অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪ - ট্রেনের টিকিট কাটার সবচেয়ে সহজ উপায়

প্রিয় বন্ধুরা আজকে আমরা আলোচনা করব অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪ এবং ট্রেনের টিকিট কাটার সবচেয়ে সহজ উপায়। আপনি যদি অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪ সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। চলুন তাহলে আজকের আর্টিকেল থেকে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪ সম্পর্কে।
অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪
অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪, ট্রেনের টিকিট কাটার সবচেয়ে সহজ উপায়, রেল টিকিট কাটার জন্য যেসব কাগজের প্রয়োজন এ সকল বিষয় সহ এই সম্পর্কিত আরো কিছু বিষয় বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

সূচিপত্রঃ অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪ - ট্রেনের টিকিট কাটার সবচেয়ে সহজ উপায়

অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪

বর্তমানে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকেট কাটার নিয়ম কিছুটা পরিবর্তন করা হয়েছে। বর্তমানে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে চাইলে আপনাকে জন্ম নিবন্ধন সনদ এবং জাতীয় পরিচয় পত্র প্রয়োজন হবে। এই দুইটি ছাড়া আপনি অনলাইনে রেলের টিকিট কাটতে পারবেন না। তাই অনেকে জানতে চেয়ে থাকেন অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪ সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে নতুন নিয়মে অনলাইন এর মাধ্যমে রেলের টিকিট কাটবেন।
১। প্রথমে আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটার থেকে গুগলে গিয়ে সার্চ করবেন Rail Seba তারপরে আপনার সামনে বাংলাদেশ রেলওয়ের একটি ওয়েবসাইট আসবে সেই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করবেন। 
অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪
২। তারপরে আপনাকে একটি ফর্ম পূরণ করতে হবে সেখানে আপনি কোথা থেকে কোথায় যাবেন সেগুলো সিলেক্ট করতে হবে এবং কত তারিখে যেতে চাচ্ছেন সেটা সিলেক্ট করতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে Search Train বাটনে ক্লিক করবেন। কিভাবে করবেন সহজে বোঝার জন্য নিচের পিকচারটি ফলো করুন। 
অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪
৩। পরবর্তীতে আপনার সামনে আরেকটি পেজ আসবে সেখানে আপনি যে ট্রেনের টিকিট কাটতে চাচ্ছেন সেটা খালি রয়েছে কিনা দেখতে পাবেন এবং যদি খালি থাকে তাহলে Book Now লেখা দেখতে পাবেন তার ওপর ক্লিক করবেন। 
অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪
৪। পরবর্তী ধাপে আপনার সামনে রেলের টিকিটের আসন সংখ্যা আসবে সেখান থেকে যে আসনটি ফাঁকা রয়েছে সে আসনটির উপর আপনি ক্লিক করবেন। আর যেগুলো আসন ফাঁকা নেই সেগুলো হলুদ রঙের হয়ে থাকবে তাই আপনি সেগুলো আর নিতে পারবেন না। সিট সিলেক্ট করা হয়ে গেলে একটু নিচে Continue Purchase বাঁটনের উপর ক্লিক করবেন। 

৫। এবার আপনাকে টিকিটের জন্য পেমেন্ট করতে হবে সেজন্য আপনি সেখানে দেখতে পাবেন বিকাশ নগদ এবং রকেট পেমেন্ট সিস্টেম যে কোন একটা সিলেক্ট করবেন। তারপর Procced Pyment অপশনে ক্লিক করবেন।

৬। সর্বশেষ ধাপে আপনার বিকাশ নাম্বার সেখানে টাইপ করে দিবেন এবং টাইপ করে দেওয়ার পরে Confirm বাটনে ক্লিক করবেন তাহলেই আপনার বিকাশ একাউন্ট থেকে টিকিটের মূল্যের টাকা কেটে নেওয়া হবে। আর টিকিটের মূল্য পরিশোধ করা হয়ে গেলে আপনাকে সেখানে একটি পিডিএফ ফাইল আকারে দিয়ে দেওয়া হবে সেটা ডাউনলোড করে নিলেই হয়ে যাবে। 

ট্রেনের টিকিট কাটার সবচেয়ে সহজ উপায় - ট্রেনের টিকিট কাটার সবচেয়ে সহজ উপায়গুলো কি

উপরে তো আমরা জানলাম অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪ সম্পর্কে। কিন্তু এভাবে অনলাইনের মাধ্যমে ট্রেনের টিকিট কাটা অনেকের কাছেই বেশ কঠিন হতে পারে তাই আপনার কাছে যদি অনলাইনের মাধ্যমে এভাবে টিকিট কাটা কঠিন মনে হয় তাহলে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র সঙ্গে নিয়ে রেল স্টেশনে চলে যাবেন এবং সেখানে টিকিট কাউন্টার রয়েছে সেই টিকিট কাউন্টার থেকে খুব সহজেই ট্রেনের টিকিট কেটে নিবেন। 
তবে যাদের হাতে সময় বেশি থাকে না তারা শুধুমাত্র অনলাইনে মাধ্যমে ট্রেনের টিকিট বেশিরভাগ কেটে থাকেন। তবে অনেক সময় রেলস্টেশন কাউন্টারে ট্রেনের টিকিট কাটার অনেক ঝামেলা হয় কারণ সেখানে অনেক ভিড় থাকে তাই আপনি সবচেয়ে সহজ উপায়ে ট্রেনের টিকিট কাটতে চাইলে আপনাকে সবার আগে সেখানে যেতে হবে তাহলে আপনি কোন প্রকার ঝামেলা ছাড়াই ট্রেনের টিকিট কাটতে পারবেন। 

রেল টিকিট কাটার জন্য যেসব কাগজের প্রয়োজন

বর্তমানে অনেকেই অনলাইনের মাধ্যমে রেল টিকিট কেটে থাকেন। এর মধ্যে যারা নতুন রয়েছেন তারা অনেকেই প্রশ্ন করে থাকেন রেল টিকিট কাটার জন্য যেসব কাগজের প্রয়োজন সেগুলো কি কি? তাই এখন আপনাদের সুবিধার্থে নিচের অংশে জানাবো রেল টিকিট কাটার জন্য যেসব কাগজপত্র লাগবে।
  • জাতীয় পরিচয় পত্র
  • যাদের ১৮ বছর হয়নি তাদের জন্ম নিবন্ধন সনদ।
  • এবং যারা প্রবাসী তাদের জন্য পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  • একটি সচল মোবাইল নাম্বার
এগুলো কাগজ যদি আপনার কাছে থাকে তাহলে আপনি রেলের টিকিট কাটতে পারবেন। আগে রেলের টিকিট কাটার জন্য এগুলো কাগজের প্রয়োজন হতো না কিন্তু বর্তমানে রেলের টিকিট কাটার জন্য এগুলো কাগজ প্রয়োজন হয়। তাই আপনি যেখান থেকে রেলের টিকিট কাটেন না কেন আপনাকে সকল কাগজ সাথে করে নিয়ে যেতে হবে। আশা করছি জানতে পারলেন রেলের টিকিট কাটার জন্য কি কি প্রয়োজন হবে। 

টিকিট কাটার জন্য বাংলাদেশ রেলওয়ের বিশেষ কিছু শর্ত

রেলের টিকিট কাটার জন্য বাংলাদেশ রেলওয়ের বিশেষ কিছু শর্ত রয়েছে সেগুলো সত্য অবশ্যই আপনাকে মানতে হবে নয়তো আপনি রেলের টিকিট কাটতে পারবেন না। টিকিট কাটার জন্য বাংলাদেশ রেলওয়ের বিশেষ কিছু শর্ত গুলো হলো।
  • রেলের টিকিটের ইস্যু করার জন্য বিভিন্ন রকম পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে থাকে তবে এগুলো পেমেন্ট গেটের মাধ্যমে গ্রাহকদের কোন তথ্য, ওটিপি কোড তারা সংরক্ষণ করে না। 
  • তিন থেকে বারো বছর বয়সী শিশুদের ছোট টিকিট কাটা বাধ্যতামূলক।
  • যদি কোনো কারণে গ্রাহকদের পেমেন্ট গ্রহণের ব্যর্থ হয় তাহলে ৮ কার্য দিবসের মধ্যে সেটা আবার পুনরায় গ্রাহকদের ওয়ালেটে পাঠিয়ে দেওয়া হবে।
  • অনলাইনের মাধ্যমে কোন যাত্রী যদি রেলের টিকিট ক্রয় করে এবং পরবর্তীতে সেটা যদি বাতিল করতে চাই তাহলে নিজ নিজ স্টেশনে টিকিট কাউন্টারে যোগাযোগ করতে হবে।
  • ট্রেন ভ্রমণের জন্য একটি বৈধ টিকেট থাকতে হবে। কোন প্রকার অবৈধ টিকিট গ্রহণযোগ্য হবে না।
  • জাতীয় পরিচয় পত্র কার্ড অথবা জন্ম নিবন্ধন সনদ ছাড়া কেউ টিকিট ক্রয় করতে পারবে না।

অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪ নিয়ে আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা অনলাইনে রেল টিকিট কাটার নতুন নিয়ম ২০২৪ এবং ট্রেনের টিকিট কাটার সবচেয়ে সহজ উপায় সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

আপনাদের যদি এ বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারেন। এবং পরবর্তীতে কোন বিষয়ে জানতে চান সেটাও আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এরকম আরও বিভিন্ন রকম বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url