ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায়

বর্তমানে আমাদের প্রায় সবার কাছে একটি স্মার্টফোন রয়েছে এবং ফেসবুক একাউন্ট রয়েছে। কিন্তু এই ফেসবুক একাউন্ট অনেক সময় হ্যাক হয়ে যেতে পারে সেজন্য আপনাকে জানতে হবে ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায়। যদি এগুলো উপায় সম্পর্কে জেনে রাখেন তাহলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।
ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায়

তাই ফেসবুকে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায় সম্পর্কে নিচের অংশে চলুন বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। 

পোস্ট সূচিপত্রঃ ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায় 

ফেসবুক হ্যাকিং কি

আজকের আর্টিকেল আমরা জানবো ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায় কিন্তু তার আগে আপনাদের জানা প্রয়োজন ফেসবুক হ্যাকিং কি? ফেসবুকে হলো আপনার একাউন্ট কিছু কৌশল ব্যবহার করার মাধ্যমে অন্য কেউ যদি নিয়ে নেয় তাহলে সেটাকে বলা হয় ফেসবুক হ্যাকিং। 

আরো পড়ুনঃ নতুন ফেসবুক আইডি খোলার নিয়ম

যখন আপনার একটি ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে যাবে তখন আর আপনি সেই একাউন্টে কোন কিছুই শেয়ার করতে পারবেন না। আশা করছি বুঝতে পারছেন ফেসবুক হ্যাকিং কি এবার চলুন জেনে নেওয়া যাক ফেসবুক হ্যাক কেন হয় এই সম্পর্কে। 

ফেসবুক হ্যাক কেন হয়

ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে এগুলো কারণে ফেসবুকে একাউন্ট মূলত হ্যাক হয়ে থাকে। তবে আপনি যদি এগুলো বিষয়ে জেনে থাকেন তাহলে পরবর্তীতে সতর্ক থাকতে পারবেন এবং ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা থাকবে না। তাই জেনে রাখুন ফেসবুক হ্যাক কেন হয় বা ফেসবুক হ্যাক হওয়ার কারণ গুলো। 

ফিশিং লিংক

বেশিরভাগ ফেসবুক একাউন্ট ফিশিং লিংক এর মাধ্যমে হ্যাক হয়ে থাকে। ফিশিং লিংক এমন একটি লিংক যেখানে আপনি ক্লিক করার মত আপনার অ্যাকাউন্টের সকল পাসওয়ার্ড সেই ব্যক্তির কাছে চলে যাবে। এবং সেই ব্যক্তি যখন আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড পেয়ে যাবে তখন আপনার ফেসবুক একাউন্ট তারা দখলে নিয়ে নিবে। আর এভাবেই ফিশিং লিংক আমাদের মেসেঞ্জারে বা কমেন্ট বক্সে অনেক সময় অনেকে দিয়ে থাকে আর সেই লিংকে ক্লিক করলে আমাদের আইডি হ্যাক হয়ে যায়।

কী লগিং

কী লগিং একটি ইলেকট্রনিক এবং ক্ষতিকারক মারাত্মক ভাইরাস। এই ভাইরাস বিভিন্ন অ্যাপস এর মাধ্যমে আপনার মোবাইল ফোনে চলে আসে। আর যখনই ভাইরাস আপনার মোবাইল ফোনে প্রবেশ করে তখন আপনি আপনার মোবাইল ফোনে যেটা টাইপ করবেন সেটা সেই অ্যাপস এর মালিকের কাছে চলে যাবে এবং তারা দেখতে পাবে আপনার সকল ধরনের পাসওয়ার্ড। আর তখনই তারা আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করে ফেলতে পারবে। 

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং - কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়

স্টোর্ড পাসওয়ার্ড 

স্টোর্ড পাসওয়ার্ড এটি করার কারণে অনেক সময় আমাদের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। স্টোর্ড পাসওয়ার্ড হলো আপনি যখন আপনার মোবাইল ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে ফেসবুক অ্যাকাউন্ট লগইন করেন। এবং লগইন করার পরে আপনাকে বলা হয়েছে পরবর্তীতে কোনরকম ঝামেলা ছাড়া তাড়াতাড়ি লগইন করার জন্য পাসওয়ার্ড সেভ করে রাখুন। সেখানে আপনি যদি পাসওয়ার্ড সেভ করে রাখুন তাহলে এভাবেও আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে। 

সাইডজ্যাকিং

অনেক সময় আমরা বাইরে গিয়ে যেকোনো জায়গায় ফ্রি ইন্টারনেট বা ওয়াইফাই পেলে খুব খুশি হয়ে যায় কিন্তু আপনি যখন অপরিচিত একটা ওয়াইফাই কানেক্ট করে আপনার ফেসবুক একাউন্টে প্রবেশ করবেন তখন তারা একটি ওয়েবসাইটের মাধ্যমে আপনার সকল কিছু ট্র্যাক করবে। এবং সেখান থেকে আপনার ফেসবুকের পাসওয়ার্ড তারা বের করে নিতে পারবে। আর এভাবেই তারা আপনার শখের ফেসবুক আইডি হ্যাক করে নিতে পারবে। তাই অবশ্যই আপনাকে এই সকল বিষয়ে সতর্ক করুন থাকতে হবে। 

ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায়

এবার আপনাদেরকে জানাবো ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায় বা যেগুলো বিষয়ে আপনাকে সতর্ক থাকতে হবে। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনার ফেসবুকে একাউন্ট সুরক্ষিত রাখবেন। 

১। ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে একটি শক্তিশালী এবং কঠিন পাসওয়ার্ড ব্যবহার করবেন।

২। আপনার ফেসবুকের লগইন তথ্য সহ যেকোনো তথ্য কারো সাথে কখনো শেয়ার করবেন না। 

৩। ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করার আগে ভালোভাবে যাচাই-বাছাই করে নিবেন কারণ অনেক সময় হ্যাকাররা আপনার ফ্রেন্ড লিস্টে প্রবেশ করে অনেক কিছু তথ্য সংগ্রহ করে আপনার অ্যাকাউন্ট হ্যাক করতে পারে। 

৪। মেসেঞ্জারে বা কমেন্ট বক্সে কেউ যদি কোন লিংক দেয় তাহলে ভুলেও সেই লিংকে ক্লিক করবেন না। এতে করে আপনার আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে। 

৫। যেকোনো পাবলিক প্লেসে ফ্রী ইন্টারনেট পেলে খুশি হয়ে ইন্টারনেট চালাতে শুরু করবেন না। এতে করেও আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে। 

৬। যেখানে সেখানে আপনার মোবাইল ফেলে রাখবেন না এবং যার তার হাতে আপনার মোবাইল দিবেন না। 

৭। আপনার ফেসবুক সেটিংস এর মধ্যে টু ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করে রাখবেন যাতে করে অন্য কোন মোবাইল বা ডিভাইস থেকে আপনার একাউন্ট লগইন করতে গেলে আপনার কাছে নোটিফিকেশন আসে। 

৮। আমার ফেসবুক অ্যাকাউন্ট সব সময় লক করে রাখবেন। এতে করে আপনার লিস্টের বাইরে থাকা কেউ আপনার ফেসবুক একাউন্টের কোন তথ্য জানতে পারবে না বা দেখতে পারবেনা।

৯। আপনার ফেসবুকের পাসওয়ার্ড অন্য কোথাও যেমন অন্য কোন অ্যাপ্লিকেশনের মধ্যে গিয়ে লিখে রাখবেন না। এতে করে সেখান থেকে আপনার ফেসবুকে একাউন্টের পাসওয়ার্ড চুরি হওয়ার সম্ভাবনা থাকে আর এভাবে ফেসবুক হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে। 

আরো পড়ুনঃ ফেসবুক থেকে কিভাবে ইনকাম করা যায়

১০। একটি ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দীর্ঘদিন ব্যবহার না করে মাঝে মাঝে পরিবর্তন করার চেষ্টা করো নিতে পারে ফেসবুক হ্যাক হওয়ার সম্ভাবনা কম থাকবে। 

১১। ফেসবুকে একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচতে ট্রাস্টেড কন্টাক্ট নামে একটি সেটিং রয়েছে সেখানে আপনি আপনার খুব কাছের কিছু মানুষের অ্যাড করে রাখতে পারেন এতে করে আপনি যদি ফেসবুকে না থাকেন তাহলে আপনার আইডি কেউ হ্যাক করতে চাইলে তাদের কাছে নোটিফিকেশন যাবে। আর তারা যখন বুঝতে পারবে তখন আপনার আইডি হ্যাক হওয়া থেকে বেঁচে যাবে। 

১২। আপনার ফেসবুক অ্যাকাউন্ট কোথায় কোথায় লগইন করা রয়েছে সেটা চেক করুন অন্য কোথাও লগইন করা থাকলে সেখান থেকে রিমুভ করে দিন। 

১৩। অনেক সময় কিছু অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো ব্যবহার করার জন্য জিমেইল অথবা ফেসবুক দিয়ে লগইন করতে বলা হয় সেখানে কখনোই ফেসবুক দিয়ে লগইন করবেন না। 

১৫। আপনি যদি ফেসবুকে প্রমোশনের কাজ করে থাকেন তাহলে আপনাকে অনেকে জিমেইলের মাধ্যমে বিভিন্ন রকম লিংক পাঠাবে এগুলো লিংকে প্রবেশ করার আগে ভালোভাবে যাচাই বাছাই করে নিবেন। 

১৬। ফেসবুক আইডি হ্যাক হওয়ার থেকে বাঁচার জন্য আপনার এন আইডি কার্ডের ছবি দিয়ে আপনার ফেসবুকে একাউন্ট ভেরিফিকেশন করে নিবেন। 

১৭। ফেসবুক সেটিংস এর মধ্যে গিয়ে লগ ইন অ্যালার্ট চালু করে রাখবেন এতে করে অন্য কেউ লগইন করতে লাগলে আপনার কাছে একটি অ্যালার্ট চলে আসবে। 

১৮। ফেসবুকে লগইন করার সময় রিমেম্বার পাসওয়ার্ড ফিচার নামে একটি অপশন আসে সেখান থেকে আপনি Dont Save করে দিবেন এতে করে আপনার ফেসবুক পাসওয়ার্ড সংরক্ষিত হয়ে থাকবে না। 

১৯। আপনার যদি পাসওয়ার্ড চুরি হওয়ার সম্ভাবনা থাকে তাহলে পাসওয়ার্ড ম্যানেজার নামে বেশ কিছু অ্যাপ্লিকেশন পাওয়া যায় যেখানে নিরাপদ ভাবে পাসওয়ার্ড রেখে দেওয়া যায়। এবং সেগুলো পাসওয়ার্ড লক করে রাখা যায় যাতে করে কেউ দেখতে না পারে। 

২০। সবশেষে ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে সব সময় সব দিক দিয়ে সতর্ক থাকুন। যদি মনে হয় ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে তাহলে সাথে সাথে পুরনো পাসওয়ার্ড চেঞ্জ করে নতুন পাসওয়ার্ড দিয়ে দিন। আর এভাবেই আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচতে পারবেন। 

ফেসবুক হ্যাকিং নিয়ে সর্বশেষ গুরুত্বপূর্ণ কিছু কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পেরেছেন ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায় সম্পর্কে। তাই আপনার ফেসবুক একাউন্ট সুরক্ষিত রাখার জন্য এবং হ্যাক হওয়ার থেকে রক্ষা পাওয়ার জন্য এই উপায় গুলো অবলম্বন করতে পারেন বা সেটিং করে রাখতে পারেন। 

আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url