বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা

বন্ধুরা আজকে আপনাদের বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা গুলো সম্পর্কে জানানোর চেষ্টা করব। ভ্রমন প্রিয় মানুষেরা সবসময় বিভিন্ন জায়গায় ভ্রমন করতে পছন্দ করে থাকেন সেজন্য জানার প্রয়োজন হয় বাংলাদেশের সেরা পর্যন্ত কেন্দ্র সম্পর্কে।
বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা

তাই আপনারা যারা বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা এবং বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবিসমূহ যদি দেখতে চান তাহলে আর্টিকেলের নিচের অংশগুলো মনোযোগ সহকারে পড়ুন এবং দেখুন।

পোস্ট সূচিপত্রঃ বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা

পর্যটন কেন্দ্র বলতে কি বুঝায়

পর্যটন বলতে বিনোদন বুঝায় আর পর্যটন কেন্দ্র বলতে বিনোদন কেন্দ্র বোঝানো হয়েছে। অবসর সময়ে যখন কোন মানুষ বিভিন্ন স্থানে বিনোদনের জন্য যায় তখন সেই ব্যক্তিকে পর্যটক বলা হয়ে থাকে। আমাদের এই বাংলাদেশে অনেক পর্যটন কেন্দ্র যেগুলোতে নিয়মিত দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটকেরা গিয়ে থাকে। 

আরো পড়ুনঃ ঢাকার মধ্যে সেরা দর্শনীয় স্থান সমূহ - শীর্ষে থাকা ঢাকায় বিখ্যাত কিছু দর্শনীয় স্থান

তবে এগুলো পর্যটন কেন্দ্র সম্পর্কে অনেকেরই অজানা থাকে সেজন্য চলুন আজকের এই আর্টিকেলের নিচের অংশগুলো থেকে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক বা দেখে নেওয়া যাক বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা গুলো। 

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা

আমাদের সবুজ শ্যামলী বাংলাদেশ অনেক পর্যটন কেন্দ্র রয়েছে যেগুলোতে নিয়মিত পর্যটকেরা দেশের বিভিন্ন জায়গা থেকে এমন কি বাইরের দেশ থেকেও অনেকে সেই পর্যটন কেন্দ্রগুলোতে ঘুরতে আসে।বাংলাদেশে অনেক পর্যটন কেন্দ্র রয়েছে তার মধ্যে সেরা কয়েকটি পর্যটন কেন্দ্রের তালিকা দেখে নিন।

কক্সবাজার

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকার মধ্যে প্রথম স্থানে রয়েছে কক্সবাজার যেখানে প্রতিদিন দেশের বিভিন্ন জায়গা থেকে এবং দেশের বাইরে থেকে অনেক পর্যটক এসে থাকে। বিশ্বের সুন্দরতম এবং বৃহত্তম সমুদ্র সৈকত হলো কক্সবাজার। 

আপনি যদি ভ্রমণের জন্য কোথাও যেতে চান তাহলে অবশ্যই কক্সবাজার যেতে পারেন দেশের বিভিন্ন স্থান থেকে বাস রেল এবং বিমানের মাধ্যমে যেতে পারবেন। কক্সবাজার সমুদ্র সৈকতের পাশাপাশি আরও বিভিন্ন দর্শনীয় স্থান রয়েছে যেগুলো আপনাকে অনেক মুগ্ধ করবে। কক্সবাজারের আরো কিছু দর্শনীয় স্থানগুলো হল ইনানী বিচ, হিমছড়ি, লাবনী পয়েন্ট ইত্যাদি। 

সুন্দরবন

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে সুন্দরবন যেখানে প্রতিনিয়ত দেশের বিভিন্ন জায়গা থেকে অনেক মানুষ দেখার জন্য আসে বা পর্যটনের জন্য আসে। তাই আপনি যদি বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা খুঁজে থাকেন তাহলে এটা আপনার জন্য হতে পারে আরেকটি সুন্দর ভ্রমণের জায়গা। 

বাংলাদেশের সবচেয়ে বড় বনভূমি হল এই সুন্দরবন। সুন্দরবনের দেখার জন্য রয়েছে অনেক সুন্দর সুন্দর গাছ পশুপাখি। এছাড়াও সুন্দরবনের আশেপাশে আরও দর্শনীয় স্থান রয়েছে সেগুলো হলো দুবলার চর, মান্দার বাড়িয়া সৈকত, হিরণ পয়েন্ট ইত্যাদি। 

জাফলং

ভারতের মেঘালয় সীমান্ত ঘেঁষে অবস্থিত বাংলাদেশের সবচেয়ে বড় একটি পর্যটন কেন্দ্র হলো জাফলং। এখানে প্রতিনিয়ত দেশের বিভিন্ন জায়গা থেকে মানুষজন ঘুরার জন্য আসে। এটি বাংলাদেশের সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলায় অবস্থিত। 

ঢাকা থেকে জাফলং এর দূরত্ব ২৯৭ কিলোমিটার। এজন্য ঢাকা থেকে ট্রেন বাস এমনকি আকাশপথেও যেতে পারবেন। জাফলং এ দেখার জন্য অনেক সুন্দর সুন্দর জায়গা রয়েছে যেমন পাহাড় ও ঝর্ণার স্বচ্ছ পানি, ঝুলন্ত সেতু, পাহাড়ি ঝরনা, জৈন্তাপুর, লালাখাল, তামাবিল ইত্যাদি দর্শনীয় স্থান। 

সেন্ট মার্টিন

সেন্ট মার্টিন বাংলাদেশের আরেকটি সেরা দর্শনীয় পর্যটন কেন্দ্র। এখানে প্রতিনিয়ত দেশের বিভিন্ন জায়গা থেকে এবং দেশের বাইরে থেকে অনেক পর্যটকেরা পর্যটনের জন্য আসে। বাংলাদেশের সর্বপ্রথম প্রবাল দ্বীপ হলো সেন্ট মার্টিন যেটা অবস্থিত কক্সবাজার জেলার টেকনাফ উপজেলায়। 

আরো পড়ুনঃ বাংলাদেশে সিলেট কে কেন ভ্রমণের শহর বলা হয়ে থাকে

তাই আপনি যদি ভ্রমণের জন্য বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্র খুঁজে থাকেন তাহলে এটা হতে পারে আপনার জন্য একটি সেরা পর্যটন কেন্দ্র। এখানে সারি সারি নারকেল গাছ রয়েছে যেগুলো দেখতে অনেক সুন্দর লাগে। 

সাজেক ভ্যালি

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা আরেকটি রয়েছে সাজেক ভ্যালি যেটা বাংলাদেশের রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলায় অবস্থিত। এখানে দেশের বাইরে থেকে এবং দেশের বিভিন্ন জায়গা থেকে সারা বছর অনেক পর্যটক ভ্রমণের জন্য আসে। এখানে দেখার মত অনেক দর্শনীয় স্থান রয়েছে তাই আপনিও চাইলে সাজেক ভ্যালি অর্থাৎ পাহাড়ের রাজ্য ঘুরে আসতে পারেন। 

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা

ঢাকার মিরপুরে অবস্থিত বাংলাদেশের জাতীয় চিড়িয়াখানা। এটা বর্তমানে একটি পর্যটন কেন্দ্র এবং দর্শনীয় স্থান হয়ে উঠেছে। এখানে দেশের বিভিন্ন জায়গা থেকে নিয়মিত পর্যটকেরা পর্যটনের জন্য আসে। বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা দেখার মত অনেক পশুপাখি রয়েছে সেজন্য এটা হয়ে উঠেছে বাংলাদেশের একটি সেরা পর্যটন কেন্দ্র যেখানে হ পরিবার সহ যেতে পারবেন। 

ষাট গম্বুজ মসজিদ

বাংলাদেশের আরেকটি দর্শনীয় এবং সেরা পর্যটন কেন্দ্র হল ষাট গম্বুজ মসজিদ যদিও এই মসজিদে ৮১ টি গম্বুজ রয়েছে তার পরেও এটার নামকরণ করা হয়েছে ষাট গম্বুজ মসজিদ। এখানে দেশের বিভিন্ন জায়গা থেকে সারা বছর অনেক পর্যটক দেখার জন্য আসে। তাই আপনি যদি সেরা পর্যটন কেন্দ্র খুঁজে থাকেন তাহলে ষাট গম্বুজ মসজিদ হতে পারে আপনার জন্য একটি সেরা পর্যটন কেন্দ্র। তাই চাইলে একবার ষাট গম্বুজ মসজিদ ঘুরে দেখতে পারেন। 

আহসান মঞ্জিল

বাংলাদেশের রাজধানী পুরান ঢাকার ইসলামপুরের বুড়িগঙ্গা নদীর অবস্থিত আহসান মঞ্জিল। ১৮৫৯ খ্রিস্টাব্দে নবাব আব্দুল গনি এই আহসান মঞ্জিল নির্মাণ করেন। এবং এই আহসান মঞ্জিলের নামকরণ করা হয় তার পুত্র খাজা আহসানুল্লাহ এর নামে। দেশের বিভিন্ন জায়গা থেকে এই আহসান মঞ্জিল দেখার জন্য সারা বছর মানুষ এখানে ভ্রমণের জন্য আসে। তাই আপনি যদি বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্র খুঁজে থাকেন তাহলে আপনার ওইখানে একবার ঘুরতে যাওয়া উচিত। 

মহাস্থানগড়

বাংলাদেশের আরেকটি পর্যটন কেন্দ্রের মধ্যে রয়েছে মহাস্থানগড় যেখানে প্রাচীন বিভিন্ন পুরাকৃতি এবং নিদর্শন রয়েছে। আর এগুলো দেখার জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে সারা বছর মানুষ সেখানে ঘুরতে চাই তাই আপনিও যদি চান তাহলে একবার মহাস্থানগড় থেকে ঘুরে আসতে পারেন অবশ্যই ভালো লাগবে। 

ভিন্ন জগত রংপুর

বাংলাদেশের সর্বপ্রথম প্ল্যানেটোরিয়াম যেখানে রয়েছে সেটা হল ভিন্ন জগত। ঢাকা থেকে ৩৪২ কিলোমিটার দূরে অবস্থিত এই ভিন্ন জগত। এখানে দেখার মত অনেক দর্শনীয় জায়গা এবং জিনিসপত্র রয়েছে তাই আপনি যদি বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্র খুঁজে থাকেন তাহলে ভিন্ন জগত হতে পারে একটি সেরা পর্যটন কেন্দ্র। দেশের বিভিন্ন জায়গা থেকে বাস ট্রেন এবং আকাশপথে ভিন্ন জগত যেতে পারবেন। 

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবিসমূহ

যারা বাংলাদেশী সেরা পর্যটন কেন্দ্রের ছবি দেখতে চান তাদের জন্য এই অংশে আমরা বেশ কিছু বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবি রাখার চেষ্টা করেছি দেখে নিন বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবিসমূহ। 

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবিসমূহ

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবিসমূহ

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবিসমূহ

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবিসমূহ

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবিসমূহ

পর্যটন কেন্দ্রগুলোতে ভ্রমণ করার উপায়

অনেকগুলো উপায় বা মাধ্যমে দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলোতে ঘুরতে পারবেন বা ভ্রমণ করতে পারবেন। যদি দুই একজন ঘুরতে যেতে চান তাহলে ট্রেনে করে যেতে পারেন অথবা আকাশ পথে অর্থাৎ বিমানে যেতে পারেন যদি পর্যাপ্ত পরিমাণ টাকা থাকে। এছাড়া যদি একটি দল তৈরি করে যেতে চান তাহলে একটি বাস অথবা কার ভাড়া করতে পারেন। 

আরো পড়ুনঃ রাজশাহীর দর্শনীয় স্থান গুলো কি কি - রাজশাহী কেন এত বিখ্যাত

এবং আপনার কোন পর্যটন কেন্দ্রে ঘুরতে যেতে চান সেটা কমেন্ট বক্সে আমাদের কমেন্ট করে জানাতে পারেন তাহলে আমরা সেই পর্যটন কেন্দ্রে ভ্রমণ করার আরো বিশেষ কিছু উপায় বা টিপস দেওয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ। 

বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকাকে ঘিরে আমাদের শেষ কথা

ভ্রমন প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা পর্যটন কেন্দ্র বলতে কি বুঝায় বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের তালিকা বাংলাদেশের সেরা পর্যটন কেন্দ্রের ছবিসমূহ এবং পর্যটন কেন্দ্রগুলোতে ভ্রমণ করার উপায় গুলো সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন।

আজকের আর্টিকেলটি পড়ে আপনাদের কেমন লেগেছে তা কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো নিত্য নতুন তথ্য আমাদের ওয়েবসাইটে নিয়মিত পাবলিশ করা হয় তাই আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url