সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস

যারা সরকারি জব পেতে চান তাদের জন্য আজকের আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। কারণ আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস যেগুলো আপনাদের অনেক উপকারে আসবে।
সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস

তো চলুন আজকের আর্টিকেল নিচের অংশগুলো থেকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস সম্পর্কে।  

পোস্ট সূচিপত্রঃ সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস

সরকারি জব এর শূন্য থেকে প্রস্তুতি নেওয়ার উপায়

আপনি যদি সরকারি জব পেতে চান তাহলে অবশ্যই আপনাকে সেই ভাবে প্রস্তুতি নিতে হবে কারণ যদি আপনার ভালো প্রস্তুতি না থাকে তাহলে কখনোই আপনি সরকারি চাকরি পাবেন না তাই আজকে আপনাদের জানাবো সরকারি জব এর শূন্য থেকে প্রস্তুতি নেওয়ার উপায়। এগুলো উপায় যদি আপনি অনুসরণ করে চলতে পারেন তাহলে অবশ্যই আপনার প্রস্তুতি ভালো হবে তাহলে চলুন জেনে নেয়া যাক সরকারি জব এর শূন্য থেকে প্রস্তুতি নেওয়ার উপায় গুলো। 

১। প্রথমে আপনার অবস্থা সম্পর্কে জেনে নিতে হবে অর্থাৎ আপনি কতটুকু লেখাপড়া করেছেন এবং কতটুকু বিষয় আপনার জানা রয়েছে। এগুলো জেনে নেওয়ার পরে সেইভাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে।

২। আপনার একটি সঠিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে অর্থাৎ আপনার হাতে কত সময় রয়েছে সেই অনুযায়ী আপনার লক্ষ্যমাত্রা নির্ধারণ হবে। যদি আপনার হাতে বেশি সময় থাকে তাহলে সেই অনুযায়ী লক্ষ্যমাত্রা নির্ধারণ করবেন। 

সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস

৩। সরকারি জবের জন্য ভালোভাবে প্রস্তুতি নিতে চাইলে অবশ্যই আপনাকে অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার করা থেকে এবং ইন্টারনেট ব্যবহার করা থেকে দূরে থাকতে হবে। কারণ এগুলো আপনার প্রস্তুতির মনোযোগ নষ্ট করবে।

আরো পড়ুনঃ শহরে ব্যবসা - শহরে ব্যবসার আইডিয়া - শহরে ছোট ব্যবসা

৪। এবার আপনাকে একটি নির্দিষ্ট টাইম ম্যানেজমেন্ট করতে হবে। অর্থাৎ আপনাকে পড়াশোনা করার জন্য একটি নির্দিষ্ট টাইম এবং জায়গা বাছাই করতে হবে এবং কোন রকম অজুহাত ছাড়াই বেশি বেশি পড়াশোনা করতে হবে। 

৫। সরকারি চাকরির পরীক্ষা চারটি বিষয়ের উপর হয়ে থাকে যেগুলো হল বাংলা ইংরেজি গণিত এবং সাধারন জ্ঞান এছাড়াও কিছু কিছু চাকরি পরীক্ষায় আইসিটি থেকে প্রশ্ন আসে সেজন্য এগুলো আপনাকে বেশি বেশি মনোযোগ সহকারে পড়তে হবে এগুলো যদি আপনি কোন রকম অজুহাত ছাড়াই মনোযোগ সহকারে বেশি বেশি পড়তে পারেন তাহলে অবশ্যই আপনার চাকরির প্রস্তুতি ভালো হবে। 

সরকারি জব এর সকল গ্রেড এবং বেতন সমূহ

সরকারি জবে বিভিন্ন গ্রেডে বিভিন্ন রকম বেতন রয়েছে। কিন্তু এটা আমরা অনেকেই জানিনা তাই আপনারা যারা সরকারি জব এর সকল গ্রেড এবং বেতন সমূহ দেখতে চেয়েছিলেন তাদের জন্য এই অংশে আমরা একটা সরকারি জব এর সকল গ্রেড এবং বেতন সমূহ এর পিকচার দিয়ে দিলাম এই পিকচারটি দেখার মাধ্যমে আপনি ভালোভাবে জেনে নিতে পারবেন সরকারি জব এর সকল গ্রেড এবং বেতন সমূহ। 
সরকারি জব এর সকল গ্রেড এবং বেতন সমূহ
photo credit: bd-journal.com

সরকারি জব এর সুবিধা এবং অসুবিধা

সরকারি জব এর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে অনেকে জানতে চেয়ে থাকেন আসলে সরকারি জবের সুবিধা অনেকগুলো আছে কিন্তু অসুবিধা তেমন একটা নেই তবে আপনি যদি এখানে কাজ করে স্বচ্ছন্দ্যবোধ না করেন তাহলে অনেক অসুবিধা হবে আর যদি কাজ করতে ভালো লাগে তাহলে কোনরকম অসুবিধা নেই চলুন জেনে নেওয়া যাক সরকারি জবের সুবিধা গুলো। 

  • কিছু কিছু চাকরিতে সরকারি কোয়ার্টারে থাকার ব্যবস্থা
  • ভ্রমণ ভাতা
  • চিকিৎসা ভাতা
  • বড় অফিসার হলে সার্বক্ষণিক সরকারি গাড়ি
  • শীতাতপ নিয়ন্ত্রিত অফিস
  • রিটায়ার্ডের পর পেনশন পাওয়া যায় 
  • সম্মান বেশি 
  • বিয়ের বাজারে দাম বেশি 
  • চাকরিরত অবস্থায় মৃত্যু হলে স্ত্রী পেনশন পাবেন

আরো পড়ুনঃ শহরে ব্যবসার আইডিয়া - শহরে ব্যবসা - শহরে ছোট ব্যবসা

সরকারি জবে এই সকল সুবিধা রয়েছে। তবে সব সরকারি জবে যে এই রকম সুবিধা রয়েছে তা কিন্তু নয়। আর সরকারি জবের তেমন কোনো অসুবিধা নেই যদি আপনার মন নিদিষ্ট এক জায়গায় থাকতে না চায় তাহলে সরকারি চাকরি করে শান্তি পাবেন না। আর সকল সরকারি চাকরিতে বেতন বেশি না হওয়ার কারণে বর্তমানে শুধুমাত্র চাকরি করে টিকে থাকা মুশকিল হয়ে যায়। 

সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস

এবার আপনাদের জানাবো সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস সম্পর্কে। আপনি যদি সরকারি চাকরি পেতে চান তাহলে অবশ্যই এই টিপসগুলো আরো অনেক কাজে লাগবে। তাহলে জেনে নিন সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস গুলো কি কি? 

  1. বাংলা ব্যাকরণের ভালোভাবে প্রস্তুতি নেওয়া 
  2. বাংলা সাহিত্যের ভালোভাবে প্রস্তুতি নেওয়া 
  3. পাটি গণিতের প্রস্তুতি
  4. বীজ গণিতের প্রস্তুতি
  5. আন্তর্জাতিক বিষয়াবলীর প্রস্তুতি 
  6. বাংলাদেশের বিষয়াবলীর প্রস্তুতি 
  7. তথ্য প্রযুক্তির বিষয়ে বলির প্রস্তুতি 
  8. ভালোভাবে ইংরেজিতে দক্ষ হতে হবে 
  9. ভালো জীবন বৃত্তান্ত লেখা শিখতে হবে 
  10. সঠিক কাজে সবসময় নজর রাখতে হবে
  11. সোশ্যাল মিডিয়ার সঠিক ব্যবহার করতে হবে
  12. বিভিন্ন পেশার মানুষের সাথে যোগাযোগ স্থাপন 
  13. সাক্ষাৎকারের ভালো দক্ষতা অর্জন করুন 
  14. সবসময় আপ টু ডেট থাকুন
  15. পরিচিতদের সাথে নিয়মিত যোগাযোগ রাখুন। কারণ তাদের মাধ্যমে জব পেতেও পারেন

সরকারি জব পাওয়ার ক্ষেত্রে হতাশা দূর করার উপায়

অনেকে সরকারি জব পাওয়ার আগে অনেক হতাশায় ভুগে থাকেন এর অনেক কারণ রয়েছে যেমন আমাদের আশেপাশের অনেক মানুষ বিভিন্ন রকম খোঁচা দিয়ে কথা বাত্রা বলে থাকে তাই অবশ্যই আপনাকে তাদের কথা এড়িয়ে চলতে হবে। সরকারি জব পাওয়ার ক্ষেত্রে হতাশা দূর করতে আপনাকে বেশি বেশি পড়তে হবে। 

আরো পড়ুনঃ মাসে লাখ টাকা লুফে নেওয়ার সুযোগ দিচ্ছে মিহি আইটি

এবং পড়াশোনার পাশাপাশি আল্লাহর এবাদত বেশি বেশি করতে হবে কারণ আপনি যদি আল্লাহর এবাদত করেন তাহলে আল্লাহ আপনার মনের ভিতর শান্তি দিবে তাহলে আপনার ভেতরে থাকা হতাশা দূর হয়ে যাবে। আমরা অনেক কিছু আশা করে ফেলি সেজন্য আমাদের হতাশা বেশি হয়ে থাকে তাই আল্লাহর উপর ভরসা রাখবেন এবং অতিরিক্ত আশা করা থেকে বিরত থাকবেন।

সরকারি জবের পাশাপাশি যেসব কাজ না করলেই নয়

বর্তমানে কিছু কিছু সরকারি জব রয়েছে যেগুলো করে জীবন চালানো অনেকটা কঠিন হয়ে পড়ে সেজন্য সরকারি জবের পাশাপাশি আপনি চাইলে কিছু কাজ রয়েছে সেগুলো করতে পারেন। তবে এগুলো করার আগে অবশ্যই আপনাকে সরকার কৃতপক্ষ থেকে অনুমতি নিতে হবে। সরকারি জবের পাশাপাশি যেসব কাজ করতে পারেন। 

  • যে কোন ব্যবসায় টাকা ইনভেস্ট করে রাখতে পারেন এতে করে সেখান থেকে ভালো পরিমাণ টাকা আসবে।
  • বাড়ির আশেপাশে যদি ফাঁকা জায়গা থাকে তাহলে সেখানে বিভিন্ন রকম ফসল চাষাবাদ করতে পারেন। 
  • এবং আপনার যদি ইচ্ছা ও আগ্রহ থাকে তাহলে বিভিন্ন পশুর খামার করতে পারবেন।
  • এছাড়া বর্তমানে অনলাইন থেকে বিভিন্ন রকম কাজ করার মাধ্যমে টাকা ইনকাম করা যায় আপনি জব এর পাশাপাশি সেগুলো কাজ শিখতে পারেন এবং সেই কাজ করতে পারেন।

জবের পাশাপাশি এই কাজগুলো যদি করেন আপনি তাহলে এটা আপনার জন্য অনেক ভালো হবে। তবে মনে রাখবেন এসব কাজ করতে গিয়ে জবের দিকে কোনরকম গাফিলতি করবেন না তাহলে চাকরি হারানোর সম্ভাবনা রয়েছে। যখন আপনি ফ্রি সময় থাকবেন তখন এগুলো কাজ করবেন।

দ্রুত চাকরি পাওয়ার শুদ্ধ আমল

দ্রুত চাকরি পাওয়ার জন্য আপনাকে বেশি বেশি আল্লাহর এবাদত করতে হবে এবং আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করতে হবে যাতে করে আপনার দোয়া আল্লাহ কবুল করে এবং দ্রুত আপনাকে একটি চাকরি দিয়ে দেন। দ্রুত চাকরি পাওয়ার জন্য একটি দোয়া রয়েছে এই দোয়াটি নিয়মিত পাঠ করতে পারেন। 

আরবিঃ الحاخام إني ليما أنزالتا إليا من خيرين فقير

বাংলা উচ্চারণঃ রাব্বি ইন্নি লিমা আনজালতা ইলাইয়া মিন খাইরিন ফাকির।

বাংলা অর্থঃ হে আমার পালনকর্তা রব, আপনি আমার প্রতি অনুগ্রহ পাঠান, আমি সেটার মুখাপেক্ষী। ( সূরা আল কাসাস, আয়াত নং ২৪)

সরকারি জব নিয়ে আমাদের শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন সরকারি জব পাওয়ার জন্য ১৫ টি আকর্ষণীয় টিপস সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে। তো এগুলো বিষয়ে জানতে পেরে আপনারা কতটা উপকৃত হয়েছেন তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন এবং এরকম আরো বিভিন্ন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url