ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি - হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করার উপায়

ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি এবং হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করার উপায় সম্পর্কে যারা জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য। আজকের আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব ফেসবুক আইডি হ্যাক সম্পর্কিত বেশ কিছু বিষয়ে।
ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি

তাই আপনি যদি জানতে চান ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি এবং হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করার উপায় তাহলে আজকের আর্টিকেলটি মনযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 

সূচিপত্রঃ ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি - হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করার উপায় 

আপনি কিভাবে বুঝবেন যে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করলে বুঝা অনেকটাই সহজ কিন্তু এ বিষয়ে অনেকের ধারণা না থাকার কারণে বুঝতে পারে না যে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে। আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি হ্যাক তাহলে কিছু লক্ষণ দেখতে পাবেন এবং এগুলো লক্ষণ দেখলে বুঝতে পারবেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে। 

  • আপনার ফেসবুক টাইমলাইনে অপরিচিত কোন পোস্ট দেখতে পেলে বুঝবেন আপনার আইডি হ্যাক হয়েছে।
  • যদি দেখেন আপনার ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের আপনার আইডি থেকে অদ্ভুত মেসেজ পাঠানো হয়েছে তাহলে বুঝবেন আইডি হ্যাক হয়েছে।
  • আপনার মোবাইল ফোন বা কম্পিউটার দিয়ে যদি আপনার ফেসবুক আইডি লগইন করার জন্য সঠিক পাসওয়ার্ড দেন তারপরেও লগইন না হয় তাহলে বুঝবেন আইডি হ্যাক হয়েছে।
  • আপনার আইডি এবাউট সেকশনে যেমন আপনার ইমেল ঠিকানা বা অন্য কোন ঠিকানা পরিবর্তন দেখেন তাহলে বুঝবেন আইডি হ্যাক হয়েছে।
আপনার ফেসবুক আইডিতে যদি কয়েকটি লক্ষণ দেখতে পান তাহলে বুঝতে হবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট বা আইডি হ্যাক হয়েছে। এই মুহূর্তে আপনার দ্রুত কিছু করনীয় কাজ রয়েছে যেগুলো করলে আইডি ফিরে পাওয়ার সম্ভাবনা থাকে। 

ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি 

একটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয় সেজন্য ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি এ বিষয়ে জেনে রাখা প্রয়োজন। আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি আপনার মোবাইলে লগইন করা অবস্থায় দেখতে পান আপনার আইডিতে অন্য কেউ প্রবেশ করে অস্বাভাবিক কোনো কার্যকলাপ করছে তাহলে এটা আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা আর এই সময় আপনার করণীয় কাজগুলো হলোঃ

  • আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দ্রুত চেঞ্জ করে ফেলবেন।
  • ফেসবুক আইডিতে যদি টু ফ্যাক্টর চালু করা না থাকে তাহলে দ্রুত চালু করবেন।
  • অনেক সময় আমাদের আইডি বিভিন্ন ডিভাইসে লগইন করা থাকে যে ডিভাইস আপনার সন্দেহ মনে হবে সেটা সেটিংস এ প্রবেশ করে রিমুভ করে দিবেন।
লগইন অবস্থায় আপনার আইডিতে অস্বাভাবিক কোন কিছু দেখতে পেলে এগুলো করণীয় উপায় অবলম্বন করবেন। আর যদি আপনার আইডি লগইন অবস্থায় না থাকে এবং অন্য কেউ হ্যাক করে নিয়ে নেয় তাহলে নিচের অংশে হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করার উপায় জেনে নিন।

হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করার উপায়

আপনার ফেসবুক একাউন্ট যদি আপনি ফেসবুকে না থাকা অবস্থায় হ্যাক করে ফেলে তাহলে প্রথমে আপনাকে চেষ্টা করতে হবে আপনার ফেসবুকে একাউন্টের পাসওয়ার্ড রিসেট করার। এজন্য প্রথমে আপনার ফেসবুক অ্যাপ এর মধ্যে প্রবেশ করবেন তারপরে পাসওয়ার্ড রিসেট ক্লিক করে জিমেইল ঠিকানা এবং নতুন একটি রিসেট পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করবেন। 

তারপরে যদি দেখেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন হচ্ছে না। তাহলে বুঝতে হবে হ্যাকাররা আপনার আইডি হ্যাক করার পরে পাসওয়ার্ড এবং জিমেইল ঠিকানা পরিবর্তন করে ফেলেছে এই সময় আপনার করণীয় হবে। আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে গেছে এই বিষয়ে ফেসবুকের কাছে একটি নোটিশ করতে হবে। 

আরো পড়ুনঃ ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচতে ২০ টি গুরুত্বপূর্ণ কার্যকরী উপায়

সেজন্য আপনাকে যেতে হবে facebook.com/ hacked এই ঠিকানায় তারপর সিলেক্ট করতে হবে my account in compromised এই অপশন। তারপর আপনার ফেসবুকে ব্যবহার করা পাসওয়ার্ড ও ইমেল দিতে শনাক্ত করতে হবে। তারপর একটি ক্যাপচা পূরণ করতে হবে। 

এখন আপনাকে ফেসবুক আপনার থেকে কিছু তথ্য জানতে চাইবে সেগুলো সঠিকভাবে দিতে পারলে সেগুলো ফেসবুকের কাছে চলে যাবে এবং আপনার সকল তথ্য যদি ঠিক থাকে তাহলে ফেসবুক থেকে আপনার আইডি পুনরুদ্ধার করে দেওয়া হবে।

ফেসবুক আইডি হ্যাক হলে ফিরে পাওয়ার নিশ্চয়তা কতটুকু

অনেকে জানতে চেয়ে থাকেন আইডি হ্যাক হলে ফিরে পাওয়ার নিশ্চয়তা কতটুকু। আসলে আপনার আইডিতে যদি প্রচুর পরিমাণে সিকিউরিটি দেওয়া থাকে জিমেইল ঠিকানা এড করা থাকে আইডিতে দেওয়া জন্ম তারিখ মনে থাকে তাহলে এবং হ্যাকার যদি একটু নরমাল হয় তাহলে আইডি ফিরে পাওয়ার কিছুটা সম্ভাবনা থাকে। 

তবে আপনার আইডিতে যদি জিমেইল ঠিকানা না দেওয়া থাকে শুধু নাম্বার দিয়ে আইডি চালান এবং সেই আইডি হ্যাক হয় আইডিতে দেওয়া জন্ম তারিখ মনে না থাকে তাহলে সেই আইডি হ্যাকারদের থেকে ফিরে পাওয়ার তেমন সম্ভাবনা থাকেনা। 

তাই আপনাকে বলবো আইডি হ্যাক হওয়ার আগে আইডির সিকিউরিটি হার্ড করে রাখবেন। টু ফ্যাক্টর অন করে রাখবেন যাতে করে অন্য কোনো ডিভাইস থেকে আপনার আইডি লগইন করতে গেলে আপনার ফোনো নোটিফিকেশন আসে এবং আপনি বুঝতে পারেন। 

আইডি হ্যাক হলে সাইবার ক্রাইমে মামলা দেওয়া কতটুকু যুক্তিসম্পন্ন

অনেকে জানতে চেয়ে থাকেন আইডি হ্যাক হলে সাইবার ক্রাইমে মামলা দেওয়া কতটুকু যুক্তিসম্পন্ন। আসলে এটা আপনার আইডির ধরনের উপর নির্ভর করে আইডি হ্যাক হলে সাইবার ক্রাইমে মামলা দেওয়া কতটুকু যুক্তিসম্পন্ন। 

যদি আপনার একটা সাধারণ আইডি হয়ে থাকে এবং আইডি হ্যাক হওয়ার পরে আপনার আইডি থেকে আপনার পরিচিত লোকজনের সাথে খারাপ আচরণ না করে। আপনাকে কোনো হুমকি না দেয় তাহলে এই সাধারণ আইডির জন্য সাইবার ক্রাইমে মামলা করা প্রয়োজন বা ঠিক হবেনা। 

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং - কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়

তবে আপনার আইডি হ্যাক করে হ্যাকার যদি আপনার কাছে অর্থ দাবি করে এবং হুমকি দেয় তাহলে সাইবার ক্রাইমে মামলা করে দিবেন। আর আপনি যদি কনটেন্ট ক্রিয়েটর হন এবং আপনার আইডিতে যদি বড় কোনো পেজ থাকে তাহলে সেগুলোও আইডির সাথে চলে যাবে হ্যাকারের কাছে তখন সাইবার ক্রাইমে মামলা করতে পারেন।

আইডি হ্যাক হয়ে গেলে কিভাবে ফেসবুক আমাদের সাহায্য করবে

আইডি হ্যাক হয়ে গেলে আইডি ফিরে পাওয়ার জন্য ফেসবুক আপনাকে হেল্প করবে সেজন্য আপনাকে facebook.com/ hacked এই ঠিকানায় গিয়ে আপনার আইডি হ্যাক হয়ে গেছে এই বিষয়ে ফেসবুককে জানাতে হবে।

ফেসবুক টিম থেকে আপনার কাছে কিছু তথ্য চাইবে সেগুলোর সঠিক উত্তর দিয়ে সাবমিট করলে সেটা ফেসবুকের কাছে চলে যাবে তখন ফেসবুক টিম আপনার সকল তথ্য যাচাই করে দেখবে। এভাবে ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে ফেসবুক আমাদের সাহায্য করবে। 

ফেসবুক আইডি হ্যাক হওয়া নিয়ে সর্বশেষ কিছু কথা

আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা জানতে পেরেছেন ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে করণীয় কি এবং হ্যাক হয়ে যাওয়া ফেসবুক আইডি পুনরুদ্ধার করার উপায় সহ এই সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়। 

এখন থেকে আপনার ফেসবুক আইডি হ্যাক হলেই এই সকল উপায় অবলম্বন করতে পারেন।আজকের এই পোস্টটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url