ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম । ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি

প্রিয় বন্ধুরা আজকে আপনাদের জানাবো ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম এবং ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি এই বিষয়ে। অনেক সময় আমাদের ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার প্রয়োজন হয় সেজন্য চলুন জেনে নেওয়া যাক ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম।
ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম এবং ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি এই বিষয় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম । ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি 

ভূমিকা

অনেক সময় আমাদের ফেসবুক আইডির পাসওয়ার্ড অনেকে জেনে ফেলে সেজন্য ফেসবুক আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে তাই অনেক সময় আমাদের ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার প্রয়োজন পড়ে। 

আরো পড়ুনঃ উইন্ডোজ 10 লক স্কিনে  কিভাবে পাসওয়ার্ড  পরিবর্তন করবেন 

কিন্তু কিভাবে ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করতে হয় যারা নতুন তারা হয়তো অনেকেই জানেনা।সেজন্য আপনি যদি আজকের এই আর্টিকেলটি পড়েন তাহলে জানতে পারবেন ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম। তো চলুন জেনে নেওয়া যাক। 

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম 

যারা ফেসবুকে নতুন তারা হয়তো অনেকে ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম জানেন না সেজন্য কয়েকটি ধাপে আপনাদের দেখাবো ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম। আমরা কম্পিউটারের মাধ্যমে আপনাকে দেখাবো আপনি একই নিয়মে মোবাইল ফোন দিয়েও করতে পারবেন। তো দেখে নিন ফেসবুক আইডি পাসওয়ার্ড চেঞ্জ করার ধাপগুলো। 

১। প্রথমে আপনার ফেসবুক অ্যাকাউন্ট গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে অথবা ফেসবুক অফিসিয়াল এর মধ্যে গিয়ে লগইন করে নিবেন। 

২। তারপর আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন হয়ে গেলে উপরে ডান কোনায় আপনার প্রোফাইল পিকচার দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন। ক্লিক করার পরে Setting & Privacy লেখা দেখতে পাবেন তার উপর ক্লিক করবেন। 

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

৩। পরবর্তী ধাপে গিয়ে আপনার সামনে আবার শুধুমাত্র Setting লেখা আসবে সেখানে ক্লিক করবেন।

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

৪। সেটিংসে ক্লিক করার পরে আপনার সামনে আরেকটি অপশন আসবে সেখানে লেখা থাকবে Password and Security সেই লেখার উপর ক্লিক করবেন। ভালোভাবে বুঝতে নিচের পিকচারটি ফলো করুন। 

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

৫। পরবর্তী অপশনে গিয়ে দেখতে পাবেন Change Password লেখা তার ওপর ক্লিক করবেন। 

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

৬। এবার পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য আপনাকে একটি প্রোফাইল সিলেক্ট করতে হবে যদি সেখানে একাধিক প্রোফাইল থাকে তাহলে যেটার পাসওয়ার্ড চেঞ্জ করবেন সেটা সিলেক্ট করে দিবেন। আর যদি একটা অ্যাকাউন্ট থাকে তাহলে সেই একটি অ্যাকাউন্ট সিলেক্ট করবেন। 

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

৭। এবার আপনার সামনে একটি পাসওয়ার্ড চেঞ্জ করার অপশন আসবে সেখানে তিনটি ঘর থাকবে। প্রথম ঘরে আপনার আগের পুরাতন পাসওয়ার্ড দিবেন তার পরের ঘরে নতুন একটি পাসওয়ার্ড দিবেন এবং দ্বিতীয় নাম্বার ঘরে গিয়ে নতুন একই পাসওয়ার্ড আবারও টাইপ করে দিবেন। নতুন পাসওয়ার্ড দেওয়া হয়ে গেলে Change Password লেখা বাটন দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন তাহলেই আপনার ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ হয়ে যাবে। 

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি

যদি আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে যান তাহলে চিন্তার কোন কারণ নেই। কয়েকটি ধাপ ফলো করলেই আপনি আপনার ভুলে যাওয়া ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করে আবার নতুন পাসওয়ার্ড তৈরি করতে পারবেন। ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় গুলো হলো। 

  • যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করা থাকে তাহলে উপরে ডান কোনায় আপনার প্রোফাইল পিকচার দেখতে পাবেন সেখানে ক্লিক করে সেটিংস অপশনে প্রবেশ করবেন।
  • পরবর্তীতে Security & Login লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন
  • তারপরে আপনার ফেসবুক একাউন্ট লগইন করার জন্য বা পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য একটা অপশন আসবে সেখানে Forgotten Password লেখা দেখতে পাবেন সেখানে ক্লিক করবেন। 
  • পরবর্তীতে আপনাকে একটি জিমেইল একাউন্ট অথবা মোবাইল নাম্বার দিতে বলা হবে সেখানে আপনার একটি জিমেইল ঠিকানা অথবা মোবাইল নাম্বার টাইপ করে দিবেন। 
  • এরপরে আপনি যে জিমেইল একাউন্টের ঠিকানা দিবেন অথবা মোবাইল নাম্বার দিবেন সেই gmail অ্যাকাউন্ট অথবা মোবাইল নাম্বারে একটি পিন কোড আসবে সেই পিন কোড সেখানে টাইপ করে দিবেন।
  • পিন কোড টাইপ করে দিয়ে সাবমিট করলে আপনার ফেসবুক পাসওয়ার্ড দেয়ার ফোনে নতুন করে পাসওয়ার্ড দিতে বলা হবে সেখান থেকে নতুন একটি পাসওয়ার্ড সাবমিট বাটনে ক্লিক করবেন তাহলে আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড নতুনভাবে তৈরি হয়ে যাবে।
আর এভাবেই আপনি আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে রিকভারি করে আবারও সংগ্রহ করে রাখতে পারবেন। নতুন পাসওয়ার্ড পাওয়ার পরে সেটা ভালোভাবে মনে রাখার চেষ্টা করবেন অথবা কোথাও লিখে রাখবেন যাতে পরবর্তীতে আবারো না ভুলে যান। 

ফেসবুক পাসওয়ার্ড সংরক্ষণ করার উপায়

অনেকে জানতে চেয়ে থাকেন ফেসবুক পাসওয়ার্ড সংরক্ষণ রাখার উপায়। আসলে আপনি যদি আপনার ফেসবুক পাসওয়ার্ড ফেসবুকে সংরক্ষণ করতে চান তাহলে আপনি যখন ফেসবুকে পাসওয়ার্ড দিয়ে লগইন করতে যান তখন আপনাকে পরবর্তীতে সহজে লগইন করার জন্য পাসওয়ার্ড সেভ করে রাখতে বলা হয়। 

তাই আপনি যদি ফেসবুকের মধ্যে সংরক্ষণ করে রাখতে চান পাসওয়ার্ড তাহলে সেখান থেকে সেভ করে রাখবেন তাহলে পরবর্তীতে লগইন করার জন্য আপনাকে পাসওয়ার্ড দিতে হবে না। কারণ তখন আপনার ফেসবুকের পাসওয়ার্ড সেখানে সেভ হয়ে থাকবে। 

কিন্তু এভাবে ফেসবুকের মধ্যে পাসওয়ার্ড সেভ করে রাখা ঠিক হবেনা কারণ এতে করে অনেক সময় আমাদের মোবাইল অন্য কেউ হাতে নিতে পারে এতে করে তখন সে আমাদের ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করে সকল কিছু জেনে যেতে পারে। 

তাই আপনি যদি ফেসবুক পাসওয়ার্ড সংরক্ষণ করতে চান তাহলে আপনার বাড়িতে যদি কোন ডায়েরী থাকে আপনার অথবা কোন নোটবুক থাকে তাহলে সেখানে পাসওয়ার্ড সুন্দর ভাবে লিখে রাখবেন তাহলে আপনার ফেসবুক পাসওয়ার্ড নিরাপদ ভাবে সংরক্ষণ থাকবে। 

সবথেকে গ্রহণযোগ্য ফেসবুক পাসওয়ার্ড

ফেসবুকে সবচেয়ে গ্রহণযোগ্য ফেসবুক পাসওয়ার্ড হল 123456 বিভিন্ন দেওয়া তথ্য মতে আমরা জানতে পেরেছি ফেসবুকের সর্বোচ্চ ৩০ লাখের বেশি বার এই পাসওয়ার্ডটি ব্যবহার করা হয়েছে। তবে আপনি যদি ফেসবুকে এই পাসওয়ার্ড ব্যবহার করেন তাহলে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। 

আরো পড়ুনঃ অ্যান্ড্রয়েড ক্লিপবোর্ড অ্যাক্সেসিং অ্যাপস ব্লক করার নিয়ম 

সেজন্য আপনাকে অনেক কঠিন এবং একটু বড় পাসওয়ার্ড ব্যবহার করতে হবে যাতে করে এগুলো পাসওয়ার্ড কেউ কখনো সহজে বুঝতে না পারে।এজন্য আপনি চাইলে ফেসবুকের একটি কঠিন পাসওয়ার্ড এভাবে তৈরি করতে পারেন h4#e$9d&72%v@5F এভাবে যদি পাসওয়ার্ড দেন তাহলে এটা ফেসবুকের কাছে সবচেয়ে বেশি গ্রহণযোগ্য হবে এবং এসব পাসওয়ার্ড দিলে ফেসবুক আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা থাকেনা। 

কতবার একটি ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করা যাবে

একটি ফেসবুক একাউন্টের আইডি পাসওয়ার্ড কতবার চেঞ্জ করতে পারবেন এটার কোন লিমিটেশন নাই। যখন দেখবেন আপনার ফেসবুক পাসওয়ার্ড অন্য কেউ জেনে গেছে বা অন্য কেউ আপনার একাউন্ট লগইন করার চেষ্টা করছে তাহলে সাথে সাথে আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করে দিবেন। 

ফেসবুক আইডির নাম চেঞ্জ করার জন্য তিন মাসের একটি নির্দিষ্ট সময় দেওয়া হয়ে থাকে কিন্তু ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য এরকম কোন সময় নেই তাই আপনি যখন ইচ্ছা তখন চেঞ্জ করতে পারবেন। 

তবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি সুরক্ষিত রাখতে চান তাহলে প্রতি দুই মাস পর পর নতুন ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ করবেন। আশা করছি জানতে পারলেন কতবার একটি ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করা যাবে। 

সর্বশেষ কথা

ফেসবুক আইডির পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম এবং ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি এই সকল বিষয়ে আশা করছি আপনারা ভালোভাবে জানতে পেরেছেন। তাই এখন থেকে আপনার ফেসবুক পাসওয়ার্ড আপনি নিজেই চেঞ্জ করতে পারবেন। এছাড়া যদি পাসওয়ার্ড ভুলে যান তাহলে করনীয় কাজগুলো করার মাধ্যমে পাসওয়ার্ড আবার ফিরে পেতে পারেন। 

আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। যদি ভালো লাগে তাহলে কমেন্ট করে জানাতে পারেন এবং এরকম আরো বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। সবাই ভালো থাকবেন আজকের মত এখানেই শেষ করছি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url