ইউটিউব মার্কেটিং কি - ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায়

আপনি কি ইউটিউব মার্কেটিং সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো ইউটিউব মার্কেটিং কি এবং ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে।
ইউটিউব মার্কেটিং কি

তাই আপনি যদি ইউটিউব মার্কেটিং কি ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে জানতে চান তাহলে নিজের অংশগুলো মনোযোগ সহকারে শেষ পর্যন্ত করে ফেলুন। 

পোস্ট সূচিপত্রঃ ইউটিউব মার্কেটিং কি - ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় 

ইউটিউব মার্কেটিং কি 

ইউটিউব এর মাধ্যমে কোন পণ্য বা প্রোডাক্ট মানুষদের কাছে প্রচার করা এবং সেগুলো মানুষদের কাছে সেল করাকে ইউটিউব মার্কেটিং বলা হয়ে থাকে। অর্থাৎ আরো সহজ ভাষায় বলতে গেলে মনে করেন আপনার একটি ইউটিউব চ্যানেল রয়েছে। 

আরো পড়ুনঃ ইউটিউব চ্যানেলে এডসেন্স একাউন্ট এড করার নিয়ম

এবং আপনার কাছে কিছু প্রোডাক্ট রয়েছে সেগুলো প্রোডাক্ট এর বিজ্ঞাপন যদি আপনি আপনার ইউটিউব চ্যানেলের মাধ্যমে জনগণের কাছে প্রচার করেন এবং বিক্রি করতে পারেন তাহলে সেটাকেই বলা হয় ইউটিউব মার্কেটিং। 

ইউটিউব মার্কেটিং এর কাজ

ইউটিউব মার্কেটিং এর কাজ দুই রকম ভাবে করা যায় একটি হলো ইউটিউব মার্কেটিং করে আপনার নিজস্ব যে কোন প্রোডাক্ট প্রচার করতে পারবেন এবং সেগুলো সেল করতে পারবেন। এবং ইউটিউব মার্কেটিং এর আরেকটি কাজ হল ইউটিউব মার্কেটিং শিখে ফ্রিল্যান্সিং করা যায়। 

অর্থাৎ মনে করেন আপনার যদি কোন পণ্য থাকে অথবা আপনার আশেপাশের কোন এমন ব্যক্তি থাকে যাদের পণ্য রয়েছে আপনি তাদের পণ্য অথবা নিজের পণ্য আপনার ইউটিউবের মাধ্যমে লাখ লাখ মানুষের কাছে প্রচার করছেন এবং সেগুলো খুব সহজে সেল করতে পারছেন। আর এটা কি বলা হয় ইউটিউব মার্কেটিং এর কাজ। 

ইউটিউব মার্কেটিং কি

মার্কেটিং এর কাজ শিখে ফ্রিল্যান্সিং করতে পারবেন। ইউটিউব মার্কেটিং শিখে কিভাবে ফ্রিল্যান্সিং করা যায় যদি না জানেন তাহলে আসুন জানিয়ে দিই। মনে করেন আপনি ইউটিউব মার্কেটিং তাহলে হয়তো আপনি অবশ্যই জানবেন একটি ইউটিউব চ্যানেল কিভাবে তাড়াতাড়ি গ্রো করা যায় এবং মনিটাইজেশন করা যায়। 

যখন আপনি ইউটিউব মার্কেটিং এ এই সকল কাজ শিখবেন তখন আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে গিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন এবং বিভিন্ন দেশের মানুষদের ইউটিউব চ্যানেল গ্রো করে দেওয়ার কাজ করতে পারবেন। আর এভাবেই ইউটিউব মার্কেটিং এর কাজ করে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। 

ইউটিউব মার্কেটিং করার নিয়ম

ইউটিউব মার্কেটিং করার জন্য আপনার ইউটিউব মার্কেটিং করার নিয়ম সম্পর্কে জানতে হবে। যদি আপনি ভালোভাবে ইউটিউব মার্কেটিং শিখতে পারেন তাহলে এখান থেকে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক ইউটিউব মার্কেটিং করার নিয়ম সম্পর্কে।

  • নিজের একটি ইউটিউব চ্যানেল তৈরি করুন।
  • ইউটিউব চ্যানেলটি সম্পূর্ণভাবে সেট আপ করুন। 
  • ইউটিউব চ্যানেলে প্রতিনিয়ত ভিডিও আপলোড করুন এবং সাবস্ক্রাইবার গেইন করার চেষ্টা করুন।
  • আপনার অথবা আপনার ক্লাইন্টের ব্যবসা প্রতিষ্ঠান অথবা পণ্যের বিজ্ঞাপন তৈরি করুন।
  • আপনার করা ভিডিও বিজ্ঞাপন গুলো এসইও অপটিমাইজেশন করুন।
  • এবার বিজ্ঞাপন ভিডিও গুলো ইউটিউব এর মাধ্যমে প্রমোট করুন।
  • ইউটিউব অ্যাডস বিজ্ঞাপন এর ব্যবহার করতে পারেন। 

আরো পড়ুনঃ ইউটিউব চ্যানেলে কিভাবে বিজ্ঞাপন প্রচার করতে হয়

এভাবেই মূলত ইউটিউব মার্কেটিং করা হয়ে থাকে। এখানে আমরা আপনার নিজের চ্যানেলের কথা বলেছি আপনি চাইলে এই একই নিয়মে আপনার ক্লায়েন্টদের ইউটিউব চ্যানেল তৈরি করে দিতে পারেন এবং তাদের চ্যানেলে সাবস্ক্রাইবার এনে দিতে পারেন। প্রতিষ্ঠান এবং পণ্যের বিজ্ঞাপন তৈরি করে দিয়ে প্রচার করে দিতে পারেন। 

ইউটিউব থেকে টাকা ইনকাম করার ১০ টি বিশেষ উপায়

ইউটিউব থেকে টাকা ইনকাম করার ১০ টি উপায় আমরা খুঁজে পেয়েছি সেগুলো উপায় কি কি যদি না জেনে থাকেন তাহলে নিচের অংশ থেকে জেনে নিন।

  1. গুগল এডস এর মাধ্যমে ইনকাম
  2. এফিলিয়েট লিংক এর মাধ্যমে ইনকাম
  3. ডোনেশন এর মাধ্যমে ইনকাম
  4. স্পন্সরশিপ এর মাধ্যমে ইনকাম
  5. নিজের পণ্য বিক্রি করে আয়
  6. ব্র্যান্ডিং প্রমোশন করার মাধ্যমে ইনকাম
  7. বিজনেস মার্কেটিং করার মাধ্যমে ইনকাম
  8. কনটেন্ট রাইটিং এর মাধ্যমে ইনকাম
  9. ইউটিউব ভিডিও দিয়ে ফেসবুক মার্কেটিং করে ইনকাম
  10. ইউটিউব চ্যানেল তৈরি করে সেটা মনিটাইজেশন অন করে সেল করার মাধ্যমে ইনকাম

ইউটিউব এর মাধ্যমে এই দশটি উপায় আপনারা ইনকাম করতে পারবেন। তবে ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য অনেক বেশি পরিশ্রম করতে হবে এবং প্রচুর পরিমাণ ধৈর্য থাকতে হবে। ধৈর্য এবং পরিশ্রম যদি আপনার থাকে এবং কাজ করার আগ্রহ যদি থাকে তাহলে আশা করা যায় ইউটিউব থেকে এক সময় ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। 

ইউটিউব থেকে টাকা উত্তোলন করার উপায়

অনেকে জানতে চেয়ে থাকেন ইউটিউব থেকে টাকা উত্তোলন করার উপায়। আসলে ইউটিউব থেকে টাকা উত্তোলন করা তেমন একটা কঠিন কোন কাজ নয়। আপনার যদি একটি ইউটিউব চ্যানেল থাকে এবং সেই ইউটিউব চ্যানেলে যদি মনিটাইজেশন অন করাতে পারেন তাহলে আপনার ইউটিউব চ্যানেলের ভিডিওতে দেখানো বিজ্ঞাপনের মাধ্যমে ডলার ইনকাম হবে। 

আর সেগুলো ডলার পাওয়ার জন্য আপনাকে গুগল এডসেন্স একাউন্ট তৈরি করতে হবে। যখন একটি গুগল এডসেন্স একাউন্ট তৈরি করবেন এবং সেখানে আপনার ইউটিউব চ্যানেল কানেক্ট করে দিবেন তখন সেই এডসেন্স একাউন্টের মধ্যে আপনার ইউটিউব এর টাকাগুলো জমা হতে থাকবে। 

আরো পড়ুনঃ ইউটিউব এর নতুন লাইন আইকনগুলি অ্যান্ড্রয়েডে রোল আউট

আর সেখান থেকে যখন আপনার এডসেন্স একাউন্টে ১০০ ডলার হয়ে যাবে তখন আপনার ব্যাংক একাউন্টে সে টাকাগুলো ট্রান্সফার করে দেওয়া হবে। তখন আপনি ব্যাংকে গিয়ে খুব সহজেই সেই টাকাগুলো উত্তোলন করে নিতে পারবেন। 

ইসলামী দিক থেকে ইউটিউব থেকে আয় কতটা হালাল

ইসলামী দিক থেকে ইউটিউব থেকে আয় কতটা হালাল এ বিষয় নিয়ে বিভিন্ন জনের বিভিন্ন রকম মতপার্থক্য রয়েছে। আসলে এই বিষয়টা একদম সহজ আপনি যদি একটু চিন্তা করেন তাহলে বুঝতে পারবেন। 

মনে করেন আপনি যদি কোন ধরনের হারাম ভিডিও তৈরি না করেন এবং আপনার ভিডিও গুলোতে ইউটিউবে এডভেটাইজমেন্ট যদি দেখান এবং সেগুলো যদি খারাপ না হয় তাহলে ইউটিউব থেকে আয় করা হালাল হবে। 

আর যদি ইউটিউবে আপনি অশ্লীল ভিডিও তৈরি করেন এবং আপনার ভিডিও গুলোর মধ্যে যদি হারাম এড্স দেখাই তাহলে ইউটিউব থেকে টাকা ইনকাম করা হারাম হবে। তাহলে এখন আপনি নিজেই ভেবে দেখুন ইউটিউব থেকে টাকা ইনকাম হালাল না হারাম। 

Youtube নিয়ে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর পর্ব

প্রশ্নঃ ইউটিউব মার্কেটিং কেন করবেন? 

উত্তরঃ ইউটিউব মার্কেটিং করার মাধ্যমে আপনার নিজস্ব কোন পণ্য খুব সহজেই অধিক পরিমাণ সেল করতে পারবেন। এবং ইউটিউব মার্কেটিং করার মাধ্যমে ফ্রিল্যান্সিং মার্কেট থেকে ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। 

প্রশ্নঃ ইউটিউব এর কাজ কি?

উত্তরঃ ইউটিউবে একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম। এখানে বিভিন্ন রকমের ভিডিও শেয়ার করা যায় এবং সেই ভিডিওগুলোর মাধ্যমে টাকা ইনকাম করা যায়। 

প্রশ্নঃ ইউটিউব কি বাচ্চাদের আচরণকে প্রভাবিত করতে পারে?

উত্তরঃ হ্যাঁ অবশ্যই কোন বাচ্চা যদি ইউটিউব এর প্রতি অধিক পরিমাণে আসক্ত হয় তাহলে সেটা বাচ্চাদের আচরণের উপর প্রভাব ফেলবে। যেমন হতাশা, উদ্বেগ, খারাপ আচরণ, খিটখিটে মেজাজ, ঘুমের ব্যাঘাত সহ আরো বিভিন্ন রকম খারাপ আচরণ প্রভাবিত করবে। 

সর্বশেষ বিশেষ কথা

বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা বিস্তারিতভাবে জানতে পেরেছেন ইউটিউব মার্কেটিং কি ইউটিউব থেকে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে। তো এগুলো বিষয়ে জানতে পেরে আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন। 

এবং এরকম আরো বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন অথবা আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করে রাখতে পারেন। এতক্ষন সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url