ফেসবুক বাঁচাতে গোপন সেটিংস এর আধুনিক চমক

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো ফেসবুক বাঁচাতে গোপন সেটিংস এর আধুনিক চমক সম্পর্কে। আপনি যদি একজন ফেসবুক ইউজার হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য অনেক উপকৃত হবে। ফেসবুকের বিভিন্ন রকম ফিচার এবং তথ্য পেতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে হবে।
ফেসবুক বাঁচাতে গোপন সেটিংস এর আধুনিক চমক

তো চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে জেনে নেওয়া যাক ফেসবুক বাঁচাতে গোপন সেটিংস এর আধুনিক চমক ফেসবুক সেটিংস কখন করা লাগে ফেসবুকে ব্যক্তিগত তথ্য গোপন করার উপায় সহ এ সম্পর্কিত বেশ কিছু বিষয়ে।

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক বাঁচাতে গোপন সেটিংস এর আধুনিক চমক 

ফেসবুক বাঁচাতে গোপন সেটিংস এর আধুনিক চমক: ভূমিকা

বর্তমানে যে অ্যাপ বা ওয়েবসাইট সবচেয়ে বেশি ব্যবহার করা হয় সেটি হল ফেসবুক। আপনার কাছে যদি একটি অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন থাকে তাহলে আপনার একটা ফেসবুক আইডি অবশ্যই রয়েছে। কিন্তু আপনি কি জানেন? ফেসবুক বাঁচাতে গোপন সেটিংস এর আধুনিক চমক যদি না জেনে থাকেন তাহলে আজকের আর্টিকেলের নিচের অংশগুলো আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। 

আরো পড়ুনঃ ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায়

বর্তমানে ফেসবুক বিভিন্ন রকম আপডেট এর মাধ্যমে নতুন নতুন সিস্টেম নিয়ে আসছে এতে করে আমাদের ফেসবুকের নিরাপত্তা আরো শক্ত হচ্ছে। চলুন ফেসবুক সম্পর্কিত বেশ কিছু বিষয়ে নিচের অংশগুলো থেকে জেনে নেয়া যাক। 

ফেসবুক সেটিংস কখন করা লাগে

যারা ফেসবুক ব্যবহার করেন তারা হয়তো জেনে থাকবেন ফেসবুক সেটিংস কখন করা লাগে। তার পরেও যারা নতুন ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করেন তারা হয়তো জেনে থাকেন না ফেসবুক সেটিংস কখন করা লাগে তাই এখান থেকে জেনে নিন। 

ফেসবুক সেটিং মূলত করা লাগে একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করার সাথে সাথেই কারণ আপনি যদি একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করেন সেটার নিরাপত্তার জন্য বিভিন্ন রকম সেটিংস করতে হয় এতে করে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা কম থাকে। তাই আপনি যখন একটি ফেসবুক একাউন্ট তৈরি করবেন তখনই সকল ধরনের সিকিউরিটি দিয়ে দিবেন এবং নিরাপত্তার জন্য সকল সেটিংস অন করবেন। 

ফেসবুকে যেগুলো সেটিংস আপনার বেশি হার্ড করা প্রয়োজন সেগুলো হল আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড অনেক হার্ড দেওয়ার চেষ্টা করবেন, একটি জিমেইল ঠিকানা এড করবেন, জন্মতারিখ নাম সবকিছু ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী দেওয়ার চেষ্টা করবেন। টু ফ্যাক্টর অথেন্টিকেশন অন করে রাখবেন যাতে করে অন্য কেউ আপনার একাউন্ট লগইন করতে গেলে আপনার কাছে নোটিফিকেশন আসে।

 এবং প্রোফাইল পিকচার গার্ড অন করে রাখবেন যাতে করে আপনার প্রোফাইলের স্ক্রিনশট কেউ নিতে না পারে। এবং লিস্টের বাইরের কেউ যেন আপনার আইডি ভিজিট করতে না পারে সেজন্য প্রোফাইল লক করে রাখবেন। এগুলো যদি আপনি ভালোভাবে করে রাখতে পারেন তাহলে আপনার আইডি সুরক্ষিত থাকবে। 

ফেসবুকে ব্যক্তিগত তথ্য গোপন করার উপায়

ফেসবুকে ব্যক্তিগত তথ্য গোপন করে রাখা প্রয়োজন কারণ সেগুলো অন্য কেউ দেখলে আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে এবং অন্য কেউ যদি আপনার ব্যক্তিগত তথ্য যেমন জিমেইল ঠিকানা, মোবাইল নাম্বার, জন্ম তারিখ এগুলো দেখতে পাই তাহলে এগুলো আইডির উপর খারাপ প্রভাব ফেলবে।

ফেসবুকে ব্যক্তিগত তথ্য গোপন করার জন্য প্রথমে আপনার ফেসবুক একাউন্টে প্রবেশ করবেন তারপরে উপরে বাম কোনায় থ্রি লাইন দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন। তারপর Settings & Privacy লেখা দেখতে পাবেন তার ওপর ক্লিক করবেন। আবারো দেখতে পাবেন Settings লেখা তার ওপর ক্লিক করবেন। এবার দেখতে পাবেন Personal Details লেখা তার ওপর ক্লিক করবেন। 

আরো পড়ুনঃ ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি - হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করার উপায়

এবার আপনার জিমেইল ঠিকানা মোবাইল নাম্বার জন্ম তারিখ আসবে সেগুলোর উপর ক্লিক করবেন এবং Privacy Only Me করে সেভ করবেন তাহলে আপনার ফেসবুকের ব্যক্তিগত তথ্য গোপন হয়ে যাবে শুধুমাত্র আপনি দেখতে পাবেন তাছাড়া অন্য কেউ দেখতে পাবে না। 

কোন ধরনের পোস্ট গুলো ফেসবুকে গোপন রাখবেন

বর্তমানে ফেসবুক অনেক কঠোর নিয়ম তৈরি করেছে যেমন অনেক পোস্ট ভিডিও ছবি রয়েছে যেগুলো ফেসবুকে আপলোড করলে ফেসবুকের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে এবং সেগুলো পোস্ট ফেসবুক থেকে ডিলিট করে দেওয়া হয়। তাই আপনার জানা প্রয়োজন কোন ধরনের পোস্টগুলো ফেসবুকে গোপন রাখবেন। 

ফেসবুকে যেগুলো পোস্ট গোপন রাখবেন সেগুলো হলো কোন ধরনের রক্তপাত ঘটে এরকম কোন ছবি বা ভিডিও দেওয়া যাবে না দিলেও সেগুলো শুধুমাত্র নিজে দেখার জন্য গোপন করে রাখতে হবে।কোনরকম উস্কানিমূলক এবং কাউকে ছোট করে ব্যঙ্গ করে কোন রকম পোস্ট দেওয়া যাবে না। কোন রকম মারামারি এবং অশ্লীল কথাবার্তা রয়েছে এরকম পোস্ট গোপন করে রাখতে হবে। এগুলো পোস্ট যদি গোপন করে রাখেন তাহলে ফেসবুক আইডির কোন সমস্যা হবে না। 

ফেসবুকে অজানা গুরুত্বপূর্ণ নিয়ম

ফেসবুকের কিছু অজানা গুরুত্বপূর্ণ নিয়ম রয়েছে যেগুলো আমাদের বেশিরভাগ মানুষের জানা নেই। আসুন জেনে নেওয়া যাক ফেসবুকে অজানা গুরুত্বপূর্ণ নিয়ম গুলো কি কি।

  • একটি ফেসবুক আইডিতে সর্বোচ্চ ৫ হাজার ফ্রেন্ড এড করতে পারবেন
  • সর্বোচ্চ ৬০০০ গ্রুপে এড হতে পারবেন
  • সর্বোচ্চ ৫০০০ পেজে লাইক দিতে পারবেন
  • সর্বোচ্চ ১৫০ জন ব্যক্তিকে নিয়ে একটি গ্রুপ চ্যাট তৈরি করতে পারবেন
  • একটি ছবিতে সর্বোচ্চ ৫০ জন ব্যক্তি কে ট্যাগ করতে পারবেন
  • একবার নাম চেঞ্জ করলে ৬০ দিনের আগে তা চেঞ্জ করতে পারবেন না
  • এক নাগাড়ে অতিরিক্ত ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালাম বলে কয়েকদিন বা কিছু সময়ের জন্য আইডি ব্লক খেতে পারেন
  • একনাগারে অতিরিক্ত লাইক কমেন্ট করার কারণে কিছু সময়ের জন্য আইডি ব্লক হতে পারে

এগুলো ফেসবুকের একটি গুরুত্বপূর্ণ নিয়ম যা আমাদের সকলের জানা প্রয়োজন। আশা করছি জানতে পারলেন ফেসবুকে অজানা গুরুত্বপূর্ণ নিয়ম গুলো। এগুলো নিয়ম মেনে চলার চেষ্টা করবেন। 

আপনি কিভাবে বুঝবেন ফেসবুকে কেউ আপনাকে সার্চ করলে

ফেসবুক একাউন্টে আপনাকে যদি কেউ সার্চ করে আপনার আইডি ঘুরে বা ভিজিট করে তাহলে আপনি বুঝতে পারবেন কে কে আপনার অজান্তে আপনার আইডি সার্চ করে দেখছে। আপনি কিভাবে বুঝবেন ফেসবুকে কেউ আপনাকে সার্চ করলে তা লিখে বোঝানো সম্ভব নয় তাই নিচের অংশ একটি ভিডিও দিলাম এই ভিডিও দেখে খুঁজে বের করতে পারেন কি আপনাকে আপনারা অজান্তে সার্চ করে খুজতেছে। 

কখন মানুষের ফেসবুক ডিজেবল হয়ে যায়

বিভিন্ন সময় বিভিন্ন কারণে ফেসবুক একাউন্ট ডিজেবলল হয়ে যেতে পারে। কোন কোন কারনে এবং কোন সময় ফেসবুক ডিজেবল হয়ে যায় তা জেনে নিন। 

  • ফেসবুক একাউন্টের স্টাইলিশ নাম এবং বিভিন্ন রকম ইমোজি দিয়ে নাম দেওয়ার কারণে ফেসবুক ডিজেবল হয়ে যেতে পারে।
  • ফেসবুকে অতিরিক্ত মাত্রায় পোস্ট করার কারনে কয়েকবার আপনাকে ওয়ার্নিং দিবে তারপরও যদি এরকম ভাবে পোস্ট করতে থাকেন তাহলে ফেসবুক ডিজেবল হয়ে যেতে পারে।
  • অতিরিক্ত গ্রুপে জয়েন এবং ফেসবুক পেজে লাইক দেওয়ার কারনে একাউন্ট ডিজেবল হয়ে যেতে পারে। 
  • একই লিংক বারবার শেয়ার করার কারনে
  • অশ্লীল এবং অসামাজিক কাউকে অসম্মান করে এরকম পোস্ট ভিডিও এবং ছবি আপলোড করার কারণে
  • অতিরিক্ত লাইক কমেন্ট করার কারণে
  • যদি ফেক আইডি হয় তাহলে কেউ যদি রিপোর্ট করে তাহলে আপনার একাউন্ট ডিজেবল করে দেওয়া হবে। 

ফেসবুকে নতুন সকল ফিচার আপডেট

ফেসবুকে অনেক নতুন ফিচার নিয়ে এসেছে যেগুলো আমাদের অনেক সুবিধা তৈরি করেছে। যেমন ফেসবুকের নতুন ফিচার আপডেট গুলো হলো আপনি যদি কোন পোস্ট বা ভিডিও অথবা ছবির মধ্যে লাইক কমেন্ট করেন তাহলে পরবর্তীতে সেগুলো খুঁজে পাওয়ার একটি অপশন নিয়ে আসা হয়েছে। 

আরো পড়ুনঃ ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম । ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি

বর্তমানে ফেসবুক আইডিতে আরেকটি নতুন ফিচার যোগ হয়েছে সেটা হল প্রফেশনাল মোড যেটা অন করার পরে সেই ফেসবুক আইডিতে আপনি টাকা ইনকাম করতে পারবেন। ফেসবুক নতুন আপডেটের মাধ্যমে ফেসবুক প্রোফাইল মনিটাইজেশনের সিস্টেম নিয়ে এসেছে যার মাধ্যমে অনেকে ফেসবুক আইডি দিয়ে টাকা ইনকাম করতে পারবে। এছাড়াও নিয়মিত আরো নতুন নতুন আপডেট ফিচার ফেসবুকে যোগ হতেই থাকবে। 

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পারলেন ফেসবুক বাঁচাতে গোপন সেটিংস এর আধুনিক চমক সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে। তো এগুলো বিষয়ে জানতে পেরে আপনাদের কেমন লেগেছে তা কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো বিভিন্ন বিষয়ে জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url