মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় না জানলেই নয়

বর্তমানে মোবাইল একটি জনপ্রিয় ডিভাইস হয়ে গেছে সেজন্য আমরা মোবাইল কিনে থাকি কিন্তু মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় না জানলে ঠকতে পারেন। তাই আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের জানাবো মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় না জানলেই নয়।
মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় না জানলেই নয়

নতুন পুরাতন সকল ফোন কেনার আগেই আমাদের কিছু বিষয়ে জেনে রাখা প্রয়োজন এতে করে ভালো মোবাইল ফোন পাওয়া যায়। তো চলুন নিচের অংশ থেকে জেনে নেওয়া যাক মোবাইল ফোন কেনার আগে কোন বিষয় গুলো জানা প্রয়োজন।

পোস্ট সূচিপত্রঃ মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় না জানলেই নয় 

মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় জানা দরকার

দৈনন্দিন বিভিন্ন কাজকর্মের জন্য আমাদের মোবাইলের প্রয়োজন হয়। আর এ মোবাইল যদি ভালো না হয় তাহলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে তাই। মোবাইল ফোন কেনার আগে আমাদের অবশ্যই কিছু বিষয় জেনে রাখা প্রয়োজন এবং সেগুলো দিকগুলো খেয়াল রেখে মোবাইল কেনা প্রয়োজন। চলুন জেনে নেওয়া যাক মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় জানা দরকার।

মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় না জানলেই নয়

মোবাইলের Ram

একটি মোবাইল ভালোভাবে ব্যবহার করার জন্য যাতে করে সেই মোবাইল হ্যাং না করে এবং স্পিড ভালো থাকে। সেজন্য প্রথমে আপনি খেয়াল করবেন মোবাইলের রেম কত বর্তমানে আপনি যদি মোবাইল ফোন কিনেন তাহলে ৪ জিবি কম রেম থাকা মোবাইল কিনবেন না। কারণ সেগুলো ভালোভাবে চালাতে পারবেন না কিছুদিন পর। আর আপনার যদি টাকা একটু বেশি প্রমাণ থাকে তাহলে ৬ থেকে ৮ জিবি রেম রয়েছে এরকম মোবাইল কিনবেন। 

মোবাইলের ডিসপ্লে

মোবাইল ফোন কেনার আগে মোবাইলের ডিসপ্লে সম্পর্কে অবশ্যই জানতে হবে কারণ অনেকেই এখন বড় ডিসপ্লে দেখলে মনে করেন ভালো মোবাইল ফোন। কিন্তু সব সময় বড় ডিসপ্লে হলেই সেই মোবাইল ফোন ভালো হয় না। অনেক মোবাইল আছে বড় ডিসপ্লে কিন্তু স্কিন ফুল এইচডি না এতে করে কোন ভিডিও বা গেম খেলতে গেলে দেখতে সমস্যা হয়। তাই মোবাইলের ডিসপ্লে ফুল এইচডি কিনা সেটা দেখে নিবেন। 

আরো পড়ুনঃ কিস্তিতে কি মোবাইল ফোন পাওয়া যায়

মোবাইলের প্রসেসর

আপনার মোবাইল দিয়ে যদি ফাস্ট এবং স্মুথ ভাবে কাজ করতে চান তাহলে অবশ্যই আপনাকে মোবাইলের প্রসেসরের দিকে দিকে খেয়াল রাখতে হবে কারণ আপনি যদি ভালো পরিমাণের প্রসেসর থাকা মোবাইল নেন তাহলে আপনার মোবাইল ভালোভাবে চালাতে পারবেন না মাঝে মাঝেই হ্যাং করবে এবং স্মুথ ভাবে মোবাইল স্কিন কাজ করবে না তাই ভালো মানের প্রসেসর থাকা মোবাইল নিবেন। 

ক্যামেরা

বর্তমানে আমরা বেশিরভাগ মানুষ ছবি তুলতে পছন্দ করে থাকি সেজন্য মোবাইল কেনার আগে অবশ্যই আপনাকে মোবাইলের ক্যামেরার দিকে খেয়াল রাখতে হবে। অনেক সময় দেখা যায় একটি মোবাইলের ক্যামেরা মেগাপিক্সেল অনেক বেশি কিন্তু ক্যামেরা ভাল হয় না তাই কখনোই আপনি ক্যামেরা মেগাপিক্সেল দেখে মোবাইল কিনবেন না। যদি আপনি ছবি তোলার জন্য মোবাইল দিতে জানতে হলে ভালো মানের ক্যামেরা দেখে নিবেন। 

ব্যাটারি

মোবাইল বেশিদিন টিকার জন্য আরেকটি বিষয় খেয়াল করা প্রয়োজন সেটা হল মোবাইলের ব্যাটারি। তাই ৫ হাজার MAH কম ব্যাটারির ক্ষমতা থাকলে সেটা নিবেন না। আবার মনে রাখবেন আপনার মোবাইলের প্রসেসর যদি নরমাল হয় তাহলে ৫ হাজার MAH এর ব্যাটারি ভালো ব্যাকআপ দেবে না তাই এসব গুলো বিষয়ে খেয়াল রাখবেন। 

বিক্রয় পরবর্তী সেবা

মোবাইল ফোন কেনার আগে এই বিষয়টি আপনার ভালোভাবে জেনে নেওয়া প্রয়োজন যে বিক্রয় পরবর্তী সেবা কিরকম দেওয়া হবে। অনেক সময় দেখা যায় বিক্রয় করার পরে তারা ভালো পরিমাণ সেবা দিতে চায় না তাই যদি বিক্রয় পরবর্তী সেবা ভালো দিতে চায় তাহলে সেই মোবাইল ফোন পছন্দ হলে ক্রয় করবেন। 

পুরাতন ফোন কিনতে করনীয় কি

অনেক সময় আমরা পুরাতন মোবাইল ফোন কিনতে চাই কিন্তু পুরাতন মোবাইল ফোন কেনার আগে আপনাকে কিছু বিষয় জানতে হবে যদি সেগুলো বিষয় না জানেন তাহলে পুরাতন মোবাইল কিনে ঠকে যেতে পারেন। তাই চলুন জেনে নিন পুরাতন ফোন কিনতে করনীয় কি সেগুলো বিষয়ে। 

  • অনেক মালিকানা যাচাই করবেন অর্থাৎ চুরি করা ফোন কিনা
  • পুরাতন মোবাইলের বৈধতা চেক করে নিবেন
  • অরিজিনাল ব্র্যান্ডের মোবাইল ফোন কিনা সেটা চেক করে নিবেন
  • ফোনের ডিসপ্লে ভালো করে চেক করে নিবেন
  • ব্যাটারি ভালো কিনা সেটা ভালো করে চেক করে নিবেন
  • সাউন্ড এবং চার্জিং পিনের কোন সমস্যা রয়েছে কিনা চেক করে নিবেন
  • ক্যামেরার মান কি রকম সেটা চেক করে নিবেন
  • মোবাইল ফোনের সাথে ওয়ারেন্টি দিবে কিনা সেটা বুঝে নিন

অফিসিয়াল ফোন কিভাবে চেনা যায়

অফিসিয়াল মোবাইল ফোন চেনার জন্য না মোবাইল ফোন হাতে নেওয়ার পরে দেখবেন আপনার মোবাইল ফোনের পিছনের অংশে কোনরকম স্টিকার মারা রয়েছে কিনা এবং সেই স্টিকার এর মধ্যে IMEI নাম্বার রয়েছে কিনা যদি সেখানে ওই নাম্বারটি না থাকে তাহলে আপনার মোবাইলে ফোনের ডায়াল অপশন এ গিয়ে *#06# টাইপ করে ডায়াল করবেন। 

আরো পড়ুনঃ ওয়ান প্লাস মোবাইল প্রাইস ইন বাংলাদেশ

এরপরে যে নাম্বার আসবে সেই ১৫ সংখ্যার নাম্বার আপনার মোবাইলে মেসেজ অপশনে গিয়ে KYD স্পেস ১৫ সংখ্যার কোন দিকে পাঠিয়ে দিবেন ১৬০০২ এই নাম্বারে তাহলে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার মোবাইল ফোন অফিশিয়াল কিনা।

মোবাইলের জন্য সবচেয়ে ভালো মানের প্রসেসর কোনটি

একটি ভালো মোবাইলের জন্য ভালো মানের প্রসেসর প্রয়োজন। কিন্তু মোবাইলের জন্য সবচেয়ে ভালো মানের প্রসেসর কোনটি হয়তো জানেন না তাই নিচের অংশ থেকে মোবাইলের জন্য সবচেয়ে ভালো মানের প্রসেসরের নামগুলো জেনে নিন। 

  • Qualcomm Snapdragon 8 gen 2
  • Apple A 16 Bionic
  • Apple A15 Bionic 
  • Mediatek Dimensity 900 Plus
  • Mediatek Dimensity 9200

খারাপ ফোন কেনা থেকে বাঁচতে ২০টি কার্যকারী উপায়

খারাপ মোবাইল ফোন কেনা থেকে বাচার জন্য আপনার কিছু কার্যকরী উপায় রয়েছে সেগুলো জেনে রাখা প্রয়োজন। যদি আপনি জেনে রাখেন খারাপ ফোন কেনা থেকে বাঁচতে ২০টি কার্যকারী উপায় তাহলে খারাপ মোবাইল ফোন কেনার হাত থেকে বাঁচতে পারবেন।

মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় না জানলেই নয়

  1. মোবাইলের ওজন এবং অনুভূতি
  2. মোবাইলের ডিজাইন
  3. মোবাইলের স্ক্রিনের আকার
  4. অপারেটিং সিস্টেম
  5. ডিসপ্লের গুনগত মান
  6. মোবাইল থ্রিজি নাকি ফোর জি
  7. সফটওয়্যার গুলো আপডেট রাখা
  8. ব্যাটারি ব্যাকআপ এবং ব্যাটারি শক্তি
  9. চার থেকে আট জিবি রেম নেওয়ার চেষ্টা করুন
  10. ভালো মানের ক্যামেরা দেখুন
  11. ফোন শক্তপোক্ত কিনা দেখুন
  12. ফোনে ব্লুটুথ সিস্টেম থাকা জরুরী
  13. ওয়ারলেস চার্জিং সিস্টেম থাকলে ভালো
  14. এন এফ সি সিস্টেম থাকলে ভালো
  15. রেটিং এবং রিভিউ সাইট ব্যবহার করে দেখুন
  16. কি কি এক্সেসরিজ দিবে সেটা দেখুন
  17. দাম নিয়ে ভালোভাবে আলোচনা করুন
  18. কনট্রাক ফোন নেওয়ার জন্য
  19. মোবাইল অ্যাপ্লিকেশনের দিকে নজর দিন
  20. বন্ধুদের সাথে আলোচনা করে মোবাইল কিনুন

আরো পড়ুনঃ ওয়ান প্লাস কোন দেশের কোম্পানি?

খারাপ ফোন কেনা থেকে বাঁচতে ২০টি কার্যকারী উপায় গুলো আপনার অবশ্যই খেয়াল রাখা প্রয়োজন। হলে আপনি একটি খারাপ মোবাইল ফোন কেনার হাত থেকে বাঁচবেন এতে করে আপনার অর্থ লস যাওয়ার সম্ভাবনা থাকবে না। 

মোবাইল ফোন কেনা নিয়ে আমাদের শেষ কথা

আশা করছি আজকের পোস্ট থেকে আপনারা জানতে পেরেছেন মোবাইল ফোন কেনার আগে যেসব বিষয় না জানলেই নয়।  তাই আপনি যদি এখন ফোন কিনতে যান তাহলে এই বিষয় গুলো অবশ্যই খেয়াল রাখবেন। আর এই রকম আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url