সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল

আসসালামু আলাইকুম সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো। যেদিন আমাদের বিভিন্ন জায়গায় চলাফেরা করতে হয় এবং অনেক বিপদ আপদ আসার সম্ভাবনা থাকে। তাই অবশ্যই আপনার জেনে রাখা প্রয়োজন সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল সম্পর্কে।
সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল

তাই আপনি যদি জানতে চেয়ে থাকেন সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল সম্পর্কে তাহলে আজকের আর্টিকেল এর নিচের অংশগুলো মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পোস্ট সূচিপত্রঃ সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল

মানুষের বিপদ কখন আসে

মানুষের জীবনের একটি অংশ বিপদ অনেক সময় মানুষের জীবনে বিভিন্ন রকম বিপদ এসে থাকে। এই বিপদ কখনো মানুষের কল্যাণ এর জন্য আসে আবার কখনো অকল্যাণ এর জন্য আসে। মুমিন ব্যক্তিদের উপর বিপদ আসে এবং খারাপ ব্যক্তিদের উপরও বিপদ আসে। জেনে নিন মানুষের বিপদ কখন আসে। 

১। যখন মহান আল্লাহ আপনাকে কোন কিছু দিয়ে পরীক্ষা করবে তখন আপনাকে বিপদে ফেলতে পারে। তার পরীক্ষা করার জন্য অনেক সময় বিপদ দিয়ে থাকে। 

২। বান্দারা অনেক সময় বিভিন্ন রকম পাপ করে থাকে এবং সেগুলো পাপ এর গুনাহ মাফ করার জন্য মহান আল্লাহ অনেক সময় বিপদের মধ্যে ফেলে থাকেন।

আরো পড়ুনঃ সূরা আল আরাফ এর সম্পূর্ণ ২০৬ টি আয়াত

৩। আমরা যারা মুসলিম আমাদের সকলের ঈমান রয়েছে এবং অনেকের অনেক শক্ত এবং অনেকের দুর্বল মহান আল্লাহর ঈমান পরীক্ষা করার জন্য অনেক সময় বিপদ আপদ দিয়ে থাকেন। যে ব্যক্তি পাশ করতে পারে সেই আসল মুমিন বান্দা।

৪। আল্লাহ বিভিন্ন কারণে বিপদ দিয়ে থাকেন যখন আল্লাহ কোন ব্যক্তির মর্যাদা বৃদ্ধি করবেন তখন তাকে বিপদ দিয়ে পরীক্ষা করবেন এবং সেই ব্যক্তি যদি বিপদ আসার পরেও পরীক্ষায় পাশ করতে পারে তাহলে তার মর্যাদা বৃদ্ধি করে দিবেন।

৫। সময় অনেক মানুষ আল্লাহ এবং নবীর বিরুদ্ধে বলে থাকে এই কারণে আল্লাহ অনেক সময় তাদেরকে বিপদ দিয়ে খারাপ অবস্থায় এবং ধ্বংস করে দিতে পারেন। তাই এই সময়েও আল্লাহ মানুষকে বিপদ দিয়ে থাকেন। 

যে দোয়া পড়লে আপনি ৭০ টি বিপদ থেকে রক্ষা পাবেন

আমাদের পবিত্র আল কুরআনে অনেক দোয়া এবং সূরা রয়েছে যেগুলো আমাদের কল্যাণের জন্য। তাই এমন একটি দোয়া রয়েছে সেটা আপনি যদি পাঠ করেন তাহলে আল্লাহর রহমতে ৭০ টি বিপদ থেকে রক্ষা পাবেন। আসুন জেনে নেয়া যাক যে দোয়া পড়লে আপনি ৭০ টি বিপদ থেকে রক্ষা পাবেন।

আরবিঃ لا إله إلا الله وحده لا شريك له، لاهول الملك والله حمد يوهي، وأنا ميتو بيدهيل خير، أوهوا على كولي شاين قادر

বাংলা উচ্চারণঃ লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলক ওয়ালাহুল হামদ ইউহই ওয়া-ই মিতু বিয়াদিহিল খাইর, ওহুয়া আলা কুল্লি শাইয়িন কাদির।

বাংলা অর্থঃ আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই। তিনি এক তার কোনো শরীক নেই। তার জন্যই বাদশাহী ও রাজত্ব এবং তার জন্য সমস্ত প্রশংসা। তিনি জীবন দান করেন মৃত্যুদান করেন। এবং তিনি কখনো মৃত্যুবরণ করবেন ন। তিনি সমস্ত কিছুর ক্ষমতাবান এবং সমস্ত কল্যাণের নিয়ন্ত্রণ তার কাছে। 

সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল

পবিত্র কুরআনে বিপদ আপদ থেকে রক্ষা পাওয়ার জন্য অনেক দোয়া এবং আমল রয়েছে। ইতিমধ্যে আপনাদের জানিয়েছি বিপদ থেকে রক্ষা পাওয়ার একটি আমল বা দোয়া সম্পর্কে। এবার এই অংশে আপনাদের আরো একটি সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল জানাবো। জেনে নিন বিপদ থেকে রক্ষা পাওয়ার আরেকটি দোয়া। 

সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল

আরবিঃ اللهمّ إني أوجوبيكا منال الهامي والحزني، وأوبيكا من العزّي والكسالي، وأوبيكا منال بخلي والجبني، وأوبيكا من دالايد دايني، وقاهري ريزال.

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা  ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউজুবিকা মিনাল আজযি ওয়াল কাসালি, ওয়া আউজুবিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজুবিকা মিন দ্বালায়িদ দাইনি ওয়া ক্বাহরির রিজাল।

আরো পড়ুনঃ আরবি উচ্চারণ সহ সূরা আল আনফাল - সূরা আল আনফাল

বাংলা অর্থঃ হে আল্লাহ নিশ্চয় আমি আপনার আশ্রয় চাই দুঃখ এবং দুশ্চিন্তা থেকে। অলসতা, অপারগতা, কৃপণতা ও ভীরুতা থেকে। ঋণের ভার ও মানুষের দমন পীড়ন থেকে।

কঠিনতম বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া

ইতিমধ্যে আপনাদের বিপদ থেকে দুটি রক্ষা পাওয়ার দোয়া বলেছি। এবার এই অংশে আপনাদের জানাবো কঠিনতম বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া। যে দোয়াটি পাঠ করলে আপনি যে কোন কঠিনতম বিপদ থেকে রক্ষা পাবেন ইনশাআল্লাহ। 

আরবিঃ اللهمّ إني أسالوكال أفياتا في ديني ودنيا، وآهلي ولمالي، اللهوماستر أوراتي وامين رواتي، اللهمافازني من بيني يدايا ومن خلفى وياميني وان شيمالي ومن فوقي واوجوبيكا بيزماتيكا أن أغتالا من تاهتي

বাংলা অর্থঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকাল আফিয়াতা ফি দ্বীনি ওয়া দুনইয়া-য়া, ওয়া আহলি ওয়ামালি আল্লাহুম্মাসতুর আওরাতি ওয়ামিন রাওআতি আল্লাহুম্মাহফাজনি মিন বাইনি ইয়াদাইয়া ওয়া মিন খালফি ওয়ান ইয়ামিনি ওয়ান শিমালি ওয়া মিন ফাওকি ওয়া আউজুবিকা বিআজমাতিকা আন আগতালা মিন তাহতি।

বাংলা অর্থঃ আছে আমি আপনার কাছে দিন দুনিয়া পরিবার ও ধন সম্পদের নিরাপত্তা কামনা করছি।আমার সকল দোষ ত্রুটি গোপন রাখুন। আমার ডানে বামে উপরে নিচে সকল দিকে রক্ষা করুন। আমি আপনার কাছে আপনার মহত্বের উসিলায় আমার নিজ দিকে গুম হয়ে হয়ে যাওয়া থেকে আশ্রয় প্রার্থনা করছি।  

বিপদের সময় রাসুল (সাঃ) এর কার্যকারী তিনটি দোয়া

ইতোমধ্যে বিপদ থেকে রক্ষা পাওয়ার কয়েকটি দোয়া আপনাদের জানিয়েছি এবার আপনাদের বিপদের সময় রাসুল (সাঃ) এর কার্যকারী তিনটি ছোট ছোট দোয়া জানাবো। দোয়া গুলো হলোঃ 

১. আরবিঃ الله الله ربي لا أشريكو بيهي شايع

বাংলা উচ্চারণঃ আল্লাহু আল্লাহু রাব্বি লা উশরিকু বিহি শাইআ

বাংলা অর্থঃ হে আল্লাহ... আল্লাহ তুমিই আমার প্রভু। আমি তোমার সঙ্গে কাউকে শরিক করিনা।

২. আরবিঃ لا حولة ولا كوياتا إلا بالله

বাংলা উচ্চারণঃ লা হাওলা ওয়া লা কুয়্যাতা ইল্লা বিল্লাহ।

বাংলা অর্থঃ আল্লাহর সাহায্য ছাড়া কোনো উপায় নাই।আর কোনো তিনি ছাড়া আর কেউ ক্ষমতার অধিকারী নাই।

আরো পড়ুনঃ সূরা আল বাকারা এর সম্পূর্ণ ২৮৬ টি আয়াত

৩. আরবিঃ حسبنا الله ونمال وكيل نمال مولى ونعمان ناشر

বাংলা উচ্চারণঃ হাসবুনাল্লাহু ওয়া নেমাল ওয়াকিল নেমাল মাওলা ওয়া নেমান নাছির।

বাংলা অর্থঃ আল্লাহ তায়ালা আমাদের জন্য যথেষ্ট। তিনি উত্তম কাজ সম্পাদনাকারী। আল্লাহই হলো একমাত্র উত্তম সাহায্যকারী এবং উত্তম অবিভাবক।

বিপদ থেকে বাঁচার সব থেকে সহজতম দোয়া

বিপদ থেকে বাঁচার জন্য অনেক দোয়া রয়েছে তার মধ্যে বেশ কিছু দোয়া আপনাদের ইতোমধ্যে জানিয়েছি এবার আপনাদের জানাবো বিপদ থেকে বাঁচার সব থেকে সহজতম দোয়া। এই দোয়া পাঠ করলে বিপদ থেকে রক্ষা পাবেন। দোয়াটি হলোঃ 

আরবিঃ اللهمّ إني أوجوبيكا من جاهد بال إي و داركيش شاكاي و سو إيل القضاء إي و شماتاتيل آدا-ي

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন জাহদিল বালা ই ওয়া দারাকিশ শাকাই ওয়া সু-ইল কদা ই ওয়া শামাতাতিল আদা-ই।

বাংলা অর্থঃ হে মহান আল্লাহ আমি আপনার কাছে আশ্রয় প্রার্থনা করি কঠিন বিপদ হওয়া থেকে। ভাগ্যের অশুভ পরিণতি এবং শত্রুর আনন্দিত হওয়া থেকে।

সর্বশেষ গুরুত্বপূর্ণ কিছু কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের এই পোস্টটি পড়ার পরে আপনারা সকল ধরনের বিপদ থেকে রক্ষার দোয়া ও আমল সম্পর্কে জানতে পেরেছেন। তাই এখন থেকে এই আমল গুলো আপনি পালন করার চেষ্টা করবেন। 

আর আজকের এই পোস্টটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url