বমি থেকে রক্ষার বিশেষ উপায়

আজকে আপনাদের জানাবো বমি থেকে রক্ষার বিশেষ উপায়। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের অনেকের বমি হয়ে থাকে তাই এর থেকে রক্ষা পাওয়ার জন্য কি উপায় রয়েছে সেটা অবশ্যই আমাদের জেনে রাখা প্রয়োজন। তাহলে আপনি তাৎক্ষণিকভাবে বমি বন্ধ করতে পারবেন।
বমি থেকে রক্ষার বিশেষ উপায়

বমি কেন হয় বমি থেকে রক্ষার বিশেষ উপায় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন আশা করছি কিছুটা হলেও উপকৃত হবেন। 

পোস্ট সূচিপত্রঃ বমি থেকে রক্ষার বিশেষ উপায় 

বমি কেন হয়

বমি বিভিন্ন কারণে হয়ে থাকে। আর এইগুলো কারণে কম বেশি আমরা সবাই কখনো না কখনো বমি করেছি। তারপরে অনেকের জানার আগ্রহ থেকে বমি কেন হয়? বমি হয় মূলত কয়েকটি কারণে সেগুলো কারণ হলো।

যখন কোন ব্যক্তি ভীষণ অসুস্থ হয়ে পড়ে তখন সেই কারণে অনেক সময় বমি করে থাকে। আবার অনেক সময় বিষাক্ত কোন কিছু মুখে যাওয়ার কারণে বমি হয়ে থাকে। আরেকটি কারণে বমি হয় সেটা হল যখন মুখের মধ্যে কোন বাজে দুর্গন্ধযুক্ত জিনিস প্রবেশ করে তখন সেই কারণে বমি হয়। 

আরো পড়ুনঃ মাথা ঘোরার সঙ্গে আর কী উপসর্গ থাকলে চিকিৎসক দেখানো উচিত

আমার অনেক সময় আমরা অনেক কাজ করে থাকি সেই সময় অনেক গরম থাকার কারণে তোমাদের গরম লেগে যায় এবং অতিরিক্ত পরিশ্রম করার কারণে সেটা শরীরের উপর খারাপ প্রভাব ফেলে আর সেই কারণে অনেক সময় বমি হয়ে থাকে। এছাড়াও আরো অনেক কারণ রয়েছে যেগুলো কারণে বমি হয়। 

বমি থেকে রক্ষার বিশেষ উপায় - বমি বন্ধ করার আধুনিক উপায়

বমি কেন হয় তা তো আপনারা জানতে পারলেন কিন্তু বমি থেকে রক্ষার বিশেষ উপায় গুলো আপনাদের অবশ্যই জানা প্রয়োজন তাই চলুন এবার জেনে নেওয়া যাক বমি থেকে রক্ষার বিশেষ উপায় উপায় গুলো যেগুলো উপায় অবলম্বন করে বমি থেকে রক্ষা পেতে পারেন। 

১। বমি থেকে রক্ষা পাওয়ার জন্য লেবুর রস খেতে পারেন সেজন্য একগ্লাস পানির মধ্যে একটি লেবুর রস চিপে দিবেন এবং তার মধ্যে হালকা পরিমাণ লবণ দিয়ে সেগুলো পানি পান করবেন তাহলে বমি বন্ধ হয়ে যাবে। 

২। আদার মধ্যে রয়েছে অনেক ঔষধি গুনাগুন তাই এটা বমি ভালো করার জন্য অনেক কার্যকরী একটি উপায়। যদি আপনার বমি হতে থাকে তাহলে টুকরো আদা নিবেন নিয়ে সেটা মুখের মধ্যে দিয়ে চিবাতে থাকবেন তাহলে দেখবেন বমি বন্ধ হয়ে গেছে। 

৩। এলাচ যেটা আমরা তরকারির মধ্যে দিয়ে থাকি। কিন্তু এই এলাচ বমি ভালো করার জন্য অনেক উপকারী। আপনার যদি বমি হয় তাহলে মুখের মধ্যে একটি এলাচ চিবাতে থাকবেন এবং সেগুলোর রস খাবেন তাহলে বমি বন্ধ হয়ে যাবে ইনশাআল্লাহ।

৪। জিরা আমাদের সবারই বাসায় থাকে। আপনার যদি বমি হতে থাকে তাহলে হালকা পরিমাণ জিরা নিবেন তারপর সেগুলো মুখের মধ্যে দিয়ে চিবিয়ে খাবেন। এছাড়াও গুরো তৈরি করে খেতে পারেন তাহলে দ্রুত বমি বন্ধ হয়ে যাবে। 

৫। বাজারের পুদিনা পাতা তেল কিনতে পাওয়া যায় সেটা যদি আপনার বাসায় থাকে এবং আপনার যদি বমি হয় তাহলে এই পুদিনা পাতার তেল হাতের তালুতে নিবেন এবং নাকে নিয়ে শুকবেন তাহলে দ্রুত বমি বন্ধ হয়ে যাবে। আশা করছি বমি থেকে রক্ষার বিশেষ উপায় গুলো আপনার কাজে লাগবে। 

বমি হলে কি ধরনের খাবার খাওয়া উচিত

যখন বমি হয় তখন শরীর অনেক দুর্বল হয়ে পড়ে তাই এই সময় কিছু খাবার খাওয়া প্রয়োজন। তবে অসুখের কারণে বমি হলে এই সময় শক্ত কোন খাবার খাওয়া যাবেনা এবং শক্ত খাবার খেলে সেটা আরো ক্ষতি করবে এবং আবারও বমি হয়ে উঠে যাবে। তাই আপনার যদি বমি হতে থাকে তাহলে এই সময় বেশি বেশি তরল খাবার খেতে হবে। 

আরো পড়ুনঃ ঔষধ ছাড়াই গ্যাস্ট্রিক দূর করার জাদুকরি উপায়

যেমন বেশি বেশি পানি খেতে হবে, স্যালাইন পানি খেতে হবে, ডাবের পানি খেতে পারেন, চিড়া ভিজানো পানি খেতে পারেন, এ ছাড়া যদি ভাতের মাড় থাকে তাহলে সেগুলোর মধ্যে হালকা পরিমাণ লবণ দিয়ে খেতে পারেন তাহলে এই সময় ভালো উপকারিতা পাবেন। আর বাইরের অস্বাস্থ্যকর কোন খাবার খাবেন না এবং ফলমূলের জুস খাবেন না। 

গাড়িতে বমি হওয়ার কারণ

গাড়িতে ওঠার পরে গাড়ির অনেক গতি থাকে এবং এই অনেক মানুষের গতি মস্তিষ্কের ভেতর একটি চাপ তৈরি করে আর সেই কারণে অনেকে গাড়িতে উঠলে বমি করে থাকে। যখন মস্তিষ্ক চাপ তৈরি হয় তখন মাথা ঘুরে উঠে আর মাথা ঘুরে ওঠার কারণে বমি হয়। এছাড়াও অসুস্থ থাকলে গাড়িতে বমি হতে পারে বাজে কোন দুর্গন্ধ পেলে সেই কারণেও গাড়িতে বমি হতে পারে। 

অত্যাধিক বমি কিসের লক্ষণ

একটি গবেষণায় দেখা গেছে কোন ব্যক্তির যদি কোন সময় অত্যাধিক বমি হতে থাকে তাহলে সেটা একটি রোগের লক্ষণ দেখা দিতে পারে আর সেই রোগের নাম হলো সাইট্রিক ভমিটিং সিনড্রোম। এ রোগের কারণে অত্যাধিক বমি হতে পারে। তাই আপনার যদি অত্যাধিক বমি হতে থাকে তাহলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন। 

বমি বন্ধ করার কার্যকারী ঔষধ

বমি বন্ধ করার কার্যকারী কিছু ঔষধ যেগুলো সেবন করলে তাড়াতাড়ি বমি বন্ধ করা যায় তবে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ঔষধ সেবন করা একদম উচিত নয়। আসুন জেনে নেওয়া যাক বমি বন্ধ করার কার্যকারী ঔষধ গুলোর নাম।

  • Emezin Plus
  • Vomiton
  • Omidon Tablet
  • Emirest ODT
  • Apidone
  • Zofra OBD 4 Tablet
  • Joytrip Tablet

যাত্রা পথে বমি থেকে বাঁচার সহজ উপায়

যাত্রাপথে বমি থেকে বাঁচার কিছু উপায় রয়েছে যেগুলো উপায় অবলম্বন করলে কিছুটা হলেও বমি থেকে বাঁচতে পারেন। সেই উপায় গুলো কি এবার জেনে নিন। 

  • গাড়ির সামনে দিকে বসার চেষ্টা করুন
  • গাড়ি জানালার পাশে বসার চেষ্টা করুন এবং বাহিরের দিকে তাকিয়ে থাকার চেষ্টা করুন
  • গাড়ি যেই দিকে চলছে সেই দিক পিছন হয়ে বসবেন না।
  • যেদিন গাড়িতে ভ্রমণ করবেন তার আগে দিনে পর্যাপ্ত পরিমাণ ঘুমিয়ে নিবেন
  • যাত্রা পথে বমি থেকে মুক্তির জন্য আদা কুচি করে কেটে নিয়ে সাথে রাখতে পারেন যখন গাড়িতে উঠবেন তখন সেটা মুখে দিয়ে চিবাতে থাকবেন। 

নারীর প্রেগনেন্সিতে বমি থেকে বাচার উপায়

নারীর প্রেগনেন্সিতে বমি থেকে বাচার উপায় কয়েকটি উপায় রয়েছে সেগুলো হলঃ এই সময় বেশি বেশি পানি পান করতে হবে। যদি খালি পানি না খেতে পারেন তাহলে ডাবের পানি খেতে পারেন। আদা পানির মধ্যে দিয়ে সেই পানি হালকা পরিমাণ ফুটিয়ে সেগুলো খেতে পারেন তাহলে বমি থেকে কিছুটা রক্ষা পাবেন। এছাড়াও টুকটাক ঘরের কাজ করতে পারেন। 

আরো পড়ুনঃ কি খেলে টিউমার পুরোপুরি ভাবে ভালো হয়ে যায় - টিউমার ভালো করার জন্য বিশেষ কিছু ঘরোয়া উপায়

সব সময় বাসায় তৈরি খাবার খাবেন। এবং অতিরিক্ত তৈলাক্তযুক্ত এবং ঝাল খাবার খাবেন না সেইসাথে বাহিরের কোন অস্বাস্থ্যকর খাবার খাবেন না। এগুলো উপায় যদি আপনি মেনে চলতে পারেন তাহলে নারীর প্রেগনেন্সিতে বমি থেকে কিছুটা হলেও মুক্ত থাকবেন। তারপরেও যদি বমি হতে থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। 

বমি থেকে রক্ষার বিশেষ উপায় নিয়ে আমাদের শেষ কথা

আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনারা ভালোভাবে জানতে পেরে গেছেন বমি থেকে রক্ষার বিশেষ উপায় এগুলো সম্পর্কে। তাই এখন থেকে আপনার বা আপনার পরিবারের কারো যদি বমি হয় তাহলে এগুলো উপায় অবলম্বন করবেন। আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্টে জানাবেন এবং এরকম আরো বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url