২১ শে ফেব্রুয়ারি ২০২৪ কে ঘিরে সকল আলোচনা

সামনে ২১ শে ফেব্রুয়ারি আসতে চলেছে সেজন্য আজকের আর্টিকেলে আপনাদের জানাবো ২১ শে ফেব্রুয়ারি ২০২৪ কে ঘিরে সকল আলোচনা। যারা একুশে ফেব্রুয়ারি সম্পর্কে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়বেন তাহলে আশা করছি একুশে ফেব্রুয়ারি সম্পর্কে সকল কিছু জানতে পারবেন।  
২১ শে ফেব্রুয়ারি ২০২৪ কে ঘিরে সকল আলোচনা

তাহলে চলুন আজকের এই আর্টিকেলের নিচের অংশগুলো থেকে  ২১ শে ফেব্রুয়ারি ২০২৪ কে ঘিরে সকল আলোচনা সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। 

পোস্ট সূচিপত্রঃ  ২১ শে ফেব্রুয়ারি ২০২৪ কে ঘিরে সকল আলোচনা 

২১ শে ফেব্রুয়ারি ২০২৪ কে ঘিরে সকল আলোচনা

একুশে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আমাদের দেশের অনেক নিরীহ বাঙালি তাদের জীবন জীবন দিয়েছেন। সেজন্য তাদের সম্মানার্থে একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস পালন করা হয়ে থাকে।আজকের আর্টিকেলে আপনাদের  ২১ শে ফেব্রুয়ারি ২০২৪ কে ঘিরে সকল বিষয়ে আলোচনা করার চেষ্টা করব। 

আরো পড়ুনঃ ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর বাংলা মাসের কত তারিখ ছিল

আপনি যদি ২১ ফেব্রুয়ারি সম্পর্কে এ সকল বিষয়ে জেনে না থাকেন তাহলে আজকের এই আর্টিকেল থেকে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন তাই চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক। 

২১ শে ফেব্রুয়ারি  দিনটি কি দিবস

আপনারা হয়তো অনেকেই জেনে থাকবেন ২১ শে ফেব্রুয়ারি  দিনটি কি দিবস তার পরে অনেক সময় অনেকের স্মরণ থাকে না সেজন্য ইন্টারনেটে সার্চ করে জানতে চেয়ে থাকেন তাই আপনাদের বলতে চাই ২১ শে ফেব্রুয়ারি যারা আমাদের মাতৃভাষা বাংলার জন্য জীবন দিয়েছেন। 

এবং শহীদ হয়েছেন তাদের স্মরণে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। সেজন্য বলা যায় একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এবার চলুন আমরা জানবো ২১ শে ফেব্রুয়ারি  দিনটি কি বার ছিল। 

২১ শে ফেব্রুয়ারি  দিনটি কি বার ছিল

অনেকে জানতে চেয়ে থাকেন ২১ শে ফেব্রুয়ারি  দিনটি কি বার ছিল। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি দিনটি ছিল বৃহস্পতিবার। আর সেই একুশে ফেব্রুয়ারি অনেক নিরীহ বাঙালি কে হত্যা করা হয়েছিল সেজন্য একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস পালন করা হয়। আশা করছি জানতে পারলেন ২১ শে ফেব্রুয়ারি  দিনটি কি বার ছিল। 

২১ শে ফেব্রুয়ারি এর প্রতিবেদন

অনেকেই একুশে ফেব্রুয়ারির প্রতিবেদন ইন্টারনেটে খুজে থাকেন সে জন্য এখন আপনাদের ২১ শে ফেব্রুয়ারি এর প্রতিবেদন কিভাবে লিখতে হয় তা জানাবো। দেখে নিন ২১ শে ফেব্রুয়ারি এর প্রতিবেদন লেখার নিয়ম। ২১ শে ফেব্রুয়ারি এর প্রতিবেদন লেখার জন্য একটা পিকচার দিয়ে দিলাম এই পিকচার অনুযায়ী প্রতিবেদন লিখতে পারবেন সেখানে শুধুমাত্র আপনার নাম এবং আপনার কলেজ বা স্কুলের নাম এবং আপনার কলেজের বা স্কুলের প্রধান শিক্ষকের নাম বসিয়ে দিবেন। 

২১ শে ফেব্রুয়ারি এর প্রতিবেদন
credit: educationblog24.com

২১ শে ফেব্রুয়ারি এর গান

আপনি কি ২১ শে ফেব্রুয়ারি এর গান জানতে চাচ্ছেন তাহলে এই অংশ থেকে ২১ শে ফেব্রুয়ারি এর গান জেনে নিন। শহীদদের স্মরণে এই একুশে ফেব্রুয়ারি গানটি গাওয়া হয়।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি 

আমি কি ভুলিতে পারি 

ছেলেহারা শত মায়ের অশ্রু গড়া এ ফেব্রুয়ারি 

আমি কি ভুলিতে পারি 

আরো পড়ুনঃ ১৬ ডিসেম্বর কি দিবস - ১৬ ডিসেম্বর দিনটিকে ঘিরে বিশেষ কিছু পিক 

আমার সোনার দেশের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি 

আমি কি ভুলিতে পারি 

জাগো নাগিনীরা জাগো নাগিনীরা জাগো কালবৈশাখীরা 

শিশু হত্যার বিক্ষোভে আজ কাপুক বসুন্ধরা 

দেশের সোনার ছেলে খুন করে রেখো মানুষের দাবী

দিন বদলের ক্রান্তিলগ্নে তবু তোরা পার পাবি

না না না না খুন রাঙা ইতিহাসে শেষ রায় দেওয়া তারই 

একুশে ফেব্রুয়ারী একুশে ফেব্রুয়ারি 

২১ শে ফেব্রুয়ারি  এর বাংলা কবিতা

২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে অনেকে একুশে ফেব্রুয়ারি এর কবিতা খুজে থাকেন। তাই চলুন জেনে নেওয়া যাক ২১ শে ফেব্রুয়ারির কবিতা।

বাংলা ভাষার জন্য যারা দিয়েছে প্রাণ 

শহীদ হয়েছে তারা অক্ষয় অমর অম্লান 

ভুলিনি আজও তাদের রক্ত বৃথা যায়নি 

স্মরণে তব শহীদ মিনার গড়েছি জানি 

বায়ান্ন সালের একুশের এমন এক দিনে

সালাম রফিক জব্বার আর কত কত জনে 

মায়ের কোলে শহীদ হয়েছে ভাষার কারণে 

বিল ঝিল হাওর নদী কল কল তানে 

আমারে বাংলা ভাষায় সুখে দুখে ডাকে 

পাখির গানে ভোরের শিশিরে আকাশের চাঁদ 

রাতের জোনাকি ফুল ফল খুশি মানেনা বাধ

মায়ের হাসি সবুজ শ্যামলে ফসলের মাঠ 

এইতো আমারই বাংলা ভাষার প্রথম মাঠ

ভালবাসি বাংলা আর ভালবাসি ভাষা 

রাষ্ট্রভাষা বাংলা ভাষা মায়েরি ভাষা 

শোন বিশ্ব নাই এমন ইতিহাস আর নাই

কোন কালে বাংলা ভাষার নাই মৃত্যু নাই

২১ শে ফেব্রুয়ারি এর বক্তব্য

সম্মানিত সুধী আমি আমার বক্তব্যের শুরুতে প্রধান অতিথি বিশেষ অতিথি এবং সম্মানিত অতিথি এবং এখানে উপবিষ্ট সবাইকে জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা। 

একুশে ফেব্রুয়ারি অর্থাৎ আজকে এমন একটা দিন যেদিন আমাদের রাষ্ট্রভাষা এবং মাতৃভাষা করার দাবিতে আমাদের দেশের অনেক নিরীহ বাঙালি যেমন রফিক শফিক জব্বার বরকত এছাড়াও আরো অনেকেই তাদের জীবন দিয়েছে এবং তাদের জীবনের বিনিময়ে আমাদের এই রাষ্ট্রভাষা এবং স্বাধীনভাষা অর্জিত হয়েছে। 

আরো পড়ুনঃ যীশু খ্রিস্টের জন্মদিন  ২০২৩ - ২৫ ডিসেম্বর কে কেন বড়দিন বলা হয় 

তারা যদি আমাদের এইমাতৃভাষার জন্য জীবন না দিত এবং যুদ্ধ না করতো তাহলে হয়তো আমরা মায়ের ভাষায় এবং স্বাধীন ভাষায় কথা বলতে পারতাম না। এই একুশে ফেব্রুয়ারি আমাদেরকে আরো অনেক সাহসী করেছে এবং আমাদেরকে শিখিয়েছে আত্মত্যাগের মন্ত্র। মহান ভাষা আন্দোলনের পথ বেয়ে বহু আকাঙ্ক্ষিত স্বাধীনতার চেতনা বেড়িয়ে এসেছে।

যে চেতনার হাত ধরে বাংলাদেশ আরও অনেক এগিয়ে যাবে এবং ক্ষুধা  ও দারিদ্রতা মুক্ত বাংলাদেশ গড়ে উঠবে। এছাড়াও এই বাংলাদেশ হয়ে উঠবে সমৃদ্ধির বাংলাদেশ। আমরা এই স্বাধীন বাংলাদেশে স্বাধীন ভাবে মায়ের ভাষায় কথা বলতে পেরে অনেক গর্বিত। 

আর এই স্বাধীন ভাষাতে বলার জন্য যারা আমাদের জন্য তাদের জীবন বিলিয়ে দিয়েছে তাদের প্রতি সারা জীবন সম্মান শ্রদ্ধা এবং ভালো থাকবে। আমরা তাদের কখনো ভুলবোনা। এই বলে আমার আজকের বক্তব্য এখানেই শেষ করছি। 

২১ শে ফেব্রুয়ারি এর ইতিহাস এবং তাৎপর্য

উপরের অংশ গুলো পড়ে হয়তো আপনারা ইতোমধ্যে জানতে পেরে গেছেন ২১ শে ফেব্রুয়ারির ইতিহাস সম্পর্কে। তারপরেও সংক্ষেপে আপনাদের  এই অংশে বলার চেষ্টা করি। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ৮ ই ফাল্গুন ১৩৫৮ খ্রিষ্টাব্দ রোজ বৃহস্পতিবার। 

আমাদের দেশের অনেক সাহসী বির বাঙালিরা তাদের জীবনের বিনিময়ে আমাদের রাষ্ট্রভাষা আমাদের মায়ের ভাষা ফিরিয়ে এনেছিলেন সেজন্য  তাদের স্মরণে এবং আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে প্রতিবছর একুশে ফেব্রুয়ারি পালন করা হয়। সারা জীবন এটা আমাদের কাছে ইতিহাস হয়ে থাকবে। 

২১ শে ফেব্রুয়ারি দিনটিকে ঘিরে বিশেষ কিছু ছবি

আপনারা যারা ইন্টারনেটে সার্চ করে খুঁজে থাকেন ২১ শে ফেব্রুয়ারি দিনটিকে ঘিরে বিশেষ কিছু ছবি তারা আজকের আর্টিকেলের এই অংশ থেকে  ২১ শে ফেব্রুয়ারি দিনটিকে ঘিরে বিশেষ কিছু ছবি গুলো দেখে নিন। 

২১ শে ফেব্রুয়ারি দিনটিকে ঘিরে বিশেষ কিছু ছবি

২১ শে ফেব্রুয়ারি দিনটিকে ঘিরে বিশেষ কিছু ছবি

২১ শে ফেব্রুয়ারি দিনটিকে ঘিরে বিশেষ কিছু ছবি

২১ শে ফেব্রুয়ারি ২০২৪ কে ঘিরে আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা  ২১ শে ফেব্রুয়ারি ২০২৪ কে ঘিরে সকল আলোচনা গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেগুলো বিষয়ে জানতে পেরেছেন আশা করছি এগুলো বিষয়ে এখন থেকে আপনাদের মনে থাকবে। 

তাই আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা কমেন্টের মাধ্যমে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো বিভিন্ন বিষয় জানতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করতে পারেন।আজকের মত এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url