সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ

প্রিয় বন্ধুরা যারা জানতে চান সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ কোনগুলো আজকের আর্টিকেলটি তাদের জন্য। আজকের এই পোষ্টের মাধ্যমে আপনাদের বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করব সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ সম্পর্কে। তাই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ

সোশ্যাল মিডিয়া কি সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ কোনটি সোশ্যাল মিডিয়া ব্যবহারের ভালো ও খারাপ দিক সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে জেনে রাখুন।

পোস্ট সূচিপত্রঃ সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ 

সোশ্যাল মিডিয়া কি

অনেকে জানতে চেয়ে থাকেন সোশ্যাল মিডিয়া কি তাদের বলতে চাই সোশ্যাল মিডিয়া হলো ইন্টারনেটের মাধ্যমে ছবি ভিডিও এবং বিভিন্ন ধরনের তথ্য শেয়ার করা যায় এবং যার মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ রাখা যায় বা করা যায়। 

আরো পড়ুনঃ হ্যাকিং থেকে বাঁচার বিশেষ উপায় - দশটি সেরা অ্যান্টিভাইরাস

এছাড়া বিভিন্ন ধরনের কনটেন্ট লিংক শেয়ার করা যায় এতে করে বিভিন্ন মানুষের কাছে পরিচিতি লাভ করা যায় সেটাকে বলা হয় সোশ্যাল মিডিয়া। উদাহরণ হিসেবে বলা যায় ফেসবুক ইউটিউব এগুলো হল সোশ্যাল মিডিয়া। এবার চলুন জেনে নেওয়া যাক সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ কোনটি। 

সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ কোনটি

আমরা যারা স্মার্টফোন ব্যবহার করে থাকি আমাদের সবার স্মার্টফোনে বিভিন্ন রকম অ্যাপ রয়েছে কিন্তু এর মধ্যে অনেকে রয়েছে যেগুলো আমাদের বেশি দরকারি বা প্রয়োজনীয় এবং কিছু অ্যাপ রয়েছে যেগুলো আমাদের তেমন প্রয়োজন পড়ে না। যেগুলো অ্যাপস আমরা বেশি ব্যবহার করি সেগুলো অবশ্যই জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। 

সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ কোনটি এটা আমরা বিভিন্ন জায়গা থেকে তথ্য সংগ্রহ করে জানতে পেরেছি বর্তমানে সোশ্যাল মিডিয়া জগতের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ এর মধ্যে রয়েছে ফেসবুক। ২০২৩ সাল পর্যন্ত এটার ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৩.০৩ বিলিয়ন। 

যা এর থেকে অন্য কোন অ্যাপ্লিকেশন করতে পারেনি। তবে এত ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি করার জন্য ফেসবুক মেটা কোম্পানিকে অনেক পরিশ্রম করতে হয়েছে। এবং এটা আস্তে আস্তে আরো অনেক বৃদ্ধি পেতে চলেছে। 

তবে অনেক সময় এটার অপব্যবহার হয়ে থাকে সেজন্য মেটা কর্তৃপক্ষ বিভিন্ন সময় তাদের নতুন নতুন ফিচার যুক্ত করছে যাতে করে সবাই নিরাপদ ভাবে এবং অপব্যবহার না করে ফেসবুক ব্যবহার করতে পারে। তাহলে আশা করছি জানতে পারলেন সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ কোনটি। 

সোশ্যাল মিডিয়া ব্যবহারের ভালো ও খারাপ দিক

সোশ্যাল মিডিয়া অবশ্যই আমাদের ভালোর জন্য নিয়ে আসা হয়েছে কিন্তু অনেক নিজেরাই এটার অপব্যবহার করে থাকি সেজন্য এটার খারাপ দিক আমাদের ক্ষতি করে। যে কোন জিনিসেরই ভালো এবং খারাপ দিক দুটোই রয়েছে আপনি কোনটা বেছে নিবেন সেটা আপনার একান্ত ব্যক্তিগত ইচ্ছা। সোশ্যাল মিডিয়া ব্যবহারের ভালো ও খারাপ দিক দুটোয় রয়েছে প্রথমে আমরা ভালো দিকগুলো জেনে নিই।

সোশ্যাল মিডিয়ার ভালো দিকগুলোঃ

  • সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেশে বা বিদেশে যেকোনো জায়গার মানুষের সাথে বন্ধুত্ব গড়ে তোলা যায়।
  • সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন রকম শিক্ষামূলক জ্ঞান অর্জন করা যায়।
  • অনেক দূরে থাকার পরেও আপন মানুষদের সাথে সরাসরি চেহারা দেখে কথা বলা যায়।
  • বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে অর্থ উপার্জন করা যায়।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ব্যবসার প্রচারণা করা যায়।
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করে গরিব অসহায় মানুষদের সাহায্য সহযোগিতা করা যায়।

এগুলো মূলত সোশ্যাল মিডিয়ার ভালো দেখে ছাড়া আরও অনেক ভালো দিক রয়েছে যদি আপনি ভালো দিকগুলো বেছে নেন তাহলে অবশ্যই সোশ্যাল মিডিয়া আপনার জন্য ভালো হবে। এবার জানা যাক সোশ্যাল মিডিয়ার খারাপ দিক। 

আরো পড়ুনঃ জুম স্কাইপ এবং গুগল মিট ভিডিও চ্যাটে স্ন্যাপ ক্যামেরা ব্যবহার

সোশ্যাল মিডিয়ার খারাপ দিকগুলোঃ

  • অতিরিক্ত সোশ্যাল মিডিয়ায় আসক্ত হওয়ার কারণে লেখাপড়ার ক্ষতি হচ্ছে
  • অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে গিয়ে ঠিকমতো ঘুমায় না এতে করে শারীরিক এবং মানুষের বিভিন্ন সমস্যা তৈরি হচ্ছে
  • রাস্তাঘাটে চলাফেরা করার সময় সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে গিয়ে অনেকে দুর্ঘটনা স্বীকার হয়ে থাকে
  • অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহার করার জন্য মোবাইলের দিকে অধিক সময় তাকিয়ে থাকার প্রয়োজন হয় এতে করে চোখের বিভিন্ন সমস্যা হচ্ছে
  • অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারে সময় নষ্ট হচ্ছে যা আমাদের জন্য অনেক ক্ষতিকর প্রভাব পড়ছে। 
  • সোশ্যাল মিডিয়া ব্যবহার করার মাধ্যমে অনেক সময় ছেলে মেয়েরা অনৈতিক কার্যক্রমে জড়িয়ে পড়ছে। যা মানব জীবনে অনেক খারাপ প্রভাব ফেলছে। 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় শীর্ষে থাকা app

আমাদের এই বিষয়ে অনেক মোবাইলে ব্যবহার করার অ্যাপ রয়েছে কিন্তু এগুলাই এর মধ্যে কিছু অ্যাপ রয়েছে যেগুলো একেবারে সবার শীর্ষে রয়েছে। এখন আপনাদের জানাবো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় শীর্ষে থাকা app গুলো সম্পর্কে।

ফেসবুক

সবচেয়ে জনপ্রিয়তার শেষে রয়েছে ফেসবুক যেটার প্রতি মাসে ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২.৭ মিলিয়ন। সেজন্য এটা সবচেয়ে জনপ্রিয় এবং সবার শীর্ষে থাকা অ্যাপ্লিকেশনের মধ্যে প্রথম। এই অ্যাপ্লিকেশনটির জনপ্রিয় হওয়ার কারণ এটার মাধ্যমে বিভিন্ন রকম তথ্য পাওয়া যায় এবং অর্থ উপার্জন করা যায়। 

ইউটিউব

ইউটিউবে একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যেখানে বিভিন্ন রকম ভিডিও আপলোড করা যায়। এবং সেগুলো ভিডিও থেকে অনেক সময় বিভিন্ন রকম বিনোদন পাওয়া যায় এবং বিভিন্ন রকম তথ্য পাওয়া যায় সেজন্য ইউটিউব জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। 

হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ যেটাকে বিভিন্ন রকম তথ্য আদান প্রদান করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। বর্তমানে সবার শীর্ষে থাকা এপ্লিকেশনের মধ্যে হোয়াটসঅ্যাপ আরেকটি। হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনি বিভিন্ন রকম তথ্য আদান-প্রদান করতে পারবেন এবং হোয়াটসঅ্যাপে আরেকটি নতুন ফিচার যুক্ত করা হয়েছে সেটা হোয়াটসঅ্যাপ চ্যানেল। 

টিক টক

টিকটক জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এটা হয়তো আপনাকে বলতে হবে না কারণ আপনার যদি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন থাকে তাহলে নিশ্চয়ই আপনার অ্যান্ড্রয়েড মোবাইলেও এই টিক টক অ্যাপটি রয়েছে। এই অ্যাপটি সারা বিশ্বব্যাপী প্রায় ৭০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে।

 ইনস্টাগ্রাম

বিভিন্ন রকম ভিডিও এবং ছবি শেয়ার করার জন্য আরেকটি সেরা প্ল্যাটফর্ম হল  ইনস্টাগ্রাম। এটাও জনপ্রিয়তার শীর্ষে থাকা আরেকটি অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে অনেকেই তাদের বিজনেসের উন্নতি করছে। সেজন্য এটাও মানুষদের কাছে জনপ্রিয় একটি অ্যাপ। 

টেলিগ্রাম

হোয়াটসঅ্যাপ এর মত বিভিন্ন রকম তথ্য আদান প্রদান করা যায় এরকম আরেকটি অ্যাপ হল টেলিগ্রাম। যার মাধ্যমে আপনি নিরাপদ ভাবে যে কোন ধরনের তথ্য আদান প্রদান করতে পারবেন।এবং টেলিগ্রাম চ্যালেনের মাধ্যমে আপনার বিজনেসের উন্নতি করতে পারবেন। সেজন্য টেলিগ্রাম জনপ্রিয়তার শীর্ষে থাকা অ্যাপ। 

সোশ্যাল মিডিয়া এর সদ্ব্যবহার করার উপায়

আমরা যদি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকি তাহলে অবশ্যই আমাদেরকে সেটার সদ্ব্যবহার সম্পর্কে জানতে হবে এবং সেই সদ্ব্যবহার করতে হবে। সোশ্যাল মিডিয়া এর সদ্ব্যবহার করার উপায় হল প্রথমে আপনি রুটিন তৈরি করে দিবেন আপনার সকল কাজের তার মধ্যে এই সোশ্যাল মিডিয়া কেউ রাখবেন।

এবং সেই রুটিন অনুযায়ী একটি নির্দিষ্ট সময়ে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন। আপনার যদি অন্যান্য কাজ থাকে তাহলে সেগুলো কাজকে বেশি গুরুত্ব দিবেন এবং সেগুলো কাজের সময় কখনোই সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন না। এছাড়া তো সোশ্যাল মিডিয়াতে ঢোকার সাথে সাথে অনেকে ভিডিও দেখতে আসক্ত হয়ে যায়। 

আরো পড়ুনঃ অ্যান্ড্রয়েড ডিভাইসে কিভাবে অ্যাপস হাইড করবেন

সেজন্য একটি টাইমার অ্যাপ পাওয়া যায় যেটা ব্যবহার করলে সেই অ্যাপ আপনাকে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ভিডিও দেখতে দিবে এবং সেই সময় পার হয়ে যাওয়ার পরে আপনাকে আর ভিডিও দেখতে দেবে না বা অ্যালার্মের মাধ্যমে জানিয়ে দেবে। 

সেজন্য এগুলো ব্যবহার করে সোশ্যাল মিডিয়ার সদ্ব্যবহার করতে পারেন। এছাড়াও সোশ্যাল মিডিয়ার সদ্ব্যবহার করার জন্য নিজেকে বেশি সতর্ক হতে হবে এটা কখনো আপনাকে কেউ বলে করাতে পারবে না। সেজন্য সোশ্যাল মিডিয়ার সদ্ব্যবহার সম্পর্কে নিজে সচেতন হন। 

সর্বশেষ কথা

আশা করছি আজকের আর্টিকেলটি থেকে আপনারা জানতে পেরেছেন সোশ্যাল মিডিয়া কি সোশ্যাল মিডিয়ার জগতে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ কোনটি সোশ্যাল মিডিয়া ব্যবহারের ভালো ও খারাপ দিক বিশ্বের সবচেয়ে জনপ্রিয় শীর্ষে থাকা app এবং সোশ্যাল মিডিয়া এর সদ্ব্যবহার করার উপায় সম্পর্কে। 

আশা করছি এগুলো বিষয়ে জানতে পেরে আপনাদের অনেক ভালো লেগেছে। তাই আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন এবং এরকম আরো বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url