রমজান মাসের আজ কত তারিখ - রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

আসসালামু আলাইকুম প্রিয় ভাই ও বোনেরা। আজকে আপনাদের জানাবো রমজান মাসের আজ কত তারিখ এবং রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪। রমজান মাসে অনেকেই তারিখ এবং ক্যালেন্ডার দেখতে চান তাই চলুন দেখে নেওয়া যাক।
রমজান মাসের আজ কত তারিখ

রমজান মাসের আজ কত তারিখ রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ ইফতার ও সেহেরির সময়সূচী ২০২৪ রমজান মাসের সিয়াম পালন করা কে কি বলে এই সকল বিষয়ে বিস্তারিত জেনে নিন। 

পোস্ট সূচিপত্রঃ রমজান মাসের আজ কত তারিখ - রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ 

রমজান মাসের আজ কত তারিখ 

অনেকে জানতে চেয়ে থাকেন রমজান মাসের কত তারিখ আজ। তবে রমজান মাস আসছে এখনো দেরি আছে সেজন্য সঠিকভাবে সম্ভাব্য তারিখ বলা সম্ভব নয় তার পরেও আমরা বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানতে পেরেছি ২০২৪ সালের রমজান মাস ১১ মার্চ হওয়ার সম্ভাবনা রয়েছে। 

আরো পড়ুনঃ আজকের ফজরের নামাজের শুরু এবং শেষ এর সময় - নামাজের নিষিদ্ধ সময় 

তবে অনেক সময় চাঁদ দেখার উপর নির্ভরশীল হয়ে থাকে সেজন্য চাঁদ দেখার পরে বুঝতে পারবেন রমজান মাস কত তারিখে হতে যাচ্ছে। আমরা যেহেতু মুসলমান তাই আমাদের এই বিষয়গুলো সম্পর্কে জানার অনেক প্রয়োজন পড়ে। আশা করছি আজকের আর্টিকেলের এই অংশ থেকে আপনারা জানতে পারলেন রমজান মাসের আজ কত তারিখ। 

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

প্রিয় বন্ধুরা রমজান মাসের সম্ভাব্য তারিখ হয়তো আপনারা জানতে পেরেছেন ২০২৪ সালের রমজান মাসের সম্ভাব্য তারিখ হল মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহ। সেই সময় অনুযায়ী রমজান অনুষ্ঠিত হবে অথবা অনেক সময় চাঁদ দেখার উপর রমজান হয়ে থাকে। অনেকে দেখতে চেয়ে থাকেন রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪। 

তাই আপনাদের জন্য ২০২৪ সালের রমজান মাসের একটি ক্যালেন্ডার সংগ্রহ করেছি নিচে সেটা দেওয়া হলো। সেই ক্যালেন্ডার দেখলে রমজান মাসে সকল তারিখ দিন বার সবকিছু জানতে পারবেন। দেখে নিন ২০২৪ সালের রমজান মাসের ক্যালেন্ডার। 

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪

credit: shorifart.com

ইফতার ও সেহেরির সময়সূচী ২০২৪

রমজান মাস আসে মুসলমানদের পরিবর্তনের জন্য এবং মুসলমানদের সকল গুনাহ মাফ এর একটি মাস হল রমজান মাস। ১২ টি মাস নিয়ে একটি বছর হয়ে থাকে এই বারটি মাসের মধ্যে সর্বোচ্চ এবং সর্ব শ্রেষ্ঠ একটি মাস হলো রমজান মাস। এই রমজান মাসে মুমিন বান্দারা সকল প্রকার খাদ্য গ্রহণ এবং পানাহার থেকে একটি নির্দিষ্ট সময়ের জন্য বিরত থাকে এবং এভাবে রোজা পালন করে। 

আরো পড়ুনঃ একজন মুমিনের মৃত্যুর পর দাফনের পূর্ব শর্তগুলো কি - ইসলামী শরীয়ত অনুযায়ী দাফনের পূর্বে করণীয়

কিন্তু রোজা রাখার জন্য এবং ইফতার করার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি জানার প্রয়োজন হয়।তাই ২০২৪ সালের সেহেরী ও ইফতারের সময়সূচি ক্যালেন্ডার দেওয়া হল। তবে এই ক্যালেন্ডারে দুই একদিন কম বেশি হতে পারে। দেখে নিন ইফতার ও সেহেরির সময়সূচী ২০২৪ ক্যালেন্ডার। 

ইফতার ও সেহেরির সময়সূচী ২০২৪
credit: alormela.org

রমজান মাসের সিয়াম পালন করা কে কি বলে

ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভ হয়েছে তার মধ্যে একটি হলো সাওম বা রোজা। মুসলমান হিসেবে আমাদের প্রতিবছর নির্দিষ্ট একটা মাস রমজান মাসে রোজা পালন করতে হয়। রমজান মাসের সিয়াম পালন করাকে সংযম বলা হয় এবং গুনাহ মাপের অনেক বড় একটি সুযোগ রয়েছে এই রমজান মাসে। 

একটি নির্দিষ্ট সময় যেকোনো ধরনের খাবার খাওয়া এবং পানাহার থেকে থেকে বিরত থাকাকে এবং আল্লাহর সকল এবাদত করা। যেমন নামাজ আদায় করা কোরআন তেলাওয়াত করা এবং আল্লাহর জিকির করা। এগুলো করার মাধ্যমে একজন ব্যক্তির সিয়াম পরিপূর্ণ হয়ে ওঠে। 

বছরের অন্যান্য মাস গুলোতে দিনের বেলা খাবার খাওয়া গেলেও এই একটি মাসে নির্দিষ্ট একটি সময় কোনোরকম খাবার খাওয়া যায় না। এই খাবার না খেয়ে থাকার কারণে মহান আল্লাহ বুঝতে পারেন যে আমার এই বান্দাটি আমার জন্য কষ্ট করেছে সেজন্য তখন আল্লাহ সেই বান্দার আগের সকল গুনাহ মাফ করে দিয়ে থাকেন। 

আরো পড়ুনঃ ইসলামিক নিয়ম অনুসারে বিসমিল্লাহ, সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, মাশাআল্লাহ, ইনশাআল্লাহ কোনটি কখন বলতে হয়

রমজান মাসে সিয়াম পালন করার মাধ্যমে মানুষের অনেক পরিবর্তন দেখা যায় যেমন এই সময় মানুষ অতিরিক্ত শারীরিক চাহিদা থেকে কিছুটা বিরত থাকে। এবং যেকোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকে। মানুষরা অনেক সময় অনেক ভোগ বিলাস করে থাকে কিন্তু এই একটি মাস নিজেকে সংযত রাখার চেষ্টা করে। 

প্রত্যেক প্রাপ্তবয়স্ক নারী এবং পুরুষের প্রতিটি রোজা রাখা ফরজ একটি এবাদত। তাই আমাদের যাদের প্রাপ্তবয়স্ক হয়েছে বা রোজা রাখার বয়স হয়েছে আমরা রোজা রাখার চেষ্টা করব এবং বেশি বেশি আল্লাহর ইবাদত করার চেষ্টা করব। তাহলে আশা করছি বুঝতে পারলেন রমজান মাসে রোজা পালন করা শ্রেষ্ঠ একটি ইবাদত বা আমল। 

রমজান মাসের তারিখকে ঘিরে আমাদের শেষ কথা

রমজান মাসের আজ কত তারিখ রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ ইফতার ও সেহেরির সময়সূচী ২০২৪ রমজান মাসের সিয়াম পালন করা কে কি বলে এই সকল বিষয়ে আলোচনা করা হয়েছে আশা করছি এই সকল বিষয়ে জানতে পেরেছেন। 

তাই আমাদের আর্টিকেলটি কেমন লেগেছে কমেন্ট করে জানাতে পারেন। এবং এই রকম আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। আজকের মতো এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url