নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন

নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন এই বিষয়ে যদি আপনি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলের মাধ্যমে জেনে নিতে পারবেন। অনেকের বিভিন্ন কারণে মাথার চুল পড়ে যায় এতে করে অনেক দুশ্চিন্তার মধ্যে থাকতে হয়।
নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন

তাই আজকের এই পোস্টটি পড়লে আপনি ভালোভাবে জানতে পারবেন নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন এবং পেঁয়াজের রসের আরও বেশ কিছু উপকারিতা গুলো সম্পর্কে। 

পোস্ট সূচিপত্রঃ নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন

নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন

একজন মানুষের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য চুল অত্যন্ত প্রয়োজনীয় কিন্তু বিভিন্ন কারণে আমাদের অনেকেই মাথার চুল ঝরে যায়। আর এতে করে আমরা অনেক চিন্তিত হয়ে পড়ি কিন্তু চিন্তার কোন কারণ নেই আপনি চাইলে পেঁয়াজের রস ব্যবহার করুন আবারো মাথায় নতুন চুল উঠাতে পারবেন। তাহলে জেনে নিন নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন।

পেঁয়াজ অনেক ঝাঁঝালো হলেও এটার মাধ্যমে আপনি আপনার মাথায় নতুন চুল গজাতে পারবেন। সেজন্য প্রথমে কয়েকটি পেঁয়াজ ভালোভাবে ধুয়ে কেটে নিন তারপরে সেগুলো থেকে ভালোভাবে রস বের করে নিন। পারলে পেঁয়াজগুলো সুন্দরভাবে বেটে অর্থাৎ পিষে নিতে পারেন। 

আরো পড়ুনঃ খুশকি দূর করার শ্যাম্পুর নাম কি - খুশকির জন্য কোন শ্যাম্পু ভালো

এবার এগুলোর সাথে খাঁটি নারিকেল তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। তারপরে ভালোভাবে মিশানো হয়ে গেলে এগুলো সুন্দরভাবে আপনার মাথায় এবং চুলের মধ্যে লাগান। চুলের মধ্যে যখন এগুলো শুকিয়ে যাবে তখন ভালো কোন ব্যান্ডের শ্যাম্পু দিয়ে তা ধুয়ে ফেলুন। এভাবে যদি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করেন তাহলে চুলের বিভিন্ন সমস্যা দূর হবে এবং নতুন চুল গজাবে। 

চুলের জন্য পেঁয়াজের উপকারিতা ও অপকারিতা

চুলের জন্য পেঁয়াজের বেশ কিছু উপকারিতা রয়েছে। আপনারা যারা জানতে চেয়েছিলেন চুলের জন্য পেঁয়াজের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে তারা এই অংশ থেকে চুলের জন্য পেঁয়াজের উপকারিতা গুলো জেনে নিন। এবং নিচে আপনাদের জানাবো চুলের জন্য পেঁয়াজের অপকারিতা গুলো। 

১। যাদের অল্প বয়সে মাথার চুল পড়ে টাক হয়ে যাচ্ছে তাদের মাথায় নতুন করে চুল গজানোর জন্য পেঁয়াজ অনেক উপকারী। পেয়াজ এবং পেঁয়াজের রস ব্যবহার করবে মাথায় নতুন চুল গজায়। 

২। অনেকের মাথায় কোন কোন গুষ্টি হয়ে থাকে এতে করে চুল নষ্ট হতে পারে তাই মাথার খুশকি দূর করার জন্য পেঁয়াজ অনেক উপকারী। পেঁয়াজের রস এবং লেবুর রস একসাথে মিশে যদি মাথায় দেন তাহলে খুশকি দূর হয়ে যাবে। 

৩। অনেকের বিভিন্ন কারণে অল্প বয়সে চুল পেকে যায় এতে করে দেখতে অনেক খারাপ লাগে তাই এই চুল পাকা প্রতিরোধ করতে পেঁয়াজের রস অনেক উপকারী। এর মধ্যে রয়েছে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট তাই পেঁয়াজের রস যদি আপনি লেবুর রসের সাথে মিশিয়ে চুলে লাগান তাহলে চুল পাকা প্রতিরোধ হবে। 

৪। অনেকের মাথা এবং চুলের মধ্যে চুলকানি ভাব হয়ে থাকে। এতে করে অতিরিক্ত চুলকানোর ফলে চুলের ক্ষতি হয় তাই এই চুলকানি ভাব প্রতিরোধ করার জন্য পেঁয়াজের রস অনেক উপকারী। তাই এই সমস্যা দূর করতে দুই চামচ পেঁয়াজের রস আধা চামচ মধু একসাথে মিশিয়ে চুলে লাগাবেন তাহলে এই সমস্যা দূর হয়ে যাবে। 

৫। অনেকের বিভিন্ন কারণে চুলের কালার নষ্ট হয়ে যায় সেজন্য চুলের কালার ঠিক রাখতে পেঁয়াজের রস অনেক উপকারী। সেজন্য হালকা পরিমাণ পেঁয়াজের রস নেবেন এবং তার সাথে খাঁটি নারিকেল তেল মিশিয়ে নিয়মিত চুলে ব্যবহার করবেন তাহলে চুলের কালার সুন্দর থাকবে। 

পেঁয়াজের রস মাথায় কতক্ষন রাখা উচিত

উপরের অংশ থেকে তো জানতে পারলেন নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন এবং চুলের জন্য পেঁয়াজের উপকারিতা গুলো সম্পর্কে। কিন্তু ভালো উপকারিতা পাওয়ার জন্য পেঁয়াজের রস মাথায় কতক্ষন রাখা উচিত এই বিষয়ে জেনে রাখাটা অত্যন্ত জরুরী। 

যাদের মাথায় অতিরিক্ত চুল পড়ে গিয়ে মাথা আস্তে আস্তে টাক হয়ে যাচ্ছে তাদের জন্য মূলত এই পেঁয়াজের রস অত্যন্ত উপকারী। পেঁয়াজের রস মাথায় লাগানোর পরে ভালো করে তা পাওয়ার জন্য কমপক্ষে ৩০ মিনিট পর্যন্ত রাখা উচিত। 

আরো পড়ুনঃ প্রাকৃতিক উপায়ে চুল গজানোর উপায়

পেঁয়াজের রস মাথায় লাগানোর পরে ৩০ মিনিটের মধ্যে ভালোভাবে মাথায় শুকিয়ে যাবে যখন মাথায় ভালোভাবে শুকিয়ে যাবে তখন সেগুলো ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। পেঁয়াজের যেহেতু অনেক গন্ধ হয়ে থাকে তাই ভালো কোন শ্যাম্পু দিয়ে ধুয়ে নিবেন। 

নতুন চুল গজাতে কতদিন সময় লাগে

নতুন চুল গজাতে কতদিন সময় লাগে এটা সঠিকভাবে বলা সম্ভব না কারণ আপনি কোন উপায় অবলম্বন করছেন সে হিসাবে সময় কম বেশি হয়ে থাকে। আমরা যেহেতু আজকের এই আর্টিকেল পেঁয়াজের রসের মাধ্যমে নতুন চুল গজানোর কথা জানাচ্ছি সেজন্য এখন আপনাদের জানাবো পেঁয়াজের রস ব্যবহার করলে নতুন চুল গজাতে কতদিন সময় লাগে। 

আপনি যদি আপনার মাথায় ভালোভাবে পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন তাহলে আপনার মাথায় দুই থেকে তিন সপ্তাহে এর মধ্যে নতুন চুল গজাবে। প্রথমে অল্প অল্প বুঝতে পারবেন আস্তে আস্তে যখন বেশ কিছুদিন যাবে তখন ভালোভাবে গজাতে শুরু করবে। তবে মনে রাখবেন ভালোভাবে চুল গজানোর জন্য আপনাকে কমপক্ষে সপ্তাহে দুই থেকে তিনবার পেঁয়াজের রস ব্যবহার করতে হবে। 

নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন

এছাড়া নতুন চুল গজানোর জন্য এলোভেরা অলিভ অয়েল এবং মধু একসাথে মিশিয়ে চুলে লাগাতে পারেন তাহলে খুব তাড়াতাড়ি মাথায় নতুন চুল গজাবে। এছাড়াও তাড়াতাড়ি মাথায় নতুন চুল গজানোর জন্য ট্রি ট্রি অয়েল, লেভেন্ডার অয়েল ও রোজ মেরী অয়েল একসাথে ভালোভাবে মিশিয়ে চুলে লাগাতে পারেন তাহলে খুব তাড়াতাড়ি মাথায় নতুন চুল গজাবে। 

চুলের জন্য পেঁয়াজের অপকারিতা

তোমার জন্য অনেক উপকারিতা রয়েছে কিন্তু অনেকে জানতে চেয়ে থাকেন চুলের জন্য পেঁয়াজের অপকারিতা সম্পর্কে আসলে চুলের জন্য পেঁয়াজের রসের উপকারিতা থাকলেও চুলের জন্য পেঁয়াজের রসের কোন অপকারিতা বা সাইড ইফেক্ট নাই। 

তাই আপনি আপনার চুলের উপকারিতা পাওয়ার জন্য পেঁয়াজের রস বা পেঁয়াজ ব্যবহার করতে পারেন এতে করে আপনার চুলের কোন ক্ষতি হবে না। তবে মনে রাখবেন চুলের জন্য উপকারী বলে যে আপনি অতিরিক্ত বেশি পরিমাণে ঘনঘন ব্যবহার করবেন তা কিন্তু ঠিক নয় কারণ অতিরিক্ত কোন জিনিসই ভালো নয় তাই ভালো উপকারিতা পেতে সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। 

আরো পড়ুনঃ রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা - রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার

চুলের জন্য পেঁয়াজের রসের অপকারিতা না থাকলেও যাদের শরীরে এলার্জি রয়েছে তারা যদি এটি ব্যবহার করতে যান তাহলে আপনার শরীরে অ্যালার্জি বের হতে পারে। তাই আপনার যদি এই সমস্যা থেকে থাকে তাহলে সাবধানে ব্যবহার করবেন। আর যদি দেখেন ব্যবহার করার পরে সমস্যা আরো বেশি তাহলে ব্যবহার করবেন না।  

আমাদের শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনারা ভালোভাবে জানতে পেরে গেছেন নতুন চুল গজাতে কীভাবে মাথায় পেঁয়াজের রস ব্যবহার করবেন এবং চুলের জন্য পেঁয়াজের উপকারিতা ও অপকারিতা গুলো সম্পর্কে। 

তো এগুলো বিষয়ে জানতে পারে আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url