ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে

ফেসবুক কমবেশি আমরা সবাই ব্যবহার করে থাকি। কিন্তু ফেসবুকের অনেক নিয়ম কানুন আমরা অনেকেই জানিনা তাই আজকে আপনাদের জানাবো ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে। এছাড়াও এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে।
ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে

আপনি যদি ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে জানতে চান তাহলে আজকের পোস্টের নিচের অংশ গুলো মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে 

ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে: ভূমিকা 

যদি আপনি ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন। ফেসবুকের অনেক সেটিং রয়েছে যেগুলো অবশ্যই আমাদের জেনে রাখা প্রয়োজন তাই চলুন নিচের অংশ থেকে জেনে নেয়া যাক ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে। 

ফেসবুক কি

ফেসবুকে একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। যেখানে বিভিন্ন রকম পোস্ট করা যায় ভিডিও আপলোড করা যায় এবং ছবি আপলোড করা যায়। এছাড়াও ফেসবুকের মাধ্যমে বিভিন্ন রকম বিনোদন পাওয়া যায়। 

আরো পড়ুনঃ ফেসবুক বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট কিভাবে খুলতে হয় - ফেসবুক বিজনেস ম্যানেজার অ্যাকাউন্ট কিভাবে কাজ করে

এবং বিভিন্ন রকম ব্যবসা করা যায়। এই সকল কারণে সবার উপরে ব্যবহারকারীর সংখ্যা অনুযায়ী রয়েছে ফেসবুক। আপনার কাছে যদি একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন থাকে তাহলে নিশ্চয়ই আপনারা একটি ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। তাহলে ফেসবুক কি নিশ্চয়ই বুঝতে পেরেছেন। 

ফেসবুক একাউন্ট করার নিয়ম

ফেসবুক একাউন্ট তৈরি করার নিয়ম কমবেশি আমরা সবাই জেনে থাকি কিন্তু যারা নতুন তাদের মধ্যে হয়তো অনেকেই জানেনা ফেসবুক একাউন্ট করার নিয়ম। তাই চলুন নিচের অংশ থেকে জেনে নেওয়া যাক কিভাবে একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। 

১। প্রথমে প্লে স্টোর থেকে ফেসবুকে অ্যাপ ডাউনলোড করবেন তারপর সেখানে প্রবেশ করবেন। তারপর Create New Account লেখার উপর ক্লিক করবেন।

ফেসবুক একাউন্ট করার নিয়ম

২। এবার Get Started লেখা বাটনে ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট করার নিয়ম

৩। এবার আপনার ফেসবুক একাউন্ট এ কি নাম দিবেন সেটা First Name ও Last Name এর ঘরে লিখুন। তারপর Next বাটনে ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট করার নিয়ম

৪। এবার আপনার জন্ম তারিখ কতো সেটা সিলেক্ট করুন এবং Next বাটনে ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট করার নিয়ম

৫। এবার আপনার জেন্ডার সিলেক্ট করতে হবে আপনি ছেলে হলে Male সিলেক্ট করুন। মেয়ে হলে Female সিলেক্ট করুন। তারপর Next বাটনে ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট করার নিয়ম

৬। এবার আপনার একটি মোবাইল নাম্বার দিন। তারপর Next বাটনে ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট করার নিয়ম

৭। এবার আপনার লগইন ইনফো সেভ করলে Save বাটনে ক্লিক করুন আর সেভ না করতে চাইলে Not Now বাটনে ক্লিক করুন।

ফেসবুক একাউন্ট করার নিয়ম

৮। এবার আপনার একাউন্ট এর একটা প্রোফাইল পিকচার সেট করতে হবে সেজন্য Add Picture বাটনে ক্লিক করুন। এবং পিকচার সিলেক্ট করে আপলোড করে দিন তাহলে আপনার ফেসবুক একাউন্ট তৈরি হয়ে যাবে। 

ফেসবুক একাউন্ট করার নিয়ম

ফেসবুকে লগইন করার পদ্ধতি

ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা অনেক সহজ যদি আপনার একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকে তাহলে সেই ফেসবুক অ্যাকাউন্টের নাম্বার এবং পাসওয়ার্ড দেওয়ার মাধ্যমে লগইন করতে পারবেন। নিচে দেখানো পিকচার ফলো করে ফেসবুক একাউন্ট লগইন করতে পারেন। প্রথমে আপনার মোবাইলে থাকা ফেসবুক অ্যাপ এর মধ্যে প্রবেশ করবেন তারপর দুইটি ঘর দেখতে পাবেন প্রথমবার মোবাইল নাম্বার দিবেন এবং দ্বিতীয় ঘরে পাসওয়ার্ড দিবেন। তারপরে Log In বাটনে ক্লিক করবেন তাহলেই ফেসবুক অ্যাকাউন্ট লগইন হয়ে যাবে।
ফেসবুকে লগইন করার পদ্ধতি

ফেসবুকে নিজের ছবি পরিবর্তন করার পদ্ধতি

অনেকেই ফেসবুকে নিজের ছবি পরিবর্তন করার পদ্ধতি বা নিয়ম জানেন না তাই এখন আপনাদের এই অংশে জানাবো ফেসবুকে নিজের ছবি পরিবর্তন করার পদ্ধতি। ফেসবুকে নিজের ছবি পরিবর্তন করা খুব সহজ দেখে নিন কিভাবে ফেসবুকে নিজের ছবি পরিবর্তন করতে পারবেন।

১। প্রথমে আপনার ফেসবুক একাউন্টে প্রবেশ করবেন যদি লগইন করা না থাকে তাহলে লগইন করে নিবেন।

২। এবার আপনার ফেসবুক প্রোফাইল এর মধ্যে প্রবেশ করবেন তারপরে ফেসবুক প্রোফাইল পিকচার এর সাথে দেখতে পাবেন ক্যামেরার মতন বাটন তার উপর ক্লিক করবেন।
ফেসবুকে নিজের ছবি পরিবর্তন করার পদ্ধতি

৩। তখন আপনার সামনে Upload Picture লেখা আসবে তার ওপর ক্লিক করবেন।

ফেসবুকে নিজের ছবি পরিবর্তন করার পদ্ধতি

৪। এবার পিকচার সিলেক্ট করা হয়ে গেলে Save বাটনে ক্লিক করবেন তাহলে ফেসবুক প্রোফাইল পিকচার পরিবর্তন হয়ে যাবে।
ফেসবুকে নিজের ছবি পরিবর্তন করার পদ্ধতি

ফেসবুকে যে কোন পোস্ট করার পদ্ধতি

ফেসবুকে যে কোন পোস্ট করার পদ্ধতি অনেক সহজ তারপরও যারা জানেন না তাদের জন্য এই অংশে আপনাদের জানিয়ে দিচ্ছি কিভাবে আপনারা ফেসবুকে যে কোন পোস্ট অথবা ভিডিও অথবা পিকচার দিয়ে পোস্ট করতে পারবেন।

ফেসবুকে যদি শুধুমাত্র লেখা পোস্ট করতে চান তাহলে What's On Your Mind এখানে ক্লিক করে আপনি যে স্ট্যাটাস দেখতে চান সেটা লিখবেন তারপর Post বাটনে ক্লিক করবেন। আর যদি পিকচার অথবা ভিডিও দিয়ে পোস্ট করতে চান তাহলে সেগুলো গ্যালারি থেকে সিলেক্ট করে পোস্ট বাটনে ক্লিক করবেন তাহলেই পোস্ট হয়ে যাবে। ভালোভাবে বুঝতে নিচের পিকচারটি ফলো করুন।
ফেসবুকে যে কোন পোস্ট করার পদ্ধতি

ফেসবুক মার্কেটপ্লেস এবং এর কাজ কি

যারা ফেসবুকের মাধ্যমে বিভিন্ন রকম পণ্য সেল করে থাকেন তাদের জন্য এই ফেসবুক মার্কেটপ্লেস তৈরি করা হয়েছে। ফেসবুক মার্কেটপ্লেসের কাজ হল এখানে বিভিন্ন প্রোডাক্টের ছবি দিয়ে পোস্ট করা যায় আর এগুলো বিভিন্ন মানুষের কাছে দেখানো হয় যারা কিন্তু আগ্রহী হয় তাদের কাছে সেই পণ্য বিক্রয় করা হয়। 

এভাবে অনেকেই ফেসবুক মার্কেটপ্লেস ব্যবহার করে বিভিন্ন রকম বিজনেস করে থাকেন। মনে করেন আপনার একটি জুতার দোকান রয়েছে প্রথমে সেগুলোর পিকচার তুলতে হবে তারপরে ফেসবুক মার্কেটে গিয়ে পোস্ট করার জন্য সেগুলো পিকচার দিতে হবে এবং পিকচারের কোয়ালিটি নাম এবং দাম সহ পোস্ট করতে হবে তাহলে যখন সেটা মানুষের কাছে যাবে তখন তারা কিনতে চাইবে। 

আরো পড়ুনঃ ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি - হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করার উপায়

এবং আপনাকে মেসেজ করবে এভাবেই ফেসবুক মার্কেটপ্লেস ব্যবহার করে বিজনেস করা হয়ে থাকে। ফেসবুক মার্কেট প্লেসে কিভাবে যেকোনো পণ্যের বিজ্ঞাপন দেওয়া হয়ে থাকে এ বিষয়ে যদি আরো বিস্তারিত জানতে চান তাহলে আমাদের পোস্টের নিচে কমেন্ট করুন। তাহলে আমরা আপনাকে এ বিষয়ে আরো বিস্তারিত তথ্য একটি পোস্টের মাধ্যমে দেওয়ার চেষ্টা করব। 

ফেসবুক মেসেঞ্জার কিভাবে চালু করা লাগে

যদি আপনি মেসেঞ্জার অ্যাপ এর মাধ্যমে লগইন করতে চান তাহলে প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর থেকে ম্যাসেঞ্জার অ্যাপ ডাউনলোড করতে হবে। তারপরে মেসেঞ্জার অ্যাপের মধ্যে প্রবেশ করলে লগইন লেখা দেখতে পাবেন সেখানে আপনার ফেসবুকে দেওয়া মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন বাটনে ক্লিক করলে ফেসবুক মেসেঞ্জার লগইন হয়ে যাবে। 

তখন আপনি খুব সহজে যে কোনো কারো সাথে মেসেঞ্জারের মাধ্যমে কথা বলতে পারবেন এবং অডিও এবং ভিডিও কলের মাধ্যমে কথা বলতে পারবেন। তাহলে আজকের আর্টিকেল থেকে আশা করছি আপনারা ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে জানতে পেরে গেছেন। 

ফেসবুক নিয়ে আমাদের শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা ফেসবুক এর সব আকর্ষণীয় চমক একসাথে জানতে পেরেছেন। তো এগুলো বিষয়ে জানতে পেরে আপনাদের কেমন লেগেছে সেটা কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url