সকল এটিএম থেকে টাকা তোলার সঠিক উপায়

আপনি কি এটিএম থেকে টাকা তোলার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। আজকের আর্টিকেলে আপনাদের জানাবো সকল এটিএম থেকে টাকা তোলার সঠিক উপায় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে।
সকল এটিএম থেকে টাকা তোলার সঠিক উপায়

তাই আপনি যদি সকল এটিএম থেকে টাকা তোলার সঠিক উপায় সহ এই সকল বিষয়ে বিস্তারিত ভাবে জানতে চান তাহলে এই পোস্টের প্রথম অংশ থেকে নিচের অংশ মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

পোস্ট সূচিপত্রঃ সকল এটিএম থেকে টাকা তোলার সঠিক উপায়

সকল এটিএম থেকে টাকা তোলার সঠিক উপায়

কার্ড থেকে টাকা তোলার জন্য এটিএম মেশিনের প্রয়োজন হয় এবং এগুলো সকল ব্যাংকে থাকে। যারা পুরাতন রয়েছেন তারা তো জানেন কিন্তু যারা নতুন রয়েছেন তারা জানেন না এটিএম থেকে টাকা তোলার উপায় তাই আজকের আর্টিকেলের এই অংশ থেকে জেনে নিন সকল এটিএম থেকে টাকা তোলার সঠিক উপায় গুলো। এটিএম থেকে টাকা তোলার জন্য কয়েকটি ধাপ পার করতে হবে সেগুলো হলোঃ 

  • প্রথমে এটিএম মেশিনের কাছে যাবেন। তারপর আপনার কার্ডটি ঢুকিয়ে দিতে হবে। কার্ডের স্লট অংশ ওপর দিকে থাকবে।
  • এরপর কিছুক্ষণ অপেক্ষা করলে আপনাকে আপনার কার্ডের পিন দিতে বলা হবে সেখানে বাটন চেপে পিন দিবেন।
  • এবার মনিটরে অনেকগুলো অপশন দেখাবে আপনি যেহুতু টাকা তুলবেন সেজন্য Withdrawal অপশনের পাশে একটা বাটন পাবেন সেখানে ক্লিক করবেন।
  • এবার আপনি কতা টাকা তুলবেন সেটা বাটন চেপে বলে দিতে হবে। সর্বনিম্ন ৫০০ টাকার কম তুলতে পারবেননা। টাকার পরিমাণ দিয়ে সেখানে সঠিক এবং ভুল বাটন পাবেন আপনার পরিমাণ সঠিক থাকলে সঠিক বাটনে চাপবেন।
  • যদি রশিদ চান চান তাহলে হ্যা বাটনে চাপবেন যদি না চান তাহলে না বাটনে চাপবেন।
  • এবার মেশিনের নিচের দিকে খেয়াল করুন একটু অপেক্ষা করার পর টাকা বের হয়ে আসবে।
  • এবার আপনাকে বলা হবে আর কি লেনদেন করতে চান যদি না চান তাহলে না বাটনে ক্লিক করবেন তাহলে আপনার কার্ড বেরিয়ে আসবে।

আরো পড়ুনঃ বিকাশ এটিএম ক্যাশ আউট চার্জ কত টাকা

এই নিয়মগুলো অনুসরণ করে সকল এটিএম বুথ থেকে খুব সহজে টাকা তুলে নিতে পারবেন। আশা করছি এখান থেকে আপনার খুব সহজেই এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন। 

এটিএম মেশিনের সুবিধা ও অসুবিধা

এটিএম মেশিন থেকে খুব সহজে টাকা তোলা গেলেও এর রয়েছে কিছু সুবিধা ও অসুবিধা। আপনি যদি এটিএম মেশিনের মাধ্যমে টাকা উত্তোলন করে থাকেন তাহলে অবশ্যই আপনার জেনে রাখা প্রয়োজন এটিএম মেশিনের সুবিধা ও অসুবিধা গুলো। 

এটিএম মেশিনের সুবিধা গুলোঃ

১। ডেবিট কার্ডের মাধ্যমে সহজে টাকা লেনদেন করা যায়। 

২। দিনের যেকোনো সময় দেশের যেকোনো স্থানে টাকা উত্তোলন করা যায়। 

৩। কোথাও ঘুরতে গেলে সাথে কার্ড থাকলে অনেকগুলো টাকা হাতে নিয়ে বের হতে হয়না। কারণ যেকোনো জায়গায় এটিএম বুথ থেকে টাকা তুলা যায়।

৪। নিজের এটিএম কার্ড দিয়ে পরিচিত কারো এটিএম কার্ডে সহজেই টাকা পাঠানো যায়।

৫। যে ব্যাংকে নিজের একাউন্ট রয়েছে সেই ব্যাংক ছাড়াও টাকা তুলা যায়। 

এটিএম মেশিনের অসুবিধা গুলোঃ

১। এটিএম থেকে একটি নির্ধারিত সিমার বেশি টাকা তুলা যায় না।

২। এটিএম মেশিনের পিন নিরাপত্তা ক্রুটির কারণে একাউন্টের সমস্যা হতে পারে।

৩। অনেক সময় যান্ত্রিক ক্রুটির কারণে টাকা উত্তোলন দিলেও টাকা পাওয়া যায়না।

৪। এটিএম কার্ড ব্যবহার করলে সেজন্য সেই ব্যাংকে একটা বার্ষিক চার্জ দিতে হয়।

৫। অনেক সময় এটিএম থেকে জাল টাকা বেরোতে পারে। সেজন্য টাকা ভালোভাবে দেখে নিবেন।

এটিএম কার্ড লক হয়ে গেলে তার করণীয়

অনেক সময় কিছু ভুলবশত কারণে এটিএম কার্ড লক হয়ে যায়। আর যখন আপনার এটিএম কার্ড লক হয়ে যাবে তখন আপনি আর সেই কার্ড দিয়ে টাকা উত্তোলন করতে পারবেন না সেজন্য এটিএম কার্ড লক হয়ে গেলে তার করণীয় কি এগুলো বিষয়ে জানতে হবে। এটিএম কার্ড কয়েকটি কারণ লক হয়ে যায় কোন কারণে লক হলে কি করবেন তা জেনে নিন। 

১। যদি এটিএম কার্ডের পিন নাম্বার পর পর তিনবার ভুল দেন তাহলে আপনার কার্ড চব্বিশ ঘন্টার জন্য লক হয়ে যাবে এজন্য আপনাকে কিছু করতে হবে না এমনিতে চব্বিশ ঘন্টা পরে আবারো ঠিক হয়ে যাবে।

আরো পড়ুনঃ ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে কি কি প্রয়োজন?

২। যদি অসাবধানতাবশত অন্য কোন কারণে এটিএম কার্ড লক হয়ে যায় তাহলে অবশ্যই আপনাকে সেই ব্যাংকের শাখায় যেতে হবে এবং আপনার কার্ডের সকল কাগজপত্র সাথে নিয়ে তাদের সাথে যোগাযোগ করলে তারা আপনাকে একটি সমাধান দিবে। 

৩। সিকিউরিটি সমস্যার কারণে যদি আপনি আপনার কার্ড লক করে ফেলেন তাহলে নতুন কার্ডের জন্য অফিসে গিয়ে আবারো আবেদন করতে হবে। আবেদন করার সাত দিনের মধ্যে আপনাকে নতুন একটা কার্ড দেওয়া হবে। 

এটিএম কার্ড মেশিনের ভিতর ঢুকে গেলে তার করণীয় কি

অনেক সময় দেখা যায় অনেকের এটিএম কার্ড এটিএম বুথের মধ্যে আটকে যায় এতে করে সমস্যায় পড়ে যেতে হয়। তবে এটিএম কার্ড মেশিনের মধ্যে আটকে গেলে চিন্তিত হয়ে পড়বেন না ঠান্ডা মাথায় কার্ডটি বের করার চেষ্টা করবেন। এটিএম কার্ড মেশিনের ভিতর ঢুকে গেলে তার করণীয় কি তা জেনে নিন। 

১। প্রথমে ক্যান্সেল গঠনে ক্লিক করুন তারপরে কিছুক্ষণ অপেক্ষা করুন আপনার লেনদেনটি ক্যান্সেল হয়েছে কিনা যদি লেনদেন ক্যান্সেল হয় তাহলে কার্ডটি বের হয়ে আসতে পারে।

২। যদি আগের উপায় না হয় তাহলে এবার এটিএম বুথে থাকা গার্ড কে আপনার সমস্যাটি খুলে বলুন বা দেখান। এবং তার কাছে থাকার রেজিস্ট্রি খাতায় ঘটনাটি লিখে রাখতে বলুন।

সকল এটিএম থেকে টাকা তোলার সঠিক উপায়

৩। এবার আপনার এটিএম বুথের কাস্টমার কেয়ারে কল করুন। তাহলে তারা আপনাকে পরবর্তী নির্দেশনা দিবে সেই নির্দেশনা অনুযায়ী কার্ডটি বের করে নিতে পারেন। 

৪। যদি সেই ব্যাংকে এটিএম বুথের কাস্টমার কেয়ার না থাকে তাহলে সরাসরি এই ব্যাংকের নিকটস্থ শাখায় গিয়ে যোগাযোগ করুন এবং আপনার সমস্যাটি বলুন। যদি আপনার কার্ড দিয়ে যে ব্যাংকের সে ব্যাংকে হয় তাহলে তাড়াতাড়ি সমাধান পেয়ে যাবেন আর যদি অন্য কোন ব্যাংকে হয় তাহলে কিছুটা সময় লাগতে পারে। 

এটিএম থেকে নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টের ব্যালেন্স জানার উপায়

এটিএম থেকে নিজের সব ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার উপায় খুব সহজ। প্রথমে আপনার এটিএম কার্ডটি মেশিনের মধ্যে প্রবেশ করাবেন। তারপরে আপনাকে আপনাকে টিম কার্ডের পিন নাম্বার দিতে বলা হবে সেখানে ৪ সংখ্যার পিন নাম্বার দিয়ে দিবেন। 

আরো পড়ুনঃ বাংলাদেশে স্টুডেন্ট অ্যাকাউন্টের জন্য কোন ব্যাংকটি সবচেয়ে ভালো - বাংলাদেশের সেরা স্টুডেন্ট ব্যাংকিং একাউন্ট

এবার এটি মেশিনের ডিসপ্লেতে অনেকগুলো অপশন দিয়ে লেখা আসবে সেখানে লেখা থাকবে ব্যালেন্স অনুসন্ধান। সেই লেখার পাশে একটি বাটন থাকবে সেই বাটনে ক্লিক করবেন। এরপর আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে বলবে এবং একটু পরেই আপনার একাউন্টে কত টাকা রয়েছে সেটা সেখানে দেখাবে। আশা করছি এভাবে খুব সহজে এটিএম থেকে নিজস্ব ব্যাংক একাউন্টে ব্যালেন্স চেক করতে পারবেন। 

গুরুত্বপূর্ণ কিছু শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ার পরে আপনারা জানতে পারলেন সকল এটিএম থেকে টাকা তোলার সঠিক উপায় সহ এটিএম সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে। তো এগুলো বিষয়ে জানতে পেরে আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url