি ১০৫ বার আকাশে উড্ডয়ন করেন। এরপর থেকে তারা আরো বেশি ব্যাপক গবেষণা করে আরো ভালো ভালো বিমান তৈরি করেন। 

বিমানের সকল পার্টস এর তালিকা 

একটি বিমানের অনেকগুলো পার্টস থাকে যেটার মাধ্যমে বিমানটি আকাশে উড়ে এবং কোনো রকম সমস্যা ছাড়াই এক জায়গা থেকে কোন জায়গায় যেতে পারে। তো অনেকে জানতে চেয়ে থাকেন  বিমানের সকল পার্টস এর তালিকা নামগুলো। এখান থেকে জেনে নিন  বিমানের সকল পার্টস এর তালিকা নামগুলো।

  • Nose or Radome
  • Cockpit
  • Wing Body Fairing
  • Engine in nacelle
  • Engine Pylon
  • Slats
  • Wing leading edge
  • Wing trailing edge
  • Winglet
  • Wing
  • Aileron
  • Flaps
  • Spoilers
  • Horizontal stabilizer 
  • Fuselage
  • Elevator
  • Rudder
  • Vertical Stabilizer 
  • Empennage

এ সকল পার্টস নিয়ে একটি বিমান তৈরি হয়ে থাকে। এবং এগুলো এক একটা পার্টের একেক রকম কাজ। আশা করছি আজকের আর্টিকেলের এই অংশ থেকে আপনারা জানতে পারলেন বিমানের সকল পার্টস এর তালিকা নামগুলো। 

বিমানের সকল পার্টস এর কাজ সমূহ

ইতিমধ্যে উপরের অংশে আপনারা জানতে পেরেছেন বিমানের সকল পার্টস এর তালিকা নাম গুলো তবে এই সকল বিমানের সকল পার্টস এর কাজ সমূহ রয়েছে। সেগুলো হলো জীবনের এক একটি পার্টের কাজ এক এক রকম হয়ে থাকে যেমন অনেক পার্টস রয়েছে যেগুলো বিমানকে আকাশে উড়তে সাহায্য করে। আবার বিমানজাতি আকাশে ভালোভাবে উড়তে পারে সেজন্য কিছু পার্টস কাজ করে থাকে। 

আরো পড়ুনঃ ঢাকার মধ্যে সেরা দর্শনীয় স্থান সমূহ - শীর্ষে থাকা ঢাকায় বিখ্যাত কিছু দর্শনীয় স্থান

আবার বিমান যখন মাটিতে ল্যান্ড করে তখন অনেক পার্টস হয়েছে যেগুলো কাজ করে থাকে। মোট কথা বলতে গেলে বিমানের সকল পার্টসের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যদি এগুলোর মধ্যে কোন একটির কোন রকম সমস্যা হয় তাহলে বিমান ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বিমানের পার্টস এর নাম এবং এর কাজ সম্পর্কে হয়তো কিছুটা ধারণা পেলেন নিচে আপনাদেরকে বিমানের সকল পার্টস এর ছবি দেখাবো তাহলে আরো ভালোভাবে বুঝতে পারবেন। 

প্রোপেলার বিমান বলতে কি বুঝায়

অনেকে ইন্টারনেটে সার্চ করে জানতে চেয়ে থাকে প্রোপেলার বিমান বলতে কি বুঝায় তবে এরকম তথ্য সচরাচর খুঁজে পাওয়া যায় না। প্রোপেলার বিমান বলতে যেটা বুঝায় সেটা হল যে বিমানের পিছনের দিকে একটি ঘূর্ণায়মান এয়ার ফয়েল সেটাকে ধাক্কা দেওয়া হয়ে থাকে আর সেটাকেই বলা হয়ে থাকে প্রোফাইল এবং যে বিমানে এরকম আছে সেটা হল প্রোপেলার বিমান। 

বিমানের সকল পার্টস এর তালিকা এবং এর কাজ

প্রোপেলার যুক্ত বিমানে পেছনের দিক থেকে সংযুক্ত থাকা প্রোপেলার মাধ্যমে সামনের দিকে ধাক্কা লাভ করে থাকে। এটাই হল প্রোপেলার বিমানে ছাড়াও বিমান অনেক ধরনের হয়ে থাকে যেমন জেট বিমান, রোটর বিমান ইত্যাদি আরও বিভিন্ন ধরনের বিমান রয়েছে সকল বিমান একই রকম হলেও একটু একটু আলাদা রয়েছে। 

বিমানের সকল পার্টস এর ছবি সমূহ

প্রিয় বন্ধুরা যারা বিমানের সকল পার্টস এর ছবি সমূহ দেখতে চেয়েছিলেন এবার এই অংশে আপনাদের দেখানো হবে বিমানের সকল পার্টস এর ছবি সমূহ। এই ছবিটি দেখলে আপনি আরো ভালোভাবে বুঝতে পারবেন বিমানের কোন পার্টস কোথায় থাকে এবং কি রকম হয়ে থাকে। তো দেখে নিন বিমানের সকল পার্টস এর ছবি সমূহ।

বিমানের সকল পার্টস এর ছবি সমূহ

বিমান চালানোর সুবিধা এবং অসুবিধা

বিমান চালানোর বেশ কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে। আপনি যদি একজন চালক হতে চান তাহলে অবশ্যই আপনার এগুলোর সুবিধা কোন অসুবিধা সম্পর্কে জ্ঞান থাকা প্রয়োজন। তাই আসুন জেনে নেওয়া যাক বিমান চালানোর সুবিধা এবং অসুবিধা গুলো।

বিমান চালানো সুবিধা গুলো হলোঃ

১। বিমান চালানোর সুবিধা হল একটি বিমানের মাধ্যমে খুব দ্রুত এক দেশ থেকে অন্য দেশে যাত্রী এবং যেকোনো ধরনের পণ্য আনা নেওয়া করা যায়। এতে করে দক্ষতা বৃদ্ধি পায় এবং বিমান চালানোর গতি বৃদ্ধি পায়। যা একজন পাইলটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

২। আমাদের দেশে বর্তমানে বাণিজ্যিক ব্যবসা তেমন একটা ভালো যাচ্ছে না সেজন্য আপনি যদি বিমান চালান তাহলে এর মাধ্যমে খুব সহজে বাইরের দেশে বাণিজ্যিকভাবে সকল কিছু করতে পারবেন এতে করে বাণিজ্যিক বৃদ্ধি পাবে। 

আরো পড়ুনঃ দুর্ঘটনা থেকে বাঁচার আমল - দুর্ঘটনা এড়ানোর উপায় সমূহ

৩। বিমান চালানোর আরেকটি সুবিধা হল এতে রয়েছে অনেক বেশি সম্মান। তাই আপনি যদি একজন বিমান চালক হন তাহলে আপনার এলাকায় এবং সকল মানুষের কাছে অনেক বেশি সম্মান পাবেন। 

৪। বিমান চালানোর আগে কি সুবিধা হল এর থেকে আপনি অনেক বেশি পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। কারণ একজন বিমান চালকের বেতন অনেক বেশি হয়ে থাকে তাই এটা আপনার জন্য অনেক বড় একটা সুবিধা। 

৫। সাধারণ মানুষ চাইলেও ইচ্ছেমতো সময় যে কোন দেশে যাওয়া আসা করতে পারে না কিন্তু একজন বিমান চালক সচরাচর বিভিন্ন দেশে যাওয়ার আশা করতে পারে। যা অনেক প্রশান্তির হয়ে থাকে তাই এটাও একটা সুবিধা বলা যেতে পারে। 

বিমান চালানোর অসুবিধা গুলো হলোঃ

১। বিমান চালানোর সবচেয়ে বড় অসুবিধা হলো আপনাকে পরিবার ছেড়ে বেশিরভাগ সময় থাকতে হবে। যা অনেকের কাছে কিছুটা কষ্টকর হয়ে থাকে তবে আস্তে আস্তে এটা ঠিক হয়ে যাবে। 

২। বিমান চালানোর আরেকটি অসুবিধা হলো বিমান যেহেতু আকাশে উড়ে তাই বিমানে যদি আকাশে ওরা অবস্থায় কোন রকম সমস্যা দেখা দেয় তাহলে বিমানটি নিচে পড়া সম্ভব না থাকে এতে করে বিমান চালকের মৃত্যু ঝুঁকি পর্যন্ত থাকে। 

৩। বিমান চালানোর আরেকটি অসুবিধা হলো আপনাকে সবসময় তাদের সকল নিয়ম নীতি মেনে চলতে হবে এর বাইরে যদি আপনি কোন কাজ করেন তাহলে আপনার চাকরি হারানো সম্ভাবনা থাকে। এবং আপনি যদি কোন ভুল কাজ করেন তাহলে এর জন্য আপনাকে বিভিন্ন রকম শাস্তি পেতে হতে পারে। 

বিমানের সকল পার্টস নিয়ে আমাদের সর্বশেষ কথা 

বিমানের সকল পার্টস এর তালিকা এবং এর কাজ কি এগুলো সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। তাই আমাদের আর্টিকেলটি আমাদের কেমন লেগেছে তা কমেন্ট করে জানাতে পারেন এবং এরকম আরো বিভিন্ন বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url