বাংলাদেশের টাইগার মুরগির বিশেষ পালন পদ্ধতি

আজকের পোস্টে আমরা জানবো বাংলাদেশের টাইগার মুরগির বিশেষ পালন পদ্ধতি সম্পর্কে। আপনি যদি বাংলাদেশে টাইগার মুরগি পালন করতে চান তাহলে অবশ্যই আপনাকে টাইগার মুরগির বিশেষ পালন পদ্ধতি জানতে হবে।
বাংলাদেশের টাইগার মুরগির বিশেষ পালন পদ্ধতি

তাহলে চলুন নিচের অংশ গুলো থেকে বাংলাদেশের টাইগার মুরগির বিশেষ পালন পদ্ধতি সহ টাইগার মুরগি সম্পর্কে আরো অনেক কিছু বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

পোস্ট সূচিপত্রঃ বাংলাদেশের টাইগার মুরগির বিশেষ পালন পদ্ধতি 

বাংলাদেশের টাইগার মুরগির বিশেষ পালন পদ্ধতি

বাংলাদেশে টাইগার মুরগি পালনের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে সে জন্য অনেকে জানতে চেয়ে থাকেন বাংলাদেশের টাইগার মুরগির বিশেষ পালন পদ্ধতি সম্পর্কে। আসলে আপনি যদি টাইগার মুরগী পালন করতে চান তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়ে ভালোভাবে জেনে তারপর শুরু করতে হবে নয়তো লাভের চেয়ে লসের সম্ভাবনা নাই বেশি থাকবে। 

টাইগার মুরগি পালন করার জন্য প্রথমে আপনাকে অল্প পরিমাণ নিয়ে শুরু করতে হবে এবং সেখান থেকে আপনার অভিজ্ঞতা বৃদ্ধি করতে হবে। পরবর্তীতে যদি দেখেন টাইগার মুরগি পালন করে লাভবান হওয়া সম্ভব তাহলে বেশি পরিমাণ ইনভেস্ট করতে পারেন। 

আরো পড়ুনঃ পাঙ্গাস মাছ চাষ পদ্ধতি - পাঙ্গাস মাছ চাষে আয়

টাইগার মুরগি পালন করে লাভবান হওয়ার জন্য প্রথমে আপনাকে জানতে হবে টাইগার মুরগির পরিচর্যা সম্পর্কে খাদ্য সম্পর্কে ঔষধ সম্পর্কে যদি এগুলো সম্পর্কে ভালোভাবে জানেন তাহলে টাইগার মুরগি পালন করে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। টাইগার মুরগি পালন করার জন্য এ সকল বিষয় বেশি গুরুত্ব দিতে হবে।

  • খামারের জন্য হাঁস মুরগি কখনো বাজার থেকে ক্রয় করবেন না
  • খামারের বায়ো সিকিউরিটি অনেক বেশি জোরদার করুন
  • খামারে চারিপাশে পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন এবং সেডের বাহিরে ও ভিতরে চুন এবং ব্লিচিং পাউডার প্রয়োগ করে খামার প্রস্তুত করুন
  • দুই এক দিন পর পর জীবাণুনাশক খামারের ভেতর ও বাহিরে প্রয়োগ করুন তবে মুরগির শরীরে যাতে না পড়ে। 
  • খামারের মাঝে সবসময়ই পরিষ্কার পরিচ্ছন্ন এবং শুকনা রাখার চেষ্টা করুন।
  • শীত শুরু হওয়ার আগের রানীক্ষেত ভ্যাকসিন সহ অন্যান্য ভ্যাকসিন দিন।
  • দুই সপ্তাহ পর পর ১০ বর্গফুট জায়গার জন্য ২৫০ গ্রাম শুকনা চুন গুঁড়া করে মুরগির লিটার উলটপালট করুন এবং ভালোভাবে মিশিয়ে দিন
  • খামারে তাপমাত্রা সব সময় ঠিক রাখার চেষ্টা করুন
  • খামারের জন্য বন্যপ্রাণী প্রবেশ করতে না পারে বা মুরগিকা আক্রমণ করতে না পারে সেজন্য বিশেষ সিকিউরিটির ব্যবস্থা করুন
  • একজন অভিজ্ঞ ভেটেরিনারি চিকিৎসকের পরামর্শ ছাড়া হুটহাট যেকোন ধরনের ঔষধ প্রয়োগ করা থেকে বিরত থাকুন।

টাইগার মুরগির গুরুত্বপূর্ণ সব বৈশিষ্ট্য

টাইগার মুরগি পালন করতে চাইলে টাইগার মুরগির গুরুত্বপূর্ণ সব বৈশিষ্ট্য সম্পর্কে জানতে হবে। তাই নিচের অংশ থেকে জেনে নিন টাইগার মুরগির গুরুত্বপূর্ণ সব বৈশিষ্ট্যঃ

  • টাইগার মোরগ সাধারণত ৬ থেকে ৮ কেজি হয়ে থাকে এবং মুরগি ৩ থেকে ৪ কেজি হয়ে থাকে
  • টাইগার মুরগি প্রতিদিন খাবার গ্রহণ করে ১৩০ গ্রাম থেকে ১৫০ গ্রাম পর্যন্ত
  • টাইগার মুরগি বিক্রয় করা যায় মোরগ দেড় থেকে দুই মাস এবং মুরগি দেড় থেকে আড়াই মাস
  • টাইগার মুরগি সাধারণত ডিম দিয়ে থাকে ১৮০ থেকে ২০০ টা পর্যন্ত
  • টাইগার মুরগি সাধারণত ৫ থেকে ৬ মাস ডিম দিয়ে থাকে
  • টাইগার মুরগি সাধারণত দেড় থেকে দুই বছর ডিম দেয় এবং আস্তে আস্তে ডিমের পরিমাণ কমতে থাকে।
  • এদেরকে খাঁচায় বন্দি রেখেও পালন করা যায় আবার দেশি মুরগির মত বড় কোন জায়গায় ছেড়ে পালন করা যায়।

প্রতিটি টাইগার মুরগির বাচ্চার দাম

টাইগার মুরগির বাচ্চার দাম বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হয়ে থাকে তাই আপনার এলাকায় কেমন সেটা হয়তো আমরা বলতে পারব না। তারপরেও আমরা বিভিন্ন জায়গা থেকে তথ্য সংগ্রহ করে জানতে পেরেছি

  • একদিন বয়সী বাচ্চার দাম প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা
  • সাত দিন থেকে দশ দিন বয়সী প্রতি পিস বাচ্চার দাম ৭০ থেকে ৮০ টাকা
  • ১ মাসের টাইগার মুরগির প্রতি পিস বাচ্চার দাম ২৫০ টাকা
  • ১.৫ মাসের প্রতি পিস বাচ্চার দাম ৩২০ টাকা
  • দুই মাসের প্রতি পিস বাচ্চার দাম ৪২০ টাকা

টাইগার মুরগি দিনে কতটি করে ডিম পাড়ে

একবার মুরগি দিনে কতটি করে ডিম পাড়ে এটি একটি অদ্ভুত প্রশ্ন হলেও অনেকে এমনটা জানতে চেয়ে থাকেন আসলে প্রতিটি মুরগি দিনে একটি করে ডিম পাড়ে। তবে অনেকে জানতে চেয়ে থাকেন টাইগার মুরগি কত মাস পরে ডিম পাড়ে? 

আরো পড়ুনঃ বাংলাদেশে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের সম্ভাবনা ও সফলতা

টাইগার মুরগি সাধারণত ৫ থেকে ৬ মাসের মধ্যে ডিম পাড়ে এবং এভাবে বছরে ১৭০ থেকে ২০০ টা পর্যন্ত ডিম পেড়ে থাকে তবে একটু কম বেশি হতে পারে। এবং এরা ২ থেকে আড়াই বছর পর্যন্ত একই পরিমাণে ডিম দিতে থাকে এবং এরপর আস্তে আস্তে ডিমের পরিমাণ কমতে থাকে। 

টাইগার মুরগি পালন করে লাভবান হওয়ার পদ্ধতি

টাইগার মুরগি পালন করে লাভবান হওয়ার জন্য আপনার এই বিষয়ে অনেক দক্ষ হতে হবে। অনেক সময় টাইগার মুরগির বাচ্চা কেনার সময় টাইগার মুরগির বাচ্চার মধ্যে সোনালি মুরগির বাচ্চা দিয়ে দেওয়া হয় সেজন্য আপনাকে এ বিষয়ে ভালোভাবে জানতে হবে। টাইগার মুরগী পালন করে লাভবান হওয়ার জন্য টাইগার মুরগি থেকে ডিম উৎপাদন করতে হবে। 

এবং সেগুলো ডিম থেকে বাচ্চা ফুটাতে হবে এবং সেগুলো বাচ্চা বিক্রি করতে হবে এভাবে যদি আপনি টাইগার মুরগী থেকে ডিম নিয়ে বাচ্চা ফুটিয়ে বিক্রয় করতে পারেন তাহলে কম সময়ে বেশি লাভবান হতে পারবেন। তবে সব সময় বলবো টাইগার মুরগী পালন করার জন্য আপনার পরিচিত একজন দক্ষ মানুষের থেকে ট্রেনিং নেওয়া। এবং এই বিষয়ে ভালোভাবে জানা। 

টাইগার মুরগির বিশেষ খাবার

টাইগার মুরগিকে বাজারে খাবার না কিনে খাইয়ে বাসায় কিছু খাবার তৈরি করে সেগুলো দিতে পারেন এছাড়াও টাইগার মুরগি সবজি জাতীয় খাবার খেতে পছন্দ করে থাকে যেমন কাঁচা ঘাস পালং শাক পুঁইশাক কলমি শাক এছাড়াও আরো যত পাতা জাতীয় সবজি রয়েছে সবগুলোই তারা খেয়ে থাকে। অর্থাৎ দেশি মুরগি যেগুলো খায় তারাও সেগুলোই খায়। 

আরো পড়ুনঃ শহরে ব্যবসা - শহরে ব্যবসার আইডিয়া - শহরে ছোট ব্যবসা

তাছাড়া টাইগার মুরগীকে কিছু দানাদার খাদ্য তৈরি করে দিতে পারেন তবে মনে রাখবেন খাবারের মধ্যে যাতে করে প্রোটিন ১৮% এবং ফ্যাট ৫% থাকে এর কম না হয়। এছাড়াও তাদের দানাদার জাতীয় এই সকল খাবার খাওয়াতে পারেন ধান, গম, ভুট্টা, যব, এছাড়াও লেয়ার ফিড খাওয়াতে পারেন। 

টাইগার মুরগির ভ্যাকসিন সংক্রান্ত তথ্য

টাইগার মুরগিকে সুস্থ রাখার জন্য অবশ্যই নিয়মিত তার ভালোমতো পরিচর্যা করতে হবে এবং তার পাশাপাশি কিছু ভ্যাকসিন রয়েছে সেগুলো দিতে হবে।

  • ৫ দিনে রানীক্ষেত ভ্যাকসিন
  • ১২ দিনে গামবুরু ভ্যাকসিন
  • ১৮ দিনে গামবুরু ভ্যাকসিন
  • ২৪ দিনে রানীক্ষেত ভ্যাকসিন

মুরগিকে রোগ বালাই থেকে সুস্থ রাখার জন্য এভাবে নিয়ম মেনে ভ্যাকসিন দিতে হবে। তবে আপনি যদি নিয়মিত একজন চিকিৎসকের পরামর্শ নেন এবং সেই অনুযায়ী বিভিন্ন চিকিৎসা এবং ভ্যাকসিন প্রদান করে থাকেন তাহলে সবচেয়ে বেশি ভালো হবে। 

টাইগার মুরগি চেনার উপায় এবং বিশেষ কিছু ছবি

অনেকে টাইগার মুরগি চিনেনা তাই টাইগার মুরগী ছবি দেখতে চেয়ে থাকেন কারণ ছবি দেখলে খুব সহজে চিনতে পারবেন। তাই আপনাদের চেনার জন্য এই অংশে কিছু টাইগার মুরগির ছবি দেওয়া হলো আশা করছি এগুলো ছবি দেখলে বুঝতে পারবেন টাইগার মুরগি কেমন হয়ে থাকে। 
টাইগার মুরগি চেনার উপায় এবং বিশেষ কিছু ছবি

টাইগার মুরগি চেনার উপায় এবং বিশেষ কিছু ছবি

credit: wallpaperflare.com

টাইগার মুরগিকে নিয়ে আমাদের শেষ কথা

আশা করছি যারা টাইগার মুরগি পালন করতে চাচ্ছেন তারা বাংলাদেশের টাইগার মুরগির বিশেষ পালন পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন। তো টাইগার মুরগি পালন পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন কতোটা উপকৃত হয়েছেন কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url